নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

এখানে প্রসাব করা নিষেধ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৭

একদিন নবীজি এক কবরের পাশ দিয়ে যাচ্ছিলেন। আর দেখলেন সেই কবরে আযাব হচ্ছে। পরে নবীজি জানতে পারলেন তারা প্রসাব করে পানি ব্যাবহার করতো না। তারা পবিত্রতা নিয়ে তেমন মাতামাতি করতো না।

এখন আসল কথায় আসি। আমি মুগদার ওভার ব্রিজ দিয়ে কমলাপুর রেলওয়ে স্টেশনে যাচ্ছিলাম। হঠাৎ আমার চোখ নিচে যায়। দেখি এক লৈাক দেয়ালের সামনে প্রসাব করছে। যদিও সেটা প্রসাব করার জায়গা না। শুধু এখানে না, নারায়ণগঞ্জের রেল স্টেশনে আকাশে বাতাশে প্রসাবের গন্ধ উড়ে বেড়ায়। ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন এর নগর ভবন এর পিছনের দিকে মানুষ প্রসাব করে ভাসিয়ে দিয়েছে। মুতের গন্ধে হাটা যায় না। মানুষের এত প্রসাব ধরে কেন , ‍বুঝি না। আমার যতই প্রসাবের বেগ ধরুক। আমি বাহিরে মুতি না। বাসায়, না হয় পাবলিক টয়লেটে প্রসাব করার চেষ্টা করি। বাংলার মানুষ খুব ধর্মপ্রাণ। আমি সরকার প্রধান হলে দেয়ালে দেয়ালে আরবি অক্ষরে লিখে দিতাম “এখানে প্রসাব করা নিষেধ।”

ঢাকা শহরে পর্যাপ্ত পাবলিক টয়লেট নাই। প্রত্যেক বাজারে ও বাস স্ট্যান্ডে একটি করে পাবলিক টয়লেট থাকতে হবে। আর পৌর এলাকায় গুরুত্বপূর্ন স্থানে টয়লেট বসাতে হবে। আমাদের মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার ভবেরচর বাজারে একটি পাবলিক টয়লেট আছে। কিন্তু সেখানে কোন ভদ্রলোক গিয়ে প্রসাব পায়খানা করতে পারবে না। তাই পাবলিক টয়লেট স্থাপনের পাশাপাশি একে পরিস্কার করে রাখতে হবে।

ঢাকায় জিপিও এর সাথে একটি পাবলিক টয়লেট আছে। সেটা খুব সুন্দর একটি টয়লেট। সম্পন্ন ফাইভ স্টার হোটেলের মত। এই রকম পাবলিক টয়লেট যদি সব জায়গায় থাকতো।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঢাকা সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ টয়লেট আছে। কেউ কল করলে সম্ভবত তার কাছে টয়লেট হাজির করা হয় ( এই সিস্টেম না থাকলেও এই সেবা দেয়া সম্ভব)। ট্রেনে লেখা থাকে 'গাড়ি থামা অবস্থায় টয়লেট ব্যবহার থেকে বিরত থাকুন'। এটা একটা সমস্যা না। টয়লেটে ঢোকার পরে মাঝ পথে গাড়ি থেমে গেলে কি করবে।

বাংলাদেশে মেয়েদের জন্য ভ্রমণের ক্ষেত্রে টয়লেট একটা বড় সমস্যা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৮

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৩

শাহ আজিজ বলেছেন: গুলিস্তানে দাড়িয়ে ছোট চিকন রশি বিলানো যেতে পারে এবং চাপা কণ্ঠে বলতে হবে বাইন্ধা রাখেন বাইন্ধা রাখেন :-/ =p~

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৯

নাহল তরকারি বলেছেন: ও আচ্ছা।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০১

বিষাদ সময় বলেছেন: বেশিক্ষণ প্রসাব আটকিয়ে রাখা কিডনির জন্য ক্ষতিকর।



১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৯

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

কামাল১৮ বলেছেন: মক্কায় পানির খুব অভাব ছিলো।ইহুদি নাসারা পানি সরবরাহের ব্যবস্থা না করলে এখনো পানির সমস্যা থাকতো।আরবদের হেডাম নাই সাগর থেকে পানি এনে সেই পানি ব্যবহার উপযোগি করা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৯

নাহল তরকারি বলেছেন: মানুষ মানুষের জন্যে।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৫

রাজীব নুর বলেছেন: শিরোনামে বানান ভুল। ঠিক করুণ।
সব হাদীস বিশ্বাস করবেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.