নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

~ An Average, An Explorer ~

ওমর ফারুক কোমল

অজ্ঞ এক মানবসন্তান

ওমর ফারুক কোমল › বিস্তারিত পোস্টঃ

আগন্তুকঃ সত্যজিৎ রায়ের শেষ কীর্তি

০২ রা জুলাই, ২০১৬ রাত ১২:০৯



সকাল সকাল উঠার পরেই পোষ্টম্যান আপনার হাতে ধরিয়ে দিল একটি রহস্যময় চিঠি। না চিনছেন হাতের লেখা না চিনতে পারছেন প্রেরকের নাম! কি হবে? নিশ্চয়ই খুব কৌতূহল নিয়েই চিঠিটি পড়তে শুরু করবেন। পড়ার পর এক আকাশ হতাশা আপনার চেহারায় উঁকি দিয়েছে। দিবেই বা না কেন? চিঠিটি পড়ে জানতে পারলেন প্রায় ৩৫ বছর আগে নিরুদ্দেশ হয়ে যাওয়া আপনার ছোট মামা দেশে ফিরেছেন এবং আপনার কাছে এসে এক সপ্তাহ থাকতে চান। আপনি স্বামী-সন্তান নিয়ে ভালোই তো আছেন এখন এমন একজন অপ্রত্যাশিত অথিতিকে আপনার বরণ করতে হবে যে কিনা আপনার দু বছর বয়সের মাথায় নিরুদ্দেশ হয়। স্বাভাবিক ভাবেই তার সম্বন্ধে কোন স্মৃতি আপনার স্মরণে নেই। এদিকে সে আসলেই আপনার মামা হবেন কিনা, হলেও এত বছর পর কি মতলব নিয়ে আসল ইত্যাদি নানা প্রশ্নে আপনার সন্দেহপ্রবণ স্বামী আপনাকে জর্জরিত করছে। এখন কি করবেন আপনি?

‘আগন্তুক’ এর গল্প শুরু এভাবেই। চলচিত্রটি পরিচালনা করেছেন সত্যজিৎ রায়। বলা বাহুল্য যে এটি উনার পরিচালিত শেষ চলচিত্র। মূলত উনার লেখা ছোটগল্প ‘অতিথি’ অবলম্বনেই উনি এটি নির্মাণ করেছেন। ছবিটি মুক্তি পায় ১৯৯১ সালে। এতে অভিনয় করেছেন উৎপল দত্ত, মমতা শঙ্কর, দীপঙ্কর দে প্রমূখ। মুভিটির আইএমডিবি রেটিং ৮.১/১০।

সিনেমাটিতে তৎকালীন আর্থ-সামাজিক, রাজনৈতিক দর্শনকে তুলে ধরা হয়েছে। যদিও তৎকালীন আর বর্তমানের মধ্যে কোন পার্থক্য আমার পরিলক্ষিত হয়নি। পাশাপাশি রহস্য রোমাঞ্চতো রয়েছেই। সুতরাং নিশ্চিন্তে দেখে ফেলতে পারেন মহান এক চলচিত্রকারের তৈরি শেষ এই সিনেমাটি।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৬ রাত ১:২৮

আরণ্যক রাখাল বলেছেন: অতিথি পড়েছিলাম বোধহয়

০৩ রা জুলাই, ২০১৬ রাত ১:২৫

ওমর ফারুক কোমল বলেছেন: বাহ!

২| ০২ রা জুলাই, ২০১৬ সকাল ৮:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই ছবিটি একটি মাস্টার পিস। আমাকে খুব ভালো লেগেছে। অন্তত তিন চারবার তো দেখেইছি।

০৩ রা জুলাই, ২০১৬ রাত ১:২৬

ওমর ফারুক কোমল বলেছেন: একাধিক বার দেখার মতই মুভি.......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.