নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আজ পহেলা বৈশাখ

১৪ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০৩



আজকের তারিখ ১৪ এপ্রিল ২০২২ , ১ বৈশাখ ১৪২৯ , ১২ রমজান ১৪৪৩ হিজরি। আজ পহেলা বৈশাখ। আজ বাঙ্গালি জাতির আনন্দের দিন। আজ এই দিনে সবাই মজা করবে। ফূর্তি করবে। মেলায় যাবে। রমনার বটমূলে যাবে। মঙ্গল শোভা যাত্রা করবে।

২০০১ সাল। আমি আর আমার মামা রমনার বটমূলে যাই। বেশ মজা হয়েছিল। বাসায় এসে শুনি বোমা হামলা হয়েছিলো। ২০০১ সালে আমি মতিঝিল সরকারি বলক উচ্চ বিদ্যালয়ে ক্লাস ওয়ানে পড়তাম।

২০০৯ সাল। ক্লাশ নাইনে পড়ি। আমাদের গ্রামের কালি গাছ তলাতে মেলা হতো। আমরা দল বেধে বন্ধুরা মেলাতে গেছিলাম। জিলাপী সহ কত ভাজা পোড়া জিনিস খেয়েছি তার কোন হিসাব নাই।

আমাদের দেশ পহেলা বৈশাখ উৎসব পালন এ ক্ষেত্রে দুই টি দলে ভিবক্ত হয়। একদল পহেলা বৈশাখ পালনের ক্ষেত্রে যুক্তি দেখাবে। আরেক দল ধর্মীয় কারন দেখিয়ে এই উৎসব পালন না করার কারণ দেখাবে।

আমরা আর্থিক সামর্থ্য দিক থেকেও দুই দলে ভিবক্ত করতে পারি। ধনীরা এই দিরে প্রচুর টাকা করচ করে। ফূর্তি করে। মজা করে। সুস্বাধু খাবার রান্না করবে। এক পর্যায়ে উৎসব ও অনুষ্ঠান কে অতি রজ্ঞিত করে দিবে। আর গ্রামের গরিবদের ইনকামে কোন মতে ভাত আর কাপড়ের যোগান হয়। যাদের কাছে চাঁদ কে রুটি মনে হয় তারা কি পহেলা বৈশাখের আনন্দ উপভোগ করতে পারবে?

আর এখন রোযা থাকার কারনে পহেলা বৈশাখ পালন কারর জন্য মন চাচ্ছে না। তারপরে মনে করেন সংসারের ঝামেলা বিভিন্ন দুঃচিন্তার জন্য মনে আনন্দ কমে গেছে।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০৫

ইমরোজ৭৫ বলেছেন: সুন্দর লেখা।

২| ১৪ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০২

প্রতিদিন বাংলা বলেছেন: শুভ নববর্ষ।
আজকেরএকটি ভালো কাজ -
রোজা মানি তবে পাপেড/মুখোশ/মূর্তিতে মঙ্গোল .
[সাপ মরবে লাঠি ভাঙবে না,শ্লো পয়জন থিওরি ] তাই :-
রমজান মাস হওয়ায় এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন হয়নি। তবে পুরোনো গ্লানি, হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় নতুন বছর ১৪২৯-কে বরণ করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মঙ্গল শোভাযাত্রা বের হচ্ছে আজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.