নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

~ An Average, An Explorer ~

ওমর ফারুক কোমল

অজ্ঞ এক মানবসন্তান

ওমর ফারুক কোমল › বিস্তারিত পোস্টঃ

ঢাকার মীর জুমলা গেট

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:০৫


(ছবিঃ ১৮৭৫ সালে মীর জুমলা গেট।)

মীর জুমলা গেট, ইতিহাসে জায়গাটি ঢাকা গেট এবং ময়মনসিংহ গেট নামেও পরিচিত। অনেকে আবার রমনা গেট নামেও চিনে থাকে। ঐতিহাসিক এই গেটটির সন্ধান করছিলাম বেশ কিছুদিন ধরেই। গেটটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার দোয়েল চত্তরের পাশেই অবস্থিত। তবে এর বর্তমান অবস্থা দেখে কেউ বলতে পারবে না এটি একটি ঐতিহাসিক স্থাপনা।

দোয়েল চত্বর থেকে যে রাস্তাটি টিএসসি মুখি হয়েছে সে রাস্তার মুখেই দু’দিকে তাকালেই চোখে পরবে অসহায় ভাবে পরে থাকা দুটি উচু স্তম্ভ। বর্তমানে এটিকে ধ্বংসাবশেষ ছাড়া আমি আর কিছুই বলব না। ঢাকার সুবেদার মীর জুমলা সাহেব ঢাকাকে শত্রুদের হাত থেকে মোকাবেলা করার জন্যে খুব প্রশস্ত ভাবে যেই গেটটি তৈরি করেছিলেন অযত্ন আর অবহেলায় সেই মীর জুমলা গেট আজ প্রায় ধ্বংস।





তবে মুঘল আমলের সুবেদার মীর জুমলাই যে এই গেটটি নির্মাণ করেছিলেন তা নিয়ে রয়েছে বেশ শক্ত দ্বিমত। বিভিন্ন ইতিহাসবিদ বর্তমান গেটটি পরীক্ষা করে জানিয়েছেন এটি মুঘল আমলের তৈরি হওয়া কোন স্থাস্পনা নয়। ১৮২০ থেকে ১৮২৫ সালের মধ্যেই অর্থাৎ ইংরেজদের শাসনামলে মূল শহরের সাথে রেসকোর্সকে যুক্ত করার জন্যে এই গেটটি নির্মাণ করা হয়।

ইন্টারনেট থেকে ১৮৭৫ সালের এই গেটটির একটি ছবি পেয়েছি। যেখানে দেখা যাচ্ছে এই রাস্তা দিয়ে একসময় বেশ হাতি চলাচল করত। তবে ঐতিহাসিক সেই দিনগুলো মুছে গেছে বহুকাল আগেই। বর্তমানে এটিকে সুরক্ষিত করে স্মৃতি আগলে রাখাটাই অত্যাবশ্যক বলে মনে করছি।

--১৬/১০/২০১৬ ইং

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১২

সাদা মনের মানুষ বলেছেন: এটাকে আমরা ঢাকা গেইট হিসাবেই চিনি

০৯ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৪

ওমর ফারুক কোমল বলেছেন: হুম। তবে কত দিন আর চিনতে পারা যায় সেটাই এখন কথা!

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিবর্তনের ধারায় অনেক কিছুই হারিয়ে যাবে এটা যেমন সত্য, তেমনি এই ধরণের ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ করাটাও জরুরী। কেননা ইতিহাসের উপরেই দাঁড়িয়ে আছে আমাদের বর্তমান ও ভবিষ্যৎ। কিন্তু দুর্ভাগ্য যে আমরা জাতি হিসাবে বিস্মৃতিকে লালন করি।

০৯ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৫

ওমর ফারুক কোমল বলেছেন: সত্যই দুর্ভাগ্য!

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০৩

কালীদাস বলেছেন: সাদা মনের মানুষ বলেছেন: এটাকে আমরা ঢাকা গেইট হিসাবেই চিনি

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫৪

পুলহ বলেছেন: আপনার দেয়া ছবিতেই দেখা যাচ্ছে গেটের গায়ে পোস্টার/ বিজ্ঞাপন। ঐতিহাসিক এক স্থাপনার এরকম হাল বোধহয় শুধু আমাদের দেশেই সম্ভব...
পোস্টে ভালোলাগা জানিয়ে গেলাম। আমার ভুল না হয়ে থাকলে আপনি সম্ভবত দেশের প্রাচীন এসব নিদর্শন নিয়ে বেশ কিছু পোস্ট দিয়েছেন। আপনার একজন পাঠক হিসেবে সাজেশন থাকবে- এসব ক্ষেত্রে ইতিহাস উল্লেখ করার পাশাপাশি রেফারেন্সটাও উল্লেখ করে দিতে পারেন।
শুভকামনা ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.