নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম ছিলো না। তার আগের বছরও জেংঝৌ প্রদেশে কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো দেশটি।
চীন ছাড়াও আরও বেশকিছু দেশ বিভিন্ন সময় এভাবে কৃত্রিম বৃষ্টি নামায় নিজেদের প্রয়োজনে। মুসলিম দেশগুলোর মধ্যে আরব আমিরাত, সৌদি আরব ও জর্ডান বিভিন্ন সময় বিমানের সাহায্যে মেঘরাশির ওপর সিলভার আয়োডাইড নামক রাসায়নিক পদের্থের স্ফটিকদানা ছড়িয়ে কৃত্রিম বৃষ্টি নামায়।
ক্লাউড সিডিং বা কৃত্রিম বৃষ্টিপাত সংঘটিত করার আরও নানান বৈজ্ঞানিক পদ্ধতি আছে। সেসব আপাতত আমার আলোচনার বিষয় না।
আজকের আলোচনা এই যে, কৃত্রিম বৃষ্টিপাত সংঘটিত করার এই বৈজ্ঞানিক যুগে আমাদের অশিক্ষিত কুশিক্ষিত বাঙালি মুসলমানদের দল পড়তেছে ইসতিসকার নামাজ। ফাঁকা মাঠের মধ্যে গিয়া একদল মানুষ ওপরে হাত তুলে ভ্যা ভ্যা করতেছে বৃষ্টির জন্য। আরেক গ্রুপ দিতেছে ব্যাঙের বিয়ে। (হাত তুলে মোনাজাতের বিষয় ইসলাম ধর্মের বিষয়ই না)।
যা হোক, মূর্খরা নানা কিছু করে শান্তি পায়। তারা তাদের শান্তির জন্য যা খুশি করুক। আমি অবাক হয়েছি এটা দেখে যে, একদল ঢাবির ছাত্র এই ইসতিসকার নামাজ পড়তে চেয়ে ঢাবি কর্তৃপক্ষের কাছে আবেদন করে অনুমতি না পেয়ে কান্নাকাটি করছে। যেনো ওরা বৃষ্টি নামানোর বিরাট 'কল' আবিষ্কার করে ফেলেছে কিন্তু বিশ্ববিদ্যালয় তা আমলে নিচ্ছে না! আমাদের বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ ছাত্রই যে গাণ্ডু এইটা বহুকাল আগ থেকেই প্রমাণিত। মক্কা মদিনা বিশ্ববিদ্যালয়ের গবেষণকরা যখন আকাশে মেঘরাশির ওপর সিলভার আয়োডাইড নামক রাসায়নিক পদের্থের স্ফটিকদানা ছড়িয়ে কৃত্রিম বৃষ্টি নামায় তখন আমাদের ঢাবির গাণ্ডুরা আকাশের দিকে হাত তুলে কাঁদতে চায়। এই গাণ্ডুরা হয়তো ভাবে আকাশের ওপর আল্লাহ বইসা আছে ওদের কান্না দেখতে আর ধরায় বৃষ্টি বর্ষণ করতে!

Sayed Jamil এর পোস্ট থেকে সংগৃহীত ।।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮

পুরানমানব বলেছেন: মানুষ অতিরিক্ত জানিতে জানিতে একসময় জানোয়ার হইয়া যায়। কাহারো ধর্ম বিশ্বাস লইয়া এরূপ লিখনি একজন বুড়া গান্ডুর পরিচয় দেওয়া ছাড়া আর কিছুই নহে।

২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪৩

শাহ আজিজ বলেছেন: মারহাবা মারহাবা , আপনি কয় নাম্বার ?

২| ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২১

কামাল১৮ বলেছেন: মেঘের দায়িত্বে থাকা ফেরেস্তারা বহু বছর পর কিছুটা অবসর পাইবে।তারাওতো মানুষ,তাঁদেরও অবসর দরকার আছে।

২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৪৩

শাহ আজিজ বলেছেন: ফেরেশতারা মানুষ!!! =p~ :((

৩| ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:২৮

শায়মা বলেছেন: আমি ভেবেছিলাম গান্ডু মানে গুন্ডা!

২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:০২

শাহ আজিজ বলেছেন: মানে ভোদাই টাইপের হা হা হা ।

৪| ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২২

আমি নই বলেছেন: আসল গান্ডুতো তারাই যারা সাময়িক লাভ/আনন্দের জন্যে ভবিস্যতকে ঝুকির মধ্যে ফেলে। ক্লাউড সিডিং হোক আর আলপনা আকা হোক ভবিস্যতই প্রমান করবে কারা গান্ডু ছিল।

২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:০৩

শাহ আজিজ বলেছেন: আমরা অপেক্ষা করব ।

৫| ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৭:৫৫

রিদওয়ান খান বলেছেন: ফাঁকা মাঠের মধ্যে গিয়া একদল মানুষ ওপরে হাত তুলে ভ্যা ভ্যা করতেছে বৃষ্টির জন্য। (হাত তুলে মোনাজাতের বিষয় ইসলাম ধর্মের বিষয়ই না)।
প্রথম লাইনে ব্যাঙ্গ করেছেন দ্বিতীয় লাইনে চ্যালেঞ্জ ছুড়েছেন।
অথচ ইসতিসক্বা (বৃষ্টি প্রার্থনার নামাজ), ক্বুসুফ (সূর্যগ্রহণ) এর ব্যাপারে আলাদা অধ্যায়-ই আছে। ইসলামে নাই এই কথা আপনাকে কে বললো?
নিজে যেটা জানেন না সেটা অন্যের উপর চাপিয়ে দিয়ে গালমন্দ করছেন
অথচ সবগুলো স্বয়ং আপনার উপরই পড়ছে।

২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:০৫

শাহ আজিজ বলেছেন: সাইয়েদ জামিলকে জানিয়ে দেব । লেখাটা আমার নয় ।

৬| ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৮:৫৬

অধীতি বলেছেন: আগে তো বৃষ্টি নামত এবার নামলো না ক্যান? সেটাই বুঝলাম না। সবাই যে বাটপার আর রাজনৈতিক নামজ পড়তে গেছিল সেটার কারণে আল্লাহ বৃষ্টি দেয় নাই।

২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১১

শাহ আজিজ বলেছেন: খুবই সত্য কথা , হতে পারে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.