নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি ধর্মকে মেনে চলে অসাম্প্রদায়িক ধার্মিকতাকে বুকে লালন করি কিন্তু আমি ধর্মান্ধ মোটেও নই!” ❤

মোহাম্মদ খালিদ সাইফুল্লাহ ফয়সল

“আমি ধর্মকে মেনে চলে অসাম্প্রদায়িক ধার্মিকতাকে বুকে লালন করি কিন্তু আমি ধর্মান্ধ মোটেও নই!” ❤

মোহাম্মদ খালিদ সাইফুল্লাহ ফয়সল › বিস্তারিত পোস্টঃ

“জয় বাংলা” কে জাতীয় স্লোগান হিসেবে আখ্যায়িত করা দরকার

১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৯

“জয় বাংলা” কে জাতীয় স্লোগান হিসেবে আখ্যায়িত করা দরকার, আমার ব্যক্তিগত মতে।

তবে তা অবশ্য ই অবশ্য ই ‘রাজনৈতিক দলগুলোর সম্প্রীতির বাইরে।’

প্রতিটি দেশ, দেশের প্রতিটি মানুষ, ধর্ম-জাতি-বর্ণ নির্বিশেষে, দেশকে ভালোবেসে, দেশের প্রতিটি সম্মান রেখে যেভাবে “জায় হিন্দ, হেইল আমেরিকা” বলে প্রতিনিয়ত নিজেদের দেশকে বহির্বিশ্বে প্রতিনিধিত্ব করে, তেমনিভাবে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চিত্তে ভূমিষ্ঠ হওয়া এই দেশে “জয় বাংলা” প্রতিটি মানুষের হৃদয় নিগূঢ় আওয়াজ থেকে বের হওয়া উচিত।

আসুন, ৪৯ বছর আগে যেভাবে “জয় বাংলা” কে শব্দ কে কোনো এক বিশেষ দলের জন্য ব্যবহার না করে পুরো জাতিকে ‘এক’ করতে উচ্চারিত করা হয়েছিলো, আমরাও এবার নতুন করে, নতুনভাবে নিজেদের স্বাধীনতা উদযাপন করি৷

নিজে বলুন, অন্যকে বলার অনুপ্রেরণা দিন এবং ছড়িয়ে দিন এই আওয়াজকে।

“জয় বাংলা!” ❤

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩৩

স্বপ্নময় স্বপ্নের পথচারী বলেছেন: বাংলাদেশ জিন্দাবাদ |

২| ১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০৫

রাশিয়া বলেছেন: আমি একমত না। জয় বাংলা দিয়ে কিছুই বুঝায় না, কার জয়, কার উপর জয়, তার সাথে বিরোধ কি - কিছুই ক্লিয়ার না। আর বাংলাই বা কি? একটি ভাষা, নাকি জাতি? ভাষার জয় তো স্লোগান হতে পারেনা। জাতি হলে বলতে হবে এই দেশে তো বাঙালি ছাড়াও আরও জাতি থাকে - চাকমা মারমা, বিহারি, ত্রিপাঠি, রোহিঙ্গা - এদের জন্য তাহলে কি স্লোগান হবে?

৩| ১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৭

রাজীব নুর বলেছেন: জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা। জয় বাংলা।

৪| ১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অবিভক্ত বাংলাকে নিয়ে যদি স্বাধীন বাংলা রাষ্ট্র গঠিত হতো তাহলে জয়বাংলা আরো যুক্তিপূর্ণ স্লোগান হতে পারতো। কিন্তু পরবর্তীতে পূর্ববাংলা হয়ে গেল পূর্ব পাকিস্তান। তারপর পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশে । তাই বর্তমানে যে বাংলাদেশ তা অবিভক্ত বাংলা নয় । তাই শ্লোগানটি জয় বাংলা না হয়ে জয় বাংলাদেশ ও হতে পারত।


জয় বাংলা !
জয় বাংলাদেশ!!

৫| ১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'জয় হিন্দ' থেকে উৎসাহিত হয়ে স্বাধীনতার আগে থেকে ভাষার কারণে বলা হত 'জয় বাংলা'। আবার স্বাধীন হওয়ার পর ভারতীয় আগ্রাসন বদলাতে 'পাকিস্তান জিন্দাবাদ' থেকে হয় 'বাংলাদেশ জিন্দাবাদ'। দুইটাতে দুই গ্রুপের চুলকানী আছে। থাকাটাই স্বাভাবিক। তবে দুনিয়ার মামলা ঝুলিয়ে রেখে তেনারা কেন এসব বিষয় নিয়ে রায় দেন যেগুলোতে পুরো জাতি একমত নয় তা বোধগম্য নয়...

৬| ১২ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনি কি সুযোগসন্ধানী ব্লগার নাকি!


হাইকোর্ট ১৬ই ডিসেম্বর থেকে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করার অভিমত দিয়েছে। আর আপনি আজকে পোস্ট দিচ্ছেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.