নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ঘরটির জন্য আমরা কোন স্পেশাল ক্যারেক্টার / ইমোটিকন গ্রহন করছি না।\nশুধুমাত্র সংখ্যা ও যে কোন সাধারন ক্যারেক্টার ব্যবহার করুন।

ব্লগ মাস্টার

আমি লেখতে পারি না তাই লেখতে চাইনা পড়তে চাই তবে মাঝে মধ্যে চেষ্টা করবো লেখতেআপনাদের সহযোগিতা পেলে ।

ব্লগ মাস্টার › বিস্তারিত পোস্টঃ

আসলে হুর কি ?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৩


আমরা সব সময় একটা কথা বলে আসছি যে যে সকল পুরুষেরা জান্নাতবাসী হবেন তারা পাবেন ৭০ টি হুর পরী।আর সেটা নিয়ে অনেকের মাঝে অনেক ধরনের তর্ক বিতর্কও চলে ।কিন্তু আমার প্রশ্ন হল আসলে হুর কি পরী ?
যদিও এই বিষয়টি আমি এখনো কুরআনে খোঁজ করে দেখিনি বা জানার জন্য চেষ্টা করিনী তবে অনেকেই বলেন এই বিষয়টি কুরানেও
আছে। তবে আমরা সাধারণ যা জেনে আসছি এবং ইসলামী জ্ঞানের সেকেন্ডারি রিসোর্স ও আলিম উলামার কাছ থেকে আমরা যে ধারণা পেয়েছি তাতে আক্ষরি অর্থে হুর হল একটি ফিমেল জেন্ডার । সেই সকল ফিমেল জেন্ডার তারা থাকবেন বেহেশতি পুরুষদের সেবার জন্য সৎ কর্মের প্রতিদানস্বরুপ। এমনকি হাদিসের ভাষ্য মতে একেকজন বেহেশতি পুরুষের জন্য পুরস্কার স্বরুপ ৭০ জন হুর থাকবে।
যাইহোক এটা আমার আলোচনার কোন বিষয় নয়। এখানে আমার মূল প্রশ্ন হচ্ছে যদি হুর স্ত্রী লিঙ্গের হয়ে থাকে এবং তারা শুধুমাত্র জান্নাতি পুরুষদের জন্য নির্ধারিত হয়ে থাকে তবে জান্নাতি নারীদের জন্য কারা অপেক্ষা করবে? হুর সম বিপরীত লিঙ্গের কেউ থাকবে? নাকি তার ইহকালীন একমাত্র স্বামীই তার জন্য বরাদ্দ ? তাহলে জান্নাত হল মুমীন নারী এবং পুরুষ উভয়ের আপন কর্ম ফলের প্রতিদান। আর সে কারনে পুরস্কারওতো আলাদাএবং সমানভাবেই হবে ।পবিত্র কোরআনেই বলা হয়েছে। যেমন :
সূরা নাহল: ৯৭- 'যে সৎকর্ম সম্পাদন করে এবং সে ঈমাণদার, পুরুষ হোক কিংবা নারী আমি তাকে পবিত্র জীবন দান করব এবং প্রতিদানে তাদেরকে তাদের উত্তম কাজের কারণে প্রাপ্য পুরষ্কার দেব যা তারা করত।'
সূরা আত তাওবাহ:৭২ - 'আল্লাহ ঈমানদার পুরুষ ও ঈমানদার নারীদের প্রতিশ্রুতি দিয়েছেন কানন-কুঞ্জের, যার তলদেশে প্রবাহিত হয় প্রস্রবণ। তারা সেগুলোরই মাঝে থাকবে। আর এসব কানন-কুঞ্জে থাকবে পরিচ্ছন্ন থাকার ঘর। বস্তুতঃ এ সমুদয়ের মাঝে সবচেয়ে বড় হল আল্লাহর সন্তুষ্টি। এটিই হল মহান কৃতকার্যতা।' তহলে এখানে স্পষ্ট বুঝা গেল নারী ও পুরুষ উভয়ের জন্য জান্নাতে রয়েছে সমান প্রতিদান।

তাহলে এবার আসুন হুর প্রসঙ্গে কোরআন কি বলে আগে সেটা দেখি ।

সূরা আদ,৫৪: এরূপই হবে এবং আমি তাদেরকে হুর এর সাথে বিবাহ দেব।(বিশুদ্ধ, পবিত্র সঙ্গি/সঙ্গিনী'র)' (হুরিন 'ঈন)
আয়াতে 'হুর' এবং 'যাওজ' শব্দ ব্যবহার করা হয়েছে। হুর টার্মের বিশ্লেষনে পরে আসছি। যাওজ দ্বারা বৈবাহিক সঙ্গী/সঙ্গিনী উভয়টিই বুঝায়। ইংলিশ অনুবাদ হল 'Spouse'. যদিও আয়াতের বেশির ভাগ বাংলা অনুবাদ করা হয়-
এরূপই হবে এবং আমি তাদেরকে আনতলোচনা স্ত্রী দেব।'
কিন্তু ইংলিশ অনুবাদে দেখুন-
“Even so (it will be). And We shall wed them to fair ones with wide, lovely eyes (Arabic: Hur'in)”
অন্য অনুবাদে আছে- 'Wed them to Houris pure, beautiful ones'.


