নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

আমার বাবা।

০১ লা নভেম্বর, ২০২১ দুপুর ১:৪১

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার প্রত্যন্ত একটি গ্রাম অম্বরনগর। জেলা সদরের সাথে এই গ্রামের যোগাযোগ ব্যবস্থা খুব একটা সুবিধা ছিলো না। এই সুযোগকে কাজে লাগিয়ে ইসহাক মিয়া নামে স্থানীয় এক আওয়ামীলীগ নেতা তাঁর বাড়িতে মুক্তিযোদ্ধাদের থাকা খাওয়া এবং সাময়িক ট্রেনিং এর ব্যবস্থা করেন। যারা বিভিন্ন কারনে ভারতে গিয়ে প্রশিক্ষন গ্রহন করতে পারেন নি, তারা এই বাড়িতে এসে ইসহাক মিয়া এবং তার সহযোগীদের হাত থেকে ট্রেনিং নিতেন। তাঁকে সাহায্য করত তাঁর বড় ভাইয়ের একমাত্র ছেলে জসীম উদ্দিন। ইসহাক মিয়া নিঃসন্তান থাকার জন্য বড় ভাইয়ের একমাত্র ছেলেকেই তিনি পিতৃ স্নেহে বড় করেছেন।

জসীম উদ্দিন তখন সবে মাত্র ইন্টার পাশ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির চিন্তাভাবনা করছে। তিনিও তখন বাড়িতে বসে চাচা ও তাঁর বন্ধুদের কাছ থেকে অস্ত্র চালানোর প্রশিক্ষন গ্রহন করলেন। মুক্তিযুদ্ধের সময় এই সেক্টরটি ছিলো মেজর খালেদ মোশারফের অধীনে। সেন্ট্রাল কমান্ডের আদেশ অনুসারে ফেনীর বিলোনিয়া সীমান্তের কাছাকাছি একটি সম্মুখ যুদ্ধে যাবার সময় বর্তমান সেনবাগ উপজেলার জমিদারহাট অঞ্চলে মুক্তিযোদ্ধাদের একটি দল পাকসেনা এবং স্থানীয় রাজাকাদের সম্মুখে পড়ে যায় এবং কিছুটা কোনঠাসা হয়ে পড়ে। পরবর্তীতে ইসহাক হোসেনের নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের আরো একটি দল তাদেরকে সাহায্য করতে এগিয়ে যায়। এই সময় চাচার নিষেধ অমান্য করে তার ভাতিজা সেই যুদ্ধে লিপ্ত হয় এবং ২ জন স্থানীয় রাজাকারকে হাতে নাতে ধরে ফেলতে সমর্থ হয়। এর পরে জসীম উদ্দিন স্থানীয়ভাবে আরো কিছু ছোটখাটো অপারেশনে অংশগ্রহন করেন। মুক্তিযুদ্ধের শেষে দিকে স্থানীয় এক রাজাকারের বাড়িতে অভিযান চালানোর সময় প্রতিপক্ষের বেয়নেটের খোঁচায় কিছুটা আহত হন। পরিপুর্নভাবে সুস্থ হবার আগেই দেশ স্বাধীন হয়ে যায়।

