নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার চোখে বাংলাদেশ সুন্দর একটি দেশ, যদিও এদেশ বিশ্বের মানচিত্রে কিছুই না। আমি এদেশের উন্নতি নিয়ে ভাবি। তাই আসুন আমরা দেশের স্বার্থে কাজ করি সকল ভেদাভেদ ভুলে।

সমাজবিরোধী

বাংলাদেশের অতিমানবেরা

সমাজবিরোধী › বিস্তারিত পোস্টঃ

রেট্রো গেমিং, কন্সোল গেমিং, পিসি গেমিং, স্মার্টফোন গেমিং! কোনটা কি?

২৪ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৫১

রেট্রো গেমিং মূলত ৮০-৯০ এর দশকে যে গেম গুলো বেরুতো সেগুলোকে ওল্ড বা রেট্রো গেমিং বলে। সে সময় আমরা যারা পিচ্চি ছিলাম ২ টাকার কয়েন ঢুকিয়ে গেমের দোকানে থাকতাম। তখন গেমগুলি ছিলো ৮ বিটের। আমাদের লাল নীল স্বপ্নের গেম লেভেল পার হয়ে যেতো কতো দুপুর। কতদিন শেষ লেভেলে খেলে জিততে না পেরে বাসায় ফিরে কান্না করেছি। আর গেমগুলো ছিলো ক্লাসিক! মেটাল স্লাগ, কিং অব ফাইটারস, স্ট্রিট ফাইটারস, ক্যাডিলাক্স অ্যান্ড ডাইনোসরস ইত্যাদি।

এর পর আস্তে আস্তে গেম কোম্পানীগুলা তাদের সুদুর প্রসারী চিন্তা ভাবনার ডাল পালা মেলতে শুরু করলো। আশির দশকে হোম গেমিং ডিভাইস বা কন্সোল বের হয়েছিলো। ইনফ্যাক্ট আমিও কন্সোল ইউজ করেছি নব্বইয়ের দশকে। ক্যাসেট ডিস্ক লাগিয়ে খেলতাম। এরপর শুরু হলো থ্রিডি গেমিংয়ের যুগ।

দুই গেমিং মহারথী সনি ও নিনটেন্ডো নিয়ে এলো সনি প্লেস্টেশন, মাইক্রোসফট ও নিনটেন্ডো ডিএস। এরপর যে তারা কি শুরু করলো বিশ্ববাসীই বুঝলো না। সনি প্লেস্টেশন ১ যখন বের করলো নিনটেন্ডো ডিএস বের করলো, মাইক্রোসফট একবক্স। এরপর অবশ্য সনি ২, ৩, ৪ বের করলে নিনটেন্ডো অমন ধরণের সিরিয়াল মেন্টেন করে নি। আবার মাইক্রোসফট এক্সবক্স ৩৬০। ক্খনো সেটা গেমকিউব, থ্রি-ডিএস, সুন্দর গড়নের উই কন্সোল আনলো।

তখনো অ্যান্ড্রয়েড বের হয়নি। সময়টা ২০০৫। সনি অবাক করার মতো একটা খবর দিলো। আমরা যে গেম খেলি তার কন্ট্রোলার দুভাগ করে দিয়ে মাঝখানে একটা স্ক্রীণ বসিয়ে দিলো। এমনকি ওটাতে ডিস্ক ও ঢোকাতে পারবেন। যাকে ইউএমডি ডিস্ক বলে। সাধারণ সিডি ডিভিডির এক তৃতীয়াংশ সাইজের ওই ডিস্ক ঢুকিয়ে খেলা যেতো। এটাকে নাম দেয়া হলো সনি প্লেষ্টশন পোরটেবল বা পিএসপি যা বিশের জনপ্রিয় একটি হ্যান্ডহেল্ড গেমিং ডিভাইস। দশ বছর পিএসপি গো, ১০০০, ২০০০, ৩০০০ মডেল বের করে অসংখ্য গেম ডেভেলপা্রদের পকেট পুরে দিয়ে সনি ঘোষণা করলো পিএসপি উৎপাদন বন্ধ।(তবে পিএসপির গেম খেলা যায় অ্যান্ড্রয়েডে, জানতে চাইলে এখানে ক্লিক করুন।) এবার আসলো পিএস ভাইটা। আর এতেই মার খেলো সনি। অবশ্য ততোদিনে প্লেস্টেশন ৪ এসে গেছে।