তবে উভয়টিতে 'Wed' ব্যবহার করা হয়েছে। অর্থাৎ 'বিবাহ দেব'। অর্থাৎ স্পাউজ অথবা কম্পেনিয়ন। এবং এটাই পারফেক্ট অনুবাদ।
এখানে বলা বাহুল্য, আমাদের পৃথিবীটা পুরুষ শাষিত। পরিবার, সমাজ তথা মানব সভ্যতার ভারসাম্য রক্ষার জন্য এই পুরুষের কর্তৃত্বটা স্রষ্টা কর্তৃক সমর্থিতও। তবে এ সুযোগে পুরুষতন্ত্রটাই পৃথিবীর সর্বব্যাপী জেকে বসেছে। আমাদের সভ্যতাকে গড়ে তুলেছি এরই ভিত্তিতেই। যা স্রষ্টা সমর্থিত নয়। ইসলাম মানুষের জন্য, মানবতার জন্য, পুরুষের জন্য নয়। কিন্তু কঠিন সত্য হল, আমরা ইসলামকে ব্যাখ্যা করেছি আমাদের পুরুষতান্ত্রিক ভিউ থেকেই। শরিয়তের বিধান ও প্রতিদানগুলোকেও সে ভাবেই সাজিয়েছি। জান্নাত জাহান্নামকেও চিত্রায়িত করেছি সেই দৃষ্টিকোন থেকেই। মুমিন-মুত্তাক্বীন হিসেবে নয়।
যেমন আলোচ্য আয়াতে যাদেরকে এমন প্রতিদান দেওয়ার কথা বলা হচ্ছে, তারা কারা? দেখুন পূর্ববর্তী আয়াত-
সূরা আদ ৫১: 'নিশ্চয় খোদাভীরুরা নিরাপদ স্থানে থাকবে'।
এই খোদাভীরুদের প্রতিদানের কথাই পরবর্তী আয়াতসমুহে বলা হচ্ছে।

সূরা আল বাক্বারাহ ২৫: 'আর হে নবী (সাঃ), যারা ঈমান এনেছে এবং সৎকাজসমূহ করেছে, আপনি তাদেরকে এমন বেহেশতের সুসংবাদ দিন, যার পাদদেশে নহরসমূহ প্রবাহমান থাকবে। যখনই তারা খাবার হিসেবে কোন ফল প্রাপ্ত হবে, তখনই তারা বলবে, এতো অবিকল সে ফলই যা আমরা ইতিপূর্বেও লাভ করেছিলাম। বস্তুতঃ তাদেরকে একই প্রকৃতির ফল প্রদান করা হবে। এবং সেখানে তাদের জন্য পবিত্র সঙ্গি/সঙ্গিনী থাকবে। আর সেখানে তারা অনন্তকাল অবস্থান করবে।'
এই আয়াতেও ঈমানদার সৎকর্মশীলদের প্রতিদানের কথা বলা হচ্ছে। কিন্তু শেষে 'যাওজ' এর অনুবাদে বাংলা গ্রন্থগুলিতে বলা হচ্ছে 'পবিত্র সঙ্গিনী'।
শরিয়তকে আমাদের এই পুরুষতান্ত্রিক ভিউ থেকে ব্যাখ্যা করার কারনে ইসলাম বিরোধিরা সুযোগ পেয়েছে ঘৃনা ছড়ানোর। ওরা নারীর ক্ষেত্রে জান্নাতের প্রতিদানকে বঞ্চনামুলকভাবে তুলে ধরছে। 'হুর' ইস্যুকে চিত্রায়িত করছে চরম ঘৃনিত, কুৎসিত ও অশালীন রুপে।
একটা বিষয় মনে করিয়ে দেই, যেহেতু জান্নাতে চাইলেই সবকিছু পাওয়া যাবে, এমনকি কল্পনা করতেই সাথে সাথে সামনে হাজির হয়ে যাবে। দুনিয়ার কোন বাউন্ডও সেখানে অবান্তর। যেমনঃ
সূরা আল-যুমার ৩৪: 'তাদের জন্যে পালনকর্তার কাছে তাই রয়েছে, যা তারা চাইবে। এটা সৎকর্মীদের পুরস্কার।'
সেখানে ভারসাম্য রক্ষার জন্য পুরুষের কর্তৃত্বের প্রয়োজনীয়তাও আর থাকবে না। সুতরাং দুনিয়ার একক স্বামী রাখার যুক্তি ও বাধ্যবাধকতা কিন্তু ওখানে অচল।
দেখা যাচ্ছে কোরআন ঈমানদার এবং সৎকর্মশীলদের জন্য সমান অংশে প্রতিদান দেওয়ার কথা বহু জায়গায় ঘোষনা করছে।

