নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ambivert, Swimmer Against The Stream, But I\'m Not Anti-Social I\'m Anti-Idiots.

জ্যাক স্মিথ

লিখতে না পড়তে ভালো লাগে, বলতে না শুনতে ভালোবাসি, সেমি-ইন্ট্রোভার্ট।

জ্যাক স্মিথ › বিস্তারিত পোস্টঃ

রুশ সামরিক নেতাদের উৎখাতের হুমকি, মস্কোয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৩:১৯



লেটেস্ট খবর হচ্ছে, ইতিমধ্যে ভাগনার বাহিনী রাশিয়ার ভিতরে ঢুকে পড়েছে এবং মস্কোর উদ্দ্যেশ্যে যাত্রা শুরু করেছে। জরুরী এক ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেন, যা কিছু ঘটছে, তা ‘বিশ্বাসঘাতকতা’। এটি ‘দেশের জনগণের পিঠে ছুরি চালানোর শামিল'

গত ৬ মাস ধরেই ভগনার বাহনীর সাথে রাশিয়ান সেনা অফিসারদের এক শীতল যুদ্ধ চলছিল, গত দুইদিন ধরে তা পুরোপুরি সংঘাতে রুপ নিয়েছে। ভয়ঙ্কর ভগনার প্রধান ইয়েভজেনি প্রিগোশিন বলেছেন, তাঁর বাহিনী এরই মধ্যে ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়ার দিকে যাত্রা শুরু করেছে। এক অডিও বার্তায় এই নেতা বলেন, ‘আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি এবং এর শেষ দেখে ছাড়ব। আমাদের এ চলার পথে যা কিছু বাধা হয়ে দাঁড়াবে, তার সবকিছুকে ধ্বংস করে দেব।’তাঁর বাহিনী রাশিয়ার একটি সামরিক হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করেছে বলেও দাবি করেছেন প্রিগোশিন। তাঁর ভাষায়, ‘এইমাত্র বেসামরিক একটি স্তম্ভের ওপর হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়েছে। পিএমসি ভাগনারের সেনাদলগুলো হেলিকপ্টারটিকে ভূপাতিত করেছে।’



আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্রের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের একটি প্রতিবেদনে বলা হয়, মস্কো কর্তৃপক্ষ নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে। গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সুরক্ষা বাড়ানো হয়েছে।প্রিগোশিনকে আটকে ব্যবস্থা নেওয়ার জন্য রাশিয়ার নিরাপত্তা সংস্থা এফএসবি ভাগনারের যোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছে। ক্রেমলিন বলেছে, ভাগনার ও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যকার উত্তেজনা নিয়ে নিয়মিতভাবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানানো হচ্ছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের ভাষ্য, সশস্ত্র বিদ্রোহের প্রচেষ্টার অভিযোগে প্রিগোশিনের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে বলে পুতিনকে জানিয়েছেন প্রসিকিউটর জেনারেল ইগর ক্রাসনভ।

আজ এক অডিও বার্তায় রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন মস্কোর সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দেন। তিনি বলেন, তিনি এবং তাঁর বাহিনীর ২৫ হাজার সেনা মৃত্যুর জন্য প্রস্তুত আছেন। রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের জন্য তাঁরা ইউক্রেনের সীমানা পেরিয়ে রাশিয়ার রোস্তভ অন দন শহরে ঢুকে পড়েছেন এবং একটি সামরিক স্থাপনার দখল নিয়েছেন বলেও দাবি করেন প্রিগোশিন।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেন, সংকট মোকাবিলায় সব ধরনের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। রাশিয়ার সুরক্ষা দেওয়ারও অঙ্গীকার করেন তিনি। তিনি আরও বলেন, কারও কারও প্রচণ্ড উচ্চাকাঙ্ক্ষার কারণে ‘বিশ্বাসঘাতকতা’র মতো পরিস্থিতি তৈরি হয়ে যায়। যাঁরা রাশিয়ার সমাজে বিভক্তি তৈরি করবেন, তাঁদের অনিবার্যভাবে সাজার মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সূত্র: প্রথম আলো


মন্তব্য ৩১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০২৩ বিকাল ৪:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাশিয়া তাহলে ভাড়া করা সৈন্য নিয়ে বিপদে পড়েছে। গালফ ওয়ারে সৌদি আরব অ্যামেরিকান সৈন্য ভাড়া করেছিল।

