নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতির বোঝা। তবে আমাকে আপনি জাতির ভাতিজাও বলতে পারেন। জাতির কোন উপকার করছি কিনা জানি না। জাতির থেকে কোন উপকার পাইনি এটা বলতে পারি।

জাতির বোঝা

বাংলাদেশের ১৬ কোটি মানুষের সিরিয়াল নম্বর দিলে আমার নম্বরটা পড়বে সবার শেষে । আমি এক জন কামলা। দেশে কোন কাজ পাইনি। পেটের দায়ে বিদেশে কামলা দেই। আমি জাতির বোঝা। জাতি আমাকে কিছু দেয়নি। তবে আমি জাতিকে রেমিট্যান্স দিই।

জাতির বোঝা › বিস্তারিত পোস্টঃ

১০ বছর মেয়াদী পাসপোর্ট কেন হবে না?

১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:০০





পাসপোর্ট হলো সরকার কর্তৃক কোন নাগরিককে প্রদত্ত ট্রাভেল ডকুমেন্ট যা বিদেশ ভ্রমণকালীন সময়ে বহন করতে হয়। বিদেশে ভ্রমণ করলে কিংবা কোন দেশে দীর্ঘ দিন থাকলে ঐ দেশ তার পাসপোর্টে ভিসা লাগিয়ে দেয়। ভিসা ছাড়া অন্য দেশে থাকা যায় না। এটা সেই দেশের আইন অমান্য করার সামিল। কেউ যদি বিনা ভিসায় নিজ দেশ ব্যতীত অন্য কোন দেশে থাকে তাহলে সেই দেশের সরকার তাকে সেই দেশের আইন অনুযায়ী শাস্তি দিতে পারে। ভিসা ছাড়া অন্যে দেশে থাকা মানে অবৈধভাবে থাকা।
ভিসা ছাড়া অন্য কোন দেশে থাকা একটি অবৈধ কাজ। বর্তমানে মালয়েশিয়াতে অনেক বাংলাদেশী দেখা যায় যারা কোন প্রকার ভিসা ছাড়াই বছরের পর বছর সেখানে থাকছেন। কাজ করছেন। সেই দেশের পুলিশরা এটাকে পুজি করে তাদের কাজ থেকে টাকা খেয়েই যাচ্ছেন।

আমাদের পাশের বৃহৎ দেশ ভারতের পাসপোর্ট দেখুন। এর মেয়াদ ১০ । তারা আমাদের মতো এতো বেশী বোকা নয়।

বিদেশে শ্রমিক পাঠানোর ব্যাপারে আমাদের পাশের যে দেশটি এখন বেশী সুনা্ম অর্জন করছে তার নাম নেপাল। নেপালের পাসপোর্ট দেখুন। এটার মেয়াদও কিন্তু ১০ বছর। তারাও আমাদের মতো বোকা নয়। তাদের বুদ্ধি আছে।

আমি যে ব্যাপারটি নিয়ে আলোচনা করতে চাইছি তা হলো পাসপোর্টের মেয়াদ। বাংলাদেশের পাসপোর্টের মেয়াদ ৫ বছর। এই ৫ বছর আবার কোন কাজে লাগে না। কারণ, পাসপোর্ট যখন ছাপা হয় তখন থেকেই এর মেয়াদ শুরু হয়ে যায়। তাই পাসপোর্ট গ্রহীতা পুরো ৫ বছর মেয়াদ পায় না। আর যারা বিদেশে বসে পাসপোর্টের আবেদন করেন তারা পাসপোর্ট হাতে পান আবেদন করার ২/৩ মাস পরে। ফলে তারা আরো কম মেয়াদ পান। আবার কোন দূতাবাসে পাসপোর্ট জমা দিলে কম পক্ষে ৬ মাস মেয়াদ হাতে থাকতে হবে। আর বিদেশে অবস্থান করে সেখানকার ভিসার মেয়াদ বৃদ্ধি করতে চাইলে পাসপোর্টের মেয়াদ কোন কোন সময় ৫ বছরেরও বেশী থাকতে হয়। এখানে মালয়েশিয়ার কথা বলা চলে।
মালয়েশিয়াতে যারা প্রফেশনাল ভিসায় থাকেন তারা এ সাথে ২ বছর মেয়াদে ভিসার মেয়াদ বৃদ্ধি করতে পারেন। ফলে পাসপোর্ট জমা দিতে চাইলে তার কমপক্ষে ২ বছরের বেশী মেয়াদ থাকতে হবে।আবার যারা সেকেন্ড হোম এর আওতায় মালয়েশিয়াতে আছেন তারা আরো বেশী মেয়াদে ভিসা পান ফলে দেখা যায় তারা তাদের পাসপোর্টের পুরো মেয়াদ কাজে লাগাতে পারেন না।
তাই বাস্তবতার আলোকেই পাসপোর্টর মেয়াদ এখন ১০ বছর কিংবা তারো চেয়ে বেশী করা জরুরী হয়ে পড়েছে।

