নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ambivert, Swimmer Against The Stream, But I\'m Not Anti-Social I\'m Anti-Idiots.

জ্যাক স্মিথ

লিখতে না পড়তে ভালো লাগে, বলতে না শুনতে ভালোবাসি, সেমি-ইন্ট্রোভার্ট।

জ্যাক স্মিথ › বিস্তারিত পোস্টঃ

কোহিলি কি পারবে আরেকবার লিজেন্ড হতে? ICC World Test Championship

১১ ই জুন, ২০২৩ রাত ১:৪৫



ইংল্যান্ডের ওভাল গ্রাউন্ডে চলছে ICC World Test Championship এর ফাইনাল ম্যাচ। ইতিমধ্যে ম্যাচের ৪র্থ দিনের খেলা শেষ হয়ে গেছে, বাকি আছে মাত্র একদিন, এই একদিনে ভারতকে করতে হবে আরও ২৮০ রান হাতে আছে মাত্র ৭ উইকেট। কি মনে হয় ভারত কি পারবে এই রানের পাহাড় পেরুতে? ৪৪৪ রানের টার্গেটে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ভারতের স্কোর হচ্ছে- তিন উইকেটে ১৬৪। চতুর্থ ইনিংসে ৪৪৪ রান মোটেও সহজ কম্ম নয় আর তা যদি হয় ইংল্যান্ডের ওভালে তাহলে তো রীতিমত রেকর্ড করতে হবে ভারতকে। পঞ্চম দিনে এসে ম্যাচের সমীকরণটা দাঁড়াচ্ছে এরকম- অস্ট্রেলিয়ার দরকার ৭ উইকেট আর কোহিলিদের দরকার ৪৪৪ রান। ইতিহাস অষ্ট্রেলিয়ার পক্ষেই কথা বলছে, নিঃসন্দেহে গত চার দিন ধরে আসিরা ভারতীয়দের ডমিনেন্ট করেছে, শেষ দিনেও আসিরাই এগিয়ে থাকবে। এই ম্যাচ জয়ের জন্য শেষ দিনে ভারতকে বিশেষ কিছু করতে হবে তা না হলে বিশ্ব টেস্ট চ্যম্পিয়নশীপের মুকুট'টা অসিদের ঘরেই চলে যাবে। এখন কথা হচ্ছে- কোনঠাসা এই ভারত পারবে কি বিশেষ কিছু করতে? বড় মঞ্চে বিগ ইনিংস খেলায় অভ্যস্ত ক্যাপ্টেন রোহিত হতাশ করেছে; সেট হয়েও ৪৪ রানেই থেমে গিয়েছে, নতুন সেনসেশন এ সময়ের ক্রেজ শুবমান গিল দুই ইনিংসেই ব্যর্থ, টেস্ট বিশেষজ্ঞ চেতেশ্বর পুজারা‌ও করতে পারেনি কিছু, সব মিলিয়ে আগামীকাল ভারত এক কঠিন পরিস্থির সম্মুখীন হচ্ছে এটা নিশ্চিত কারন; ওভালে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ১২১ বছরের পুরোনো। ১৯০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৬৩ রানের লক্ষ্য ছুঁয়ে ১ উইকেটে জিতেছিল ইংল্যান্ড। আর শুধু ওভালে কেন, ভারতকে জিততে হলে ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে নতুন এক রেকর্ড লিখতে হবে। সুতরাং বুঝাই যাচ্ছে দিনটি ভারতের জন্য মোটেও সুখকর কিছু হবে না, তবে আশার কথা হচ্ছে ক্রিজে এখনো টিকে রয়েছেন প্রথম ইনিংসে ভালো করা আজাঙ্কা রাহানে এবং সাথে আছেন দ্যা মেগা স্টার, দ্যা লিজেন্ড অন আর্থ, ওয়ান এন্ড অনলি, অনুষ্কার জামাই 'বি-রা-ট কো-হি-লি!!' উহহুহু!!.... ইয়েস বন্ধুগণ আমি বিরাট কোহিলির কথাই বলছি, যার কাছ থেকে বিরাট এক ইনিংস প্রত্যাশা করছি আমি। বহু যুদ্ধের যোদ্ধা এই কোহিলি'কে আর নতুন করে প্রামাণের কিছু নেই, বর্তমান ক্রিকেট বিশ্বে যে এক জীবন্ত কিংবদন্তি এবং সে অনুষ্কার মন জয় করে নিয়েছে ইতিমধ্যে, কাজেই আমি শুধু তার উইলো থেকে আরেকটি মহাকাব্যিক ইনিংসের অপেক্ষায় থাকবো আগামীকাল।