এই জসীম উদ্দিন আহমেদ হচ্ছেন আমার বাবা। ইসহাক মিয়া হচ্ছেন তাঁর চাচা। আমার বাবা সারাজীবন তাঁর চাচাকে ভালোবেসেছেন, শ্রদ্ধা করেছেন। আমি কখনও আমার বাবার মুক্তিযুদ্ধ পরিচয় বিক্রি করি নি। অর্থাৎ যেচে পড়ে বলিনি যে আমার বাবা মুক্তিযোদ্ধা। আমাদের গর্ব আমাদের নিজেদের ভেতরেই ছিলো। আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করেছি আমাদের অন্তরে। জোট সরকারের আমলে আমাদের অঞ্চলের একজন চিহ্নিত রাজাকার নিজেকে মুক্তিযোদ্ধা ঘোষনা দিয়ে যখন নির্বাচন করে বিজয়ী হয়, তখন আমার বাবা প্রচন্ড কষ্ট পেয়েছিলেন। তিনি ঘৃণায় দীর্ঘদিন গ্রামের বাড়িতে যান নি। ২০১১ সালে ঐ রাজাকার বইল্লা ( ভালো নাম বলি, কিন্তু তিনি বইল্লা নামে পরিচিত) যখন মারা যান তখন তিনি আবারও গ্রামের বাড়িতে যান। নিজের চাচার কবর জেয়ারত করেন। চারিদিকে যখন ভুয়া মুক্তিযোদ্ধাদের ছড়াছড়ি শুরু হলো, তখন থেকে তিনি নিজেকে মুক্তিযোদ্ধা পরিচয় দেয়া থেকে বিরত থাকতেন। এমন কি তিনি যখন মারা যান, তখন আমাদের গ্রামের চেয়ারম্যান, আব্বার সহযোদ্ধারা অনেকেই আমাকে অনুরোধ করেছিলো তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করার জন্য। সবাই বলেছেন এটা নাকি তাঁর প্রাপ্য। কিন্তু আমার বাবা বলেছিলেন, তাঁর মৃত্যুর পর যেন তাঁকে দ্রুত দাফন করি। এই সব কিছুই তাঁর প্রয়োজন নেই। এটা তাঁর ক্ষোভ ছিলো না অভিমান ছিলো আমি জানি না। আমি ব্যক্তিগতভাবে তাঁকে দাঁড়িয়ে স্যালুট দিয়েছি। একজন সন্তান হিসাবে নিজের বাবাকে বিক্রি করতে আমিও চাই না। আশা করি তিনি যেখানেই আছেন, ভালো আছেন।

অনেক ব্লগার যারা আমার বাসায় এসেছেন, তাঁরা অনেকেই আমার বাবাকে চিনতেন কথা বলতেন। বাবার মৃত্যুর খবর শুনে অনেকেই আমাকে ফোন দিয়েছেন, ইমেইল করেছেন। আমার বাবা প্রচন্ড গোছালো একজন মানুষ ছিলেন। সেই তুলনায় আমি প্রচন্ড অগোছালো। মৃত্যুর ৫ মিনিট আগেও তিনি নিজের বিছানার চাদর টান টান করে পরিষ্কার করেছেন। বাথরুম থেকে অযু করে, মাথা আচড়িয়ে বসেছেন। মনে হচ্ছে যেন তিনি যাত্রার জন্য প্রস্তুত।

সন্তান হিসাবে পিতার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি। আমি এখনো তার ঘরে গেলে তাঁর গন্ধ পাই। আমার বিশ্বাস হয় না তিনি মারা গেছেন। কিন্তু এটাই বাস্তব। আমাকে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে হবে। মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি তিনি যেন আমার পিতাকে অসম্ভব ভালো রাখেন, মায়ায় রাখেন, আদরে রাখেন।

মন্তব্য ৪০ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০২১ দুপুর ১:৫২

জুল ভার্ন বলেছেন: রাব্বীর হাম হুমা কামা রাব্বা ইয়ানী সাগীরা।

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১১

জাদিদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া, মন্তব্যের জন্য। রাব্বীর হাম হুমা কামা রাব্বা ইয়ানী সাগীরা।

২| ০১ লা নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৬

মিরোরডডল বলেছেন:



আই’ম সো স্যরি জাদিদ । এসময় সান্ত্বনা দেবার ভাষা জানা নেই ।
কিন্তু এই অনুভূতির সাথে পরিচিত ।
আই উইশ জাদিদ এবং তার ফ্যামিলি সবাই এই কঠিন সময়ের সাথে মানিয়ে নিবে ।
আর বাবার জন্য অনেক শ্রদ্ধা ।