বর্তমানে সময়ের চাহিদায় পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা সময়ের দাবি। যারা বেশী বেশী ভ্রমণ করেন তাদের জন্য মেয়াদ কম রাখলেও চলে। কিন্তু যে সব শ্রমিক বিদেশে কাজ করতে যায় তাদের পাসপোর্টের মেয়াদ ১০ বছর কিংবা তার চেয়ে বেশী করলেও ভালো হবে। কেননা দেখা গেছে ১০ বছর বিদেশে কাজ করলেও তাদের পাসপোর্টের ১০ টি পাতা ও ব্যবহৃত হয় না। পাসপোর্টের মেয়াদের ব্যাপারটি পাসপোর্ট ধারীদের কাছে উন্মুক্ত রাখা উচিত। কেউ চাইলে ৩ বছর,কেউ চাইলে ৫ বছর কেউ চাইলে ১০ বছর মেয়াদ এর পাসপোর্ট নিতে পারবেন এমন বিধান করা উচিত। প্রসঙ্গত বলা যেতে পারে আমাদের পাশের দেশ ভারতসহ পৃথিবীর অনেক দেশে পাসপোর্টের মেয়াদ ১০ বছর। ইন্দোনেশিয়ায় ৫ বছর ও ১০ বছর উভয় মেয়াদী পাসপোর্ট চালু রয়েছে।

আরেকটি বিষয় হলো-বিদেশে বিশেষ করে মালয়েশিয়াতে শ্রমিকরা পাসপোর্টের মেয়াদ শেষ হবার আগেই রিইস্যু করছেন। যেমন কারো পাসপোর্টের মেয়াদ শেষ হবে ২০২১ সালের মার্চে। কিন্তু তিনি ২০১৬ সালের জানুয়ারি মাসেই রিইস্যু করছেন। ফলে রাষ্ট্রের ক্ষতি হচ্ছে। এব্যাপারে দূতাবাসগুলোর সচেতন থাকা উচিত।
আমার আবেদন, পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা হোক। মেয়াদ শেষ হবার কমপক্ষে ১০ মাস আগে রিইস্যু করার ব্যবস্থা করা হোক। তাহলে কাজের চাপ কমবে। রাষ্ট্রের অনেক টাকা বাঁচবে।
আমি সবার কাছে আবেদন রাখছি, আমাদের প্রবাসী শ্রমিকদের কষ্টের কথা চিন্তা করে এব্যাপারে একটি সঠিক সিদ্ধান্ত নিন।

মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: আপনি হয়তো জানেন না এখন বাংলাদেশে পাসপোর্টের মেয়াদ দশ বছর করা হয়েছে।
অনেক দিন হয়ে গেল।

১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:৩৫

জাতির বোঝা বলেছেন: আপনি সর্বশেষ কবে পাসপোর্ট করেছেন? এখনো পর্যন্ত বাংলাদশে ৫ বছন মেয়া্দী পাসপোর্ট দেয়া হয়। এই পাসপোর্টটি বাংলাদেশের এক জন অনেক বিখ্যাত ব্যক্তির । এর মেয়াদ দেখুন তো একবার।

২| ১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:১০

বিদেশে কামলা খাটি বলেছেন: বাংলাদেশে পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা সময়ের দাবী। বিদেশে কর্মরত লাখ লাখ শ্রমিকের দাবি। এ দাবি কানে তুলে না সরকারের পাসপোর্ট বিভাগ। সাধারণ শ্রমিকদের একটা বিরাট টেনশন চলে যায় পাসপোর্ট নিয়ে। এটা নবায়ন করা( এখন বলে রিইস্যু করা) বিরাট ঝামেলা। বিদেশে হলে এই ঝামেলা আরো বেড়ে যায়।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:২৩

জাতির বোঝা বলেছেন: আমার কথা, ১০ বছর বা ১৫ বছর মেয়াদী পাসপোর্ট চালু করলে ক্ষতি কী? মানুষের তো উপকার হবে। বর্তমানের ৫ বছরের মেয়াদ কোন কাজেই লাগে না অনেকের যারা ৫ বছর মেয়াদের ভিসা পায়। ফলে ১০ বছর এখন দরকার। এটা নিয়ে কোন দ্বিমত থাকার সুযোগ নেই।

৩| ১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:১১

মোস্তফা সোহেল বলেছেন: এসব বিষয় ভাবার কেউ আছে নাকি দেশে?
আপনার নিকটা সুন্দর জাতির বোঝা।সত্যি আমরা সাধারন জনগন যেন দেশের জন্য জাতির বোঝা।
পাসপোর্টের মেয়াদ নিয়ে আশা করি যথাযথো কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবেন।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:২৯

