নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সামহয়্যারইনব্লগ এর আর তেমন কোন জনপ্রিয়তা নেই..আর তেমন কেউ পড়েও না... তাই এই ব্লগেই আমার লেখাগুলো প্রকাশ করা সবচেয়ে বেশী নিরাপদ মনে করছি...

মোঃ কামরুজ্জামান কনক

জ্ঞান অর্জন করতে হলে লেখার কোন বিকল্প নেই। একটি লেখা পড়ে যতোটা না জ্ঞান অর্জন হয়, একটি লেখা লিখতে তার থেকেও হাজারগুন বেশী জ্ঞানের দরকার হয়।

মোঃ কামরুজ্জামান কনক › বিস্তারিত পোস্টঃ

সামনে নির্বাচন ! কিন্তু নির্বাচনটা আসলে কাদের জন্য?

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩০

সামনে নির্বাচন। তাও আবার জাতীয় নির্বাচন।



তবে এই নির্বাচনের সময় রাজনৈতিক দল গুলো যেভাবে তাদের প্রচারণা চালানো শুরু করে তাতে সাধারণ জনগণ আসলে কনফিউজ হয়ে যায় এটা ভেবে যে তাদের আসলে কি করা উচিৎ। আদৌ কিছু করা উচিৎ কি না অথবা করার কোন সুযোগ আছে কি না।

এখানে একটা মজার ব্যাপার হলো...

বাংলাদেশের রাজনীতিতে আমরা যাদেরকে সক্রিয়ভাবে দেখি অথবা প্রত্যক্ষভাবে যারা রাজনীতির সাথে জড়িত, তারা হলো মোট জনসংখ্যার ১ % মানুষ। অর্থাৎ বাংলাদেশে যদি ১৬ কোটি মানুষ বাস করে তবে ১৬ লক্ষ মানুষ মোটের উপরে রাজনীতির সাথে জড়িত। রাস্তাঘাটে মিছিল-মিটিং করেও এই ১৬ লক্ষ মানুষ। রাজনৈতিক কোন ইস্যু তৈরী হলে রাস্তা অবরোধ বা সারাদেশে হরতাল পালন করার জন্য সচেষ্ট এই ১৬ লক্ষ মানুষ। একটু হিসেব করলেই আমার এই পরিসংখ্যান ঠিক কি-না সেটা সহজেই বুঝে উঠতে পারবেন। মাত্র ১৬ লক্ষ মানুষ ১৬ কোটি মানুষের এই বাংলাদেশে রাজনীতির সাথে জড়িত এবং এই রাজনীতিই তাদের প্রধান পেশা। এবং এটি কোন একটি রাজনৈতিক দলের নয়, বরং বাংলাদেশের সবগুলো রাজনৈতিক দলের সর্বমোট হিসাব এটি। তবে মনে রাখবেন, যারা সরাসরি জড়িত এখানে তাদের কথা বলেছি, মনে মনে কোন দলকে সাপোর্ট করে কিন্তু কোন ধরণের রাজনৈতিক কর্মকান্ডে জড়িত না তারা এর মধ্যে পড়বে না।

এখন মনে মনে স্ট্রংলি সাপোর্ট করা জনগণ হলো আরো ৪% অর্থাৎ এরা সরাসরি রাজনীতির সাথে জড়িত না হলেও মনে মনে কোন না কোন রাজনৈতিক দলকে সাপোর্ট করে এবং রাজনীতির সাথে জড়িতদের আত্বীয়-স্বজন যারা সরাসরি রাজনীতি না করলেও কোন দলেও উথান-পতনে তাদের উপরে কিছুটা প্রভাব পড়ে তারা এই চার পারসেন্ট এর অন্তর্ভুক্ত।

তাহলে ঐ ১% এবং ৪% মিলে মোট ৫% মানুষ বাদ দিলে ৯৫% মানুষের রাজনীতি নিয়ে কোন মাথাব্যাথা নেই। কোন দল ক্ষমতায় আসলো সেটাতেও তাদের কোন কিছুই এসে যায় না বা এতে কোন প্রভাব পড়ে না... এবং এই ৯৫% মানুষ জানেও না আসলে তাদের কাকে ভোট দেওয়া উচিৎ এবং কেন দেওয়া উচিৎ। এই ৯৫% মানুষ এর মধ্যে যারা ভোটার তারা ভোট দেয় শুধুমাত্র দিতে হয় তাই... কোন একজনকে দিলেই হলো এরকম ভেবে, অথবা অনেকে ভোট কেন্দ্রে যায়-ই না ঝামেলা হবে ভেবে...