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১২

জাদিদ বলেছেন: আপনাকে ধন্যবাদ। এই অনুভুতির সাথে যারা পরিচিত শুধু তারাই বুঝবেন ব্যাথাটি কত তীব্র।

৩| ০১ লা নভেম্বর, ২০২১ দুপুর ২:২২

ইসিয়াক বলেছেন:







প্রিয় জাদিদ ভাইয়া,
আসলে সমবেদনা জানাবার ভাষা নেই। বাবারা বটবৃক্ষের মতন। উনারা সন্তানদের সব সময় শত বিপদ থেকে আগলে রাখেন। আপনার বাবার জন্য অন্তরের অন্তস্তল থেকে দোয়া রইলো। আল্লাহ উনার বেহেস্ত নসীব করুন।

আমিন।

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১৩

জাদিদ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ ভাই। বাবারা বটবৃক্ষের মত। বাবা মারা যাওয়ার পর থেকে কোন বড় গাছকে যখন দেখি কেউ কেটে ফেলছে, তখন বুকে একটা অদ্ভুত চিনচিনে ব্যাথা অনুভুত হয়।

৪| ০১ লা নভেম্বর, ২০২১ দুপুর ২:৪৬

মনিরা সুলতানা বলেছেন: প্রিয় জাদিদ !
সন্তানের দোয়া স্যালুট আর ভালোবাসা ই এখন উনার সবচাইতে বড় সম্পদ ! রাব্বিরহামহুমা কামা রাব্বাইয়ানি সাগীরা। আল্লাহ তোমার পরিবারের সবাই কে শোক সহ্য করার ক্ষমতা দিন।

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১৪

জাদিদ বলেছেন: ধন্যবাদ আপা, আন্তরিকভাবে পাশে থাকার জন্য। আমি আমার মা আর বোনদের জন্য প্রার্থনা করি, তারা যেন দ্রুত এই শোক সামলে উঠতে পারে।

৫| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৬

ঢুকিচেপা বলেছেন: “আমি ব্যক্তিগতভাবে তাঁকে দাঁড়িয়ে স্যালুট দিয়েছি।”
হৃদয়ের গভীর থেকে আসা পিতার জন্য সন্তানের স্যালুট এর চাইতে বড় আর কিছু থাকতে পারে না।

দোয়া করি করুণাময় আল্লাহ্ তায়ালা ওনাকে জান্নাতবাসী করুন।
পোস্টের লাইক সমবেদনা হিসাবে জানবেন।

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১৫

জাদিদ বলেছেন: সময়টা ব্যক্তিগতভাবে আমার জন্য খুবই আবেগময় ছিলো। কিন্তু সংগত কারনেই তা প্রকাশ করতে পারি নি। আপনাকে অনেক ধন্যবাদ আমার এই সময়ে পাশে থাকার জন্য।

৬| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৩:১৩

আলমগীর সরকার লিটন বলেছেন: চাচাকে লাল স্যালুট জানাই
দোয়া করি মহান আল্লাহ জেনো তাকে জান্নাত বাসি করুণ আমিন-----

৩০ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১৫

জাদিদ বলেছেন: দোয়া করবেন লিটন ভাই!!

৭| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৩:৫২

কবিতা পড়ার প্রহর বলেছেন: ইন্নিনিল্লাহে ওয়া ইন্নাইলাহে রাজীউন।

সবাইকেই বাবা হারানোর ব্যথা সহ্য করতে হয়।
আমি আমার বাবার মৃত্যুর দিনের কথা। ছোটবেলার স্মৃতি মনে করতেই ভয় পাই। বাবা এতই ভালোবাসার এক মানুষ থাকে প্রতিটা সন্তানের জীবনেও।

বাবা ভালো থাকুক ওপারে।

৮| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৪:০২

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ আপনা শোক সইবার ক্ষমতা দিন
রাব্বির হাম হুমা কামা রাব্বাইয়ানি সাগিরা

