নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ambivert, Swimmer Against The Stream, But I\'m Not Anti-Social I\'m Anti-Idiots.

জ্যাক স্মিথ

লিখতে না পড়তে ভালো লাগে, বলতে না শুনতে ভালোবাসি, সেমি-ইন্ট্রোভার্ট।

জ্যাক স্মিথ › বিস্তারিত পোস্টঃ

এবারের এশিয়া কাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন ( ভারত বধ )

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৩১



বাংলাদেশ ফাইনাল না খেলেই এবারের এশিয়া কাপের চ্যাম্পিয়ন।
কিভাবে?
ওয়েল, ভারত পাকিস্তানকে হারিয়েছে, শ্রীলংকাকে হারিয়েছে, আফগানিস্তানকে হারিয়েছে মানে ভারতকে কেউ হারাতে পারেনি কিন্তু দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে আজ বাংলাদেশ সেই ভারতকেই উড়িয়ে দিলো, সুতরাং দেখা গেলো বাংলাদেশই এশিয়ার সেরা দল। :D



ভারত শ্রীলংকা ইতিমধ্যে ফাইনালে চলে গিয়েছে, আজকের ম্যাচটি ছিল শুধুই নিয়ম রক্ষার ম্যাচ, তবে শেষ ভালো যার সব ভালো তার এই যুক্তিতে আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য ছিল সম্মান রক্ষার ম্যাচ, আর ভারতের জন্য ছিল ফাইনালের আগে ওয়ার্ম আপ ম্যাচ। পুরো টুর্নামেন্টে খারাপ খেললেও শেষ ম্যাচে এসে বাংলাদেশ ঠিকই নিজেদের জাত চিনিয়েছে, টাইগাররা দেখিয়ে দিয়েছে উস্তাদের মার শেষ রাতে আর তাই ফাইনালিস্ট ভারতকে হারিয়ে দেওয়ার সুবাদে আমার চোখে বাংলাদেশেই এবারের এশিয়া কাপের চ্যাম্পিয়ন। আজকের এই বিজয়ের মাধ্যমে আগামী বিশ্বকাপে বাংলাদেশ ভারতকে স্পষ্ট এক বার্তা দিয়ে রাখলো, "দেখা হবে ভারত সামনের বিশ্বকাপে।"



খেলার সংক্ষেপিত বিবরণী

ভারত টসে জয় লাভ করে বাংলাদেশকে ব্যাটিং এ পাঠায় এবং যথারীতি বাংলাদেশের উইকেট পতনের মিছিল শুরু হয়ে যায়; মাত্র ৫৯ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে, ম্যাচের এমন পর্যায়ে অমার মতো অনেকেই ভেবেছিলেন বাংলাদেশ হয়তো শ-দেড়েক রান করতে পারে এবং আরেকটি গো হারা ম্যাচ উপহার দিতে যাচ্ছে, কিন্তু বেঁকে বসলেন সাকিব আল হাসান এবং তৌহিদ হ্রদয়, তারা পণ করলেন হারার আগেই হারা নয়, শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবো। অবশেষে সাকিব আর হ্রদয়ের পঞ্চম উইকেট জুটিতে ১০১ রান তুলে। ১৬০ রানের মাথায় হ্রদয় হাফ সেঞ্চুরি (৫৪) করে আউট হয়ে গেলেও বাকি ব্যাটসম্যানদের সাথে নিয়ে সাকিব লড়াই চালিয়ে যেতে থাকে। সাকিব ৮০ রান করে আউট হবার পরও মাসুম আহাম্মেদ এবং মেহেদী হাসানের আক্রমণাত্মক ব্যাটিংয়ে শেষ পর্যন্ত বাংলাদেশ ৮ উইকেটে ২৬৫ রানের এক সম্মান জনক স্কোর করতে সক্ষম হয়।

শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইনআপের কাছে ২৬৫ রান আহামরি কোন স্কোর নয়, অপরদিকে বাংলাদেশের দুর্দান্ত বোলিং লাইন আপ ২৬৫ রান খুব সহজেই তাড়া করতে দিবে এমনটাও ভাবা যাচ্ছিল না। ভারতের ইনিংসের শুরুতেই আঘাত হানে নতুন পেস সেনসেশন তানজিম হাসান সাকিব, মাত্র দ্বিতীয় বলেই প্যাভিলিয়নে ফেরত পাঠান ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মাকে এবং ১৭ রানের মাথায় আউট করেন তিলক ভর্মাকে। ওয়ানডে ম্যাচে আজই অভিষেক হওয়া এই তানজিম হাসান সাকিব দুর্দান্ত বল করেছে।