এখন কথা হচ্ছে, এই ১% মানুষ নিয়ে যতই আমি মিছিল মিটিং করি, যতোই আমি মাইক নিয়ে প্রচারণা চালাই... রাস্তার মোড়ে মোড়ে নির্বাচনের বুথ তৈরী করে দিন রাত ২৪ ঘন্টা নির্বাচনের গান বাজাই... পোস্টারিং করে সারা শহর ঢেকে ফেলি তবুও বিশ্বাস করুন... এতে এই ৯৫% মানুষের কিছুই যাবে আসবে না... তাই এখানে আমার প্রশ্ন ... বাংলাদেশ কি আসলেই গণতান্ত্রিক দেশ? না এই ১৬ লক্ষ মানুষের কাছে বাংলাদেশের বাকি জনগণ জিম্মি? কোনটা ?

তাহলে এবার সাধারণ মানুষ কি করবে? সাধারণ মানুষের রাজনৈতিক আচরণের উপরে কোন ধরণের গবেষণা না করেও আমি এটা বুঝতে সক্ষম হয়েছি যে মানুষ রুচি বদলাতে পছন্দ করে। অর্থাৎ একই স্বাদের খাবার ভালো বা খারাপ যা-ই হোক না কেন সেটা বেশী দিন একটানা খেয়ে যেতে পারে না। এখন শুধু দেখার বিষয় সামনে কি হয়।



ফেসবুকে আমিঃ মোঃ কামরুজ্জামান কনক

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪৮

ব্লগার_প্রান্ত বলেছেন: তাহলে ঐ ১% এবং ৪% মিলে মোট ৫% মানুষ বাদ দিলে ৯৫% মানুষের রাজনীতি নিয়ে কোন মাথাব্যাথা নেই। কোন দল ক্ষমতায় আসলো সেটাতেও তাদের কোন কিছুই এসে যায় না বা এতে কোন প্রভাব পড়ে না... এবং এই ৯৫% মানুষ জানেও না আসলে তাদের কাকে ভোট দেওয়া উচিৎ এবং কেন দেওয়া উচিৎ।

উন্নয়নশীল দেশে রাজনীতির ভূমিকা লিখে গুগলে সার্চ দেন,
তারপরেও কনফিউসন থাকলে ব্লগে (হেল্প পোষ্ট) দিয়েন, আমরা আছি ... ...

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০১

মোঃ কামরুজ্জামান কনক বলেছেন: হ্যা আপনার কথা মতো সার্চ দিলাম কিন্তু তেমন কিছুই পেলাম না। যায়হোক, আমি কোথাও বলিনি রাজনীতির কোন ভূমিকা নেই। আমি যেটা বলেছি সেটা আপনার মাথার উপর দিয়ে গেছে অথবা আমার মনে হয় আপনি আমার পোষ্টটির আসল মর্মটি বুঝে উঠতে পারেননি। প্রয়োজনে আরো একবার পড়ুন। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০১

রাজীব নুর বলেছেন: বিজ্ঞানের এক অভূতপূর্ব আবিষ্কার হইল মশা মারার ব্যাট । ঠস ঠস কইরা যখন মারি কলিজায় শান্তি লাগে ...

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৫

ব্লগার_প্রান্ত বলেছেন: আপনি সঠিক, আপনার ৯৫% মানুষের কাহিনীটা মাথার উপরে দিয়ে যেতে গিয়ে মাথায় পড়েছে, তাই ব্যথা পেয়েছি।

৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১০

যোখার সারনায়েভ বলেছেন: তাল মেলানোর জন্য বলছি না, আপনার সাথে আমি একমত।

৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৩

সাইন বোর্ড বলেছেন: সমস্যাটা আসলে এখানেই, কেন ৯৫% মানুষ দিনরাত মাইক বাজনেওয়ালাদের সাথে নেই ।

৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন:
"৯৫% মানুষের কিছু যায় আসেনা"। সমস্যা তো এখানেই।

রাস্ট্র কিভাবে চলে? পুলিশ আমলা কামলার সেলারি সরকার কিভাবে দিচ্ছে? নেতাখ্যাতারা রাজনীতির নামে কাদের গাড়ি পোড়াচ্ছে? এসব ভাববার ক্ষমতা হারিয়ে জাতি আজ....

৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৬

ট্রাভেলার মাসুদ বলেছেন: চমৎকার বিশ্লেষণ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.