নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

FM Radio ও বাংলাদেশ বেতার।

৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩০



তারিখ ১৯৩৯ এর ১৬ ই ডিসেম্বর। তিখন ব্রিটিশ সরকার এই অঞ্চলে শাসন করতো। ঢাকার নাজিমুদ্দিন রোডে একটি ভাড়া করা বাড়িতে (বর্তমানে এটি বোরহান উদ্দিন কলেজ) দুটি স্টুডিও নিয়ে এর যাত্রা শুরু হয়। প্রথম নামকরণ করা হয় “ঢাকা ধ্বনি বিস্তার কেন্দ্র”।১৯৬০ সালের ১৮ই ফেব্রুয়ারি তে এই রেডিও স্টেশন কে শাহবাগে হস্তান্তর করা হয়।

বর্তমান যে বাংলাদেশ বেতারের স্টেশন সেটা ঢাকার আগারগাওঁ এ যেটা ১৯৮৩ সালের ৩০ জুলাই তারিখে স্থাপন করা হয়। সূত্র: বাংলাদেশ বেতারের সরকারি ওয়েবসাইড

এখন সব মোবাইলে এফএম রেডিও রয়েছে। আমার মোবাইলেও রয়েছে, আপনার মোবাইলেও রয়েছে। একটা সময় ছিলো যে রেডিও ছিলো বিনোধন এর একমাত্র মাধ্যম। এখন আই ফোন আর সরকারি চাকরি যার আছে তার ইজ্জত যেমন বেশী। তখন এই রেডিও যার কাছে ছিলো তার দাম ছিলো আকাশ ছোয়া।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশ বেতারের ভূমিকা ছিলো অপরিশীম। বেতার থেকে মুক্তিযুদ্ধের খবর। মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণামূলক গান ইত্যাদি সম্প্রচার করা হতো।

এখন। আসল কথায় আসি। ২০২০ সালে একদিন নিম্মচাপ সৃষ্টি হয়। আমরা তখন চুয়াডাঙ্গাতে ছিলাম। নিম্মচাপের সময় তুফান চুয়াডাঙ্গার উপর দিয়ে প্রবাহিত হয়। তিন দিন কারেন্ট ছিলো না। এন্ড্রোয়েট মোবাইলে চার্জ ছিলো না। এন্ডোয়েটে যতক্ষন চার্জ ছিলো ততক্ষন ফেসবুক চালানো যাচ্ছিল না, কারন মোবাইলে নেটওয়ার্ক ছিলো না। তবে নরমাল বাটন মোবাইলে তখনও ভালই চার্জ ছিলো। কোনমতে মোবাইলে কথা বলা যেতো। আমি তখন মনে মনে ভাবতেছিলাম এখন যদি বাংলাদেশ বেতার এর ফিকুয়েন্সি চুয়াডাঙ্গা পযর্ন্ত আসতো তাহলে কতই না ভালো হতো।
আবার অনেকে আছে জীবিকার তাগিদে লঞ্চে মাসের পর মাস কাটিয়ে দেয়। তাদের আবহাওয়ার খবর শুনানোর জন্য হলেও বাংলাদেশ বেতার এর ফিকুয়েন্সি সারা দেশে বিস্তৃত করা উচিত।

আমি সর্বশেষ রেডিও শুনেছি ১৩ ডিসেম্বর ২০১৯ তারিখে। আমার প্রিয় রেডিও অনুষ্ঠান Bhoot FM এর এটা শেষ পর্ব ছিলো। রেডিও স্টেশন ছিলো রেডিও ফূর্তি। আপনি কবে শেষ রেডিও শুনেছেন।

উল্লেখ্য আমি ২০০০ সালে একবার রেডিও বাজিয়ে দেখেছি। পোস্ট অফিস, ডাকপিওন, হলুদ খাম দেখেছি। থ্রি জি, ফোর জি ও দেখছি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: আগে রেডিও শুনতাম।তবে শেষ কবে শুনেছি মনে নেই।

৩১ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

নাহল তরকারি বলেছেন: তা ঠিক।

২| ৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: আপনার উচিৎ কিছু বিখ্যাআত বই পড়ে ফেলা। কিছু বিখ্যাত মুভি দেখে ফেলা।

৩১ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

নাহল তরকারি বলেছেন: অবশ্যই পড়বো।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৩:১০

জ্যাক স্মিথ বলেছেন: ইদানিং FM Radio তার জনপ্রিয়তা হারাইছে, এখন আর ফার্মগেটে আর-জে ট্রেনিং এর বিজ্ঞাপন দেখি না, আরজে রা এখন আর তারকা নয়। তবে আমি এখনো মাঝে মাঝে ঢাকা Dhaka FM শুনি এবং আরজে কিবরিয়ার জীবনের গল্প, ব্র্যান্ডিং বাংলাদেশ শুনি ইউটিউবে।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:২৬

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.