মাঝখান দিয়ে পিসি বা কম্পিউটার গেমিং এর বাজারটাও বেশ বড় হয়ে গেছে। আমি আমার জীবদ্দশায় তিনবার বিল্ড করলাম। লাখ টাকা খরচ হলো তিন জেনারেশন এর তিনটা পিসি বানাতে। ২৫৬ এমবি র‍্যাম থেকে এখন ৩২ জিবি র‍্যামের পিসি চলে এসেছে। গ্রাফিক্স কার্ড ১২৮ এমবি থেকে এখন ৮ জিবি। আগে যারা কিনতেন ৩০ হাজার টাকার পিসি এখন একটা পিসি গেমিং এর জন্য কিনতে গেলে ২,৫০,০০০ টাকা লাগে। এদিকে গুগল তার অ্যান্ড্রয়েডের সবিস্তার ব্যবসা চারিদিকে শুরু করে দিয়ে চীনা পাড়ার অখ্যাত কোম্পানীও তার ফোনে অ্যাণ্ড্রয়েড অপারেটিং লাগিয়ে বাজারে ফোন বিক্রি শুরু করলো। শুধু এখন পর্যন্ত ৪৭ লাখ গেমিং অ্যাপ আপডেট করেছে প্লেস্টোরে। আর ভালো রকমের হাই কনফিগারেশন বলতে তো আইফোন আছেই।

সনি হ্যান্ডহেল্ড ব্যবসায় ধাক্কা খেলেও প্লেস্টেশনে রীতিমতো কন্সোলে এগিয়ে আছে। বাজারে কন্সোলের ধান্দায় তারা ২০২০ এর শেষ প্রান্তিকে এনেছে সনি পিএস ৫। এর সাথে মাইক্রোসফট এনেছে এক্সবক্স এক্স। তবে তাদের দাদু নিনটেন্ডো এনেছে ২০১৭ সালে যা গোটা বিশ্বে সমাদৃত হয়েছে। যার নাম নিনটেন্ডো সুইচ।

এখন আবার শুনলাম পিএসপি ফাইভ-জি আসবে সামনে। যদি আসে তাহলে আমার ছেলের জন্য তুলে রাখবো আলমারিতে।

যতো যাই কিছু হোক এগুলোর বাইরেও কিন্তু উইন্ডোজ গেম, পিএসপি, নিন্টেন্ডো গেম খেলার হ্যান্ডহেল্ড ডিভাইসও পাওয়া যাচ্ছে। যদি গেম খেলতে চান পছন্দ করে বাজার থেকে কিনে নিতে পারেন। সবার জন্য হ্যাপি গেমিং!

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৩০

এলে বেলে বলেছেন: শুরু হয়েছিল atari 2600 দিয়ে। তারপর ত arcade আর নিনটেন্ড এর উপর দিয়ে পুরো ৯০ এর দশক গেলো। দারুন একটা সময় ছিল। প্লে-স্টেশন এর প্রায় সব ভার্সন ছিল আমার কাছে। ৯০ এর শেষে ধরলাম পিসি গেমিং। প্রায় সব জনরার গেমই খেলা হত তখন। এখন শুধু আরপিজি আর স্ট্রাটাজি গেমই খেলা হয়। আপনার পোস্ট টা দেখে সৃতিকাতর হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে।

২৪ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৫১

সমাজবিরোধী বলেছেন: আমরাই তো আসল গেমার। পাবজি ফ্রি ফায়ার খেলা দুইদিনের বৈরাগীরা তো লাফালাফি করবেই

