নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুদ্দাকির (চিন্তাশীল/যে মনে রেখেছে)

মুদ্‌দাকির

"আমি বামের ডানে, আবার ডানেরও ডানে, আমি ডানের এত ডানে যে বাম আমার থেকে দূরে না! এজন্যই জীবন চক্রে আমি মধ্যবর্তি!" "just because i appreciate you, doesn't mean i am a great fan of yours" "স্বিবগাতাল্লাহি ওয়ামান আহসানু মিনাল্লাহি স্বিবগাতান ওয়া নাহনু লা--হু-- আ-বিদুওন " "যারা ঈমান এনেছে, আল্লাহ তাদের অভিভাবক। তাদেরকে তিনি বের করে আনেন অন্ধকার থেকে আলোর দিকে। আর যারা কুফরী করে তাদের অভিভাবক হচ্ছে তাগুত। তারা তাদেরকে আলো থেকে বের করে অন্ধকারের দিকে নিয়ে যায়। এরাই হলো দোযখের অধিবাসী, চিরকাল তারা সেখানেই থাকবে।" "কাদিয়ানী মিথ্যাবাদিরা আমার প্রকাশ্য শত্রু !!!"

মুদ্‌দাকির › বিস্তারিত পোস্টঃ

ইনফিনিটি লজিক

২৮ শে জুন, ২০১৩ দুপুর ২:০২

ধর্ম কি? একটা নির্দিষ্ট জীবন ব্যাবস্থা ছাড়া আর কিছু কি আছে এতে? আমার হিসাবে এই দুনিয়ার জীবন ছাড়া ধর্মের কোন অস্তিত্ত নাই। অর্থাৎ জন্মের আগেও ছিলনা, মৃত্যুর পরো থাকবে না।



সব মানুষের মত আমারো একটা নাস্তিক সত্তা আছে, কিন্তু আল্লাহের প্রতি আমার বিশ্বাসটা এতটাই দৃঢ় যে, আমার যৌক্তিক বুদ্ধিমান নাস্তিক সত্তা সব সময়ই একটা পরাজীত শক্তি হিসাবেই থেকে যায়। জানিনা, সঠিক সময় কুরয়ানের পাল্লায় না পড়লে হয়ত বুদ্ধিকে অন্তর দ্বারা পরাজীত করতে পারতেম না!!! সব সময়ই মনে হয়, আমি যত না কুরয়ানের কাছে যাই, তার চেয়ে অনেক গুন বেশী কুরয়ান আমাকে টানে। কেন টানে জানি না!!(হয়ত ভাগ্য!!)



যদিও আমার নাস্তিক সত্তা আমাকে বলে যে আমি দূর্বল বোকা তাই কুরয়ানেই পতিত হই। কিন্তু আমার অন্তরকে আমার বুদ্ধির তৈরি ভ্রান্তির সমাধান গুলোদেয় কুরয়ান।



কেন একজন মানুষ, ধর্ম পালন করবে?? কি আছে এতে?? আর ধর্ম পালন করলেই বা কি, কোনটা পালন করবে? কোনটা ভালো?? মা-বাবার ধর্মই কেন পালন করতে হবে? অন্য ধর্মে কি দোষ? একজন মানুষের অবশ্যই উচিৎ এই প্রশ্ন গুলোর উত্তর খুঁজা।



সকল প্রশ্নের উত্তরেই যদি আমরা বলি,



আল্লাহ বলেছেন তাই,



নবী বলেছেন এজন্যই,



তাহলে আসলে হয় না। আল্লাহ কে, কেউ কি আল্লাহের প্রমান দিতে পারবেন? সবচেয়ে ভালো আল্লাহের অস্তিত্তের প্রমান বা আল্লাহের প্রতি বিশ্বাস এর কারনের ব্যাখা নবী রাসূল গন দিতে পারতেন। আবার এই নবী রাসূল গন হলেন এমন সুপার হিউম্যান যারা তাদের যুগের মানুষ দ্বারা সমাদৃতও হয়েছেন আবার প্রত্যাখ্যাতও হয়েছেন। কিন্তু সাধারন মানুষের আর আল্লাহের মাঝে নবী-রাসূল ছাড়া কেউই নাই। ““নবী-রাসূলরা বলছেন আল্লাহ আছেন, তাই আল্লাহ আছেন, আবার আল্লাহ বলেছেন নবী-রাসূলরা তাঁর মননীত তাই নবী-রাসূলরা সত্য”” আমার কাছে এটা একটা ইনফিনিটি লজিক। এই যুক্তির কোন শুরু বা শেষ নাই।



আমার হিসাবে একজন মানুষের নাস্তিকতার শেষ যেখানে তার আস্তিকতার(ইসলামের বিশ্বাসের) শুরু হওয়া উচিৎ সেখানে। আমার এই কথার ভিত্তি হচ্ছে সূরা বাকারাঃ আয়াতঃ ৩ “যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করে এবং নামায প্রতিষ্ঠা করে। আর আমি তাদেরকে যে রুযী দান করেছি তা থেকে ব্যয় করে” আমার কাছে মনে হয় আল্লাহ এই অদেখা বিষয়ের ব্যাপারটা এ জন্যই বলেছেন যে, ইসলাম যতই ভিভিড বা যতই ট্রুথ হোক না কেন, শেষ পর্যন্ত এক জন সাধারন মানুষের কাছে নবী-রাসূল গন ও আল্লাহতায়ালা এক অদেখা বিষয় বৈ নয়।



কেন আল্লাহকে বিশ্বাস করবেন? নবীগন ছাড়া কেউ কি তারঁ অস্তিত্তের প্রকৃত প্রমান পেয়েছেন? এক দল মানুষ কি আল্লাহকে দেখেছেন?? কেন নবী গন কে বিশ্বাস করবেন?? আল্লাহ ছাড়া অন্য কোন মানুষকি তাদের আল্লাহের প্রতিনিধি হিসাবে স্বিকৃতি দিয়েছেন?? আর দিলেই বা কি সেই মানুষতো আর আল্লাহ সম্পর্কে নবীর চাইতে ভালো জানতেন না!!