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:৫২

জ্যাক স্মিথ বলেছেন: কিন্তু ভগণার গ্রুপ মূলত রাশিয়ান ব্যক্তি মালিকানাধিন একটি সংগঠন। দীর্ঘদিন ধরেই রাশিয়ান সেনা অফিসারগণ ভগণার গ্রুপকে সরকারি বাহিনীতে পরিণত করার চেষ্টা করে যাচ্ছিল, যা ইয়েভজেনি প্রিগোশিন এর পছন্দ হয়নি। তাছাড়া রাশিয়ান জেনারেলগণ ভগণার গ্রুপে'কে চুক্তি অনুসারে সহয়তা করেনি, যে কারণে ভগণার বাহিনীর মধ্যে বিদ্রোহ দানা বাঁধতে থাকে।

কিছুদিন আগে ক্রোমোলিনে ড্রোন হামলা, পুতিনের ঘনিষ্টজনদের উপর হামলা, এমনকি পুতিনকে হত্যা চেষ্টা, তথ্য ফাঁস ইত্যাদির পিছনে অনেকেই ভগণার গ্রুপকেই দায়ী করে থাকে।

এদিকে ইউক্রেনে একের পর এক দখলকৃত অঞ্চল হাতছাড়া, সব মিলিয়ে রাশিয়ার পরিস্থিতি নাজুক বলে মনে হচ্ছে।

২| ২৪ শে জুন, ২০২৩ বিকাল ৪:২৭

শাহ আজিজ বলেছেন: ভগণর বাহিনি ক্রেমলিন উড়িয়ে দিক , আমরা তোমাদের পেছনে আছি ।

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: জ্বী বস ঠিক বলেছেন, আমরা ভগণার গ্রুপের সাথে একত্বতা পোষণ করছি। খুব দ্রুতই রাশিয়ার জন্য এই গ্রুপ একটা বিষফোঁড়া হয়ে দাঁড়াবে, কারণ ঘরের শত্রু বিভীষণ।

প্রথম আলোতে একজনের কমেন্ট- এখানে যে কথাটি বিশেষভাবে উল্লেখ করা হয়নি, সেটা হলো প্রিগোশান খোলামেলাভাবে বলেছে, ইউক্রেইনে হামলা করার কোন যৌক্তিকতাই নাই, আজকে ইউক্রেইনে যে যুদ্ধ চলছে তা সম্পূর্ণভাবে রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর জেনারেলদের ইচ্ছায় হচ্ছে যার কোন প্রয়োজন বা যৌক্তিকতা নাই। রাশিয়ার ঐসব জেনারেলরাই ন্যাটোর বিরুদ্ধে নানা রকম মিথ্যা বলে পুতিনের কান ভারী করেছে এবং ইউক্রেইন নব্য নাৎসীবাদ লালন করছে বলেও মনগড়া গল্প সাজিয়ে পুতিনকে বিশ্বাস করিয়েছে। আসলে ইউক্রেইনে আক্রমণ করার মত কোন ঘটনাই ঘটে নাই, সবকিছুই রাশিয়ার দূর্নীতি পরায়ন প্রতিরক্ষা বাহিনীর সাজানো নাটক মাত্র, যার জন্য লক্ষ লক্ষ রুশ সৈন্য প্রাণ হারিয়েছে এবং এখনো প্রাণ হারাচ্ছে।

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:৫৮

জ্যাক স্মিথ বলেছেন: বাই দ্যা ওয়ে- শুনেছিলাম আপনি নাকি অসুস্থ ছিলেন, এখন আপনার শারীরিক কন্ডিশেন কেমন?