চলুন 'হুর' টার্মটির আভিধানিক বিশ্লেষন এবং কোরআনের হুর বিষয়ক আয়াতগুলো একটু মিলিয়ে নেয়া যাক।
'হুর এর আভিধানিক অর্থ:
The word hoor is actually the plural of ahwar (applicable to man) and of haura (applicable to woman)
It literally translates as "white-eyed", or persons distinguished by 'Hawar', signifying the intense whiteness of white of an eye.
আরবী (Ha-waw-Ra) 'হুর' শব্দটা মুলত 'আহওয়ার' (পুরুষের ক্ষেত্রে প্রযোজ্য) এবং 'হাওরা' (নারীর ক্ষেত্রে প্রযোজ্য) এর বহুবচন।
আক্ষরিক অর্থে এটার ভাষান্তর হয় 'শ্বেত চক্ষুবিশিষ্ট' 'তীব্র শুভ্রতাবোধক' অথবা এমন ব্যাক্তি যার চক্ষু সুনিবিড় সাদার চেয়েও সাদা।
Generally, it has the significance of ‘whiteness’, ‘purity’, or ‘pure beings’. It is not ‘gender specific’ for male as it is more commonly known. A better and correct rendering is ‘companions pure'.
সাধারনতঃ, এটা 'শুভ্রতা', 'বিশুদ্ধতা' অথবা বিশুদ্ধ বা পবিত্র হওয়ার কথা বুঝায়। এটার কোন নির্দিষ্ট লিঙ্গ নেই যা আমরা সাধারনতঃ মনে করি বা জানি। সবচেয়ে উৎকৃষ্ট এবং সঠিক ভাষান্তর হল, 'বিশুদ্ধ' বা পবিত্র সাথি'।
অতএব, 'হুর' শব্দের লিঙ্গ নির্দিষ্ট নেই।
মোহাম্মাদ আসাদ 'হুর' শব্দের অর্থ করেছেন 'স্পাউজ' বা স্বামী/স্ত্রী, আর আব্দুল্লাহ ইউসুফ আলী অর্থ করেছেন 'কম্পেনিয়ন' বা 'সাথী'।
রুট হুর (হা-ওয়াও-রা) জান্নাত বিষয়ক বর্ননা ছাড়াও অন্য এক জায়গায় এসেছে।
যা দ্বারা ঈসা আঃ এর সঙগিদেরকে ঈঙ্গিত করা হয়েছে।
এখানে একটা বিষয় মনে রাখা জরুরী, ওই আয়াতের অনুবাদের ক্ষেত্রে 'হাওয়ারি' শব্দ এসেছে যার সঠিক রেন্ডার 'সাদা বস্ত্র পরিধানকারী' এর জায়গায় ' 'শিষ্য' শব্দ দ্বারা অনুবাদ করা হয়।
আয়াতটি হল-
فَلَمَّا أَحَسَّ عِيسَىٰ مِنْهُمُ الْكُفْرَ قَالَ مَنْ أَنْصَارِي إِلَى اللَّهِ ۖ قَالَ الْحَوَارِيُّونَ نَحْنُ أَنْصَارُ اللَّهِ آمَنَّا بِاللَّهِ وَاشْهَدْ بِأَنَّا مُسْلِمُونَ
সূরা আলে ইমরান:৫২ - "অতঃপর ঈসা
(আঃ) যখন বণী ইসরায়ীলের কুফরী সম্পর্কে উপলব্ধি করতে পারল, তখন বলল, কারা আছে আল্লাহর পথে আমাকে সাহায্য করবে? হাওয়ারি গন (রুট হা-ওয়াও-রা) বললো, আমরা রয়েছি আল্লাহর পথে সাহায্যকারী। আমরা আল্লাহর প্রতি ঈমান এনেছি। আর তুমি সাক্ষী থাক যে, আমরা হুকুম কবুল করে নিয়েছি।"
এই আয়াতে রুট হা-ওয়াও-রা (হুর) থেকে হাওয়ারী শব্দ ব্যবহৃত হয়েছে। এখানে ঈসা আঃ এর ওই বিশেষ সঙ্গিদেরকে এ শব্দ দ্বারা কেন নির্দেশ করা হল? মুলতঃ ওই সাথি বা অনুসারীগন সাদা পোষাক পরিধান করতেন। এটা ছিল তাদের বিশেষ একটি বৈশিষ্ট্য। তাছাড়া তারা ছিলেন সককল দোষ ত্রুটি এবং কলুষতা থেকে মুক্ত, পবিত্র। ওই বৈশিষ্ট্যের দিকে ঈংগিত করেই তাদেরকে 'হাওয়ারী' দ্বারা আয়াতে উল্ল্যেখ করা হয়েছে। বিষয়টি স্পষ্ট করার জন্য আসুন আমরা ঈসা আঃ এর ওই বিশেষ শিষ্য বা সঙ্গিদের পরিধেয় বস্ত্রের শর্ট ডিস্ক্রিপশন দেখে নেইঃ
The definition denotes one who whitens clothes/garments by washing them or is applied as a signification of one who is free from vice, faults or defects proven time after time. Again, the underlying significance of pure and clean is apparent. This is supported by further analysis of examples from early Jewish sects at the time of Prophet Jesus (pbuh) such as the Essenes, who, adopted the use of white clothing and were referred to as the ‘brethren in white clothing’. This was possibly as a mark of their insistence on purity.