অনেক কেন, ইনফ্যাক্ট নাস্তিকদের সকল “কেন” এর উত্তর আছে আল-কুরয়ানে। শুধু তারা যেমন তাদের মুক্ত মনা মনে করেন, সেই রকম প্রকৃত মুক্ত মন নিয়ে, কুরয়ানটা নিয়ে বসতে হবে। কুরয়ান কে জিজ্ঞাস করতে হবে, নিজের অন্তরকে জিজ্ঞাস করতে হবে। কিন্তু আগে থেকেই কোন দিকে বায়াসড হলে চলবে না।



সকল মুসলিম ঘরের সন্তানের উচিৎ তাদের বাবা-মা এর ধর্ম হিসাবে ইসলামকে ত্যাগ করা, অতঃপর নিজের ধর্ম হিসাবে ইসলামকে গ্রহন করা। শুধু শুধু ধর্মের নামে মানুষকে গালি গালাজ করলে কি আর কিছু হয়?? হযরত মুহাম্মাদ (সাঃ) কি তাই করেছেন নাকি?? তাই যৌক্তিক হন। কুরয়ান আপনাকে সাহায্য করবে।





৫৪ঃ১৫ ওয়ালাক্বাদ তারাকনা হা য়াইয়াতান ফাহাল মিন্ম মুদ্দাকির

৫৪ঃ১৭ ওয়ালাক্বাদ ইয়াসসারনাল ক্বুরয়ানালি য যিকরি ফাহাল মিন্ম মুদ্দাকির

৫৪ঃ২২ ওয়ালাক্বাদ ইয়াসসারনাল ক্বুরয়ানালি য যিকরি ফাহাল মিন্ম মুদ্দাকির

৫৪ঃ৩২ ওয়ালাক্বাদ ইয়াসসারনাল ক্বুরয়ানালি য যিকরি ফাহাল মিন্ম মুদ্দাকির

৫৪ঃ৪০ ওয়ালাক্বাদ ইয়াসসারনাল ক্বুরয়ানালি য যিকরি ফাহাল মিন্ম মুদ্দাকির

৫৪ঃ৫১ ওয়ালাক্বাদ আহলাকনা আশইয়া য়াকুম ফাহাল মিন্ম মুদ্দাকির



৫৪ঃ১৫ আমি একে এক নিদর্শনরূপে রেখে দিয়েছি। অতএব, কোন চিন্তাশীল আছে কি?

৫৪ঃ১৭ আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে। অতএব, কোন চিন্তাশীল আছে কি?

৫৪ঃ২২ আমি কোরআনকে বোঝার জন্যে সহজ করে দিয়েছি। অতএব, কোন চিন্তাশীল আছে কি?

৫৪ঃ৩২ আমি কোরআনকে বোঝার জন্যে সহজ করে দিয়েছি। অতএব, কোন চিন্তাশীল আছে কি?

৫৪ঃ৪০ আমি কোরআনকে বোঝবার জন্যে সহজ করে দিয়েছি। অতএব, কোন চিন্তাশীল আছে কি?

৫৪ঃ৫১ আমি তোমাদের সমমনা লোকদেরকে ধ্বংস করেছি, অতএব, কোন চিন্তাশীল আছে কি?



১৫, ১৭, ২২, ৩২, ৪০, ৫১ কোন ইঙ্গিত হতে পারে কিনা জানি না, তবে এক বার শুনে ছিলাম ৪০ এর পড় মানুষের পরিবর্তন নাকি একটু দুরূহ। আল্লাহর উপর ভরসা রাখতে হবে।



এই পোষ্ট যারা পড়েছেন সকলকেই অনুরোধ করছি সূরা আল-কামার বার বার পড়ার বা শুনার জন্য। আপনার জীবন পরিবর্তনের কারন হয়ে যেতে পারে,সূরা আল-কামার





আমার আবু লাহাব প্রেম

মন্তব্য ৪৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুন, ২০১৩ দুপুর ২:৩৪

আমিভূত বলেছেন: মুদ্দাকির মানে চিন্তাশীল ?

কোরআন পড়লে আসলেই সম্ভব নিজেকে পরিবর্তন করা ,আবার নিজেকে কোরআন থেকে দূরে সরিয়ে নিলেও সেই পরিবর্তনে আবার পরিবর্তন আসে । আমি নিজেই তার প্রমান !!

ইদানিং কোরআন পড়া হয়না :( ভাই আমার জন্য দোয়া করবেন :(

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:২১

মুদ্‌দাকির বলেছেন: কুরয়ান ছাড়া যাবে না!!

মুদ্দাকির শব্দের অর্থ ব্যাপক আবার specific

মুদ্দাকির শব্দের অর্থ "চিন্তাশীল"
আবার কারো মতে এর অর্থ "যে মনে রেখেছে" the rememberer "

আল্লাহ আমাদের রূহ যখন প্রথম সৃষ্টি করেন, অর্থাৎ ক্বলবের জগতে, আমাদের সকলের রূহই ঈমান আনে, এবং শাদাতের ঘোষনা দেয় , অর্থাৎ spiritually we all depend on Allah and we all are muslim, কিন্তু পৃথিবীর জীবনে অনেকেই তা আর মনে রাখতে পারে না( আসলে সবাই মনে রাখে), কিন্তু যারা মনে করতে পারে তারাই মুদ্দাকির ,

খেয়াল করলে দেখবেন, মানুষের মন আল্লাহকেই খুঁজে , যে আস্তিক সে আল্লাহকে খুজে বলেই আস্তিক আবার আল্লাহকে খুজে হতাস যারা তারা নাস্তিক!!

তাইতো বেশী বেশী সূরা আল-কামার শুনতে হবে। i think it tunes our brain !!! and save us from distraction.

