নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তাফসীর নিয়ে গবেষনামূলক লিখা লিখতে ভালবাসি, যুক্তি সহজে হজম হয় না, বিশুদ্ধ কিতাবের উদ্ধৃতি ছাড়া ধর্মীয় কোন বিষয় গ্রহণ করি না, আক্রমনাত্বক সমালোচনা পড়তে ও লিখতে সাচ্ছন্দ বোধ করি।

ডিগবাজি বিশারদ

খাটি কাঠমূল্লা যাকে বলে সেটাই আমি

ডিগবাজি বিশারদ › বিস্তারিত পোস্টঃ

গাযওয়াতুল হিন্দ ও আমাদের উম্মুল মাদারিস দারুল উলুম দেওবন্দের ফাতওয়া

১৯ শে আগস্ট, ২০১৯ ভোর ৬:৫৯


প্রশ্নঃ দয়া করে! আমাকে 'গাযওয়াতুল হিন্দের' হাদিস সম্পর্কে পূর্ণ ব্যখ্যা দিবেন আর এটা কোন জায়গা থেকে শুরু হবে? পাকিস্তান কি এই যুদ্ধের একটি অংশ?
.
উত্তরঃ এ বিষয়ের হাদিসগুলাতে শুধু 'গাযওয়াতুল হিন্দের' কথাই উল্লেখ আছে। কখন হবে, কোথায় হবে এনিয়ে সুস্পষ্ট কোন ব্যখ্যা নেই রিওয়ায়াত গুলাতে।
তবে গাযওয়াতুল হিন্দের তিনটি ব্যাখ্যা পাওয়া যায়-

১. ইসলামের প্রাথমিক ও মধ্য যুগে যে সকল যুদ্ধ পরিচালিত হয়। যেগুলোর মাধ্যমে হিন্দুস্তান দীর্ঘকাল দারুল ইসলাম ও তাতে ইসলামী শাসন প্রতিষ্ঠিত ছিল। 'গাযওয়াতুল হিন্দ' দ্বারা এই যুদ্ধগুলাই উদ্দেশ্য। বিষেশত মুহাম্মদ বিন কাসিম ও সুলতান মাহমুদ গাজনবীর পরিচালিত যুদ্ধাভিযান।

২. কোন কোন বিশ্লেষকদের মতে হাদিসের 'হিন্দ' দ্বারা বিশেষভাবে হিন্দুস্থান উদ্দেশ্য নয় বরং তার পার্শ্ববর্তি এলাকা যেমন বসরা ও তার আশপাশের অঞ্চল উদ্দেশ্য। কিছু 'আসারে সাহাবা' থেকেও এর সমর্থন মিলে। 'তারা বলতেন আমরা হিন্দ দ্বারা বসরা উদ্দেশ্য নেই।' এই ব্যাখ্যা অনুসারে গাযওয়াতুল হিন্দ দ্বারা ইসলামের প্রথম যুগে পারস্যের সাথে মুসলিমদের যুদ্ধগুলো মুখ্য হবে।

৩. এখনো বর্ণিত গাযওয়াতুল হিন্দ সংঘটিত হয়নি। হযরত ঈসা আঃ ও ইমাম মাহদি আঃ এর সময়কালে যুদ্ধটি হবে। উক্ত মত পোষণকারীগণ আল্লামা ইবনে নুআইম ইবনে হাম্মাদ এর 'ফিতান' কিতাবের একটি রিওয়ায়াত পেশ করে থাকেন। যেখানে উল্লেখ আছে- "একটি জামাত হিন্দুস্থানে যুদ্ধাভিযান চালিয়ে বিজয়ী হবে। তারা মালে গনীমত নিয়ে ফিরতেই ওদিকে শাম দেশে ঈসা আঃ এর অবতরণ ঘটে যাবে" [দেখুনঃ আল ফিতান, হাদিস ৪০৮]
.
ফাতওয়া লিঙ্ক Click This Link

তিনটি অভিমতের কোনটি বেশি শক্তিশালি এটা নিয়ে আমি নিজে তাহকিক চালাচ্ছি। অচিরেই আপনাদের জানাব ইংশাআল্লাহ!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৯ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: জানলাম।

২| ১৯ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: বিস্তারিত জানুন আরো লিখুন।

৩| ১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


এসব লিখতে আফিম খেতে হয়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.