নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমাদের দেশের মেয়েরা কতটুকু নিরাপদ?

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩৮



আমি গতকাল মুগদা সরকারি মেডিকেল কলেজে গিয়েছিলাম। রোগী দেখতে। বাসায় ফিরতে ফিরতে রাত ১১ টা বেজে গিয়েছিলো। দেখলাম রাত ১১ বাজেও মুগদার কাঁচা বাজার খুব জমজমাট। কেউ বাজার করছেন। কেউ অফিস শেষে বাসায় ফিরছেন। অনেক মেয়েরাও কাজ শেষ করে বাসায় ফিরছেন। তাদের জন্য মায়া হলো। কত কষ্ট করে সংসার চালাচ্ছে ওরা। প্রোয়জনের তাগিদে তারা বাহিরে। কোন কোন নারী, রোগী কে নিয়ে হাসপাতালে যাচ্ছেন। কোন কোন প্রাইভেট পড়িয়ে বাসায় যাচ্ছেন। সে সব মেয়েদের জন্য টেনসান হচ্ছিলো। তাদের নিরাপত্তা কে দিবে? রাতের বেলা অনেক পুরুষ ছিনতাই এর কবলে পড়ে। মেয়েরা ছিনতাইকারী এর কবলে পড়লে টাকা পয়সা মোবাইল সব তো যাবেই। সাথে ধর্ষন এর স্বীকার হতে পারে। কোন এক গার্মেন্স কর্মী কে রাতের বেলা একা পেয়ে বাসের হেল্পার কতৃক ধর্ষন এর ঘটনা পেপারে অনেক বার দেখা যায়। এখন নারীদের নিরাপত্তা কে দিবে? এই ক্ষেত্রে পুলিশদের ট্রহল বাড়াতে হবে। মহিলা কর্মীদের তাড়াতাড়ি ছুটি দিতে হবে, যাতে তারা তাড়াতাড়ি নিরাপদে বাড়ি যেতে পারে। তনু হত্যার কথা মনে আছে আপনাদের? তাকে কিন্তু ক্যান্টনম্যান্ট এলাকায় খুন করা হয়। সে সেনানিবাসের কাউকে প্রাইবেট পড়াতে গিয়েছিলো। রাতে বেলা একা পেয়ে তাকে ধর্ষন করে। পরে তাকে খুন করা হয়। জরিতদের খুজেই পাওয়া যায় নি। এখন সেনানিবাসের ভিতরেই যদি নারীরা নিরাপদ না থাকলে, নিজ বাসা ছাড়া আর কোথায় নিরাপদ থাকবে? তাই তাদের রাতে বাসা থাকা ভালো। শুধু নারী কেন? পুরুষও বাসায় বাসায় থাকবে। আমি পুরুষ। বয়স ২৮। আমিও যদি রাতে বাহিরে থাকি তাহলে আম্মু আমাকে ঝাড়ু দিয়ে পিটাবে। এটা নারী পুরুষ সমঅধিকার এর ব্যাপার না। এটা ভালো মানুষ ও খারপ মানুষ এর ব্যাপার। ও নিরাপত্তার ব্যাপার।

বাসায় আসার সময় দেখি গ্রীন মডেল টাউন আবাসিক এলাকার ভিতরে একদল তরুনী বাহিরে হাটছে। তখন রাত ১১ টা এর কাছাকাছি। তাদের চলাফেলা ও ভাব ভঙ্গী দেখে মনে হচ্ছিল তারা কোন প্রোয়জনে বাহির হয় নি। তারা আনন্দ বা এমনেই ঘুরাঘুরি করতে বাহির হয়েছে। এখন তারা বাহিরে কি করে? মেয়ে বলে বলছি না। তারা ছেলে হলে একই কথা বলতাম। বয়সে তরুনী। মনে হলো তারা ইউনিভার্সিটি তে পড়ে। তারা বাসায় পড়া লেখা করবে। তারা কাজে দক্ষতা অর্জন করবে। ক্লান্ত হলে ঘুমাবে। এই কথাটি শুধু ঐ তরুনীদের বলছি না, এই কথা গুলো তরুনদেরও বলেছি।

বিদেশে আইনশৃঙ্খলা ভালো। ঐ দেশে কোন নারী ধর্ষিত হলে খুব দ্রুত আসামী কে গ্রেফতার করে বিচারের সম্মুখীন করা হয়। এখন বিদেশে কোন নারী রাতের বেলা হাটলে ছিনতাইকারী, ধর্ষনকারী এর খপ্পরে পড়ার চান্স কম। এখন ঐসব দেশের মত আমাদের দেশে নিরাপত্তা নাই। তাই রাতের বেলা নারী পুরুষ উভয়েরই না বাহির হওয়া ভালো।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৫৩