৯| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৪:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: ওনার জন্য দোয়া রইল, আল্লাহ যেন ওনাকে জান্নাতবাসী করেন।

১০| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৪:৩২

ঢাবিয়ান বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
আল্লাহ আপনাদের এই শোক সইবার ক্ষমতা দিন।

১১| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৫:৫০

নূর আলম হিরণ বলেছেন: আপনার বাবার জন্য শ্রদ্ধা ভালোবাসা।

১২| ০১ লা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১২

শাহ আজিজ বলেছেন: স্যালিউট একজন মুক্তিযোদ্ধাকে ।

১৩| ০১ লা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

খায়রুল আহসান বলেছেন: আল্লাহ রাব্বুল 'আ-লামীন আপনার মুক্তিযোদ্ধা বাবাকে জান্নাতের সর্বোচ্চ মাকা'ম মঞ্জুর করুন!

আপনার দেয়া স্যালুটটাই ওনার জন্য রাষ্ট্রীয় মর্যাদার চেয়ে বেশি মর্যাদার হয়ে থাকবে। সেই স্যালুটটাই ওনার জন্য সবচেয়ে বড় দোয়া হয়ে থাকবে। কারণ পিতার জন্য পুত্রের সম্মান ও ভক্তি দোয়ার অনুরূপ। আর পোস্টের শেষ বাক্যটিও আল্লাহ রাব্বুল 'আ-লামীন যেন কবুল করে নিন। আমার কাছে এই অকৃত্রিম দোয়াটি খুব ভালো লেগেছে।

দ্বিতীয় অনুচ্ছেদের দ্বিতীয় লাইনের প্রথম শব্দটিকে "সেও" এর বদলে 'তিনিও' করে দিলে ভালো হয়।

১৪| ০১ লা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০০

সুমন কর বলেছেন: সৃষ্টিকর্তা উনার আত্মার শান্তি দিক, প্রার্থনা রইলো।


* প্রথমে আমিনুর ভাই থেকে, সামু'র পেজে খবর পেয়েছিলাম এবং সমবেদনা জানিয়েছিলাম। একটি বিষয়ে মিল আছে, আজ নয় অনেক পরে বলা যাবে......। চাচা'র প্রতি শ্রদ্ধা জানাতে লগইন করলাম।

১৫| ০১ লা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: তার জন্য জান্নাতুল ফেরদৌসের দোয়া করছি।

১৬| ০১ লা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

*কালজয়ী* বলেছেন: আপনার বাবার জন্য শুভকামনা রইল।

১৭| ০১ লা নভেম্বর, ২০২১ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: আপনার বাবার জন্য শ্রদ্ধা রইলো।
আপনার বাবার মৃত্যুর সংবাদ আমি জেনেছি। আমার ভীষন খারাপ লেগেছে। আমি জানি বাবা মারা গেলে কেমন লাগে। গত বছর ডিসেম্বরে আমার বাবা মারা গেছেন।

ব্লগার চাঁদগাজী সমবেদনা জানিয়েছেন। উনি আপনার বাবাকে শ্রদ্ধা জানিয়ে কিছু লিখতে চেয়েছিলেন।
জাদিদ ভাই শক্ত থাকুন। মনোবল হারাবেন না। পরিবারকে আগড়ে রাখুন।

১৮| ০১ লা নভেম্বর, ২০২১ রাত ১১:১৮

শেরজা তপন বলেছেন: ফেসবুক মারফত জেনেছিলাম।
কিছু বলার ভাষা নাই- শূধু আন্তরিক সমবেদনা জানাই।

১৯| ০১ লা নভেম্বর, ২০২১ রাত ১১:৩৪

কাতিআশা বলেছেন: ইন্নিনিল্লাহে ওয়া ইন্নাইলাহে রাজীউন।

২০| ০২ রা নভেম্বর, ২০২১ রাত ১২:৩৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ৭৫ এর পর রাজাকাররা যখন শক্তিশালী হয়ে যায় তখন অনেক রাজাকার মুক্তিযোদ্ধা হয়ে যায়,অনেক মুক্তিযোদ্ধা নিজের পরিচয় প্রচার করে না।এমনটা হওয়ার কথা ছিল না,কিন্তু এমনটাই হয়েছে।