যে স্পিরিচুয়াললি যত ঠিক আছে , অর্থাৎ যার ক্বলব যত ঠিক আছে, সেই মুদ্দাকির, তার উদ্দেশ্যই আল্লাহ বলছেন, যে কুরয়ান তার বুঝবার জন্য আল্লাহ সহজ করেছেন। সে পড়লেই ভালো বুঝবে, বা কম কষ্টতেই বুঝবে।

আবার সৃষ্টি জগতে ইঙ্গিত পূর্ণ এত কিছু, কুরয়ানের ইঙ্গিত পূর্ণ এত কথা দেখেও যারা ইমান আনছে না, তাদের উদ্দশ্যে আল্লাহ জিজ্ঞাস করছেন চিন্তাশীলরা কোথায়???? ফাহাল মিন্ম মুদ্দাকির??? বা, কোথায় তারা যারা মনে রেখেছে???

অন্য ভাবে বলা যায়, আমরা সবাই মুদ্দাকির

Auditory mirror image বলতে একটা ব্যাপার আছে মানুষের ব্রেইনে, যার সাথে মুদ্দাকির শব্দটার সম্পর্ক আছে, এই নিয়ে অন্য কোনদিন বলব বা একটু গুগল করেন অনেক কিছু পাবেন আশা করি!! :) :)

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৫

মুদ্‌দাকির বলেছেন: দোয়া থাকল আপনার সাথে, আল্লাহ আপনাকে কুরয়ান পড়ার তৌফিক দিন। (আমিন)

আমার জন্য দোয়া করবেন, জঞ্জাল পূর্ণ জীবনটাকে টিঊন করতে পারছিনা!!! দোয়া চাই।

২| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:৪০

অনির্বাণ তন্ময় বলেছেন:
আমার নিজের অভিজ্ঞতা থেকে দেখেছি, চিন্তাশীল এবং সত্যিকারের মুক্ত ও নিরপেক্ষ মন নিয়ে কুরআন পড়তে বসলে এর আকর্ষণ এড়িয়ে যাওয়া সত্যিই কষ্টসাধ্য।।

অনেক দিন পর লিখছেন। খুব ব্যস্ত নাকি?

পোস্টে ভালো লাগা রইল।।

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:৩৪

মুদ্‌দাকির বলেছেন: "চিন্তাশীল এবং সত্যিকারের মুক্ত ও নিরপেক্ষ মন নিয়ে কুরআন পড়তে বসলে এর আকর্ষণ এড়িয়ে যাওয়া সত্যিই কষ্টসাধ্য।।"

এই কথা গুলোর সাথে চরম ভাবে একমত।

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:৩৭

মুদ্‌দাকির বলেছেন: ব্যাস্ত না, এই কথা বলা যাবে না।

কিন্তু দুনিয়ার লোভে mentally distracted বলতে পারেন। দোয়া করবেন। দোয়া চাই।

আসসালামুয়ালাইকুম।

৩| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:
আল্লাহর উপর ভরসা রাখতে হবে।

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:৫৩

মুদ্‌দাকির বলেছেন: হুম

ধন্যবাদ!!!!

৪| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৫:০৩

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: ''সকল মুসলিম ঘরের সন্তানের উচিৎ তাদের বাবা-মা এর ধর্ম হিসাবে ইসলামকে ত্যাগ করা, অতঃপর নিজের ধর্ম হিসাবে ইসলামকে গ্রহন করা। ''

নাউজুবিল্লাহ, এই কথা ইসলামে নেই। ছোটোবেলা থেকেই ইসলামের পথে আনার নির্দেশ রয়েছে ইসলামে। কাজেই ত্যাগ করার ক্ষমতাই রাখা হয়নি।

এবার আপনার কথায় আসি, আপনি নিশ্চি হয়ে বসে রয়েছেন যে সবার উচিত আবার নিজের ধর্ম হিসেবে পুনরায় ইসলামকে গ্রহণ করা। কেন? পূর্ব সিদ্ধান্ত দিয়ে রাখলেন কেন? ইসলামকেই গ্রহণ করতেই হবে? কারও যদি বৌদ্ধ ভালো মনে হয় সে বৌদ্ধ গ্রহণ করবে। যার কাছে যেটা মনে হবে। সবার চিন্তাভাবনাই তো আলাদা।

দুই নম্বর ইসলামকে বাদ দিয়ে আবার ইসলামই গ্রহণ করবে কেন? মানুষের দুয়িাতে সংগ্রাম করে বেঁচে থাকতে হয়। ধর্ম দিয়ে পেট চলে না। মানে জীবন ধারনের জন্য ধর্ম অপরিহার্য নয়। অথচ আপনি পূর্ব সিদ্ধান্ত দিয়ে রাখলেন । কেন?
বেহেশতের লোভ আর দোযখের ভয়ের জন্য ?
লোভ আর ভয় থেকে মহান কিছু আসে না।

দয়া করে এই কথাটা বলে হাসাবেন না যে, সৃষ্টকর্তাকে ভালোবাসি তাই .....................

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৫:২৭

মুদ্‌দাকির বলেছেন: আমি ইসলাম পালন করি, শুধু মাত্র বেহেস্তের নিয়ামতের লোভে। আমি বিশ্বাস করি , দোজখ is not an option for me,

আমি যদি নাস্তিক হইতাম, সামুতে না আইসা পর্ণ সাইট গুলাতে ঘুরতাম, ইনফ্যাক্ট, ওয়েবেই আসতাম না, সময় শুধু গার্ল ফ্রেন্ড দের দিতাম। আর টাকার পিছনে ছুটতাম প্রতিনিয়ত, আপনার মত নিম্ন আই কিউ সম্পন্ন কোন ব্যাক্তির সাথে কোন রূপ বাক্য অথবা সময় ব্যয় করতাম না।

আর আমি দুধের গুরুত্ত বুঝে দুধ খাইতে বললাম, দুধ খাওয়া ছাড়তে বলি নাই, আর দুধ বাদ দিয়া গুয়ের পানিতো খাইতে বলতে পারি না!!! নাকি বলেন??? তবে কে দই খাবে আর কে আপনার মত গু খাবে এটা নিতান্তই তার ব্যাক্তি গত ব্যাপার।

৫| ২৮ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: গু আর দুধ ব্যক্তিভেদে ভিন্ন হয়। অনেকে না বুঝে গু কে দুধ মনে করে খায়।

অনেক নাস্তিকের বিবেক বোধ আপনার চেয়ে উন্নত। তারা পর্ন সাইটে ঘোরে না। বা শুধ গার্ল ফ্রেন্ডদের সাথে ফুর্তি করে না। তাদের বেহেশতের লোভও নেই। তাহলে তারা কি আপনার চাইতে অনেক উন্নত নয় কি?
বা মনে করুন, রাশিয়াতে বিপ্লবের সময় হাজার হাজার তরুণ যারা শ্রমিকদের জন্য জীবন দিয়েছে তারা বেহেশতের আশা করেনি। বেহেশতো নিয়ে তাদের মাথাব্যাথাও নেই।
তারা কি আপনার চেয়ে উন্নত নয়?