The white garment given to the novice accords well with Josephus' previous statement in J. W. 2 §123 that the Essenes were always dressed in white (Note 187)" [BEALL. Todd S., Josephus' Description of the Essenes Illustrated by the Dead Sea Scrolls, Cambridge University Press, First Published 1988 Page 155, Note 187 Reads: "See discussion above, p. 46 (2 §123). J. Danielou's statement that "the practice of dressing the newly baptized in a white robe inevitably recalls the description in Josephus of the white garments worn by those who were newly admitted to the Essenian community" (The Dead Sea Scrolls and Primitive Christianity [Baltimore: Helicon, 1958], 42) ignores the fact that according to Josephus all Essenes wore white, not simply the novices.
হাওয়ারিগনের ডিস্ক্রিপশন থেকে পরিস্কার, ঈসা আঃ এর সাথিরা সব সময় সাদা বস্ত্র পরিধান করতেন, এবং তারা ছিলেন সবধরণের দোষ ত্রুটি থেকে মুক্ত, বিশুদ্ধ। সে কারণেই কোরআনে 'হাওয়ারী' শব্দ দ্বারা তাদেরকে নির্দেশ করা হয়েছে।
এবার আমরা নজর দেই কোরআনের জান্নাত বিষয়ক আলোচনায় হুর সংশ্লিষ্ট আয়াতগুলোর দিকে। কোরআনে অন্ততঃ চার জায়গায় হুরের উল্ল্যেখ এসেছে-
১. সূরা আদ :৫৪ঃ
كَذَٰلِكَ وَزَوَّجْنَاهُمْ بِحُورٍ عِينٍ
'এরূপই হবে এবং আমি তাদেরকে হুর এর (বিশুদ্ধ, পবিত্র সঙ্গি/সঙ্গিনী'র) সাথে বিবাহ দেব।' (হুরিন 'ঈন)
২. সূরা আত্ব তূর২০ঃ
مُتَّكِئِينَ عَلَىٰ سُرُرٍ مَصْفُوفَةٍ ۖ وَزَوَّجْنَاهُمْ بِحُورٍ عِينٍ
"তারা শ্রেণীবদ্ধ সিংহাসনে হেলান দিয়ে বসবে। আমি তাদেরকে আনতলোচনা হুরদের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ করে দেব।"
৩. সূরা আর রহমান৭২ঃ
حُورٌ مَقْصُورَاتٌ فِي الْخِيَامِ
"তাঁবুতে অবস্থানকারি হুরগণ।"
এখানে দুটি বিষয় আমার কাছে খুবই গুরুত্বপুর্ণ মনে হয়েছে। প্রথমতঃ এই আয়াতের পুর্বে ৫৬ নং আয়াতে বলা হয়েছে-
فِيهِنَّ قَاصِرَاتُ الطَّرْفِ لَمْ يَطْمِثْهُنَّ إِنْسٌ قَبْلَهُمْ وَلَا جَانٌّ
'তথায় থাকবে আনতনয়না রমনীগন, কোন জিন ও মানব পূর্বে যাদের স্পর্শ করেনি।'
প্রশ্ন উঠে, হুর যদি শুধু মাত্র নারীই হত তাহলে জান্নাতের বর্ননা দিতে গিয়ে স্পষ্টভাবে রমনিগনের কথা উল্ল্যেখ করার পর আবার আলাদা করে হুরের কথা বলা হল কেন? এটা কি রিপিটেটিভ নয়?? দ্বিতীয়তঃ হুরের কথা বলার পর বলা হল, -
فَبِأَيِّ آلَاءِ رَبِّكُمَا تُكَذِّبَانِ
"অতএব, তোমরা উভয়ে (জ্বীন ও মানব) তোমাদের পালনকর্তার কোন কোন অবদানকে অস্বীকার করবে!"
প্রশ্ন থেকে যায়, হুর স্পেসিফিক জেন্ডার (ফিমেল) হলে নারীর জন্য এটা অবদান হয় কিভাবে?
৪. সূরা আল ওয়াক্বিয়া২২ঃ
وَحُورٌ عِينٌ ♦كَأَمْثَالِ اللُّؤْلُؤِ الْمَكْنُونِ
'তথায় থাকবে আনতনয়না হুরগণ'। 'আবরণে রক্ষিত মোতির ন্যায়।'
আলোচ্য আয়াতগুলির কোনো একটায়ও এমন রেফারেন্স নেই যে, হুর শুধুমাত্র পুরুষদের জন্য, বরং প্রতিটি আয়াত থেকে এটাই বুঝা যায় যে ঈমানদার সৎকর্মশীলদের জন্য রয়েছে হুরের ওয়াদা।
এমনকি সুরা ওয়াক্বিয়ার যে আয়াতগুলি দিয়ে মিস্ইন্টারপ্রিটেশন করা হয় সে গুলোও একই কথা বলে যে, ডানপন্থী অর্থাৎ সৎকর্মশীলদের জন্যই হুরের ওয়াদা রয়েছে।
আসুন সুরা ওয়াক্বিয়ার আয়াতগুলো একটু দেখে নেই-(বুঝার সুবিধার্থে ইংলিশ বাংলা উভয় ট্রান্সলেট দেয়া হল)
সূরা আল ওয়াক্বিয়া:২৭ ও ৩৪ঃ
وَأَصْحَابُ الْيَمِينِ مَا أَصْحَابُ الْيَمِينِ * فِي سِدْرٍ مَخْضُودٍ * وَطَلْحٍ مَنْضُودٍ * وَظِلٍّ مَمْدُودٍ * وَمَاءٍ مَسْكُوبٍ * وَفَاكِهَةٍ كَثِيرَةٍ * لَا مَقْطُوعَةٍ وَلَا مَمْنُوعَةٍ * وَفُرُشٍ مَرْفُوعَةٍ
“The Companions of the Right Hand,- what will be the Companions of the Right Hand? (They will be) among Lote-trees without thorns. Among tall trees with flowers (or fruits) piled one above another. In shade long-extended, By water flowing constantly, And fruit in abundance. Whose season is not limited, nor (supply) forbidden, And on Thrones (of Dignity), raised high”
