নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশবছরের একজন ক্ষুধার্ত মানুষ তবে সুখি ও বিস্ময়কর! যার অতীত ঘোলাটে, বর্তমান ধূসর আর ভবিষ্যৎ অন্ধকার.....

মো:দেলোয়ার হোসেন

বিশ বছরের একজন ক্ষুধার্ত মানুষ তবে সুখি ও বিস্ময়কর! যার অতীত ঘোলাটে, বর্তমান ধূসর আর ভবিষ্যৎ অন্ধকার.....

মো:দেলোয়ার হোসেন › বিস্তারিত পোস্টঃ

নিরন্তর নৈঃশব্দ্যের কবির কাছে চিঠি

২২ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:২৯

প্রিয় নিরন্তর নৈঃশব্দ্যের কবি,


শুরুতেই কাঠগোলাপে মোড়ানো ভালবাসা গ্রহন করবেন। আচ্ছা নিরন্তর নৈঃশব্দ্যে বইটা আপনার না? জানেন? অনেক খুঁজাখুঁজির পর অবশেষে আজ বন্ধুদের সহায়তায় আপনাকে খুঁজে পাওয়া গেল। শুনেছি আপনি ফার্মগেট এলাকায় থাকেন আর ঢাবি'র হোম ইকোনোমিক্স ইউনিট এ শিল্পকলা নিয়ে পড়ছেন ? সেদিন ক্যাম্পাসের পাশে দেখেও মূর্খের মত তাকিয়ে ছিলাম। অতটুকু বোধ হয়নি বলে সাহস করে ডাক দেইনি। জানেন কবি? বইটা পড়ে বেশ ভাল লাগলো। বলতে গেলে জীবন দাশ,ভানুসিংহ কিংবা অনীলা দেবীর মত দারুন লিখেন আপনি? আচ্ছা কবি আপনার বান্ধবী বন্যার কি খবর? একশো বছরের অনাবৃষ্টি তে তবে কি তার এখন আর আসা হয়না অহঃরহ? আর সেই তুষার রাজ্যের তুষার বালক যে তার কী অবস্থা? আপনি তো আপনার বৃষ্টি দিনের গল্প গুলো তার জন্য ধূসর খামে পাঠিয়ে দিলেন। নাকি আপনার প্রিয় সবুজ রঙের খামে পাঠিয়েছেন তা আমার জানবার বিষয় নয় বলেই সম্ভবত প্রশ্নে জড়াচ্ছি না। কিন্তু কবি সে কি আদৌ আপনার জন্য মুঠোভর্তি তুষার পাঠিয়েছে? নাকি তার দেশে এখনো তুষার ঝরতে শুরু করেনি? হয়তো ঝরের মনে কাঠগোলাপে মোড়ানো কিছু অভিমান জমে আছে।

কবি এখনো মাঝে মাঝে Angel আপনাকে হলুদ খামে চিঠি লেখে সূদুর প্রবাস থেকে? যেখানে মাতৃভূমি'র শ্যামলের সাতরঙের গাড় মিশ্রণের মাঝে আপনার প্রিয় রঙ সবুজ নেই, হয়তো।

আচ্ছা কবি আজকাল সবুজ রঙ আপনার এতো প্রিয় হয়ে গেলো কেনো? সাত রঙের সংমিশ্রণ তো ছিল আপনার প্রিয়। জড়িয়ে ছিল মন মোহনার আষ্টেপৃষ্ঠে। কিন্তু আজকাল আপনার সবুজ কে এতো ভাল লাগে কেনো? কেনই বা কুঁড়েঘরের আবির ভাইয়ের সাহায্যে শিল্পী কে বলে আপনার ১ম সন্তান(নিরন্তর সাধনার ফসল বলেই সন্তান বলিলাম) ; মানে বইয়ের প্রচ্ছদ সবুজ রঙে রাঙিয়ে নিলেন? তবে কি সেগুনবাগিচায় উনিশ থেকে দাঁড়িয়ে থাকা বিশাল অট্টালিকার বেলকণিতে বেড়ে উঠা সবুজ সেগুন গাছটির গোড়ায় হাতে শাখা পড়া আর খোঁপায় লাল সিঁদুরের স্নিগ্ধ প্রেমে যে হিন্দু রমনী এঁকেছিল মুগ্ধ নীর সেই রমনীটি ই আপনি? যে ৮ জোড়া কানের দুল,২ জোড়া নূপুর, নিজের গাঁথা পাঁচটি বেলীফুলের মালা নীল কাগজে লেখা ১০৮টা কবিতার সত্বাধিকারী ছিলেন। চেহারায় যার সদ্য বরফ গলে!

নিরন্তর নৈঃশব্দ্যের কবি আপনি কি এবারো সবুজ শাড়ি আর খোঁপায় ফুলের মাল্য পরে বই মেলায় গিয়েছেন আর আপনার সেই প্রবাসী পত্রমিতালী ফিরতি চিঠি পাঠিয়েছেন? যার প্রিয় সবুজ রঙে আপনার বসবাস। নাকি সে আদৌ অনুভব করতে পারেনি এই আপনাকে ? পারবে কি কোনদিন? কোন বিকেলে নদীর পাড়ে হেটে নিজেকে হারিয়ে যাবার মতন? কিংবা সন্ধ্যের লোডশেডিং এ পুকুরপাড়ে বসে রুপালী জোৎস্নায় মুখ লুকাতে? হয়তো তুষার বালকের মত বৈশাখি বৃষ্টি হয়ে সে কখনোই আপনার জীবনে আসবেনা।

দেখুন আমি কেমন মূর্খ! জানা ই হয়নি কেমন আছেন? হয়তো বেশ ভালই আছেন। আজ আর লিখছি না। চারিদিকে নিস্তব্ধ অন্ধকারে পরে থাকে চিঠি, কিছু বেগুনী খাম। যেখানে লেখা,
"ভাল আছি, ভাল থেকো"।

ইতি,
আপনার একজন মূর্খভক্ত।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

বিজন রয় বলেছেন: সুন্দর, স্নিগ্ধ আর মনোরম।

২| ২২ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৪

মো:দেলোয়ার হোসেন বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.