অপরাধ আর পাপের পার্থক্য বোঝেন তো? গার্লফ্রেন্ড নিয়ে ঘোরা অপরাধ নয়। গার্ল ফ্রেন্ডের সঙ্গে প্রতারণা করা অপরাধ। অপরাধ হলো অন্যের সঙ্গে সম্পর্ক যুক্ত। সব অপরাধই পাপ। কিন্তু সব পাপ অপরাধ নয়।
আপনাদের অপরাধ নিয়ে মাথাব্যাথা নেই অথচ পাপ নিয়ে বেজায় মাথা্ব্যাথা । এই জন্যই আজ মুসলিম জাতির করুণ দশা। মুদ্দাকির ভাইজান , বাইজী বাড়িতে যান না কতদিন? একবার ঘুরে আসুন। মাথাডা ঠিক হবে।

২৮ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

মুদ্‌দাকির বলেছেন: আমি আপনার এই মন্তব্যের সাথে একমত না হয়ে পড়লাম না!!!

খেয়ে জান, গু কে দুধ মনে করে খেয়ে জান।

ধন্যবাদ!!!!

৬| ২৮ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩০

আমিভূত বলেছেন: ধন্যবাদ ভাই আপনার সুচিন্তিত সুন্দর বিশ্লেষণী মতামতের জন্য ।

আপনার জন্য দোয়া থাকলো কিন্তু আমারও একই সমস্যা যাচ্ছে , আগে দুনিয়ার খবর রাখতাম না দুনিয়া আমার এমনিতেই ভালো যাইত, মাশআল্লাহ , কিন্তু ইদানিং বড় হয়েছি সেজন্য কিনা জানি না দুনিয়ার মেলা চিন্তায় আমল কম করা হচ্ছে । দুনিয়ার চিন্তা হতে বাঁচার উপায় আপনি খুঁজে পেলে আমাকেও জানাবেন ।

২৮ শে জুন, ২০১৩ রাত ৯:১৯

মুদ্‌দাকির বলেছেন: সূরা আল-ইমরানঃআয়াত ৮ঃ

"রাব্বানা লা তুযিগ ক্বুলুবান বায়দা ইয হাদাইতানা ওয়া হাবলানা মিল্লাদুনকা রাহমাতান ইন্নাকা আনতাল ওয়াহহাব।"

অর্থঃ "হে আমাদের পালনকর্তা! সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্যলংঘনে প্রবৃত্ত করোনা এবং তোমার নিকট থেকে আমাদিগকে অনুগ্রহ দান কর। তুমিই সব কিছুর দাতা।"

গাফিলতি থেকে বাঁচতে, আমি এই দূয়াটা পড়ি।

দুনিয়ার চিন্তা থেকে বাচঁবার উপায় জানি না। আপনিও জানলে আমাকে জানাবেন।

দোয়া করবেন। আমার সমস্যার সমাধান আমি জানি না।

আল্লাহ আমাদের ভালো করুন।

আসসালামুয়ালাইকুম!!

৭| ২৮ শে জুন, ২০১৩ রাত ১০:৩৮

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: আমিভূত

দুনিয়াতে দুনিয়ার বাইরে চিন্তা করার কোনো লাইন মানুষ কেন কোনো প্রাণীরই নাই। দুনিয়ার বাইরে চিন্তা করার পদ্ধতিও নাই। কারন মানুষ তার অভিজ্ঞতার বাইরে কোনো কিছুই চিন্তা করতে পারে না। এবং মানুষ এক সেকেন্ডও চিন্তা ছাড়া থাকে না।
নামাজ পড়ার সময় সবাই ভান ধরে যে, তারা কোনো অলৌকিক ঐশ্বরিক চিন্তা নিয়ে রয়েছে। কিন্তু বাস্তবতা হচ্ছে যে বিষয় জগতে মানুষ দেখে নাই তা কোনো ভাবেই চিন্তা করা সম্ভব নয়। সৃষ্টিকর্তার কোনো আকার আকৃতি নাই। আকার ছাড়া কোনো কিছু মানুষ কখনো দেখেনি। মানুষ সৃষ্টিকর্তাকে ভাবার সময় মনে মনে একজন মানুষের আকৃতি দিয়েই দেখে। এবং পুরুষ দাড়িওয়ালা কেও।

আকারহীন বিষয় মানুষের চিন্তার অতীত।
মুদ্দাকির ভাই নিজেই দুনিয়ার চিন্তার বাইরে যাওয়ার পথ খুঁজে পাননি। কাজেই আপনি তার কাছ থেকে সমাধান পাবেন কিভাবে??

২৯ শে জুন, ২০১৩ বিকাল ৫:৪৭

মুদ্‌দাকির বলেছেন: একজন হিন্দুর কাছে সৃষ্টি কর্তা কে দাড়িওয়ালা পুরুষ মনে হতেই পারে। আপনার ঘিলুতে এর চেয়ে বেশি কিছু আসবে না, এটাই স্বাভাবিক!!

আর আমার মনে হয় না , আমিভুত দুনিয়ার বাইরে কোন এলিয়েন এর চিন্তা করতে চেয়েছে!!! দুনিয়ার চিন্তা কম কম করতে চেয়েছে, এই যা। আপনি বুঝেন নাই, তাই বললাম আর কি!!!

এত কঠিন বিষয় আপনার এন্ট্যেনায় ধরবার কথা না।

ধন্যবাদ!!!!!

