নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খামখেয়ালীপনা...

আমি কিছুই না..... আবার অনেক কিছু ।

খামখেয়ালী

রাজাকার দেখলে যত না মাথা গরম হয়, তাগো দেশে জায়গা দেয়া মানুষ দেখলে আরও বেশী মাথা গরম লাগে।

খামখেয়ালী › বিস্তারিত পোস্টঃ

ঠুনকো ধর্মানুভূতি: রামুতে ইসলাম প্রতিষ্ঠা এবং পুরোনো কিছু কথা

০১ লা অক্টোবর, ২০১২ বিকাল ৫:৩৮

প্রথম আলোর রম্য সাপ্তাহিক আলপিন এর তরুন কার্টুনিস্ট আরিফুর রহমান মুহাম্মদ নাম নিয়ে একাটা পুরোনো গ্রাম্য কৌতুকে অরতারনা করেছিল । শুরু হয়ে গেল ইসলাম রক্ষার আন্দোলন । এমনই একটা ভাব যে এই কার্টুনের কারনে ইসলাম ধ্বংসের পথে । ফলাফল : কার্টুনিস্ট আরিফ জেলে রাষ্ট্রদ্রোহিতার মামলায়, বিভাগীয় সম্পাদক কে ছাটাই আর মতিউর রহমান খতিবের কাছে মাফ চেয়ে এলেন । মিছিল হল প্রথম আলো বন্ধের ।

ঘটনা টা যখন ঘটলো তখন নিজেকে অনেক অসহায় মনে হয়ে ছিলো । কারন একই বিষয়বস্তু নিয়ে একটি কৌতুক ছাপা হয়েছিলো ইসলামী ছাত্রশিবিরের পত্রিকা কিশোর কণ্ঠের নভেম্বর ১৯৯৮ সংখ্যার ৮৭ নম্বর পৃষ্ঠায় হাসির বাকসো বিভাগে। ব্লগারদের জন্য সেই পত্রিকার প্রচ্ছদ ও সেই কৌতুকটি মূল পাতা থেকে স্ক্যান করে এখানে তুলে দিলাম।











আমরা কতিপয় ধর্মের লেবাস পড়া জঙ্গী দের হাতে বন্দী । আলপিনের নাম বদলে গেল ।



কথায় কথায় কুরআন কিংবা মহানবী কে অবমাননার দায়ে তারা মোটেও ধর্মপ্রীতি না, বরং পলিটিক্যাল এজেন্ডা বাস্তবায়নে ব্যবহার করে আছে । আচ্ছা, একজন সাচ্চা মুসলমানের ঈমান কি এতটাই দূর্বল যে একটি কার্টুন দিয়ে তাকে বিপথগামী করা যাবে ?



২৩ নভেম্বর, ২০০৮।

চারদলীয় জোটের অন্যতম শরীক দল ইসলামী ঐক্যজোট এর প্রধন মুফতি ফজলুল হক আমিনী সমাবেশে বলেন " রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উদীচী ও ধূমকেতু নামে দুটি সাংস্কৃতিক সংগঠন "মান্দার" নাটকে মহানবী কে কুত্তার বাচ্চা বলে গালি দিয়েছে । ইসলামের বিধান অনুযায়ী যারা এটার প্রতিবাদ করে না তারা মুসলমান নয় । তারাও কুত্তার বাচ্চা । কিন্তু আমরা বিশ্বনেতার এইরূপ অপমান মুখ বুজে সহ্য করবো না । জঙ্গিবাদী মৌলবাদী বলে আমাদের এই আন্দোলন থামানো যাবে না।"



রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদীচী এবং এর অঙ্গ সংগঠন ধূমকেতু "মান্দার" নামে একটি নাটক মঞ্চস্থ করে যেখানে একটি চরিত্রের নাম ছিল " রাসুল খান।" রাসুল খান নাটকের খলচরিত্রে । তো নাটকের অন্য একটি চরিত্র এই রাসুল খানে কে নাটকের প্রয়োজনে কুত্তার বাচ্চা বলে গালি দেয় । ব্যাস, কথা নাই আর, নাটকের ঐ চরিত্র কে তারা মহানবী বানিয়ে আয়োজক, কুশীলব দের দায়ী করেন এবং তাদের জনসম্মুখে হত্যার হুমকি দেয় আমিনী গং রা। তাদের স্পর্ধা দেখার মত, তারা রাজশাহী বিশ্ববিদ্যালয় গুড়িয়ে দেবার হুমকিও সমাবেশে প্রদান করে ।



২৩ তারিখের সমাবেশে "ইসলামী আইন বাস্তবায়ন কমিটির'' নেতা আব্দুল আউয়াল ওয়অসি বলেন " নেতারা আমাদের শুধু হুকুম দেন ৭২ ঘন্টার ভেতর তাদের জিব্হা টেনে কেটে ফেলবো । আমরা নবীজির প্রেমিক, সবাই জীবন দিতে পারবো । জিহাদে তৈরী আছি আমরা।"