শুভ কামনা।

মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২৩ রাত ১:৫০

চারাগাছ বলেছেন:
কেন জানি মনে হচ্ছে ইন্ডিয়া জিতে যাবে।

১১ ই জুন, ২০২৩ রাত ২:০৬

জ্যাক স্মিথ বলেছেন: আসলে ক্রিকেট সব সম্ভবের খেলা, হলে হতেও পারে, কিন্তু সমস্যা হচ্ছে ওভালের মাঠ; যেখানে চতুর্থ ইনিংসে ব্যাট করা দূরুহ। রোহিত টিকে থাকতে পারলে ভালো হতো আর টি টোয়েন্টি মাস্টার শুবমান গিল'কে এমন গুরুত্বপুর্ণ ম্যাচে প্রথম সারির ব্যাটার হিসেবে খেলানো ঠিক হয়েছি কি না ভাবে দেখা দরকার।

আজাঙ্কা রাহানে আর কোহিলি এদের দুজনের মধ্য থেকে যদি একজন বড় ইনিংস খেলতে পারে আর সাথে যদি একটা হাফ সেঞ্চুরি কেউ করতে পারে, তাহলে ভারত ম্যাচ জিতে যেতেও পারে। দেখা যাক কি হয়।

২| ১১ ই জুন, ২০২৩ রাত ২:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাইয়েস্ট সাকসেসফুল রান চেজ এখনো পর্যন্ত ৪১৮, যা ওয়েস্ট ইন্ডিজ ২০০৩-এ করেছিল। এ রেকর্ডটির বয়স ২০ বছর পার হয়ে গেছে। ব্যতিক্রমী কিছু রেকর্ডের খাতায় নাম লেখানোর রেকর্ড ইন্ডিয়ার আছে, যেমন ফলো অনে পড়ে জয়লাভ করা। এটা ব্যতিক্রমী কোনো খেলার মধ্যে পড়ে না, তবে, টার্গেট খুবই বড়ো। ইন্ডিয়া জিতে গেলে ২০ বছরের পুরোনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বে ইন্ডিয়া।

কিন্তু ৪র্থ ইনিংসে এ টার্গেট ছোঁয়া মুখের কথা নয়। সারাদিন পড়ে আছে। এটা ব্যাটারদের চাইতে বোলারদের অ্যাডভানটেজ বেশি দিবে। ক্রমাগত অ্যাট্রিশনের ফলে ব্যাটাররা ভেঙে পড়বে, এটা স্বাভাবিক। কিন্তু ব্যাটাররা যদি প্যাশোনেট হতে পারেন, তবে নিদেনপক্ষে একটা ড্র জুটবে ইন্ডিয়ার ভাগ্যে, আর শেষ বিকেলে টার্গেট ছোটো হয়ে এলে তো শেষ হাসি ইন্ডিয়ারই।

লাঞ্চ সেশনটা খুব গুরুত্বপূর্ণ। এখানে যারা এগিয়ে থাকবে, ভাগ্য তাদের দিকে ঝুঁকবে।



১১ ই জুন, ২০২৩ রাত ২:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: আর ওভালে তো আরও কঠিন- ওভালে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ১২১ বছরের পুরোনো। ১৯০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৬৩ রানের লক্ষ্য ছুঁয়ে ১ উইকেটে জিতেছিল ইংল্যান্ড। আর শুধু ওভালে কেন, ভারতকে জিততে হলে ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে নতুন এক রেকর্ড লিখতে হবে। সুতরাং বুঝাই যাচ্ছে দিনটি ভারতের জন্য মোটেও সুখকর কিছু হবে না।