৮| ২৯ শে জুন, ২০১৩ রাত ১:১৪

বাংলাদেশী দালাল বলেছেন: সকল মুসলিম ঘরের সন্তানের উচিৎ তাদের বাবা-মা এর ধর্ম হিসাবে ইসলামকে ত্যাগ করা, অতঃপর নিজের ধর্ম হিসাবে ইসলামকে গ্রহন করা।

চিন্তাশীলদের( সাধারণের ) জন্য, নির্বোধদের জন্য নয়।

আপনি নিশ্চয়ই ইসলাম প্রচারের জন্য নয় বরং ইমান মজবুত করার তাগিদে কথাটি বলেছেন।

আল্লাহপাক আমাদের বোঝার ও আমল করার তৌফিক দিন। আমিন।

২৯ শে জুন, ২০১৩ বিকাল ৫:৫২

মুদ্‌দাকির বলেছেন: সকল সম্ভাব্য পাঠককে বুদ্ধিমান ধরে নিয়েই লিখি কিন্তু নির্বোধ দুই-এক জন জুটলে আর কি করা!!!

ধন্যবাদ আপনাকে। আসসলামুয়ালাইকুম

৯| ২৯ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: হা..হা..
দাড়িওয়ালা পুরুষ নয়? তাইলে ভাইজান কি কল্পণা করেন? ভণ্ডামির জায়গা পান না? আপনি নিজেও জানেন অদৃশ্য কিছু কল্পণা করা যায় না। তাহলে বলেন, আপনি কিভাবে সৃষ্টিকর্তার কল্পনা করেন? আর আমি মোটেও হিন্দু বংশোদ্ভূত নই। খামাখা এক কথা বার বার কেন বলছেন?
সব মানুষই সৃষ্টিকর্তার একটা অবয়ব কল্পণা করে, এবং তা মানুষের মতো। এটা অস্বীকার করে সে পাগল অথবা ভণ্ড ছাড়া আর কিছুই নয়।

২৯ শে জুন, ২০১৩ রাত ৮:৫৭

মুদ্‌দাকির বলেছেন: আপনি একজন হিন্দু, বৌদ্ধ, অথবা কোন বাঙালি খ্রিস্টান। অথবা আপনি কোন এক প্রকার মূর্তি পূজক।

কোন মুসলমানই নামাজে দাঁড়িয়ে আল্লাহকে কল্পনা করেন না। মুসলমানরা নামাজে দাঁড়িয়ে এই ভাব মনের মধ্যে রাখবার চেষ্টা করে যে, যেন আল্লাহই তেকে নামাজ রত দেখছেন।

সৃষ্টিকর্তার অবয়ব কল্পনা করে আপনার মত পৌত্তলিকরা, মুসলমানরা এই কাজ কখনই করে না। আপনার মন গড়া কথা চাপিয়ে দিলেইতো আর হলনা!!!!!!!!

১০| ২৯ শে জুন, ২০১৩ রাত ৮:৫৩

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: সব মানুষই সৃষ্টিকর্তার একটা অবয়ব কল্পণা করে, এবং তা মানুষের মতো। এটা অস্বীকার করে সে পাগল অথবা ভণ্ড ছাড়া আর কিছুই নয়।

আমার এই কথাডা যে সত্য তা আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি। আমি চ্যালেঞ্জ দিতে পারি। আপনি কি চ্যালেঞ্জ নিবেন??

২৯ শে জুন, ২০১৩ রাত ৯:০২

মুদ্‌দাকির বলেছেন: একজন মূর্তিপূজক সৃষ্টিকর্তার অবয়ব কল্পনা করতেই পারে।

যে দূর্গা, কালি, রাবন, যিসূ, বুদ্ধার পূজা করে করে অভ্যস্ত সে সৃষ্টিকর্তাকে দাড়িওয়ালা পুরুষ ভাবতেই পারেন।

১১| ৩০ শে জুন, ২০১৩ সকাল ১১:৩২

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: সব মানুষই সৃষ্টিকর্তার একটা অবয়ব কল্পণা করে, এবং তা মানুষের মতো। এটা অস্বীকার করে সে পাগল অথবা ভণ্ড ছাড়া আর কিছুই নয়।

আমার এই কথাডা যে সত্য তা আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি। আমি চ্যালেঞ্জ দিতে পারি। আপনি কি চ্যালেঞ্জ নিবেন??

৩০ শে জুন, ২০১৩ বিকাল ৫:২৭

মুদ্‌দাকির বলেছেন: পমএঃসব মানুষই সৃষ্টিকর্তার একটা অবয়ব কল্পণা করে, এবং তা মানুষের মতো

উত্তরঃ হুম সব পৌত্তলিক মানুষরাই করে।

পমএঃএটা অস্বীকার করে সে পাগল অথবা ভণ্ড ছাড়া আর কিছুই নয়।

উত্তরঃ কেউ যদি অন্যদের কে পাগল এবং ভণ্ড ভেবে সুখি হন, তাকে বাধা দিতে চাই না।

পমএঃ আমার এই কথাডা যে সত্য তা আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি। আমি চ্যালেঞ্জ দিতে পারি। আপনি কি চ্যালেঞ্জ নিবেন??

উত্তরঃ আপনার মস্তিষ্কের হাগু পরিস্কার করুন। সময় আছে।

১২| ৩০ শে জুন, ২০১৩ সকাল ১১:৩৫

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: তাইলে মুদ্দাকির ভাই, আপনি কিভাবে নামাজে গিয়ে নিরাকার জিনিসের কথা ভাবেন একটু বলবেন কি?
মাদি ছাগল জানি কুহানকার
হা..হা..হা..হা..
আপনার লগে মজা নিতে খারাপ লাগে না।
যাইহোক লাইনে আসেন। বলেন, , আপনি কিভাবে নামাজে গিয়ে নিরাকার জিনিসের কথা ভাবেন ?

৩০ শে জুন, ২০১৩ বিকাল ৫:৩৭

মুদ্‌দাকির বলেছেন:

পমএঃতাইলে মুদ্দাকির ভাই, আপনি কিভাবে নামাজে গিয়ে নিরাকার জিনিসের কথা ভাবেন একটু বলবেন কি?

