নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

~ An Average, An Explorer ~

ওমর ফারুক কোমল

অজ্ঞ এক মানবসন্তান

ওমর ফারুক কোমল › বিস্তারিত পোস্টঃ

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে কিছুক্ষণ...

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৮:৫৯


(ছবিঃ উইকিপিডিয়া)

কে না শুনেছেন দেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এর কথা? ঢাকার কেন্দ্রবিন্দু গুলিস্তানে এর অবস্থান। দুর্ভাগ্যবশত কিছুদিন আগ পর্যন্ত আমি মসজিদটি শুধু বাহির থেকে দেখেই শান্ত হতাম। ভেতরে আর যাওয়া হত না। তবে এইতো সেদিন (গত শীতের মৌসুমে), গুলিস্তানে এক বন্ধুকে নিয়ে একটি কাজের জন্যে গিয়েছিলাম। কাজ শেষে হাতে কিছু সময় থাকায় দেখে আসলাম দেশের জাতীয় এই মসজিদটি।



অপরূপ সৌন্দর্যে ভরা এই মসজিদটি নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয় ১৯৫৯ সালে ‘বায়তুল মুকাররম মসজিদ সোসাইটি’ গঠনের মধ্য দিয়ে যার সরাসরি নেতৃত্ব দিয়েছিলেন শিল্পপতি আব্দুল লতিফ ইব্রাহিম বাওয়ানি। পরবর্তীতে ১৯৬০ সালের ২৭ জানুয়ারি তৎকালীন পাকিস্তানের রাষ্ট্রপতি ফিল্ড মার্শাল মোহাম্মদ আইয়ুব খান দ্বারা মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে এর নির্মাণ কাজ শুরু হয়। জানা যায়, এখন যে জায়গায় মসজিদটি অবস্থিত সেখানে আগে বিশাল এক পুকুর ছিল। যেই পুকুরটি পল্টন পুকুর নামে পরিচিত ছিল।


(ছবিঃ ১৯৬০ সালের দিকের বায়তুল মোকাররাম (সংগ্রহকৃত)।)


(ছবিঃ মসজিদটির আরও একটি পুরাতন ছবি, সময়কাল অজানা (সংগ্রহকৃত)।)

দেশের জাতীয় এই মসজিদটি ডিজাইন করেন বিশিষ্ট প্রকৌশলী আবুল হোসেন থারিয়ানী আর প্রকৌশলী মঈনুল হোসেন মসজিদটির নির্মাণ কাজের তদারকি করেন। ১৯৬৩ সালে বায়তুল মোকাররম মসজিদের প্রথম ভাগের নির্মাণ কাজ শেষ হয়। সেই বছরেরই ২৫ জানুয়ারি শুক্রবার বায়তুল মোকাররম মসজিদে প্রথম জুমআর নামাজ আদায় করা হয়।

বায়তুল মোকাররম মসজিদটি প্রধানত ৮ তলা। নামাজের জন্য ব্যবহৃত হয়ে থাকে উপরের ৬ তলা। নিচের দুটি তলা রাখা হয়েছে অফিস, দোকাপাট, লাইব্রেরি ইত্যাদির জন্য। মসজিদ বেলকনিসহ সব মিলিয়ে মুসল্লিরা বায়তুল মোকাররম মসজিদের ১ লাখ ২৫ হাজার ৬২ বর্গফুট এলাকা নামাজের জন্য ব্যবহার করে থাকেন।



এই মসজিদের প্রথম খতিব ছিলেন মাওলানা আবদুর রহামন বেখুদ (রহ.)। একে একে করে বহু আলেম এ মসজিদের সেবা করেছেন। বর্তমানে মসজিদটির খতিবের দায়িত্বে রয়েছেন প্রফেসর মাওলানা মো:সালাহ্উদ্দিন।



মসজিদটি ইসলামিক ফাউন্ডেশনের সরাসরি নিয়ন্ত্রণাধীন। ইসলামের বিশেষ বিশেষ দিনে এই মসজিদে ভিড় করে হাজারো মুসল্লি। জানা মতে প্রায় ৪০ হাজার মানুষ একসাথে এখানে নামাজ আদায় করতে পারেন। বিশ্বের অন্যতম সুন্দর মসজিদ আমাদের এই জাতীয় মসজিদ।

-৩/জুলাই/২০১৬ ইং

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:০৭

খায়রুল আহসান বলেছেন: কিছু অজানা তথ্য জানা গেল, যেমন "পল্টন পুকুর" ভরাট করে এ মাসজিদটি বানানো হয়েছে। এটা আগে জানতাম না।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:৪৩

ওমর ফারুক কোমল বলেছেন: :)

২| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ভালো লাগলো

০৫ ই জুলাই, ২০১৬ রাত ১২:৫৮

ওমর ফারুক কোমল বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.