আমি ড্র'র কথা ভাবতেছি না, যদি সারাদিন টিকে থাকতে পারে তাহলে ২৮০ রান হয়ে যাবার কথা, কিন্তু পঞ্চম দিনে টিকে থাকাটাই চ্যলেঞ্জিং, তাই হয় জিতবে না হয় হারবে এটাই আমার প্রিডিকশন, বৃষ্টি হলে ভিন্ন কথা।

আপনার বিশ্লেষণ'টি ভালো লেগেছে।

৩| ১১ ই জুন, ২০২৩ সকাল ৯:২৮

ধুলো মেঘ বলেছেন: কোহলি টেস্টে খুব একটা ভালো নয়। ওয়ানডে ম্যাচে ৪৬টি সেঞ্চুরি থাকলেও টেস্টে আছে মাত্র ২৮ টি। দীর্ঘ ইনিংস খেলার জন্য সে উপযুক্ত নয়।

১১ ই জুন, ২০২৩ সকাল ১১:২২

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ, কোহিলির টেস্টের চেয়ে ওয়ানডে এবং টি২০ এর রেকর্ড ভালো, কিন্তু তাই বলে ২৮ সেঞ্চুরী করা (মাত্র ১০৮ টেস্টে ) একজন ব্যাটার'কে "টেস্টের জন্য উপযুক্ত নয়" এমন কথা বলতে পারেন না, তার ২৫৪ রানের একটি ইনিংসও রয়েছে, আছে ১৫০ পেরুনো বেশ কয়েকটি ইনিংস। খুব শীঘ্রই কোহিলী শচিনের রেকর্ড ভঙ্গ করবে।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ১১ ই জুন, ২০২৩ সকাল ৯:২৮

শূন্য সারমর্ম বলেছেন:


অস্ট্রেলিয়া পরিসংখ্যান/ইতিহাস জেনে যখন টার্গেট ছুড়ে দিয়েছিলো তখনই অস্ট্রেলিয়া জয়ী হয়ে গেছে।

১১ ই জুন, ২০২৩ সকাল ১১:২৮

জ্যাক স্মিথ বলেছেন: কিন্তু আজ কোহিলি নতুন এক রেকর্ডের জন্ম দিবে B-)। রেকর্ড তৈরি'ই হয় ভাঙ্গার জন্য।

মন্তব্যের জন্য কৃতজ্ঞতা।

৫| ১১ ই জুন, ২০২৩ সকাল ১১:৩৬

হাসান মাহবুব বলেছেন: মেসি পেরেছে, গার্দিওলা পেরেছে, কোহলিও পারবে।

১১ ই জুন, ২০২৩ দুপুর ১২:০৫

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ কোহিলিকে যে পারতেই হবে, যদিও তাকে আর নতুন করে প্রমাণ দেয়ার কিছু নেই, সে ইতিমধ্যে অনেক কিছু করে দেখিয়েছে। দেখা যাক এই উস্তাদ শেষ রাতে কি করে। (আসলে হবে শেষ দিনে)

আমার পাতায় আপনার পদধূলিতে আমি মুগ্ধ হলাম।

৬| ১১ ই জুন, ২০২৩ সকাল ১১:৪৪

ফুয়াদের বাপ বলেছেন: পিচে যতটুকু খেলা দেখেছি তা ব্যাটিং বান্ধব পিচ।তবে পঞ্চম দিনের পিচ আর ব্যাটিং বান্ধব থাকে না। ছোট-বড় অনেক ফাঁটা বোলাদের অনেক সুবিধা দেয় আর ব্যাটারদের টিকে থাকার কঠিন পরীক্ষায় ফেলে দেয়। তবে, ধৈর্য্য ধরে রাখতে পারলে ড্র করা সম্ভ্যব।

১১ ই জুন, ২০২৩ দুপুর ১২:১০

জ্যাক স্মিথ বলেছেন: হাই! ফুয়াদের বাপ, ভালা আছেন নি?