বাংলাদেশের পেস এবং স্পিন এ্যাটাকের সামনে নিয়মিত বিরতিতেই ভারতের উইকেটের পতন হচ্ছিল কিন্তু গলার কাঁটা হয়ে দাঁড়িয়ে গিয়েছিলেন দ্যা ডেঞ্জারম্যান শুভমান গিল, এই গিল যতক্ষণ ক্রিজে ছিলো ততক্ষণ ভারত খুব ভালোভাবেই ফাইট দিয়ে যাচ্ছিলো, সে একাই ম্যাচ প্রায় বের করে নিয়ে যাচ্ছিল, কোন মতেই তাকে আউট করা যাচ্ছিল না। শুভমান গিল যতক্ষণ ক্রিজে ছিল ততক্ষণ আমার কখনোই মনে হয়নি এই ম্যাচ ভারত হারতে পারে। শেষ পর্যন্ত ২০৯ রানের মাথায় গিলকে আউট করে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন মেহেদী হাসান। গিল একাই ১২১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। পুরো ম্যাচেই বাংলাদেশী বোলাররা ভারতীয়দের বেশ চাপে রাখতে পেরেছিলো, কিন্তু শেষের দিকে এসে অক্ষয় প্যাটেল মাত্র ৩৪ বলে ৪২ রান করে ম্যাচ প্রায় ভারতের দিকে ঘুরিয়ে দিয়েছিল, কিন্তু শেষ রক্ষা হয় নি, ডেথ ওভার মাস্টার মুস্তাফিজের বলে আউট হন প্যাটেল। চরম হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই ম্যাচে শেষ পর্যন্ত বাংলাদেশ ৬ রানে জয়ী হয়। B-)



ম্যান অব দ্যা ম্যাচ- বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। ৮০ রান এবং ১ উইকেট।


এক নজরে

- আজকের এই ম্যাচে বাংলাদেশ দলে তানজিম হাসান সাকিব নামে দুর্দান্ত এক জেনুইন পেস বোলারের আবির্ভাব হয়েছে, ভবিষ্যতে সে বাংলাদেশ দলের পেস এ্যাটাকের নেতৃত্ব দিতে যাচ্ছে বলে আমি মনে করি। আমি তার বোলিং এ পুরোপুরি মুগ্ধ, একজন পেস বোলারের যা যা গুণ থাকা দরকার তার সবগুলো গুণই আমি তার মধ্যে লক্ষ্য করেছি, বাকিটা ভবিষ্যৎ বলে দিবো। উল্লেখ্য যে ২০১৬ সালে আমি প্রথম যেদিন মুস্তাফিজের বোলিং দেখেছিলাম সেদিনও মুস্তাফিজকে নিয়ে এমন আশাবাদী মন্তব্য করেছিলাম, এর পরের ইতিহাস আপনারা সবাই জানেন।

- সুনীল গাভাস্কার, শচিন টেন্ডুলকার এবং বিরাট কাহলি পরে শুভমান গিল হতে যাচ্ছে ভারতীয় ক্রিকেটের মহাতারকা।

-এশিয়া কাপে ২০১২ সালে বাংলাদেশ একবার ভারতকে হারিয়েছিল আর আজকে দীর্ঘ ১১ বছর পর হারালো।

-বাংলাদেশের টপ অর্ডার ব্যাটসম্যানদের কোন উন্নতি হয়নি, উল্টো আরও অধঃপতন হয়েছে, মিডল অর্ডার, লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের উপর ভরসা করে কখনোই বড় কোন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া যায় না, তবে বর্তমান বাংলাদেশের বোলিং লাইনআপ অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি শক্তিশালী বলে আমি মনে করি, কিন্তু ক্রিকেট হচ্ছে ব্যাটসম্যানদের খেলা তাই ভালো মানের টপ অর্ডার ব্যাটসম্যান খুঁজে বের করতে হবে আমাদের।