জাতির বোঝা বলেছেন: লাখ লাখ প্রবাসী শ্রমিক এই কারণে ভোগান্তিতে আছে। কেবল শ্রমিকই নয়। যারা প্রফেশনাল ভিসা নিয়ে বিদেশে থাকেন তারাও ভোগেন। কারণ প্রফেশনাল ভিসা সাধারণত ২ বছর বা এর বেশী মেয়াদে দেয়া হয় । তাই একটি পাসপোর্টে এক বারের বেশী ভিসা লাগানো যায় না। কারণ পাসপোর্ট হাতে পেতেই অনেক ক্ষেত্রে ৩ মাস মেয়াদ চলে যায়।

৪| ১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:১৬

জাহিদ হাসান মিঠু বলেছেন:

পাসপোর্টের মেয়াদ ১০ বছর হলে বিদেশে বাংলাদেশি এমব্যাসি গুলোর ব্যবসা লাটে উঠবে, তাই ১০ বছর হচেছ না।

১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:৩৭

জাতির বোঝা বলেছেন: এমবাছিগুলো কি ব্যবসা করতে বসেছে নাকি। শ্রমিকরা কি তাদের কাছে দাস মনে হয়?? এই ব্যবসা কি বন্ধ হবে না?

৫| ১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা হলে অনেকেরই উপকার হবে। শ্রমিকরা ৪৮ পাতার বই ২০ বছরও ব্যবহার করতে পারে । কারণ তারা বিদেশে গেলে সহজে ফিরে আসে না। তাই তাদের পাসপোর্টের পাতাগুলো থাকে অব্যবহৃত।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:৩০

জাতির বোঝা বলেছেন: আপনি সঠিক বলেছেন। এটা দ্রুত করা উচিত। শ্রমিকদের ভালো থাকার জন্য এটা দরকার।

৬| ১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:৪২

জুনায়েদ বি রাহমান বলেছেন: সময়ের দাবী। ১০ বছর করা হলে প্রবাসী শ্রমিক'রা উপকৃত হবে। এমব্যাসিগুলোও শ্রমিকদের নিয়ে ভাবতে পারবে, কাজ করতে পারবে।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:৩০

জাতির বোঝা বলেছেন: আপনি অনেক ন্যায্য কথা বলেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৭| ১৫ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সিম্পল ম্যাথ। ব্যবসা কমে যাবে। দেশের ভালো তো সরকারগুলো চায় না...

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:৩১

জাতির বোঝা বলেছেন: সাধারণ শ্রমিক ও সাধারষণ মানুষ নিয়ে ব্যবসা করা বন্ধ করা হোক। আম জনতা মুক্তি চায়।

৮| ১৫ ই মে, ২০১৮ রাত ৮:১৮

জুন বলেছেন: পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা এখন যৌক্তিক দাবী । লেখকের সাথে সহমত।

@ রাজীব নুর কোথা থেকে দশ বচ্ছর দিচ্ছে একটু জানানতো কাইন্ডলী । আমরা তো আগারগাঁও দৌড়াদৌড়ি করতে করতে অবস্থা কাহিল :(

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:৩২

জাতির বোঝা বলেছেন: রাজীন নুর সাহেব অতি আবেগে বলে ফেলেছেন। আসলে কথাটি বলা উচিত ছিল পাসপোর্ট অফিসে চাকরি করে এমন কারোর। তারপরও জনাব নুরকে ধন্যবাদ।

৯| ১৫ ই মে, ২০১৮ রাত ৮:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: যুক্তিসঙ্গত দাবী।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:৩২

জাতির বোঝা বলেছেন: দাবীটি সমর্থন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১০| ১৭ ই মে, ২০১৮ রাত ১২:৩৯

সুমন কর বলেছেন: এটা এখন সময়ের দাবী....

১৯ শে মে, ২০১৮ দুপুর ১২:২১

জাতির বোঝা বলেছেন: কিন্তু শ্রমিকদের কোন অসুবিধা দেখার কেউ নেই। কেননা, তারা সহজ সরল । তারা পড়াশোনা জানে না। মারপ্যাচ জানে না। তাদেরকে সহজেই ঠকানো যায়। এই সুযোগটাই সবাই নেয়।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৭

কালীদাস বলেছেন: ১০ বছর আগে ছিল, আমার বাবামার পাসপোর্টে নিজেই দেখেছি ১০ বছর মেয়াদ। সেই রুলস এখন আর নেই। এর বাইরে ৫বছর মেয়াদি পাসপোর্ট অনেক দেশেই ইউজ করে এখনও। তবে পারসোনালি আমিও মনে করি বাংলাদেশে ১০ বছর মেয়াদ করা উচিত পাসপোর্ট অফিসের চাপ কমাতেই। আউটনাম্বারড !!!

কবে জানি পেপারে দেখেছিলাম সরকার বায়োমেট্রিক পাসপোর্ট চালু করতে যাচ্ছে শিঘ্রি এবং সেখানে নির্দিষ্ট বয়সসীমার জন্য ১০ বছর মেয়াদ থাকবে। আর আপডেট দেখলাম না রিসেন্টলি। বায়োমেট্রিক দ্রুতই চালু করা উচিত এমনিতেও; কারণ অনেক দেশই অলরেডি করে ফেলেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.