নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

নাগরিকত্ব।

২৬ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৩



নাগরিকত্ব: আজ থেকে প্রায় ২৫০০ বছর পূর্বে প্রাচীন গ্রিসে নাগরিক ও নাগরিকতার ধারনা উদ্ভব হয়। প্রাচীন গ্রীসে তখন নগরকেন্দ্রিক ছোট ছোট রাষ্ট্র ছিলো। সেগুলোকে নগর-রাষ্ট্র বলা হতো। এসব নগর রাষ্ট্রে যারা প্রতক্ষ ভাবে অংশ গ্রহন করত তারা নাগরিক হিসেবে পরিচিত ছিলো। তাদের ভোটাধিকার ছিলো। সে সময়ে কিন্তু গণতন্ত্র ছিলো। যাই হউক। সে সময় মেয়েরা, বিদেশী নাগরিক এবং কৃতদাসেরা নগরিকত্ব পেতো না।

নাগরিকতা অর্জনের পদ্ধতি:
নগরিকতা অর্জনের পদ্ধতি দুইটি। যথা ক) জন্ম সূত্রে এবং অনুমোধন সূত্রে

ক) জন্মসূত্রে নাগরিকতা অর্জনের পদ্ধতি: জন্মসূত্রে নাগরিকতা দুই ভাবে নেওয়া যায়। i) জন্মনীতি ii) জন্মস্থান নীতি।

i) জন্মনীতি: এই নীতি অনুযায়ী পিতা মাতা যে দেশের নাগরিক, সদ্য নবজাত সন্তান সেই দেশের নগরিক হবে। যেমন বাংলাদেশের কোন মা যদি লন্ডন আমেরিকা সন্তান প্রসব করিলে, সেই সন্তান বাংলাদেশের নাগরিকত্ব পাবে। কারন বাংলাদেশ জন্মনীতি অনুসরণ করে।

ii) জন্মস্থান নীতি: এই নীতি অনুসারে পিতা মাতা যে দেশের নাগরিক হোক না কেন সন্তার যে রাষ্ট্রে জন্ম গ্রহন করিবে সে ঐ রাষ্ট্রের নাগরিকতা পাবে। যেমন আমার সন্তান যদি আমেরিকা জন্ম গ্রহন করিলে আমার সন্তান আমেরিকার নাগরিক হবে। আমেরিকা, কানাডা সহ অল্প কিছু দেশ এই নীতি অনুসরণ করে।

খ) অনুমোদন সূত্রে নাগরিক: কতগুলো শর্ত পালন এর মাধ্যমে এক দেশের নাগরিক আরেক দেশে নাগরিকত্ব পাবেন। সাধারণত অনুমোধন সূত্রে নাগরিকত্ব পেতে হলে কিছু শর্ত পালন করিতে হয়। যেমন: সেই রাষ্ট্রের নাগরিক কে বিয়ে করা, সে দেশে জমি ক্রয় করা, সে দেশে সরকারি চাকরি করা, সে দেশের ভাষা জানা, সে দেশে সম্পত্তি ক্রয় করা, সে দেশে দীর্ঘদিন বসবাস করা, সততার পরিচয় দেয়া। রাষ্ট্র ভেদে এসব শর্ত ভিন্ন হতে পারে। কোন একটি শর্ত বা একাধিক শর্ত পালন করলে নাগরিকত্ব অর্জনের জন্য আবেদন করিতে হয়। বাংলাদেশের অনেক নাগরিক আমেরিকা, ইংল্যান্ড , কানাডা তে অনুমোধন সূত্রে নাগরিক হয়েছেন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: রোহিঙ্গারা কোন দেশের নাগরিক?

২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০০

নাহল তরকারি বলেছেন: তারা নাগরিক না। তারা দেশবাসী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.