নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তিন চাকা

লেখার চেষ্টা করছি...

তিন চাকা › বিস্তারিত পোস্টঃ

শিশুদের মানসিক বিকাশে খেলাধুলা

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৪

শিশুর মানসিক বিকাশে খেলাধুলা খুব গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে।খেলাধুলার মাধ্যমে সে তার সমবয়সী শিশুদের সাথে এক ধরনের যোগাযোগ তৈরী করে এবং বাইরের জগতের সাথে খাপখা্ওয়ানোর পক্রিয়ায অংশ গ্রহন করতে পারে।গ্রামের শিশুরা বাইরে খেলাধুলার ‍সুযোগ পেলেও শহরের শিশুরা এই সুযোগ থেকে বঞ্চিত।খেলাধুলার পযাপ্ত সুযোগ না থাকায় শিশুরা টেলিভিশ ও কম্পিউটারে সামনে অনেক সময় ব্যায় করে,ফলে ইতিবাচক বিষয় থেকে অনেক নেতিবাচক বিষয়ের সাথে তাদের পরিচিতি ঘটে।

বাইরে খেলাধুলার মাধ্যমে শিশুরা কোন কোন ক্ষেত্রে সুবিধা পেতে পারে তা দেখা প্রয়োজনঃ

স্বাস্থগতঃ সমবয়সী শিশুদের সাথে খেলাধুলা মাধ্যমে শিশুর চঞ্চলতা বৃদ্বি পায় ফলে শিশু শারীরিক ভাবে যেমন সুস্থ থাকে তেমনি মানসিক প্রফুল্লতা তার মধ্যে দেখা যায় ।

শিক্ষন পক্রিয়াঃ এমন অনেক বিষয় আছে যা কেবল বই পড়ে শিখা যায় না। বাইরে জগতের অনেক কিছুর সাথে পরিচিত হতে শুরু করে কেবল খেলাধুলার মাধ্যমে।

সৃজনশীলতাঃ বাইরে খেলাধুলার মাধ্যমে শিশুরা পাঠ্য বইয়ের বাইরে অনেক কিছু শিখে । শিশুদের ভাবনাগুলো প্রসারিত হয় যখন তাদের মধ্যে সুপ্ত প্রতিভা বিশশিত হতে থাকে ।

সামাজিক দক্ষতা বৃদ্বিঃ সামাজিক নিয়ম কানুন ঘরে বসে শিখা যায় না এজন্য প্রয়োজন সমাজের মানুষের সাথে মেলামেশা । শিশুরা বাইরে খেলাধুলার মাধ্যমে স্বাভাবিক ভাবেই অনেক কিছু শিখে । তাদের মধ্যে নেতৃত্বের গুণ বিকশিত হতে পারে, পারষ্পরিক যোগাগের দক্ষতা বৃদ্বি পেতে পারে ।

পরিশেষে বলা যায় শিশুর স্বাভাবিক বিকাশে যে যে প্রতিবন্ধকতা থাকে তা পাশ কাটিয়ে তাদের তাদের শারীরিক ও মানষিক বিকাশের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া আমাদেরই দায়িত্ব ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.