"যারা ডান দিকে থাকবে, ডানপন্থি সাথি কারা? তারা থাকবে কাঁটাবিহীন বদরিকা বৃক্ষে। এবং কাঁদি কাঁদি কলায়। এবং দীর্ঘ ছায়ায়। এবং প্রবাহিত পানিতে। এবং প্রচুর ফলমুলে। যা শেষ হবার নয় এবং নিষিদ্ধ ও নয়, আর থাকবে সমুন্নত শয্যায়।"
সূরা আল ওয়াক্বিয়া ৩৫ঃ
إِنَّا أَنْشَأْنَاهُنَّ إِنْشَاءً
‘Lo” We have created them a (New Creation. "আমি তাদেরকে (স্ত্রিবাচক) বিশেষরুপে সৃষ্টি করেছি।"
আয়াত থেকে এমন কিছু প্রমান হয় না যেমনটা ভাষান্তর করা হয় যে, বিশ্বাসী পুরুষদের জন্য থাকবে কুমারী নারী। আয়াতের বক্তব্য থেকে এটা স্পষ্ট যে, ডানপন্থী লোকদেরকে জান্নাতে পুরস্কৃত করার বর্ননাই করা হচ্ছে। এই
মধ্যে কোন লিঙ্গ ভেদ করা হয়নি। এবং এ ডানপন্থীরা চিত্তবিনোদন করবে আল্লাহর সম্পুর্ন নতুন একটি সৃষ্টির সাথে।
সূরা আল ওয়াক্বিয়া ৩৬ঃ
فَجَعَلْنَاهُنَّ أَبْكَارًا
“And we have made them virgins (Arabic: Abkaran - Root BKR)” অতঃপর তাদেরকে করেছি চিরকুমারী।" (আরবী আরবাকান শব্দ যার রুট হল, 'বা-কাফ-রা'।
BKR - A virgin - anything untouched, new, fresh.
মানে হল, তারা হবে ভার্জিন অর্থাৎ কুমার/কুমারী। স্পর্শবিহীন, নতুন।
সূরা আল ওয়াক্বিয়া ৩৭ঃ
عُرُبًا أَتْرَابًا
Devoted (Arabic: Uruban) Equal in age / well matched. "তারা হবে কামিনী, সমবয়সী।"
বৈশিষ্ট্য বর্ননার পর বলা হচ্ছে তারা কাদের জন্য-
সূরা আল ওয়াক্বিয়া ৩৮ঃ
لِأَصْحَابِ الْيَمِينِ
For the companions on the right hand. "তারা হল, ডানপন্থী লোকদের জন্য।" (নর-নারী উভয়)
আয়াতগুলো স্পষ্টতঃ বারবার আমাদেরকে এটাই জানাচ্ছে যে, সৎকর্মশীল ডানপন্থীরাই এসব প্রতিদানে পুরস্কৃত হবে।
আর এ ডানপন্থীদের একদল হবে পুর্ববর্তীদের মধ্য হতে আর একদল পরবর্তীদের মধ্য থেকে।
যেমনটা ৩৯ ও ৪০ নং আয়াতে বলা হয়েছেঃ
সূরা আল ওয়াক্বিয়া:৩৯-৪০
ثُلَّةٌ مِنَ الْأَوَّلِينَ * وَثُلَّةٌ مِنَ الْآخِرِينَ
"A company of the former people
And a company of the later people"
"তাদের একদল হবে পূর্ববর্তীদের মধ্য থেকে।"
"এবং একদল হবে পরবর্তীদের মধ্য থেকে।"
'আসহাবুল ইয়ামিন' বা ডানপন্থী বা সৎ কর্মশীলরা যে উভয়েই জান্নাতে সমানভাবে প্রতিদান পাবে সেটাও স্পষ্ট হয়েছে সুরা নাহল ৯৭ তে-
مَنْ عَمِلَ صَالِحًا مِنْ ذَكَرٍ أَوْ أُنْثَىٰ وَهُوَ مُؤْمِنٌ فَلَنُحْيِيَنَّهُ حَيَاةً طَيِّبَةً ۖ وَلَنَجْزِيَنَّهُمْ أَجْرَهُمْ بِأَحْسَنِ مَا كَانُوا يَعْمَلُونَ
"As for anyone - be it man or woman [Arabic: Lit., min (from) thakarin (male) aw (or) ontha (female)] who does righteous deeds, and is a believer - him shall We most certainly cause to live a good life, and most certainly shall We grant unto such as these their reward in accordance with the best that they ever did.
"যে সৎকর্ম সম্পাদন করে এবং সে ঈমাণদার, পুরুষ হোক কিংবা নারী আমি তাকে পবিত্র জীবন দান করব এবং প্রতিদানে তাদেরকে তাদের উত্তম কাজের কারণে প্রাপ্য পুরষ্কার দেব যা তারা করত।"
তবে সুনির্দিষ্ট ভাবে পুর্ন যৌবনা নারীরও উল্ল্যেখ আছে কোরআনে। যেমন- সুরাহ নাবা: ৩৩:
وَكَوَاعِبَ أَتْرَابًا
“And youthful women (Kawaiba) of equal age (well matched."
"সমবয়স্কা, পূর্ণযৌবনা তরুণী।" তবে এখানে আরবি 'কাওয়াইবা' শব্দ ব্যবহার করা হয়েছে।
তেমনিভাবে তরুন পুরুষদের কথাও উল্ল্যেখ আছে- সূরা আত্ব তূর ২৪ঃ
وَيَطُوفُ عَلَيْهِمْ غِلْمَانٌ لَهُمْ كَأَنَّهُمْ لُؤْلُؤٌ مَكْنُونٌ
"সুরক্ষিত মোতিসদৃশ কিশোররা তাদের সেবায় ঘুরাফেরা করবে।"
সূরা আল ইনসান (আদ-দাহর) ১৯ঃ
وَيَطُوفُ عَلَيْهِمْ وِلْدَانٌ مُخَلَّدُونَ إِذَا رَأَيْتَهُمْ حَسِبْتَهُمْ لُؤْلُؤًا مَنْثُورًا
"তাদের কাছে ঘোরাফেরা করবে চির কিশোরগণ। আপনি তাদেরকে দেখে মনে করবেন যেন বিক্ষিপ্ত মনি-মুক্তা।"