৩| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

শেরজা তপন বলেছেন: হুম ভালই ক্যাচাল লেগেছে। তবে ওয়া (ভা)গনার বাহিনীর সম্ভবত শেষ সময় ঘনিয়ে এসেছে। ২৫ হাজার ভাড়াটে সৈন্য আর অল্প কিছু গোলা বারুদ দিয়ে রাশিয়ার মোকাবিলা করা অসম্ভব। তবে ওয়াগ্নার চিফ রাতারাতি পল্টি খেতে পারে। ইয়োদের ছাড়াই রাশিয়া উক্রাইনের পশ্চিমা অত্যাধুনিক সামরিক সরঞ্জামে সজ্জিত বাহিনীর বড় ধরনের আক্রমন ভালি সামলেছে রাশিয়ে। খোদ আমেরিকা স্বীকার করেছে- সাফল্য মোটেও উল্লেখযোগ্য নয়- রাশিয়ান বাহিনী সম্মুখযুদ্ধে অনেক দক্ষ।
ওয়াগনার বাহিনীর কাম শেষ উক্রাইনে। ওদের এমনিতেই ধ্বংস করে দিত পুতিন। কেননা এইসব ভাড়াটে সৈন্য যাদের বেশীরভাগ দাগী আসামী-এরা রাস্ট্রের জন্য পরবর্তীতে হুমকি হয়ে দাঁড়াবে। ওয়াগনার বাহিণীর মৃত (পরিবার), আহত ও জীবিত সৈন্যরা তাদের চুক্তির হাজার হাজার কোটি রুবল পায় পুতিনের কাছে। আরো অনেক দায় আছে- যা শোধ করা অসম্ভব এ মুহুর্তে।
রুশ প্রতিরক্ষা মন্ত্রনালয়ের তেমন বুকের পাটা নাই পুতিনের কোন অনুমতি ছাড়া কাজ করার। দুদিন আগেই একটা নির্দেশনা জারি হয়েছে সব ভাড়াটে বাহিনী চুক্তির মাধ্যমে প্রতিরক্ষা মন্ত্রনালয়ের সাথে যুক্ত হয়ে তাদের আন্ডারে কাজ করার জন্য। ওগানারের লেগেছে সেখানেই- সে এখন স্বেচ্ছাচারি হয়ে উঠেছে- পুতিন ছাড়া অন্য কারো অর্ডারে কাজ করবে না। সে যুদ্ধ করতে চায় তাঁর মত করে স্বাধীনভাবে- আর সুযোগ বুঝে পুতিন সরকারকে ব্লাক্মেইল করবে।
* মেমোরি থেকে লিখলাম লেখায় অনেক তথ্যগত ভুলভাল থাকতে পারে। এত বড় মন্তব্য করতে গিয়ে হাঁপিয়ে গেছি রে ভাই। :)

২৪ শে জুন, ২০২৩ রাত ৯:১৬

জ্যাক স্মিথ বলেছেন: আপনার বিশ্লেষণধর্মী মন্তব্য ভালো লেগেছে। হ্যাঁ ভাগনারপ্রধাণের ইগোতে লেগেছে কারণ রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গে শোইগু তাকে অতটা পাত্তা দেয় না বা ডমিনেইট করে অথচ ইয়েভজেনি প্রিগোজিন পুতিনের সবচেয়ে ঘনিষ্ট এক ব্যক্তি। তবে ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ার যতটা ক্ষতি করতে পারবে, পুরো ইউক্রেন রাশিয়ার এতটা ক্ষতি করতে পারবে না, কথায় বলে না ঘরের শত্রু বিভীষণ।

পুতিনের আশে-পাশের লোকজনের যে ক্ষমতা দখলের উচ্চাকাংখা নেই এ কথা কেউ বুকে হাত দিয়ে বলতে পারবে না, ২২ বছর ধরে ক্ষমতায় আকরে ধরে পরে রয়েছে পুতিন বিষয়টা মাথায় রাখতে হবে, আর পুতিনকে উৎখাত করতে সি আই এ সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাচ্ছে, যা এখন ওপেন সিক্রেট। তাই আমার মনে হয় এটা হতে পারে পুতিন যুগের শেষের শুরু।



রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এই প্রিগোশিনই রুশ সামরিক নেতৃত্বকে উৎখাতের যে ঘোষণা দিয়েছেন, তাতে তার বডি ল্যাঙ্গুয়েজ ভিন্ন কিছুর'ই ইঙ্গিত দেয়। এরই মধ্যে রাশিয়ার রোস্তভ-অন-দন শহরে ঢুকে সেনা সদর দপ্তর নিয়ন্ত্রণে নেওয়ারও দাবি করেছেন তিনি।

দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।

৪| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: পোষ্টটি ভালো লেগেছে।

২৪ শে জুন, ২০২৩ রাত ৯:১৮

জ্যাক স্মিথ বলেছেন: আপনার পোস্টও আমার ভালো লাগে।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

৫| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পুতিন দেশ ছাইড়া পলাইয়া যায় কিনা, সেইটা একটু খেয়াল রাইখেন।

২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৩৫

জ্যাক স্মিথ বলেছেন: পুতিন দুই বছরের বেশি ক্ষমতায় টিকে থাকতে পারবে না এ কথা আমি গত ৬ মাস ধরে বলে আসতেছি, কিন্তু এখন পর্যন্ত কেউ ওকে উৎখাত করতে পারলো না, হাতে সময় আছে আর মাত্র দেড় বছর, দেখা যাক সি আই এ কি করতে পারে। যদিও ইতিমধ্যে অন্তত দুইবার চেষ্টা করা হয়েছে, কিন্তু সে চেষ্টগুলো এতটা জোড়লো ছিল না বা ফেল করেছে। তবে ভগনারের সাথে রুশ অফিসারদের এই দ্বন্দ পুতিনের ভীত নাড়িয়ে দিতে পারে।

