নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমাদের জীবনে পিতার প্রয়োজনীয়তা।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৯

পিতা হচ্ছে সংসারের ছাদ। আমাদের জীবনে পিতার প্রয়োজনীয়তা অনেক। নাইন টেইন পোলাপানদের মত এই জাতীয় কথা বলে ব্লগ বড় করবো না।

২০০৫ সালে আমি ক্লাশ ফাইবে পড়ি। তখন আমার মামার বিয়ে হয়। সেই বিয়েতে দূর সম্পর্কের এক খালাত্বো বোনের সাথে পরিচয় হয়। সে ছিলো খুব সুন্দরী। সে সময় ঐ মেয়ের সাথে ঐশ্বরিয়ার তুলনা করা যেতো। সাদা চামড়া, সুন্দর চেহেরার গড়ন, মিষ্টি হাসি যে কারো পুরুষকে কাবু করেতে পারবে। মেয়েটি ছিলো আমার সম বয়সী। ওর সাথে আমার ভালো খাতিল জমে ওঠে।

আমি কল্পনা করেই নিয়েছিলাম এই মেয়ে বড় হয়ে কোন সরকারি অফিসার, প্রভাবশালী নেতা, বিশিষ্ট ব্যাবসায়ী এর সাথে বিয়ে হবে। তার পিছনে ছেলেদের লম্বা লাইন ধরবে। ইত্যাদি ইত্যাদি।

সময় ফেসবুক টুইটার ছিলো না। থাকলে তার সাথে যোগাযোগ হতো। পরে মনে করেন তার সাথে যোগাযোগ বন্ধ হয়ে যায়। আমি যখন ক্লাস টেইনে পড়ি তখন শুনি পিতা মারা যায়।

আমি ইন্টারে ভর্তি হলাম। স্নাতক ও ভর্তি হলাম। সময় বযে যায়। মাষ্টার্স পাশ করলাম। একদিন ঐ মেয়ের সাথে দেখা হয়। ওর মা আর ঐ সুন্দরী বোন আসে। ঐ মেয়ের সাথে এক মুদির দোকানদারের সাথে বিয়ে হয়। অতছ তার বাপ বেচে থাকলে অবশ্যই ঐ নিজের মেয়ে কে মুদির দোকানদারের সাথে মেয়ে বিয়ে দিতো না। বিসিএস ক্যাডার, বড় শিল্পপতি এর সাথে বিয়ে হতো। থানার দাড়োগা দূরে থাক, তাকে বিয়ে করার জন্য পুলিশ সুপারেরা প্রতিযোগিতা করতো। তার বাপ মারা যাবার পর; ওর দিকে কোন ছেলে ফিরেও তাকাতো না। এখন অবশ্য মোটা হয়ে তার সৌন্দর্য নাই হয়ে গেছে।

আরেকজন হচ্ছে আমাদের এলাকার বড় আপু। খুব ব্যাক্তিত্ববান, খুব টেলেন্ড ছিলো। এক বার পড়লে মুখস্ত হয়, এমন মেধাবী । বাপ দিনমুজুর। ঐ আপুর বাপ আপুকে ডাক্তার বানায়। এই দিনু মজুর বাপ, তার সন্তান কে ডাক্তার বানাতে কত কষ্ট হয়েছে এটা ঐ বাপই জানে। আপুর সাথে দেখা হয়। সাথে তার স্বামী ছিলো। “কেমন আছেন?” এই জাতীয় সংক্ষিপ্ত আলোচনা হয়েছে। আরো সময় পেলে তিনি কোথায় পোস্টিং আছে, কত তম বিসিএস ক্যাডার সব জিগাইতাম।

সন্তান জন্ম দেয়া সোজা। একে লালন পালন করা কঠিন।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: দিন দিন আপনি চিন্তা ভাবনা পরিবর্তন করে অভিজ্ঞ হয়ে উঠছেন।
গ্রেট।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৭

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৭

শূন্য সারমর্ম বলেছেন:

লেখা চলবে,বানানে নজর দিবেন।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৭

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

অনামিকাসুলতানা বলেছেন: সব বাবা এক রকম না। কোন কোন বাবা থাকা ও যা না থাকাও তাই।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১২

নাহল তরকারি বলেছেন: হতে পারে।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০৭

জ্যাক স্মিথ বলেছেন: যোগ্য পাত্রের কাছে বিয়ে না হবার কারণে অনেক স্মার্ট মেয়েদের আমি নিঃশেষ হতে দেখেছি, আবার উল্টোটাও দেখেছি।
দুটি ক্ষেত্রেই বিয়ের আগে আর বিয়ের পরে চিন্তা চেতনায় বিস্তর তফাৎ। আসলে পরিবেশ মানুষের চিন্তা চেতনায় ব্যাপক প্রভাব বিস্তার করে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৩

নাহল তরকারি বলেছেন: বিয়ে করাটা কি খুব জরুরী?

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:২০

জ্যাক স্মিথ বলেছেন: আমাদের সমাজের প্রেক্ষাপটে বিয়ে করা জরুরী। অবিবাহিত ছেলেদেরই মানুষ ভালো চোখে দেখে না আর মেয়েদের কথা উল্ল্যেখ করার প্রয়োজন আছে বলে মনে কি না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:০৩

নাহল তরকারি বলেছেন: আপনাকে কিভাবে বুঝাবো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.