উত্তরঃ আমি আল্লাহের কথা ভাবি না। আমি জানি আল্লাহ আমাকে দেখছেন, ব্যাস। আমি ভাবি নামাজের সূরা এবং তসবি গুলো নিয়ে, এর অনেক কিছুর অর্থ জানি আবার অনেক সময় কিছুই কমন পড়ে না। তবে হা সূরা ফাতিহা , আর রূকু সিজদার তসবি গুলাতো একি থাকে।

পমএঃমাদি ছাগল জানি কুহানকার
হা..হা..হা..হা..
আপনার লগে মজা নিতে খারাপ লাগে না।

উত্তরঃ যার মাথা ভর্তি হুমায়ুন আযাদ আর লালনের হাগু, তার অনেক কিছুতেই মজা লাগতে পারে। :) :)

পমএঃ যাইহোক লাইনে আসেন। বলেন, , আপনি কিভাবে নামাজে গিয়ে নিরাকার জিনিসের কথা ভাবেন ?

উত্তরঃ কইলামতো ভাবি না। আল্লাহের আকৃতির কথা ভাবি না, এইটা আপনার মত হিন্দুর কাজ, আমি আল্লাহের মহানতার কথা ভাবার চেষ্টা করি। যা তোকে বোলে বোঝানো যাবে না।

১৩| ৩০ শে জুন, ২০১৩ রাত ৮:৫৪

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: আরে অবাক ব্যাপার তো
আপনি ''আমি আল্লাহের কথা ভাবি না। আমি জানি আল্লাহ আমাকে দেখছেন, ব্যাস।''
আল্লাহ দেখছেন?
নিরাকার জিনিস কিভাবে দেখে তা তো আপনি জানেন না। আপনি জানেন চোখ দিয়ে দেখতে হয়। কাজেই চোখের কথা আসলেও অবয়ব আসে। ভাইজান ভণ্ডামি না করে সরাসরি বলেন।
চ্যালেঞ্জ নিতে চান??
আমাদের ক্লাসে একবার টিচার বলছিল
মানুষ সৃষ্টিকর্তাকে ভাবার সময় মনে মনে একজন মানুষের আকৃতি দিয়েই দেখে।
তখন ক্লাসের সবাই সেটা স্বীকার করে।
আপনি এরকম একটা পোস্ট দিন। দেখবেন কত জন স্বীকার করবে। আপনি খামাখা তর্কের খাতিরে তর্ক করছেন কেন বুঝলাম না।
ভণ্ডামির মাত্রা কমান। তা না হলে পরোকালে দোযখে সর্পের চোদন খাওয়ার আশঙ্ক আছে কিন্তু।

৩০ শে জুন, ২০১৩ রাত ৯:৩৭

মুদ্‌দাকির বলেছেন: আল্লাহ কিভাবে দেখেন আমি জানি না, আমার জানবার কথাও না, যদি তা চোখ হয়, ঐ চোখের আকার কি আমি জানি না, আদৌ কোন আকৃতি আছে কিনা আমি তাও জানি না। দৃষ্টির বিজ্ঞান সম্পর্কে আপনার ধারনাই নাই, মাথাথেকে হুমায়ূন আজাদের ম্যল বের করে বিজ্ঞান ঢুকান। চোখ ছাড়াই আজকাল দেখা যায়, দেখা মানেই চোখ না।

আপনার হুয়ামায়ুন আজাদ রূপি গু সর্বস্য টিচার আপনার ক্লাসে আপনার মত পৈত্তলিকদের কি বলল না বলল তা বলে আপনি আমাকে প্রভাবিত করার চেষ্টা করছেন??? আপনি নিতান্তই ছাগলের চেয়ে কিঞ্চিত বেশি বুদ্ধি রাখেন বলে ধারনা করছি :) :) :)

১৪| ৩০ শে জুন, ২০১৩ রাত ৯:৪২

সাইবার ডাঃ ডেভিলস ডুম বলেছেন: @ মুদ্দাকির ভাই , এই পরাজিত বোকা চোদা টার সাথে কেন এত কথা বলেন?????
আর এর গালাগালি রিপোর্ট করেন না কেন???

০২ রা মার্চ, ২০১৪ দুপুর ১:০৯

মুদ্‌দাকির বলেছেন: ভাই, যে লাইনে নাই, তারে লাইনে আনতে পারলেই তো লাভ নাকি??? আর পরাজিত ভাই এটলিস্ট সমাজ নিয়া চিন্তা তো করেন, চোখ বন্ধ করে বসে নাই সে।

আপনি গালি গালাজ কইরেন না!!! তাহলেই হয়!!! সমাজের অসংগতি তারো ভালো লাগে না, আমারো তাই, কিন্তু আমাদের চিন্তাতে বিপুল ফারাক, আমাদের এই সমস্য সমাধানের উপায়তেও বিপুল ফারাক। এই আর কি!! কি বুঝলেন?

আপনাকে ধন্যবাদ।

১৫| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১২:৫৩

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: মুদ্দাকির ভাইজান, আমি আপনাকে বোঝাতে পারছি না। অথবা আপনি বুঝেও বুঝতে চাইছেন না। আমি শেষবারের মতো চেষ্টা করছি বোঝাতে।

‌‌আপনি বলছেন,,'' ‌‌আল্লাহ কিভাবে দেখেন আমি জানি না, আমার জানবার কথাও না, যদি তা চোখ হয়, ঐ চোখের আকার কি আমি জানি না, আদৌ কোন আকৃতি আছে কিনা আমি তাও জানি না। দৃষ্টির বিজ্ঞান সম্পর্কে আপনার ধারনাই নাই''

হ্যা ঠিকই তো, আল্লাহ কিভাবে দেখেন তা আপনার জানবার কথা নয় । কারন আল্লাহ সম্পর্কে ধারণাই আপনার অস্পষ্ট। কিন্তু আমি বোঝাতে চাইছি
আপনি যখন বলবেন, তিনি দেখেন, তিনি হাশরের ময়দানে বিচারের আসরে
বসবেন, তিনি কথা বলেন, তিনি বিচার করেন, তিনি কর্মকাণ্ড পরিচালনা করেন, তিনি দেখেন'