২১| ০২ রা নভেম্বর, ২০২১ রাত ২:৫৭

নেওয়াজ আলি বলেছেন: এমন মহান বাবাকে স্যালুট। আল্লাহ আপনার বাবাকে জান্নাতি করবে।

২২| ০২ রা নভেম্বর, ২০২১ রাত ৩:৪২

চাঁদগাজী বলেছেন:


আপনার বাবার পরলোকগমণে, আপনার পরিবারের এই কষ্টের সময় আপনাদের জন্য সমবেদনা রলো; বাবা হারানোর শোক শুধু সময়ের সাথে কমবে, অন্য কোনভাবে উহা কমার কথা নয়।

বয়ষের কারণে মুক্তিযোদ্ধাদের সংখ্যা এখন প্রতিদিনই কমে আসবে; জাতি জানবে না, কাঁরা নীরবে প্রস্হান করছেন। জাতির বিপক্ষে কেহ যুদ্ধ শুরু করলে হাতে অস্ত্র নিতে হয়, জাতিকে রক্ষা করতে হয়; আপনার বাবা প্রয়োজনীয় সময়ে জাতিকে রক্ষা করে নিজ ভুমিকা পালন করে গেছেন; সেটা অনুভব করবেন জাতি আজীবন। উনার আত্মা প্রশান্তিতে থাববেন আপন মহিমায়।

২৩| ০২ রা নভেম্বর, ২০২১ ভোর ৫:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনার বাবার জন্য অন্তর থেকে শ্রদ্ধা ও ভালোবাসা রইলো। আল্লাহ তাকে জান্নাতবাসী করুন।
বাবা হারানোর কষ্ট আমি খুব অনুভব করি, কারণ আমি প্রবাসে থাকাকালীন আমার বাবাকে হারাই। তার জীবনের শেষ মুহূর্তে তার কাছে থাকতে না পাড়ার কষ্ট আমাকে সব সময় পীড়া দেয়।

২৪| ০২ রা নভেম্বর, ২০২১ সকাল ৭:০২

হাবিব বলেছেন: রাব্বিরহামহুমাকামা রাব্বা ইয়ানি সাগীরা। বাবার তুলনা বাবা নিজেই। বাবা হারানোর শোক কিছুতেই সারবার নয়। আল্লাহ আপনার বাবাকে জান্নাতের মেহমান করে নিক দোয়া করি।

২৫| ০২ রা নভেম্বর, ২০২১ সকাল ১১:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। পরম মমতাময় আল্লাহপাক তাঁকে জান্নাত নসীব দান করুন এবং তাঁর পরিবারকে তাঁর মৃত্যুর ক্ষতি ও শোক কাটিয়ে উঠার সামর্থ্য দান করুন। আপনার বাবার প্রতি শ্রদ্ধা রইলো এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি রইলো গভীর সমবেদনা ও সহানুভুতি। আপনার বাবার প্রতি দেশ ও জাতি কৃতজ্ঞ থাকবে অনন্তকাল।

১৯৭১ এ যিনি যুদ্ধ করেছেন তিনি আমরণ দেশের জন্য দশের কল্যানের জন্য যুদ্ধ করেছেন। একজন যোদ্ধার প্রতি অসম ভালোবাসা ও শ্রদ্ধার সাথে তাঁর বীরত্বের জন্য আমি ঠাকুরমাহমুদ স্যালুট জানাচ্ছি।