কোরআনে হুরের উল্ল্যেখ ছাড়াও আরও অনেক আয়াতে 'জাওয', 'আজওয়ায' বলা হয়েছে, যার সঠিক রেন্ডারিং বা অর্থ হল, 'Spouse', 'Companion' অর্থাৎ জান্নাতে বিশুদ্ধ পবিত্র স্পাউজ, কম্পেনিয়ন, অর্থাৎ সঙ্গি বা সাথি থাকবে। এ সংশ্লিষ্ট আয়াত পুর্বে আলোচনা করেছি তদুপরি বিষয়টি বিশ্লেষনের তাগিদে এখানে আরেকটি আয়াত উল্ল্যেখ করা যেতে পারে।
যেমন- সূরা আন নিসা ৫৭ঃ
وَالَّذِينَ آمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ سَنُدْخِلُهُمْ جَنَّاتٍ تَجْرِي مِنْ تَحْتِهَا الْأَنْهَارُ خَالِدِينَ فِيهَا أَبَدًا ۖ لَهُمْ فِيهَا أَزْوَاجٌ مُطَهَّرَةٌ ۖ وَنُدْخِلُهُمْ ظِلًّا ظَلِيلًا
"আর যারা ঈমান এনেছে এবং সৎকর্ম করেছে, অবশ্য আমি প্রবিষ্ট করাব তাদেরকে জান্নাতে, যার তলদেশে প্রবাহিত রয়েছে নহর সমূহ। সেখানে তারা থাকবে অনন্তকাল। সেখানে তাদের জন্য থাকবে পবিত্র সাথি (আজওয়াযুন মোত্বাহ্হারাত)। তাদেরকে আমি প্রবিষ্ট করব ঘন ছায়া নীড়ে।"
সুতরাং এটা স্পষ্ট যে, সুরাহ ওয়াক্বিয়ার আয়াত কিংবা উপরোক্ত সুরাহ নাবা'র আয়াতের উপর ভিত্তি করে হুরকে ফিমেল জেন্ডার হিসেবে জাস্টিফাই করা কোন ভাবেই যৌক্তিক নয়। এক দুইটি
আয়াতের উপর ভিত্তি করে কোরআনের এতদ্সংশ্লিষ্ট অন্যান্য আয়াতের বক্তব্য এবং ঐসব আয়াতগুলোর পুর্বাপর বক্তব্যকে একপেশেভাবে ট্রান্সলেট ও ইন্টারপ্রিটেশন করা কোন ভাবেই ঠিক নয়।
পরিশেষে আমরা বলতে পারি-
*কোরআনের সংশ্লিষ্ট সব উদাহরন জান্নাতের সকল অধিবাসির জন্যই। জান্নাতী পুরুষরা এমন হুর পাবে যারা হবে ডাগর ডাগর চক্ষু বিশিষ্ট পুতঃপবিত্র চির কুমারী লাস্যময়ী সুন্দরি ললনা। আর জান্নাতী নারীরা পাবে এমন হুর যারা হবে ডাগর ডাগর শ্বেতশুভ্র চোঁখের অধিকারি চির কুমার পুতঃপবিত্র সুদর্শন পুরুষ।
*আলোচ্য আয়াতগুলোতে 'হুম' (পুরুষবাচক) এবং 'হুন্না'(স্ত্রীবাচক) এর ব্যাপারে বক্তব্য হল-
আরবি ভাষায় কোন ক্লীবলিঙ্গ নেই. 'জেন্ডার' একটি ভাষা কনভেনশন ফাংশন এবং 'দেহতত্ব' সেখানে কোন জরুরি বিষয় নয়। উদাহরণস্বরূপ, আরবি মেয়েলি 'শামস' (সূর্য) বা পুংলিঙ্গ 'ক্বামার' (চাঁদ) এর যেমন লিঙ্গ নির্ধারিত। যা আরবদের দ্বারা নিছক একটি ভাষা কনভেনশন ফাংশন হিসেবেই ধরা হয়।
উপরে আলোচিত সুরাহ নাহল এর ৯৭ নং আয়াতে স্পষ্টভাবে সৎ কর্মশীল নারি পুরুষ আলাদা করে উল্ল্যেখ করা হয়েছে, কিন্তু প্রতিদানের বেলায় পুরুষবাচক وَلَنَجْزِيَنَّهُمْ শব্দ ব্যবহার করা হয়েছে। কারণ, আরবীতে ক্লীবলিঙ্গ নেই। একইভাবে, কুরআন জগতের এমনসব উদাহরন উপস্থাপন করে যা এখন পর্যন্ত মানুষের কাছে অজানা। অতএব, 'হূর' এর বিষয়টাও জাগতিক জ্ঞান এবং ধারণা নির্ভর জেন্ডারের কনসেপ্ট, শারিরিক বৈশিষ্ট্য, দেহ তত্ব দিয়ে সঠিক রুপে বুঝে উঠা কোন ভাবেই সম্ভব নয়। বিশেষ করে কোরআন যখন বলছে- "আমি একে সৃষ্টি করব এক নতুন রুপে" (ওয়াকেয়াহ:৩৫) পরকালীন আধ্যাত্মিক জগতের ব্যাপারে শুধুমাত্র দৃষ্টান্তগুলোই আমাদেরকে উপস্থাপন করা হয়। সর্বোপরি জান্নাত আল্লাহর এমন এক সৃষ্টি যার রুপ- বৈশিষ্ট্য, এবং তার মধ্যকার 'হুর' 'গিলমান' সহ যাবতীয় সৃষ্টিসমুহকে আল্লাহ পাক কোন্ শৈল্পিক রুপ দিয়ে সাজিয়েছেন তা যেমন কোন চোঁখ দেখেনি, কোন কান শুনেনি, তেমনিভাবে কোন মানব হৃদয়ের কল্পনা করারও সাধ্যে নেই।
তদুপরি, কোরআনের উপমাগুলো থেকে আমরা আমাদের ক্ষুদ্র জ্ঞান দ্বারা এটুকু বুঝতে পারি, 'হূর', একটি পুরুষ (Ahwar) এবং মহিলা (হাওরা) উভয়ের একটি বহুবচন গঠন। যার সেরা এবং উৎকৃষ্ট (এমনকি আরবি ভাষা কনভেনশন অনুযায়ী) রেন্ডারিং হবে 'বিশুদ্ধ সাথি'।
*'হুর' কুরআন মজীদের বিভিন্ন স্থানে উল্লেখ করা হয়েছে এবং সবখানেই বহুবচন, যদিও কোন নির্দিষ্ট সংখ্যা বরাদ্দ নয়। তারা লিঙ্গ নির্বিশেষে সব মুসলমানদের জন্যই।
*অন্যান্য আয়াতের সাথে সুরাহ আত-ত্বুর ২৪, দাহর ১৯, সুরাহ নাবা ৩৩ ও আর-রাহমান ৫৬ আয়াতগুলো সকল উপমাকে সামঞ্জস্য বিধান করে দেয় যে, হুর জান্নাতের সকল অধিবাসিদের জন্যই।

