নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখার জন্যে কলম, পেন্সিল, মোবাইল, পিসি কিছু দরকার আছে বলে আমার মনে হয়না। লিখার মত একটা মন থাকলেই যথেষ্ট।

দিকশূন্যপুরের অভিযাত্রী

কেউ জানেনা আমি কত বাচাল। কারন মনের কথাগুলো কেউ শুনতে পায়না।

দিকশূন্যপুরের অভিযাত্রী › বিস্তারিত পোস্টঃ

সুতো কাটা মন

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৬


 অনেকদিন হয় মনের জন্য একদন্ড সময় বের করতে পারছিনা। সোজা সরল মন আমার তাই রেগে-মেগে চারকোনা ঘুড়ি হয়ে আছে। আমি বললাম, কিরে এত্ত অভিমান করেছিস! সেতো কথাই বলল না। উল্টো তার লেজ দেখিয়ে দিল। বললাম, চল তোকে আজ আকাশে উড়িয়ে দেই। একথা শুনে আমার মনের সে কি খুশি। চারপাশের যন্ত্রমানবের নগরীর ভীরবাট্টায় খুব কষ্ট করে এক চিলতে নীল জোগার করে মনের ঘুড়িটাকে দিলাম উড়িয়ে।  সোঁসোঁ করে উড়তে উড়তে একসময় প্রায় দৃষ্টির আড়াল হয়হয় অবস্থা। বললাম, বুঝেছি যে অনেকদিন পর একটু ফুরসৎ পেয়েছিস উড়ার। তাইবলে আমায় ছেড়ে এতদূর চলে যাবি? আমার জন্যে তোর কোন টান হয়না? মনঘুড়ি তার টান দেখানো শুরু করল। আমার নাটাইয়ে শুরু হল কালবৈশাখী। ঘুরতে ঘুরতে নাটাইয়ের সুতোর শেষ পাকটাও আর অবশিষ্ট রইল না। আমি হাসলাম। মনকে বললাম, এত টান দেখাচ্ছিস এখন?  কিন্তু এই টান তো কাছে আসার নয়। আমায় ছেড়ে উড়ে যেতে চাস? ঠিক আছে। তোর ইচ্ছাই পূরন হোক। আমি দিলাম সুতো কেটে। খানিক বাদেই মনঘুড়ি আমার কাছে আসতে লাগল। কিন্তু কেমন যেন ছন্নছাড়া ভাব তার মাঝে। মাথার সাথে লেজ লেগে আছে। দিকশূন্য ভাবে এদিক ওদিক উড়ছে। তারপর মুহূর্তেই কোথায় যেন হারিয়ে গেল। খুব মনখারাপ হল আমার। মনে মনে বললাম, দেখলি তো আমাকে ছাড়া তুইও কতটা অচল? এখন নিশ্চই কোন মরুভূমির বুকে আছরে পরেছিস। সেখানে কে তোর সঙ্গি হবে? দিনরাত কার বকবকানি শুনবি? তুই কি মুক্তির মিছিলে ছিলি? কিন্তু চাইলেই কি মুক্তি মেলে? এত সহজেই? আর সব মুক্তিই কি আসল মুক্তি? বন্ধনে থাকা মানেই কি আবদ্ধতা? মন তা বুঝেনা। সে কেবল হারিয়েই যায়।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: আবেগটাকে কন্টোল করতে হবে।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৪

দিকশূন্যপুরের অভিযাত্রী বলেছেন: সব ক্ষেত্রেই কি আর সবাই পারদর্শী হতে পারে রাজীব ভাই? কিছু কিছু ক্ষেত্রে আমরা অনেক অশিক্ষিত, অকর্মা আর অপদার্থ।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সব ক্ষেত্রেই কি আর সবাই পারদর্শী হতে পারে রাজীব ভাই? কিছু কিছু ক্ষেত্রে আমরা অনেক অশিক্ষিত, অকর্মা আর অপদার্থ।


তা হতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.