২৬| ০২ রা নভেম্বর, ২০২১ সকাল ১১:২৪

আহমেদ জী এস বলেছেন: জাদিদ,




স্বাধীনতা অর্জনের পরপরেই যিনি সুযোগ কে ( মুক্তিযোদ্ধা সার্টিফিকেট ) কাজে লাগিয়ে নিজের এবং পরিবারের স্বার্থ হাসিল করেন নি কখোনই তিনিই "প্রকৃত মুক্তিযোদ্ধা"। দেশের জন্যে যুদ্ধ করেছেন তিনি, নিজের জন্যে নয়।
আর যারা তেমন প্রকৃত মুক্তিযোদ্ধা পিতাকে স্যালুট জানিয়ে চির বিদায় দেন সে সন্তানও সকল সম্মান ও প্রশংসার যোগ্য।

প্রকৃত মুক্তিযোদ্ধা আপনার "বাবা"র প্রয়ানে আমরা একজন দেশপ্রেমিক, নির্লোভ যোদ্ধাকে হারালুম। আপনার কাছ থেকে আমরা সেই মহান মুক্তিযোদ্ধা বাবার সকল নির্লোভতা, দৃঢ়তা, সাহস ফিরে পেতে চাই।

সৃষ্টিকর্তা আপনার মহান পিতাকে যেন আদরে, মায়ায় আর ক্ষমায় ভরে রাখেন সে প্রার্থনা রইলো।

২৭| ০২ রা নভেম্বর, ২০২১ দুপুর ২:৪৯

অন্তরন্তর বলেছেন: ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন। মহান আল্লাহ রাব্বুল আলামীন ওনাকে জান্নাতুল ফেরদাউস নসীব করুন। সারাজীবন আপনার মনে একটা অদৃশ্য শক্তি কাজ করবে আপনার বাবার অসামান্য অবদানের জন্য যা আপনাকে মাথা উচুঁ করে চলতে সাহায্য করবে। আল্লাহ্ আপনাদের পরিবারের সকলকে শক্তি দিক এই ক্ষতি সইবার।

২৮| ০২ রা নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: জানি এই শোক কমবে না কোনদিন। এই ফাঁকা পুরণ হবেনা কোনদিনই। তবুও....
শ্রদ্ধা ও দোয়া রইলো।

২৯| ০২ রা নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৩

নয়ন বিন বাহার বলেছেন: জাদিদ ভাই,
এই শুন্যস্থান কখনো পূরণ হবে না। দিন যত যাবে বাবাকে শুধু মনে পড়বে।
আল্লাহ উনাকে জান্নাতবাসী করুন, আমীন।

৩০| ০২ রা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৮

সোহানী বলেছেন: কঠিন একটা সময়ের মাঝে আপনি যাচ্ছেন। তারপরও বলবো ভালো থাকুন। এমন একজন পিতার সন্তান হিসেবে আপনার গর্ববোধ আমাদের মনকেও ছুয়ে যাচ্ছে।

ভালো থাকুক একজন মুক্তিযোদ্ধা ওপারে।

৩১| ০২ রা নভেম্বর, ২০২১ রাত ১১:০১

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনার বাবার মৃত্যুর সংবাদ তখনই ফেবু থেকে জেনেছিলাম।
একজন বীর মুক্তিযোদ্ধা "বাবা"র প্রয়ানে গভীর শোক ও সমবেদনা।
সৃষ্টিকর্তা আপনার মহান পিতাকে জান্নাতবাসী করুন।

৩২| ০৬ ই নভেম্বর, ২০২১ রাত ১০:৩৭

মিরোরডডল বলেছেন:



কি অবস্থা জাদিদ ? বাসার সবাই কেমন আছে এখন ?
বাবার অবর্তমানে সবচেয়ে বেশী নিঃসঙ্গ অনুভব করছে এখন মা ।
এই সময় পরিবারের সবাই মাকে অনেক বেশী সময় দিবে ।

৩৩| ১৪ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:৫৬

প্রত্যাবর্তন@ বলেছেন: স্রষ্টা তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করুন ।

৩৪| ১৬ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:১৩

হাসান মাহবুব বলেছেন: আপোষহীন, সৎ এই মানুষটির জন্যে ভালোবাসা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.