নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

এসএসসি পরীক্ষা নিয়ে কিছু স্মৃতি।

১৭ ই মে, ২০২৩ সকাল ১০:১৫



আমাদের এসএসসি পরীক্ষা শুরু হয় ০১-০২-২০১১ তারিখ থেকে। আর আমার লিখিত পরীক্ষা শেষ হয় ১০-০৩-২০১১ তারিখ। আমার গ্রুপ ছিলো ব্যাবসায় শিক্ষা। আমি হিসাববিজ্ঞানে খুব কাচা ছিলাম। আমার কোন এক মামা “ব্যাবসায় শিক্ষা” নেওয়ার জন্য খুব পাম্প দেয়। ব্যাবসায় শিক্ষা খুব সহজ। সরকারি চাকরি সহজে পাওয়া যায়। ব্যাংকে চাকরি পাওয়া যায়। ইত্যাদি ইত্যাদি। ব্যাবসায় শিক্ষা নিয়ে আমি একাউন্টিং এ বার বার ধরা খাইতাম। শুধু মাত্র এসএসসি পরীক্ষার সময় হিসাববিজ্ঞানের গণিত গুলো সামাধান করতে পেরেছি। আর বাকি সময় টেনে টুনে পাশ করেছিলাম।

যাই হউক। আসল কথায় আসি। ০১ তারিখ থেকে আমাদের পরীক্ষা শুরু হয়। ঐ দিন ছিলো বাংলা ১ম পত্র পরীক্ষা। সৃজনশীল বাংলা পরীক্ষার ২য় ব্যাচ। আমাদের আগের বেইসের বড় ভাইয়েরা বাংলা আর ধর্ম বিষয়ে সৃজনশীল দিয়েছে।

ঐ দিন মনে করেন খুব নার্ভাস লাগতেছিলো। মনে করেন আপনি কোন মেয়েকে আইলা ভিউ বলতেন। যেমন নার্ভাস ফিল করার কথা ঐ রকম নার্ভাস। পরীক্ষার সেন্টার আমাদের বাসা থেকে বেশী দূরে ছিলো না। হেটেই যাওয়া যায়। হেটে হেটে রওনা দিলাম। রিস্কা নিলেও পারতাম। কিন্তু রাস্তায় খুব জ্যাম ছিলো।

পরীক্ষার সেন্টারে গিয়ে আমার প্রসাব ধরে। প্রসাব করে আবার হলে আসি। দুই ঘন্টা না যেতেই আবার প্রসাব ধরে। কত্যবরত শিক্ষক সবাই কে প্রসাব করার অনুমতি দেয় আমাকে প্রসাব করা অনুমতি দেয় না।

যাই হউক। পরীক্ষার খাতা পেলাম। খুব সাবধানে রোল নাম্বার, রেজিষ্ট্রেশন নাম্বার লিখলাম। ও খুব সতর্ক ভাবে ওএমআর পূরন করলাম। ওএমআর পূরন করার সময় খুব যন্ত্রণা হচ্ছিলো। যাই হউক। লিখিত পরীক্ষা শেষ করলাম। এমসিকিউ এর খাতা দিলো। পরীক্ষা দিলাম। পরীক্ষা শেষে সবার আগে প্রসাব করতে গেছি।

পরীক্ষার প্রথম দিন সব সময় রাস্তায় জ্যাম থাকে। আমাকে পরীক্ষার হলে এগিয়ে দেবার জন্য আম্মু, খালা, ছোট ভাই সিয়াম, থালাত্বো ভাই তৌসিম, মিজান ভাই ও আরো অনেকে আসে। পরীক্ষার্থী আমি একা। আর সাথে ৫ থেকে ৬ জন অভিবাবক। এমন প্রত্যেক শিক্ষার্খীর পিছনে ৫ জন করে অভিবাবক আসলে রাস্তা তো ব্লক হবেই।

১৫-০২-২০১১ তারিখে আমি হিসাববিজ্ঞান নামক যন্ত্রনা থেকে মুক্তি পাই। আর ২২-০২-২০১১ তারিখে আমাদের গণিত পরীক্ষা হয়। গণিত পরীক্ষার আগে এক সপ্তাহ ছটি পাই।

০১-০৩-২০১১ ইং তারিখে একটি নকিয়া ৫১৩০ মোবাইল কিনি। যেটা দিয়ে আমি প্রথম ফেসবুক চালাই। তাও অপেরা মিনি ওয়েব ব্রাউজার দিয়ে।

আমার প্রথম পরীক্ষার সময় আব্বু ছুটি পায় নাই। ০৬-০৩-২০১১ ইং তারিখ ব্যাবসায় উদ্যেগ পরীক্ষার সময় আব্বু আমাকে এগিযে দিয়ে আসে।

১০-০৩-২০১১ তারিখ সকালে আমার অপসনাল সাবজেক্ট কম্পিউটার পরীক্ষা হয়। এই কম্পিউটার পরীক্ষা, মানে শেষ পরীক্ষা দিয়ে যখন পরীক্ষার হল ত্যাগ করি, তখন অন্য রকম ফিলিং হয়।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২৩ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: আমার ধারনা সামুতে আপনিই সবচেয়ে কম বয়সের মানুষ।

১৭ ই মে, ২০২৩ দুপুর ২:৪৫

নাহল তরকারি বলেছেন: জ্বি। আমার বয়স কম হতে পারে। আমার জন্ম তারিখ ১৯৯৫।

২| ১৭ ই মে, ২০২৩ বিকাল ৫:০০

রানার ব্লগ বলেছেন: আটাশ বছর বয়স আপনার । খারাপ সময় এটা সাবধানে থাকবেন ।

১৮ ই মে, ২০২৩ সকাল ৯:১১

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন। একটু ডেজ্ঞারাস সময় পার করছি।

৩| ১৭ ই মে, ২০২৩ রাত ৯:২৯

স্মৃতিভুক বলেছেন: @ নাহল, আপনাকে রুধিবে সাধ্য কার! !

আপনার 'প্রস্রাব ধরা' ঘটিত ব্যাপারে একটু স্মৃতি-রোমন্থন করা যাক। বার্ষিক পরীক্ষা চলছে। চারদিকে শুধু কাগজের সাথে কলমের যুদ্ধের খস খস শব্দ। হঠাৎ কানে আসলো:

- ছাত্র: স্যার, একটু 'পেচ্ছাব' করতে যামু।
- শিক্ষক: কই যাইবি?
- ছাত্র: একটু 'পেচ্ছাব' করতে যামু, স্যার।

অতঃপর চপেটাঘাতের ঠাস ঠাস শব্দ। শিক্ষকের উপদেশ সহকারে মৃদু গর্জন এবং ছাত্রের অনুনাসিক শব্দে মৃদু ক্রন্দন।

১৮ ই মে, ২০২৩ সকাল ৯:১১

নাহল তরকারি বলেছেন: হা হা হা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.