সূত্র: ইন্টারনেট।
কোনো ভুলত্রুটি থাকলে পাঠকেরা ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং বলবেন অ্যাডিট করে দিবো।
সকলের মঙ্গল কামনা করছি।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:০০

ঠাকুরমাহমুদ বলেছেন: বিড়াট পোষ্ট, ব্লগে পড়ার মতো ধর্য্য কারো আছে জানা নেই, তবে অনেক পোষ্ট না পড়েই সাধুবাদ জানিয়ে কমেন্ট করবে নিশ্চিত থাকুন । লেখাটি সারসংক্ষেপ করলে পড়ে আনন্দ পেতাম ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:০৫

ব্লগ মাস্টার বলেছেন: প্রথমেই ধন্যবাদ জানাই আপনার একটা পরিবর্তন দেখে,আর সেটা হল এবার নিজে নিজের মন্তব্যে লাইক করেন নাই বলে :)
হু আমিও বেশ কয়েকদিন লাগিয়ে পড়ছি, তারপর আজকে শেয়ার করলাম।তবে এখন আমিও লেখাটা সংক্ষেপে আনার চেষ্ঠা করছি।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার লেখার পাঠক কম, অল্প কথায় বিতর্কিত লেখা লিখি, তেলানো লেখা নাই, আর ফুল ফল পিঠা বেড়ানোর ছবি সহ নিজের ছবি আপলোড দিই না, তাতে পাঠক কম হয়ে থাকে তাই নিজের কমেন্টে নিজেই লাইক দিয়ে দিই।