ধন্যবাদ।

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৩:৫২

আমি নই বলেছেন: হুমম, আমার ট্রফির দরকার নাই। আমাদের দল যদি ভারত-পাপিস্তানরে হারাতে পারে তাইলেই সেই খুসি।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: সেই ২০০০ সালে আমরা টেস্ট স্ট্যাটাস পেয়েছি, কিন্তু এখনো বড় কোন বৈশ্বিক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারিনি। এত বছর পরেও এখনো আমাদের দুই একটা ম্যাচ ভাগ্যক্রমে জিতে গেলে উল্লাস করতে হয়, বিষয়টা মোটেও ভালো কিছু নয়। বাংলাদেশের যে কোন প্রতিষ্ঠান বা সরকারি চাকুরীর মধ্যে একমাত্র ক্রিকেট বোর্ডই সর্বোচ্চো আন্তর্জাতিক মানের সুযোগ সুবিধা পেয়ে থাকে কিন্তু তবুও আমরা পিছিয়ে আছি। এর পিছনে দুটি কারণ থাকতে পারে বলে আমি মনে করি ১: বাংলাদেশের খেলোয়ারদের শারীরিক শক্তি সামর্থ কম ২: মনোস্তাত্বিক কারণ।

প্রথম মন্তব্যের জন্য অভিনন্দন।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:০১

ইসিয়াক বলেছেন: আমি খুশি।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:০০

জ্যাক স্মিথ বলেছেন: আমিও খুশি, কিন্তু এভাবে ভাগ্যক্রমে দুই একটি ম্যাচে জিতে গেলে আর কতকাল খুশি থাকবো, আমাদের তো ট্রফি জিতে হবে।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:১৭

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশের খেলার রেজাল্ট কি হবে, অগ্রিম বুঝা অসম্ভব।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১০

জ্যাক স্মিথ বলেছেন: মাঝে মাঝে বাংলাদেশ একটু ঝলক দেখায় কিন্তু ধারাবাহিকতা নেই, ২০১৫ থেকে ২০২০ এই পাঁচ বছর একটু ধারাবাহিকতা দেখিয়েছে। বিশ্বকাপের আগ মূহুর্তে ভারতের বিরুদ্ধে এই জয়টা টাইগারদের জন্য টনিক হিসেবে কাজ করবে।

শুভেচ্ছা, গাজী দা।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:০৪

কামাল১৮ বলেছেন: তেলা দেখিনি।শুনে ভালোই লাগছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৪

জ্যাক স্মিথ বলেছেন: গতকালের ম্যাচটি গুরুত্বহীন একটি ম্যাচ ছিল কিন্তু তবুও আমি পুরো ম্যাচ দেখেছি, বিশ্বকাপের আগ মূহুর্তে ভারতের বিরুদ্ধে এই জয়টা টাইগারদের জন্য টনিক হিসেবে কাজ করবে।

শুভ কামনা।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪০

অহরহ বলেছেন: পাগলের সুখ মনে মনে, দিনে শুয়ে তারা গোনে...........

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

জ্যাক স্মিথ বলেছেন: না, গতকাল বাংলাদেশ সত্যিই ভারতকে এক হাত দেখিয়ে দিয়েছে। ;)

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৩

জুন বলেছেন: আমি লাস্টের দিকে খুব টেনশনে ছিলাম। প্রথম আলোর লাইভ স্ট্রিমিং দেখছিলাম।শুভমন গিল আউট হওয়ার পর শান্তি পেলেও স্বস্তি পাচ্ছিলাম না। বাংলাদেশ লড়াই করছিল শুধু একটি আউটের অপেক্ষায়।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২৯

জ্যাক স্মিথ বলেছেন: দ্যা ডেঞ্জারম্যান শুভমান গিল যতক্ষণ ক্রিজে ছিলো ততক্ষণ আমিও শ্বান্তিতে ছিলাম না, আবার শেষের দিকে এসে অক্ষয় প্যাটেল ম্যাচ প্রায় বের করে নিয়ে গিয়েছিলো। বাংলাদেশের বোলাররা ভালো পারফর্ম দেখিয়েছে। বিশ্বকাপের আগ মূহুর্তে ভারতের বিরুদ্ধে এই জয়টা টাইগারদের জন্য টনিক হিসেবে কাজ করবে।

ভালো থাকবেন, আপি।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এবার বিশ্বকাপে খেলা হবে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: খেলা হবে, খেলা!!! কঠিন খেলা হবে!! B-)

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৮

শূন্য সারমর্ম বলেছেন:


৫/১০ বছর পরপর এভাবে ১/২ বার জিতে জিতে বাংলার ক্রিকেট এগিয়ে যাবে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫০

জ্যাক স্মিথ বলেছেন: হুমম, সে কথাই তো বলেছি প্রথম কমেন্টে। আর বড় দলের সাথে ৫/১০ বছর পর ২/১ বার জয় লাভ করার আনন্দ হচ্ছে গরীবের বিশ্বকাপ জেতার আনন্দ। :-P এভাবে জোড়াতালির জয়ে বাংলার ক্রিকেট আর কত কাল চলবে সে বিষয়ে আমার কোন ধারণা নেই।