তখন আলটিমেটলি একটা অবয়ব চলে আসে। এবং এটা আসবেই । সবারই আসে। আসাটা দোষের না। কারন অবচেতনভাবেই আসে। কারন নিরাকার সর্বশক্তিমান বলার পরে আপনি যখন তার ওপর বাকশক্তি, বসার শক্তি থেকে শুরু করে মানবিক বহু ইমোশন দার করান তখন আলটিমেটলি অবয়ব একটা আসেই। এটা আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি।


এতে দোষের কিছু নাই তাই স্বীকার করুন।


আর সাইবার ডা. ডেভিলস ডুম , আপনার মস্তকে ঝামেলা আছে। মস্তক ওকে করান।

০১ লা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৮

মুদ্‌দাকির বলেছেন: আল্লাহের আকার আছে না নিরাকার তা আমি জানি না। আমরা মুসলমানরা তাঁর আকৃতি কল্পনার চেষ্টাও করি না। এটা খুবই স্বাভাবিক যে এক জন পৌত্তলিক কে আমি এই ব্যাপারটা ভালো করে হয়ত বুঝাতে পারবো না!!! :( :(

শুধু এই টুকু বলি,

তিনি আল্লাহ, তিনি এক,
তিনি অমুখাপেক্ষী,
তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাকে জন্ম দেয়নি
এবং তাঁর সমতুল্য কেউ নেই।

১৬| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:০৬

গ্রীনলাভার বলেছেন: আল্লাহ নিরাকার - এটা ইসলামের শিক্ষা। এই সুশিক্ষাটা নিতে গিয়ে কুশিক্ষা শিখে ফেললাম। এখন আল্লাহর নাম মনে আসলেই অস্পষ্ট একজনের অবয়ব চোখে ভাসে। তো এতে কি হয়েছে? জাত-পাত সব গেল? সাধনা করে নিজেকে শোধরানোর সুযোগ কি নেই?

মুদ্দাকির ভাই। ঈশ্বর নেই। এর স্বপক্ষে "সবকিছু আগে থেকেই তৈরী হয়ে আছে" - এরকম মুর্খ উত্তরের বিপক্ষে কিছু বলাটা সময়ের অপচয় নয় কি?

আমার একটা প্রশ্ন ছিল। বাইজির বাড়িতে গিয়ে মাগজ ধোলাই করলে কি গার্লফ্রেন্ডের সাথে প্রতারনা হয়? - মুর্খদের জন্য চরম গবেষনা মুলক একটি প্রশ্ন B-)) B-))


(আল্লাহ আমায় ক্ষমা করুন। আমি শুধু নিজের দৈন্যতাই প্রকাশ করেছি। বিশ্বাস নয়।)

০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:০৫

মুদ্‌দাকির বলেছেন: ভাই কাকে যে কি বলেন??!!

কুকুরের লেজ টানলে কি আর সোজা হয়???

ধন্যবাদ!!! ভালোথাকবেন।

১৭| ০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:৪১

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: ''আমরা মুসলমানরা তাঁর আকৃতি কল্পনার চেষ্টাও করি না। ''
মুদ্দাকির ভাইজান, কল্পণার চেষ্টা করেন না তাতো জানি। চেষ্টা না করলেও অবচেতনে চলে আসে। এবং আসাটাই স্বাভাবিক। এবং আমি এটাই বোঝাতে চাইছি। আপনি আমার চ্যালেঞ্জ নিবেন?

আর আমি মুসলিম বংশোদ্ভূত । এই কথাটা আপনাকে কতবার বলবো?
আমার মধ্যে ভণ্ডামির মাত্রা আপনার চেয়ে অনেক কম। এই কথাটা মাথায় রাইখে কথা কয়েন।

০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:১৬

মুদ্‌দাকির বলেছেন: হইতেই পারেন মুসলিম বংশোদ্ভুত!!! কিন্তু এখন পৌত্তলিক!! তাই না??

ইসলাম সম্পর্কে আপনার কোন ধারনাই নাই, তাই কখনই মনে হয়নি যে আপনি মুসলমান পরিবারের???!!!!

এখন আপনাকে খুব বেশী মূর্খ মনে হচ্ছে, এত দিন মনে হয়নাই।

খুবই ফালতু পরিবারে বড় হয়েছেন নিশ্চই! শুনুন পারিবারিক অশান্তির জন্য আপনার যে মানষিক বিকৃতি হয়েছে, তা আপনার বয়স যতই হোক না কেন, চিকিৎসা কিন্তু আছে।

১৮| ০২ রা জুলাই, ২০১৩ বিকাল ৪:১৫

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: জবাব না থাকায় গেলেন ব্যক্তি আক্রমণে।
আমি বললাম কি আর আপনি উত্তর দিলেন কি?
মুদ্দাকির ভাইজান, হিসাব করে কথা বলেন। এখনো কিন্তু আপনাকে সম্মান করি বিধায় ভাই কয়ে সম্মোধন করছি। ভাই থেকে চুদির ভাই হয়ে যাচ্ছেন দেখি দিন দিন।
আপনি পারিবারিক অশান্তি রয়েছে কে বলেছে আপনাকে? আপনি আপনার মস্তকটা ওকে করুন।
আর আমি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান বা মুসলিম নই। আমি মানুষ।
ধর্ম পরিচয় যাদের কাছে মুখ্য তারা মানুষের আওতায় পড়ে না।
আবারও বলছি, ভাই থেকে চুদির ভাই হয়ে যাইয়েন না কিন্তু।

০২ রা জুলাই, ২০১৩ রাত ৯:২৬

মুদ্‌দাকির বলেছেন: ব্লগে আপনি যেভাবে কথা বলেন, আপনার মুখ আর পাছা আমার কাছে একি রকম মনে হয়। তাই আপনার কাছে সম্মান আশা করি না!!!! :(

আর সত্য বড়ই করুন। আপনার লেখায় আপনার ব্যাক্তি জিবনের অশান্তির ব্যাপারটা স্পষ্ট, বুঝবার জন্য খুবই সামান্য ঘিলু প্রয়োজন!!!