হুর কেমন হবে তা কল্পনা করা কঠিন তবে বর্তমানের মেয়েরা আজকে থেকে মাত্র ত্রিশ বছর আগের মেয়েদের চেয়ে অনেক রপবতী এখানে কোনো সন্দেহ নেই । ***সেই ক্ষেত্রে ৭০ বছরের বৃদ্ধের কাছে বর্তমানের ২১ বছরের তরুনী একজন হুর !!!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:১৯

ব্লগ মাস্টার বলেছেন: এই না হলে কি আর ঠাকুরমাহমুদ ভাই। যাক যেটা আসল কথা সেটা হলো ঘটনা প্যাচের ঘিট্টু আপনার মাথায় তাহলে কিছু খুলছে।
***সেই ক্ষেত্রে ৭০ বছরের বৃদ্ধের কাছে বর্তমানের ২১ বছরের তরুনী একজন হুর !!! ;)

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪২

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: হুরের চিন্তায় ঘুম আসেনা, একলা জেগে রই

আল্লাহ্ আমার জেহাদ করার রাইফেল গেল কই ?

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৭

ব্লগ মাস্টার বলেছেন: কেনগো ভাই ঘরেকি পৃথিবীর হুর নাই ?

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হুর কি বুড়ি না কি ?

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৭

ব্লগ মাস্টার বলেছেন: =p~

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৯

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর পোষ্ট।
৭০ টা হুর পরী দিয়া আমার তো কাম নাই
আমি দোযকে যাবো/।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৭

ব্লগ মাস্টার বলেছেন: =p~

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৯

মাহের ইসলাম বলেছেন: নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ এবং পরিশ্রমী পোস্ট।
বিষয়টি নিয়ে অনেকেই বিতর্ক করার চেষ্টা করেন।

তবে, পোষ্ট বেশি লম্বা হওয়াতে এক সময় মনে হয়েছে যে, ছোট হলে আরো ভালো হত।

জাযাকাল্লাহ খাইরান।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৮

ব্লগ মাস্টার বলেছেন: আল্লাহু সকলের মঙ্গময় জীবন দান করুক।

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৮

আর্কিওপটেরিক্স বলেছেন: :D

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৮

ব্লগ মাস্টার বলেছেন: ;)

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

ভুয়া মফিজ বলেছেন: বিশাল পোষ্ট, আসলেই অনেকে ধৈর্য রাখতে পারবে না। আমিও পারি নাই। প্রথমে অর্ধেকটা পর্যন্ত পড়েছি, তারপর জাম্প করে শেষে চলে গিয়েছি.....শেষ কথা জানার জন্যে। :)

আপনি এক কাজ করতে পারেন। প্রথমে একটা সিনোপসিস দিয়ে দিন। অনেকটা এক্সিকিউটিভ সামারী টাইপের। যাদের ধৈর্য কম, তারা এটাতেই সন্তুষ্ট হবে।

পরে ডিটেইলস। ধৈর্যশীল পাঠকদের জন্যে; কিংবা সামারী পড়ে যারা রেফারেন্সসহ আরো বিস্তারিত জানতে আগ্রহী হবে, তাদের জন্যে।

এতো কথা এই জন্য বললাম যে, বিশাল হলেও এটা অত্যন্ত দরকারী পোষ্ট। ধর্ম সম্পর্কে আসলে আমরা পড়ি কম, শুনি বেশী। সেজন্যে অনেক ব্যাপারেই আমাদের পরিস্কার ধারনা জন্মায় না। তাই নিজের বিচার-বুদ্ধির চাইতে অন্যের বিচার বুদ্ধি দিয়ে চালিত হই।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫১

ব্লগ মাস্টার বলেছেন: ধন্যবাদ ভাই আপনার পরামর্শটা কাজে লাগানোর চেষ্টা করবো।

৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫১

ঠ্যঠা মফিজ বলেছেন: খুব সুন্দর একটা পোস্ট।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫২

ব্লগ মাস্টার বলেছেন: ধন্যবাদ ঠ্যাঠা ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.