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩৮

বাউন্ডেলে বলেছেন: আমাদের দল যদি ভারত-পাকিস্তানরে হারাতে পারে তাইলেই সেই খুসি। ট্রফি হলে আনন্দ++++

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: ভালো, কিন্তু এভাবে আর কতকাল? সময় এসেছে এবার ট্টফি জিতার। বিশ্বকাপের আগ মূহুর্তে ভারতের বিরুদ্ধে এই জয়টা টাইগারদের জন্য টনিক হিসেবে কাজ করবে। এবারের বিশ্বকাপে বাংলাদেশ দেখিয়ে দিবে!! B-)

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: ক্রিকেটে আমাদের তেমন কোনো পরিবর্তন হয়নি।
আমাদের আরো ভালো করা উচিৎ ছিলো। আসলে আমরা কোনো কিছুতেই পারি না। ক্রিকেটে পারি না, অলম্পিকে পারি না, ফুটবলে পারি না।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:০৩

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশের টপ অর্ডার ব্যাটাসম্যানরা যেভাবে দ্রুত আউট হয়ে যায় তাতে আমার মনে হয় প্রতি রাতেই তারা তাদের বউয়ের কাছে মাইর খায় এত দ্রুত আউট হয়ে যাওয়ার কারণে। আসলে আমরা কিছুই পারি না।

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: আগে আমাদের দেশটা গড়তে হবে।
মুখে মুখে দেশ- থাইল্যান্ড, সিঙ্গাপুরের মতো হয়ে গেছে না বলে- করে দেখিয়ে দিতে হবে।
মন্ত্রীরা বলে দেশ উন্নয়নের মহাসড়কে, দেশ সিঙ্গাপুর। সেই মন্ত্রীরা নিজের চিকিৎসার জন্য যায় বিদেশ। এদের কি করা উচিত?

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০৯

জ্যাক স্মিথ বলেছেন: রাজনীতিবিদেরা চাপাবাজ লোক, এরা কে কি বললো সেসব কথায় কান দিতে নেই। আসলে আমাদের দেশটাকে নিজেদেরই গড়ে তুলতে হবে, রাজনীতির পরিবর্তে আমি বরং সমাজ সংস্কারের পক্ষপাতী।

দ্বিতীয়বার আসার জন্য ধন্যবাদ।

১২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:০৫

কাছের-মানুষ বলেছেন: আগের খেলায় ধরাশায়ী হবার পর এই ম্যাচের প্রতি আমার আগ্রহ ছিল না! পত্রিকায় দেখলাম ভাল খেলেছে, এই ধারা অব্যাহত রাখতে হবে।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: নিউজল্য্যান্ড সিরিজের আগে এই জয়টা খুব দরকার ছিল, আবার এদিকে তামিম, মাহমাদুল্লাহ, সৌম্য দলে ফিরছেন এতে দল আরও শক্তিশালী হবে, বিশ্বকাপের আগের এই সিরিজে নিউজল্যন্ডকে যদি হারাতে পারে তাহলে বিশ্বকাপে বাংলাদেশ হট ফেবারিট হিসেবে খেলবে, হলে হতেও পারে কোন চমক। B-)

১৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:০৩

FixIt বলেছেন: মুশফিকরে বাদ দিয়ে লিটনরে কেনো যে দলে নেয় এটাই বুঝি না। ব্যাটে ফ্লপ, কিপিং ভালো না, স্ট্যাম্পিং মিস তারপরও কেনো নেওয়া হয় মাথায়ই আসে না। বিদেশে কয়েকটি টুর্নামেন্ট খেলে এসেছে সেখানেও ভালো করতে পারেনি। লিটনের চেয়ে মুশফিক হাজার গুনে ভালো একজন প্লেয়ার।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৩০

জ্যাক স্মিথ বলেছেন: গুরুত্বহীন ম্যাচ সে জন্য হয়তো মুশফিককে বিশ্রাম দেয়া হয়েছিল, তাছাড়া মুশফিকের বয়স হয়ে গিয়েছে তার বিকল্প তৈরীর চেষ্টা চলছে। লিটন ব্যাটসম্যান খারাপ না কিন্তু ধারাবাহিকতা নেই। তামিম, মহামুদুল্লাহ দলে ফিরছেন, নিউজল্যান্ড সিরিজে বাংলাদেশ খুব শক্ত একটি দল পাচ্ছে।

আপনাকে আমার নীড়ে স্বাগতম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.