২| ২৪ শে আগস্ট, ২০২১ রাত ৮:০৩

এলে বেলে বলেছেন: হা হা হা। আসলে ব্যাটেল রয়েল এই জনরা থেকে ডেভেলপার রা ভালই টাকা পাচ্ছে। আর মুটামুটি নতুন গেমাররা সহজেই এতে আকৃস্ট হচ্ছে। তার মধ্যে যোগ হয়েছে অনলাইন স্ট্রীম। ফেম, টাকা সব সহজেই আসছে। তাই অত তারাতারি এই টাইপের গেম বন্ধ হচ্ছে না। মাঝখান দিয়ে আটকে গেছে আমার মত গেমার রা। ভালো আরপিজি গেম নাই আর স্ট্রাটাজি জনরা ত এখন বিলুপ্তপ্রায়। তবে এইজ অফ এম্পায়ার ৪ নিয়ে আশাবাদি। দেখি কি হয়। আর আপনার পছন্দের জনরা কি কি?

৩| ২৫ শে আগস্ট, ২০২১ রাত ১২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি পিসির সেই শুরুর দিকের গেমগুলোকে খুব মিস করি। আমি কয়েকটা গেম ডাউনলোড করতে চাই কিন্তু পারি না। যে সব লিংক পাই তার অধিকাংশই ফিসিং নইলে অকেজো। গেমগুলো হচ্ছে - কমান্ডোজ সিরিজের ডেস্টিনেশন বার্লিন, রেড এলার্ট টু!
কিভাবে এইগুলো পেতে পারি জানাবেন প্লীজ।

৪| ২৫ শে আগস্ট, ২০২১ দুপুর ১:০১

এলে বেলে বলেছেন: কাল্পনিক_ভালোবাসা আপনি গেমগুলো যদি লেজিট কিনতে চান তাহলে আপনাকে স্টীম স্টোর থেকে কিনে নিতে হবে। আর যদি আপনি ক্রাক ভার্সন খেলতে চান তাহলে বাংলাদেশি টরেন্ট সাইট যেমন টরেন্টবিডি থেকে ডাউনলোড করতে হবে। আপনি এই সাইট http://rutor.info/ থেকে ডাউনলোড করে নিতে পারেন। ধন্যবাদ আপনাকে।

৫| ২৬ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৩২

ফয়সাল রকি বলেছেন: চমৎকার তথ্যমূলক পোষ্ট।
আমার গেমিং অভিজ্ঞতা খুব সামান্য।
মোস্তফা দিয়ে শুরু (যাকে আসলে ক্যাডিলাক এন্ড ডাইনোসরস বলা উচিত), ১ টাকা মূল্য ছিল প্রতি কয়েনের। উদ্দেশ্য ছিল ১ বা ২ কয়েনে গেম শেষ করা!
আর পিসি যুগের গেম শুরু হয় প‌্যারানয়েড, ডিএক্সবল, ভার্চুয়াল কপ, ড্রাগনবল জি, টারজান, এনএফএস টু দিয়ে, যার ইতি টেনেছি আইজিআই দিয়ে।
ফোনে টুকটাক ক্লাশ অফ ক্লান, হেই ডে জাতীয় গেম চালিয়েছি তবে পাবজি বা ফ্রি ফায়ার খেলা হয়নি। আমার ভাইয়ের ছেলেরা একাধিকবার পাবজি, ফ্রি ফায়ার বোঝার চেষ্টা করেছে, তবে কাজ হয়নি।

৬| ২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:২৬

নিমো বলেছেন: ভালো লাগল আপনার এই স্মৃতিচারণমূলক পোস্ট।

৭| ২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:২৮

নিমো বলেছেন: কাল্পনিক_ভালোবাসা , আপনি কোন আইএসপির ইন্টারনেট ব্যবহার করেন আমি জানি না। তবে নিচের লিংকে ঢু মেরে দেখুন।
view this link

এছাড়াও নিচের লিংকগুলোতে পাবেন।
view this link

view this link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.