নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যদি মানুষের উপকারে না আসে, সেই জীবনের মূল্য নেই। সবার মাঝে বিলিন হতে পারাই জীবনের স্বার্থকতা। কান্না নিজের জন্য আর হাসি সবার জন্য।

ইসমাঈল আযহার

মেইল[email protected], স্বপ্ন দেখি শুদ্ধ মানুষ হওয়ার, সোনার বাংলা গড়ার। শখ, লেখালেখি, ঘুরে বেড়ানো। সঙ্গি বই। ভালবাসি মাকে, নিজেকে, আমার বাবাকে।

ইসমাঈল আযহার › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীতে কঠোর ও নিষ্ঠুরতম মানুষেরাই জয়ী হয়

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫৬



পৃথিবীতে যত সুন্দরতম যোগ্যতা আছে তার ভেতর একটি বদলে যাবার যোগ্যতা। যারা বদলাতে পারে না তাদের ভাগ্যে অনেক ক্ষেত্রেই সুখ জোটে না। বদলা যাওয়া কাউকে দেখলে খুব ঈর্ষে হয়। তাদের মতো হতে ইচ্ছে করে।

আবার কখনও ভাবি, আমার আটপৌরে জীবন থাকুক না এভাবে। কোথাও এক জায়গায় লেখা দেখেছিলাম- এই কে আছো, দেয়ালের ওপাশে, সাবধান হও, মানুষ পরিবর্তন হতে পারে, পরিবর্তনশীল।

মানুষ পরিবর্তন হতে পারে। আমি কেন পারি না? কখনও মনে হয়, আসলে আমি কখনও পরিবর্তন হতে চাইনি। এই আমিকে এভাবেই ভালো লাগছে। একভাবে না একভাবে কেটে যাচ্ছে দিন। কোনো চাওয়া পাওয়া নেই। কারও কাছে কোনো অভিযোগ অনুযোগ নেই। বেশ আছি।

একটা ছেলে বলেছিল, প্রেমের কষ্টটা দারুণ। কষ্ট আবার দারুণ হয় কীভাবে? মাঝে মাঝে ছেলেটির কথা খুব মনে পড়ে। আসলেই প্রেমের কষ্টটা দারুণ।

আমার প্রিয় একজন ইতালিয়ান লেখিকা তার নবেল জয়ী বইয়ে লিখেছে, ‘‘পৃথিবীতে কঠোর ও নিষ্ঠুরতম মানুষেরাই জয়ী হয়।’’ কথাটি যেন বাস্তবতার গর্ভ থেকে তুলে বইয়ের পাতায় রেখে দিয়েছেন।

মনে হয়, আমি জীবনে জিততে পারবো না। কখনোই না। জিত-এর স্বাদ আমার চাই না। হারের মধ্যে, ঠকার মধ্যেও এক ধরনের মজা আছে, আনন্দ আছে, যা সবাই উপভোগ করতে পারে না।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৫২

ওমেরা বলেছেন: মানে হয় আমি কখনো জিততে পারবো না ——- যার আত্ববিস্বাস নেই সেতো জিততে পারবেই না।

কারো সাথে অন্যায় বা ঠকিয়ে আমি জিততে চাই না । আমি সৎ পথে ন্যয় ভাবে কর্ম করে জিত চাই। কিন্ত যদি আমার লক্ষে পৌঁছতে ব্যার্থ হয় এখানে কোন আনন্দ নেই উপভোগ করারও কিছু নেই ।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৫৩

আখেনাটেন বলেছেন: জিতের স্বাদ আলাদা। হেরে যাওয়ার মাঝে কোনো মজা নেই। তবে শিক্ষা নেওয়ার অনেক কিছুই আছে হারের মধ্যে। যে ব্যক্তি কোনো দিন হারে নি, তিনি কখনই ক্রিয়েটিভ কাজ করার সক্ষমতাও অর্জন করেন নি ধরে নেওয়া যায়। আর ঠকে যাওয়ার মধ্যে মজা নেই, এটা এক ধরনের বেকুবী।

লেখা ভালো লাগল।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৩৮

নান্দনিক নন্দিনী বলেছেন: খুব সুন্দর লিখেছেন...

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৪১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এটা নির্ভর করে দৃষ্টিভঙ্গির উপর।একেক জনের ব্যাখ্যা একেক রকম।কেউ খেয়ে আনন্দ পায় কেউ খাইয়ে।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩৯

রাজীব নুর বলেছেন: পৃথিবীতে কঠোর ও নিষ্ঠুরতম মানুষেরাই জয়ী হয়

রাইট।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫০

অনল চৌধুরী বলেছেন: পৃথিবীতে কঠোর ও নিষ্ঠুরতম মানুষেরাই জয়ী হয়- সাদ্দাদ, নমরুদ ফেরাউন, হিটলার মুসোলিনী জিয়া মার্কোস সুহার্তো এরশাদ মবুতু পিনোচেট -সবার পরিণতি কিন্ত হয়েছিলো অত্যন্ত শোচনীয়।

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৫৩

নেওয়াজ আলি বলেছেন: মনে রাখার মত কথা। ভালো লিখেছেন

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৫৪

এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো বলেছেন: সুন্দর জীবনদর্শন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.