নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমার কাছে শীত ভালো লাগে।

১৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০২



আমার কাছে শীত ভালো লাগে। ডিসেম্বর এ বছরের শেষ মাস। বছর কে বিদায় দিতে কেমন যেন আবেগী হয়ে যাই। এই বছর কিছুটা ভালো আর কিছুটা খারাপ যায়। এই বছর হোন্ডা চালানো শিখতে গিয়ে হাত ভেঙ্গে যায়। একদম Elbow Dislocation হয়েছিলো। এখন আল্লাহর রহমতে ৯৯% ‍সুস্থ।

ডিসেম্বর মাসে অধিকাংশ ছাত্র ছাত্রীদের আনন্দের মাস। কারন তারা বার্ষিক পরীক্ষা দিয়ে নতুন ক্লাসে ওঠে। বার্ষিক পরীক্ষা হবার কারনে লেখা পড়া থেকে কিছুটা বিরতি পায়। বার্ষিক পরীক্ষা থেকে জানুয়ারির এক তারিখ পযর্ন্ত তারা বিশ্রামেই থাকে। আনন্দে খাকে। সুখে থাকে।

ক্লাস সিক্স থেকে ক্লাস এইট পযর্ন্ত আব্বু আম্মুর সাথে সরকারি কোয়ার্টারে থাকতাম। সে সময় আমরা ছিলাম জয়পুরহাট। ডিসেম্বর এর বার্ষিক পরীক্ষা শেষ করে নানার বাসা গজারিয়া, মুন্সীগঞ্জ এ আসতাম। নানার বাড়িতে ডিসেম্বর এ খুব ভালো লাগতো। পড়ন্ত বিকেলে, কুয়াশাচ্ছন্ন মুহুর্তে ধোঁয়া উড়ানো ভাপা পিঠা খেতে খুব ভালো লাগতো। তখন মাটির চুলা ছিলো। মাটির চুলার, খাদ্যে একটি আলাদা স্বাদ আছে।

ক্লাস নাইন থেকে অনার্স পযর্ন্ত নানীর বাড়িতেই ছিলাম। গ্রাম এলাকার তাজা ফুলকপি দিয়ে শৈল মাছ বা মাগুড় মাছ এর রান্না খুব মজা। এত মজার খাবার আমি আগে কোনদিন খাই নাই। তরকারি ঝাল দিতে দিতে যখন তরকারি শুকিয়ে যেতো তখন ফুলকপি দিয়ে শৈল মাছের টেস্ট আরো ভালো লাগতো।


২০১৫ সালেও শীতের সকালে কুয়াশার চাদর ভেদ করে ভবেরচর বাস স্ট্যান্ড এর বাংলা হোটেলে তুন্দল রুটি খেতে যেতাম। তারা সবজি ও ডাইল ভালো রান্না করতে পারে।এর পর একটি টং দোকানে গরম চা খেতাম। খুব তৃপ্তি লাগতো। এমন তৃপ্তি ফাইভ স্টারে খেলেও হবে না।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১১

কথামৃত বলেছেন: আমার কিছুই ভালো লাগে না

২| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: আমার কাছে শীত ভালো লাগে না।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪২

ইসিয়াক বলেছেন: শীতকালে ঘুম থেকে উঠতে দেরি হয়ে যায়। শীতে জড়োতায় কাজ করা যায় না। দিনগুলো বড্ড ছোট। তার উপর আমার ঠান্ডার সমস্যা।সেজন্য শীতকাল আমার কাছে অসহ্য। :(

৪| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৩

প্রামানিক বলেছেন: অতীত জীবনের শীতের বর্ননা অনেক ভালো লাগল

৫| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

নীলসাধু বলেছেন: আমি শীতপ্রিয় মানুষ।
শীতের দিনে বাংলাদেশ সেজে থাকে ভিন্নেক আবহে। শীতের আগের সময়টা, শীতের সময়টা এবং শীত চলে যাবার সময় সবগুলির আলাদা আলাদা বৈশিষ্ট্য আছে, প্রকৃতি প্রিয় মানূষ তা খেয়াল করে দেখে।
ডিসেম্বর আমাদের বিজয়ের মাস। এই সময় ছাত্র-ছাত্রীদের পরীক্ষা শেষ হয়ে যায়। বেড়ানোর সিজন। সবমিলিয়ে এই শীত শুধু শীত নামের এক ঋতু নয় আরো অনেক কিছুর সম্মিলন। তাই বাংলাদেশের মানুষের ভালো লাগা ঋতু শীত। তবে ঠাণ্ডা সর্দিকাশি হাপানি যাদের আছে তারা এই ঋতুকে পছন্দ করে না। এটাও সত্য।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৭

কামাল১৮ বলেছেন: সাইবেরিয়া চলে যান।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪১

জ্যাক স্মিথ বলেছেন: He he same here! শীতকাল যেন আর কখনও শেষ না হয়।

৮| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:০৩

ঘুম ভাঙ্গা শহরে বলেছেন: মোর কাছে ঠান্ডা লাগে।

৯| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৪

নাইমুল ইসলাম বলেছেন: শীত ভীষণ প্রিয় আমার। শীত আসার আগে হেমন্ত আসে আর শীত যাওয়ার পরে বসন্ত আসে। কোনো অভিযোগ নাই শীত নিয়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.