এম ডি মুসা বলেছেন: প্রথম কথা হলো এই দেশে নারী এখন রাতে একা চলাচল করার নিরপাত্তা নেই! নারীর প্রতি দৃষ্টি ভঙ্গি পরিবর্তন করতে হবে। আরেকটি কথা আপনি প্রয়োজন যেখানে দাঁড়ি বসাতে সেখানে না দিয়ে সঠিক ভাবে দাঁড়ি কমা বসানো হয়নি প্রথম প্যারায় আমি পড়তে দিয়ে হঠাৎ থেকে যেতে হয়েছে। আরেকটা কথা ইউরোপ আমেরিকা নারীদের এমন হয়না,, আর বর্তমানে সিসি ক্যামরা থাকলেও সবখানে সিসি ক্যামরা সরকারি ভাবে সংযোগ করলে তাহলে নারীর নিরপত্তা আর মানুষ নিরাপত্তা বাড়বে।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:১১

নাহল তরকারি বলেছেন: আমি দৃষ্টিভঙ্গী যে আধুনিক, সেটা আপনি বুঝতে পারি নাই। আমি এটাও বুঝাতে চেয়েছি যে আমাদের দেশে নারীর নিরাপত্তার অভাব। সেটা আপনি হয়তো বুঝতে পেরেছেন।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:২৯

এম ডি মুসা বলেছেন: আমি যা বলছি বার বার পড়ুন, নারি দের প্রতি সু দৃষ্টি করতে হবে সেটা বার বার বলার চেষ্টা করছি।, তারপর নিরাপত্তা জোরদার করতে হবে সেটা আপনি বুঝেন নাই সেটাকে কিভাবে বুঝাব। আরেকটা কথা এত কম জ্ঞান নিয়ে আপনার পোস্ট পড়া আর মন্তব্য থেকে পরবর্তী বিরত থাকব। আর আপনার দাঁড়ি কমা ঠিক করেন,, যে চলার মাঝে হঠাৎ দুই মিনিট যেতে যেতে ব্রেক দিয়ে আধুনিক প্রমাণ করা কি ভালো দেখায়,, বিরতি দাঁড়ি অর্থ সম্পর্ন থেমে যাওয়া ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

নাহল তরকারি বলেছেন: বুঝছি ভাই।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:




আপনি তো এখন কিছু করছেন না, রাতের বেলা ব্যাটম্যানের পোশাক পরে চিনতাইকারীদের মার দেন।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

নাহল তরকারি বলেছেন: পুলিশ তো আছে।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৩৯

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: রাতের বেলা নারী পুরুষ কেউ ই নিরাপদ নয়৷ ছিনতাই, ধর্ষণ, খুন সবগুলোর চিন্তা মাথায় নিয়ে মানুষের রাতে কোনো কাজ থাকলে বের হতে হয়। এক্ষেত্রে জনবহুল জায়গাগুলোকে মোটামুটি নিরাপদ বলা চলে। প্রশাসনের আরও কঠোর হওয়া দরকার, এসব ছিনতাই, সন্ত্রাসের বিরুদ্ধে। দেশ উন্নত হবার অন্যতম মাপকাঠি সুষ্ঠু আইন শৃঙখলা৷

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৩

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৪:৪২

কামাল১৮ বলেছেন: অনিরাপদ পুরুষদের কাছ থেকে।রাতের সময় পুরুষের বাইরে বেরুনো নিষেধ করলে কেমন হয়।সন্ধের পরে কোন পুরুষ বাইরে থাকতে পারবে না।তা হলেই নারীরা নিরাপদ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

নাহল তরকারি বলেছেন: আমি ব্লগে এটাও লিখেছিলাম “নারীরা রাতে বাসায় লেখা পড়া করবে। দক্ষতা বাড়ানোর জন্য অনুশীলন করবে।”

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশের নিরাপদ নয়।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৪

রাজীব নুর বলেছেন: আপনার বক্তব্য পরিস্কার হয়নি।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৭

নাহল তরকারি বলেছেন: ০১। আমাদের দেশে নারী বা পুরুষ কেউ নিরাপদ না। তাই সন্ধ্যার পরে শখ করে বাহিরে যাওয় ঠিক না।
০২। সন্ধ্যা সময় সবাই বাসায় যাবে। বাসায় য়ে লেখা পড়া করবে। দক্ষতা উন্নয়ন করার জন্য কোন একটি বিষয়ে অনুশীলন করবে।
০৩। আমাদের দেশে নিরাপত্তা ব্যাবস্থা বাড়াতে হবে। এগুলো বলতে চাচ্ছিলাম।

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:২২

কামাল১৮ বলেছেন: আপনি কতটা দক্ষ হয়েছেন।আমার মন্তব্যটাই উল্টো বুঝেছেন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:৩৩

নাহল তরকারি বলেছেন: যতই শিখছি, মনে হচ্ছে আরো শিখার বাকি আছে।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৪:৩১

জাহিদ হাসান বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.