নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

~ An Average, An Explorer ~

ওমর ফারুক কোমল

অজ্ঞ এক মানবসন্তান

ওমর ফারুক কোমল › বিস্তারিত পোস্টঃ

প্রশ্নপত্র এবং বাংলাদেশের পাবলিক পরীক্ষা

০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩৯

১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর থেকেই এদেশের শিক্ষা বেবস্থা ব্রিটিশ নিয়মেই চলে আসছিলো । যেটা অনেকটাই মুখস্থ নির্ভর ।তারপরেও মানুষ ৬০-৭০ নম্বর পাওয়ার জন্যে দিন রাত পরে এক করে ফেলত । অতঃপর বাংলাদেশে এক নতুন দিন আসল । শুরু হল এক নতুন শিক্ষা বেবস্থা । সৃজনশীল পদ্ধতি নামে একটি প্রশ্ন কাঠামো তৈরি করা হল । বলা হল এখানে মুখস্থ বিদ্যা টিকবে না । বের হয়ে আসবে সত্যিকারের মেধাবী ছাত্র-ছাত্রি । তার পর কি হল ?

যে ঘটনা বাংলাদেশে আগে শুধু কল্পনা ছিল এবং মাঝে মধ্যে গুজবের মত শোনা যেত সেটা বাস্তবে পরিনত হল । হ্যাঁ, আমি প্রশ্নপত্র ফাসের কথাই বলছি । সেই প্রশ্নপত্র , যেটা আগে পাওয়া যেত পরীক্ষার হলে , আর এখন পাওয়া যায় পরীক্ষার আগের দিনে অথবা রাতে । কেউ পায় মোবাইলে , কেউ পায় ইমেইলএ, কেউ বা পায় ফেসবুকে । ফলাফল ? বস্তায় বস্তায় জি.পি.এ-৫ । আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে ইংরেজি বিভাগে পাশ করে ২ জন ।
না না , হাসবেন না । এটাই হচ্ছে বর্তমান বাংলাদেশের আসল শিক্ষা বেবস্থা ।

দেশের এমন কোন পাবলিক পরীক্ষা বাকি রাখে নাই যেটার প্রশ্ন ফাস হয় নাই । এমনকি ৫ম শ্রেণির সমাপনি পরীক্ষাটাও । একটা ৫ম শ্রেণির বাচ্চার মাথায় যদি এখনি এমন ভাবনা ঢুকিয়ে দেয়া হয় যে , সে পরীক্ষার আগের রাতেই প্রশ্ন পেয়ে যাবে যা ভালো করে শিখে উত্তর পত্রে লিখে আসলেই A+ , তাহলে বাকি সারাটা জীবনকি আর ওই শিক্ষার্থীটা তাঁর মন থেকে শিখার জন্যে কিছু পরবে? পরবে না। এতাই স্বাভাবিক । ওরা তো এখনো শিশু । আর এই বয়সেই ওদের আমরা চোর বানিয়ে দিচ্ছি ? না না, আমি না । আমরা বলতে আমাদের দেশের সেই মায়ের সন্তান যারা নিজেদের স্বার্থের জন্যে আমাদের সকলের মা,আমাদের প্রিয় মাতৃভূমির ক্ষতি করে যাচ্ছে ।

দেশের অনেক শিক্ষাবিদরাই এর বিরুদ্ধে কথা বলে যাচ্ছে । ফলাফল?
শিক্ষামন্ত্রীর মন্তব্য ,"এগুলো সব গুজব"
এবং যখন ফেসবুকে প্রশ্ন পাওয়ার কথা জিজ্ঞাসা করা হয় তখন তাঁর উত্তর ,
“আগামী প্রজন্ম মোবাইল ফোনের জন্য নষ্ট হয়ে যাবে তা ঠিক নয়। প্রয়োজনে আইন দেখেন- প্রয়োজনে পরীক্ষার দিন মোবাইল ফোন বন্ধ করে দেব। প্রয়োজনে ফেইসবুকও বন্ধ করে দেব।”

এছাড়াও কোন এক পাবলিক পরীক্ষার আগের রাত্রে বেশ কিছু শিক্ষার্থীকে ফটোকপির দোকান থেকে গ্রেফতার করা হয়েছিল । যাই হোক, কথা হল প্রশ্ন কি শিক্ষার্থীরা শিক্ষা অফিস থেকে নিয়ে আসে ? নিশ্চয়ই নয় । আর মার্ক জুকারবারগ কি পরীক্ষার আগের রাতে ফেসবুকে প্রশ্ন ছেড়ে দেয়? সেটাও নিশ্চয়ই না ? আর ফেসবুক বন্ধ করলেই বা কি, এই যুগের সন্তানের কাছে আর কি কোন মাধ্যম নেই ? অনেক আছে ।

সুতরাং, যদি মন থেকে ইচ্ছা হয় এই প্রশ্ন পত্র ফাস বন্ধ করবেন , তাহলে ভিতরের রাঘব বোয়াল টাকে খুজে বের করুন । আর একটা কথা তো স্পষ্টই ক্লিয়ার , সেটা হল এই রাঘব বোয়াল কোন বাহিরের লোক নয় । আপনাদের বিভাগেরি কেউ ।
আর নতুবা এমন দিন দেখতে হবে যে আমাদের দেশের মন্ত্রিরা মেডিকেলে আর ডাক্তাররা বই দেখে দেখে উনাদের চিকিৎসা করছে । :P

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.