জ্বী, আপনার বিশ্লেষণ'টি যুক্তিযুত হয়েছে কিন্তু তবুও আমি ড্র'র কথা ভাবতেছি না কারণ- যদি সারাদিন টিকে থাকতে পারে তাহলে ২৮০ রান হয়ে যাবার কথা, কিন্তু পঞ্চম দিনে টিকে থাকাটাই চ্যলেঞ্জিং, তাই হয় জিতবে না হয় হারবে এটাই আমার প্রিডিকশন, বৃষ্টি হলে ভিন্ন কথা।

৭| ১১ ই জুন, ২০২৩ দুপুর ১২:১০

কাছের-মানুষ বলেছেন: দেখা যাক পারে কিনা! লাইভ খেলা দেখা হয় না অনেক বছর! দেখা যাক কি হয় কাল!

১১ ই জুন, ২০২৩ দুপুর ১২:১৬

জ্যাক স্মিথ বলেছেন: টেস্ট ম্যাচ লাইভ খুব কম মানুষ'ই দেখে, আমিও শুধু স্কোরটা'ই দেখি। যদিও কাজটা কঠিন তবুও এই ম্যাচ জিততে পারলে ইন্ডিয়ার জন্য এক মহাকাব্যিক ম্যাচ হবে এটি। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।

আমার নীড়ে আপনাকে সুস্বাগতম।

৮| ১১ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: অপেক্ষা করি সময়ই বলে দিবে সে পারবে কি বারবেনা ?

১১ ই জুন, ২০২৩ দুপুর ১:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: ঠিক বলেছেন, সময় ঠিকই সময়মত সবকিছুর উত্তর দিয়ে দেয়।

ধন্যবাদ, মাঈদুল সাহেব।


৯| ১১ ই জুন, ২০২৩ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: কোহেলির হাতে এখনও ভালো কিছু করার সময় আছে।

১১ ই জুন, ২০২৩ দুপুর ২:০১

জ্যাক স্মিথ বলেছেন: ইতিহাসে নিজের নাম স্বর্ণাক্ষরে লিখিয়ে নেবার চমৎকার একটি সুযোগ কোহিলির হাতে।

ভালো থাকবেন, মিঃ নুর।

১০| ১১ ই জুন, ২০২৩ দুপুর ১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: অবশেষে ভারত জিতেই গেল।

১১ ই জুন, ২০২৩ দুপুর ২:০৩

জ্যাক স্মিথ বলেছেন: জ্বী না মশাই, পঞ্চম দিনের খেলা এখনো শুরুই হয়নি আর আপনি আগেই ভারতকে জিতিয়ে দিলেন!! কাজটা ভারতের জন্য মোটেও সহজ কিছু হবে না।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

১১| ১১ ই জুন, ২০২৩ বিকাল ৪:৫২

জ্যাক স্মিথ বলেছেন: ছ্যা ছ্যা.. ছ্যা... ইন্ডিয়ার আশা শ্যাষ, প্রথম সেশনেই পাঁচ উইকেট পড়ে গেসে!! B:-)
নিজের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখানোর সুবর্ণ এক সুযোগ হাতছাড়া করে কোহিলি ৪৯ রানে আউট হয়ে গেছে!! :((
আমি আর কোন আশা দেখতেছি না ইন্ডিয়ার, পরাজয় নিশ্চিত, তবে আজাঙ্কা রাহানে একাই লড়াই চালিয়ে যাচ্ছে, সে যতক্ষণ ক্রিজে থাকবে ততক্ষণ শুধু অস্ট্রেলিয়ার জয়'টা ত্বরান্বিত হবে মাত্র।

আমি আর এই পোস্টে নাই, বিদায়।

১২| ১১ ই জুন, ২০২৩ রাত ৯:৩৭

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

১১ ই জুন, ২০২৩ রাত ১১:০৮

জ্যাক স্মিথ বলেছেন: আবার আসার জন্য ধন্যবাদ, কিন্তু কাজের কাজ তো কিছুই হইলো না, ভারত গোঁ হারা হেরেছে।

ভারতের অসম্ভবকে সম্ভব করার আশা গুঁড়িয়ে শিরোপা অস্ট্রেলিয়ার

আমার এই পোস্ট পুরোপুরি ব্যর্থ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.