আমি যে মানুষ এটা নতন করে পরিচয় দেবার কিছু নাই, একটা কুকুরও জানে যে আমি মানুষ, আমার কাছে আমার বা অন্য কারো ধর্ম পরিচয়টা খুবই গুরুত্ত পূর্ণ।

যেমন আপনার কথাই ধরেন,

আপনার ব্লগ পোষ্ট + আপনি(পূর্বে)পৌত্তলিক = আপনি চিন্তাশীল

আপনার ব্লগ পোষ্ট + আপনি(পূর্বে)মুসলিম = আপনি ছাগলা বুদ্ধির কেউ।

আর আপনি বার বার চ্যালেঞ্জের কথা বলছেনতো??? না ভাই আল্লাহের আকৃতি বা অবয়ব নিয়ে গবেষনা করা আমার কাজ না। তাঁর আকার আছে , নাকি তিনি নিরাকার নাকি তিনি আকার নিরাকার দুটই এ গুলো নিয়ে কাজ করবে আপনার মত গুমস্তিষ্ক দার্শনিক।

১৯| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৯:৫৭

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: আবার আচুদা কথা?
গবেষণার কথা আসছে কেন?
আপনিই তো পেচাচ্ছেন।
আমি বলেছি, সৃষ্টিকর্তার অবয়ব কেও কল্পণার
চেষ্টা না করলেও অবচেতনে চলে আসে। এবং আসাটাই স্বাভাবিক। আপনি আমার কথাটা স্বীকার করতে পারতেন। স্বীকার করলে আপনার ঈমানে কোনো সমস্যা হতো না। ধর্মেরও না। নিজেই নিজেকে ভণ্ড পরিচয় দিলেন। আর এই হলো একজন ধার্মিকের নৈতিকতা।

আর শুনুন, আমি অত্যন্ত সুখী একজন মানুষ। কটু বাক্য দিয়ে আমি মজা নেই। এখানে দুঃখের কোনো ব্যাপার নেই। আমি তো বলেছিই ভণ্ডামির মাত্রা আপনার চেয়ে আমার বহুগুণে কম। গ্যারান্টি।
কেবলমাত্র মজা নেওয়ার জন্যই আপনার সঙ্গে এতো প্যাচাল পারছি। মুদ্দাকির ভাইজান, আপনার বয়স কতো হবে?

০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৫৫

মুদ্‌দাকির বলেছেন: গুমস্তিষ্ক দার্শনিক ভাই, আপনার মস্তিষ্কের জন্য যদিয় খুবই কঠিন হয়ে যাবে ব্যাপারটা, কিন্তু আপনার জানা উচিৎ যে আমি কখন আল্লহের অবয়ব কল্পনা করি নাই, আর আমার অবচেতন মন ও আমাকে তা করায় নাই।

আত্নহত্তা করবেন নাকি?

কটু বাক্য যে সুখী মানুষের মজা নেবার উপায়, সেতো ভাই চরম সুখী =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

২০| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:০৩

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: বাহ! ভাইজানের তো দেহি বেহেশতো একেবারে কনফারাম। আপনার কাছে আমার একটা দাবি আছে। পরোকালেতো মনে করেন, আমি থাকুম বিপদে। আর আপনি সত্তুরডা হুর নিয়ে ফুরতি করবেন।
সত্তুরডাতো আপনার লাগবো না। অন্তত একটা দুইটা হুর ফেরেশতাগো দিয়ে আমার কাছে পাঠাইবেন । কথা দেন। প্লিজ।

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

মুদ্‌দাকির বলেছেন: আপনিও আমার সাথে বেহেশতে চলেন। হতাশ হবারতো কিছু নাই!!!

২১| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ৯:১৪

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: সত্তুরটা হুরপরীতে বন্ধু আমারতো কাম নাই আমি দোযখে যাবো.................

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১০:১৬

মুদ্‌দাকির বলেছেন: যান.........।।

২২| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ১১:৩৪

গ্রীনলাভার বলেছেন: :#) :#)
পরাজিত ভাইয়ের এত অভিমান কেন নিজের উপর? একেবারে দোযখের স্বপ্নের বিভোর। নিজের অপমৃত্যুও কি কামনা করে কেউ?

০৫ ই জুলাই, ২০১৩ দুপুর ২:২৬

মুদ্‌দাকির বলেছেন: উনিই ভালো জানেন........................ :#) :#) :#)

২৩| ২২ শে অক্টোবর, ২০১৩ রাত ১:০৪

উদাসী স্বপ্ন বলেছেন: আসলে আমরা যখনই নাস্তিক আস্তিক পারসপেক্টিভে যুক্তি খুজি তখন একটা কমন ভুল করি এই ভেবে যে আস্তিকরা মনে করে সকল উত্তর স্বীয় ধর্মগ্রন্হে আছে আর নাস্তিকরা মনে করে সকল উত্তর বিজ্ঞান বা দর্শনে আছে। একজন পর্যবেক্ষন গত বিদ্যার উপর অগাধ বিশ্বাস করেন আরেকজন বিশ্বাস করেন ধর্মের ওপর।

কিন্তু দুজন যতক্ষন না তালগাছী মনোভাব ত্যাগ না করছেন ততক্ষন এই ব্যাপারে কোনো সিদ্ধান্তে আসা সম্ভব না।

আর এটাও জানা উচিত যে সকল প্রশ্নের উত্তর কোরানে যেমন নেই তেমন বিজ্ঞানেও নেই

২২ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:০০

মুদ্‌দাকির বলেছেন: ভুল না করলেই হয় !!! তালগাছ বাদী না হইলেই হয় !!! ভোদাই গুলাতো এই রকম করবই, তাই না??? অন্য ধর্মের কথা জানি না , কিন্তু একজন মুসলিম যদি বিজ্ঞানে মন না রাখে ওই আবার কি রকম মুসলিম ???!!! আর নাস্তিক দেরই বা কে বলল সারাক্ষন ধর্মের ফুটা খুজতে ???? ওই আল্লাহ্য় বিশ্বাস করে না , ব্যাস করেনা , শ্যাষ ।

দর্শন আর বিজ্ঞান আইলই বা কৈ থেকা, আর ধর্ম মানুষ মানলই বা ক্যান ????

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.