নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি ধর্মকে মেনে চলে অসাম্প্রদায়িক ধার্মিকতাকে বুকে লালন করি কিন্তু আমি ধর্মান্ধ মোটেও নই!” ❤

মোহাম্মদ খালিদ সাইফুল্লাহ ফয়সল

“আমি ধর্মকে মেনে চলে অসাম্প্রদায়িক ধার্মিকতাকে বুকে লালন করি কিন্তু আমি ধর্মান্ধ মোটেও নই!” ❤

মোহাম্মদ খালিদ সাইফুল্লাহ ফয়সল › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ – ০৩, "Animal Farm\'\'

১৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৩



রিভিউ – ০৩
বইয়ের নাম - Animal Farm
লেখক - George Orwell
ঘরনা - Satire, Political satire
ভাষা – ইংরেজি
বইয়ের পৃষ্ঠা - 97
মূল্য – ৬৫০ টাকা
প্রকাশন - Penguin Books
ব্যক্তিগত রেটিং – ৪.২/৫

অমঙ্গল, দুঃখ তবুও সত্য। Animal Farm আমার পড়া মতে সবচেয়ে মনন-উদ্দীপনকারী একটি সাহিত্যের অংশ।

উপন্যাসটিকে একসময় নাম দেওয়া হয়েছিলো 'a fairy story', মনে হচ্ছে Animal Farm সবকিছুর চেয়েও বেশকিছু! মানুষের দাসত্ববন্ধনের উৎপীড়নে অসুস্থ এবং ক্লান্ত হয়ে Manor Farm এর জীবজন্তুগুলো বিদ্রোহ করে বসে! নীতির বাইরে থেকেও যেন দাসত্বকে আঁকড়ে ধরে রাখা হয়েছিলো তখনকার সমাজব্যবস্থায়।

এক নীতিতে পরিচালিত হয়েও ‘সকল পশু সমান’ দাসত্ববৃত্তি বেশ জাঁকড়ে ধরেছিলো তখনকার ঘুঁণে ধরা সমাজ ব্যবস্থাকে। তবে, সকল সমাপ্তির পূর্বেও ‘সকল পশু সমান’ এর অর্থবহতার বিস্তর ফারাক দেখা যায়।

Orwell এর সুচারূভাবে ধারায় লিখিত এই সাধারণ গল্পটি তৎকালীন রাশিয়ান সমাজের বিদ্রোহের বিক্ষোভের চেহারাকে উন্মুক্ত করে দেয়, যেখানে Animal Farm একটি রূপক বিশেষ। কিভাবে লোকেরা নিজেদের স্বাধীনতা ও অধিকারকে বাঁচিয়ে রাখার জন্য লড়াই করেছিলো রূপকের সাহায্যে এখানে সুস্পষ্ট করা হয়েছে।

তখনকার সময়ের রাশিয়ান স্বৈরতন্ত্রের ক্ষমতার কালো ছায়া যে বিশৃঙ্খলা, মূর্খতা এমনি ধ্বংসযজ্ঞে রূপান্তরিত হয়ে পারে, Orwell তা প্রজ্ঞাপন আকারে তুলে ধরেছেন।
নিজের ব্যক্তিগত পাঠ প্রতিক্রিয়া বলতে গেলে বইটি নিয়ে বেশ বড়সড় একটি উপন্যাস লিখে ফেলা যাবে। মানবীয় প্রকৃতির এক অন্ততকালের ক্ল্যাসিক মুখচিত্র এই উপন্যাসটি। সাথে ব্রিটিশ সাহিত্যের গড়নের বাইরে বেড়ে উঠা মনোরম, খেয়ালীপনা বৈশ্বিক প্রপঁচকে লক্ষীমন্ত করেছে।

রাশিয়ান সমাজতন্ত্র ও কমিউনিজম কিভাবে একটি দেশ ও এর অভ্যন্তরীণ বিচার ব্যবস্থাকে ধ্বংস করে দিতে পারে, লেখক তা একটি হাস্যরসাত্নক লেখনী দ্বারা সুস্পষ্টরূপে তুলে ধরেছেন। দেশের বিচার ব্যবস্থা, আর্থ সামাজিক ব্যবস্থা ও রাজনৈতিক প্রেক্ষাপটগুলোতে কিছু নামধারী শাসক বসে সবকিছুকে নিজের কেন্দ্রীয়ধীন করে ফেলে রোষের দ্বেষ ফেলে দেয়।

নির্বিচারে মানুষ হত্যা, অপরিক্কতার সমাবেশ সহ অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে একসময় জেগে উঠে কিছু দূর্বল চিত্তে মনুষ্য আর সেখান থেকে গড়ে উঠে এক নব ইতিহাস। কিন্তু তারা কি পেরেছিলো ইতিহাসকে নতুন করে লিখতে?

সাহিত্যপ্রেমী পাঠকদের এই অনব্দ্য উপন্যাস পড়ার আমন্ত্রণ জানাচ্ছি........



মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: রিভিউটা ভালো লাগেনি। মানে রিভিউ পড়ে বইটা পড়ার ইচ্ছা জানে নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.