আমি ওকে কঠিন ভাবে নজড়ে রাখছি, আর দেশ ছেড়ে পালালে তো আরও ভালো সাথে সাথে এরেস্ট করা হবে। অবশেষে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা। কঠিন বিপদে আছে মামায়।

৬| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:২১

শাহ আজিজ বলেছেন: আমি এক মাস ভুগেছি ডিহাইড্রেশনের কবলে । বয়স হয়েছে তাই সাফারিং বেশি হয়েছে । এখন বিকালে হাটি , আম খাচ্ছি বেশ রসিয়ে । ভাল আছি ব্রো ।

২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৫০

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ গরমের কারণে অনেকেরই সমস্যা হয়েছিল, তবে এখন যে ভালো আছেন তা জেনে খুশি হলাম।

আম খাওয়া ভালো, আর হাটাহটি করা তো আরও ভালো। সুস্থ থাকতে হবে বস আর এ জন্য বেশি বেশি সবজি খেতে হবে।





৭| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:


ওয়াগনার কি চায়?

২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: এই মুভিটির নাম হচ্ছে 'বন্ধু কেন শত্রু' আর ঘরের শত্রু ভীবিষণ এ কথা কিন্তু সবাই জানে।



ওদের মূলত ক্ষমতার লোভনীয় স্বাদ পরখ করে দেখার ইচ্ছে হয়েছে, তাছাড়া দীর্ঘ দিনের ক্ষোভ তো রয়েছেই। ২২ বছর ধরে পুতিন ক্ষমতা আকড়ে ধরে পরে রয়েছে আর কত!! পশ্চিমাদের কোন কারসাজি হতে পারে, আসলে হতে পারে অনেক কিছুই, দেখা যাক শেষ পর্যন্ত এই মুভিটি কোথায় গিয়ে শেষ হয়।

৮| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: পুতিন সহজ জিনিস না। সে হিটলারের মতো।
সে এমন কিছু করবে, পুরো বিশ্বকে ভুগতে হবে।

২৪ শে জুন, ২০২৩ রাত ১০:০৫

জ্যাক স্মিথ বলেছেন: পুতিন সহজ জিনিস না। - রাইট অন, আর এ বিষয়টা পশ্চিমারা বিশেষ করে সি আই এ খুব ভালো করেই ওয়কিবহাল।
যে কারণে ওরা ধীরে সুস্থে সাবধানে ভিন্ন পথ অবলম্বন করছে পুতিনকে উৎখাতের জন্য।

হ্যাঁ পুতিন হচ্ছে এ যুগের হিটলার।

৯| ২৪ শে জুন, ২০২৩ রাত ১০:১৬

শূন্য সারমর্ম বলেছেন:



পুতিনকে সবাই হিটলার বলছে; পুতিন কিনা আবার সিজার হয়ে যায়।

২৪ শে জুন, ২০২৩ রাত ১১:২০

জ্যাক স্মিথ বলেছেন: সিজারের শেষ পরিণতি কিন্তু ভালো হয় নি, পুতিনও কি সে পথেই এগুচ্ছে?

১০| ২৪ শে জুন, ২০২৩ রাত ১০:৫৩

কামাল১৮ বলেছেন: এটা সাময়িক।

২৪ শে জুন, ২০২৩ রাত ১১:২১

জ্যাক স্মিথ বলেছেন: হতে পারে, আবার এটাই পুতিনের শেষের শুরু হতে পারে, জুলিয়াস সিজারের মত।

১১| ২৪ শে জুন, ২০২৩ রাত ১০:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এতে কি পরিস্থিতি আরো খারাপের দিকে যাবে?

২৪ শে জুন, ২০২৩ রাত ১১:২৩

জ্যাক স্মিথ বলেছেন: ভেতর এবং বাইরে, দু'দিক থেকেই পুতিন চাপে থাকবে, সে এটা কিভাবে সামাল দেয় সেটাই দেখার বিষয়।

ধন্যবাদ।

১২| ২৪ শে জুন, ২০২৩ রাত ১১:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: হালারা মারামারি করে আর আমাগো দেশের লাহান দেশগুলোর মানুষ মারা খায়।

২৪ শে জুন, ২০২৩ রাত ১১:২৬

জ্যাক স্মিথ বলেছেন: গরীবের হচ্ছে তিন সমস্যা- উঠতে সমস্যা, বসতে সমস্যা এবং শুতে সমস্যা; মানে গরীবের সব দিক দিয়েই সমস্যা আর এই হচ্ছে আমাদের আবস্থা আর কি!! :((

তারপরেও আমাদের ভালো থাকার চেষ্টা করে যেতে হবে।

১৩| ২৫ শে জুন, ২০২৩ রাত ২:৪৪

চারাগাছ বলেছেন:
"মস্কো অভিমুখে যাত্রা স্থগিত করেছে ভাগনার গ্রুপ।"

ধরেই নিয়েছিলাম মাথা ব্যাথার মত কোন কারণ নয়। যখন পুতিন ভাষণ দিলো তখন চিন্তায় পড়েছিলাম।


পুতিন কে আপনি ওয়ার ক্রিমিনাল বলছেন। সম্ভবত এটাই আপনার প্রথম দেখা যুদ্ধ।

"উপসাগরীয় যুদ্ধ টিভিতে দেখে, খেয়েছে মানুষ রাতের খাবার রোজ
গনহত্যার ছবিগুলো মনে রেখে, এসেছে শান্তি ঘুমের ওভার ডোজ।"


শুভরাত্রি।

২৫ শে জুন, ২০২৩ সকাল ১০:০০

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ বেলারুশের মধ্যস্থতায় আপাদত অভিযান স্থগিত করা হয়েছে। ভগনার প্রধানের বিরুদ্দে যে ফৌঁজদারি অপরাধের অভিযোগ গঠন করা হয়েছিল পুতিনের এক নির্দেশে তা সব বাতিল করা হয়েছে, সবচেয়ে বড় কথা সরকার উৎখাতের যে দূরভিসন্ধি করেছিল সে অভিযোগ থেকেও প্রিগোশিন'কে রেহাই দেয়া হয়েছে, আপাত দৃষ্টিতে মনে হচ্ছে প্রিগোশিনের সব দাবী দাওয়াই মেনে নেয়া হয়েছে, কিন্তু সে এর নিশ্চয়তা চায় তাই সে আজ বেলারুশ যাচ্ছে আলেকজেন্ড্রা লুকাশেনকোর সাথে চুক্তি করার জন্য।
ভাগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন যে কতবড় একজন ক্ষমাতাধর ব্যক্তি রাশিয়ান জনগন আজ তা টের পাচ্ছে, এ ঘটনার পর থেকে তার জনপ্রিয়তা হুহু করে বেড়ে যাবে, সেনাবাহিনীর বিরাট এক অংশ তার ভক্ত, তা না হলে সে এত বড় ক্ল্যু করার ঘোষাণা দেয়ার সহাস পেতো না। পুতিনকে এতটা বিচলিত দেখা যায়নি কখনো।



আপনাকে একটা কথা বলে রাখি এই রেশ এখনই শেষ হচ্ছে না, এটা সবে শুরু মাত্র।

হ্যাঁ, গত ১ বছর ধরেই আমি পুতিনকে ওয়ার ক্রিমিন্যাল হিসেবে আখ্যায়িত করার জন্য দাবী জানিয়ে আসছি, অবশেষ গত মার্চে আন্তর্জাতিক আদালত পুতিনকে একজন ওয়ার ক্রমিন্যাল হিসেবে আখ্যায়িত করে ,তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেছে যা আপনার আজানা থাকার কথা নয়।

নিশ্চিত ভাবেই পুতিন একজন ওয়ার ক্রিমিন্যাল।

আপনার মতামতের জন্য ধন্যবাদ।

১৪| ২৫ শে জুন, ২০২৩ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৫ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

জ্যাক স্মিথ বলেছেন: আপনাকে আজকের সুন্দর বিকেলের শুভেচ্ছা!!

১৫| ০৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৯

চারাগাছ বলেছেন:
রুশ যখন কমিউনিস্টদের সহায়তায় আফগানে গিয়েছিল তখন আপনার ওয়ার ক্রিমিনালের অর্থ কেমন ছিল?

১০ ই জুলাই, ২০২৩ রাত ১:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: পুতিন তখন ক্ষমতায় ছিল না আর আমি তখন পৃথিবীতেই ছিলাম না তাই এ বিষয়ে কোন মন্তব্য জানাতে পারছি না বলে দুঃখিত।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.