এইকই সমাবেশে কিমিটির মহাসচিব এবং ইসলামী ঐক্যজোটের ভাইস চ্যায়ারম্যান মুফতি মুহাম্মদ ওয়াক্কাস বলেন " উদীচী ও ধূঞকেতু দেশের কোথাও অনুষ্ঠান করতে পারবে না । বাংলাদেশের কোন আইন এদের রক্ষা করতে পারবে না । যারা মহানবী কে কলঙ্কিত করতে চায় ইসলামী আইন অনুযায়ী তাদের শাস্তি মৃত্যুদন্ড ।" ( প্রথম আলো, ২৪ নভেম্বর ২০০৮)





মৌলবাদীদের পত্রিকা "আল ইহসান" এ লেখা হয় - " কাজেই দেরি নয়, এই নরপশু ইহুদি নাসারা দের নরপিচাশ ধুমকেতু নাট্যপশু উদীচীর কুকুরছানাদের যেখানেই পাওয়া যাবে সেখানেই কতল, হত্যা, মস্তক ছিন্ন ভিন্ন করার জন্য সকল মুসলমান কে যার যেটা আছে তা নিয়ে ঝাপিয়ে পড়তে হবে।... এক্ষেত্রে যে দেশ, যে দল, যে গোষ্ঠী, যে সরকার, যে শাসক, এই নরাধম পশুদের দালালি করবে,পক্ষপাত করবে, আশ্রয় দেবে মনে করতে হবে তারাই এ কাজের হোতা , তাদেরও যেখানে পাওয়অ যাবে কতল করতে হবে ।খতম করতে হবে।" (আল ইহসান, ১৯ নভেম্বর) ( উদ্ধৃতি: মান্দার নিষিদ্ধ কিন্তু তারপর ?, উপসম্পদকীয়, সমকাল , ২৫ নভেম্বর ২০০৮)



পত্রিকাটির প্রধান পৃষ্ঠপোষক হজরত ইমাম সাইয়্যিদ মুহম্মদ দিল্লুর রহমানের (যার আরেক নাম মুর্দ্দা জিল্লুহুল আলী) উদ্ধৃতি দিয়ে চাররঙে যে ভাষ্য ছাপা হয়েছে সেটাও শিউরে ওঠার মতো। ধূমকেতু নাট্য সংসদ এবং ‘মান্দার’ নাটকের সঙ্গে সংশ্লিষ্টদের ‘মুরতাদ’ ঘোষণা দিয়ে বলা হয় : ‘যে ব্যক্তি এই সকল মুরতাদকে কতল বা হত্যা করতে পারবে তাকে আঞ্জুমানে আল বাইয়্যিনাতের পক্ষ থেকে উপযুক্ত পুরস্কারে পুরস্কৃত করা হবে।"



এই জঙ্গী দের তুষ্ট করতে ধূমকেতু কে নিষিদ্ধ করা হয় । তবুও থামেনি তারা । শিবির চালিয়েছে তান্ডব রাজশাহী বিশ্ববিদ্যালয়ে । বিমানবন্দরের সামনের ভাষ্কর্য ভেঙ্গে ফেলেছে আমিনী এবং তার শিবির চেলারা ।







এবার আসি সাম্প্রতিক রামু'র ঘটনায় । প্রথমেই বলবো এটা অবশ্যই ধর্মভিত্তিক রাজনৈতিক দলের ইন্ধন এবং রোহিঙ্গাদের অংশগ্রহণ ছিল । কেন বলবো ? শুনি তাহলে রাজবন বিহার এর আবাসিক পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষুর মুখে - " মুসলমানদের সঙ্গে আমরা এতোদিন ধরে পাশাপাশি বসবাস করে আসছি। তারা আমাদের ওপর হামলা করতে পারেন তা আমাদের কল্পনারও বাইরে ছিল। এতো ছোট ঘটনার জন্য এতো বড় হামলা বিশ্বাস করা যায় না"



সবাই বলছেন স্থানীয় ক্ষুদ্ধ জনতা এই কাজ টা করেছে । তবে আক্রান্ত বড়–য়া পাড়ার বাসিন্দা নিকাশ বড়ুয়া বলেন, “হঠাৎ করে কেন এমন হলো তা আমরা বুঝতে পারছি না। রাম-দা হাতুড়ি নিয়ে এসে তারা হামলা চালায়। কারা করেছে তাও আমরা জানি না।” অর্থ্যাৎ হামলাকারী রা বহিরাগত, নতুবা তারা তাদের চিনতে পারতেন ।



ঘটনায় হতবাক রামুর মুসলিম সম্প্রদায়ের লোকজনও। বৌদ্ধ ধর্মাবলম্বীদের ওপর এ ধরনের হামলার কোনো যুক্তিই তারা খুঁজে পাচ্ছেন না।

রামু সদরের রিকশাচালক ছলিম উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কি জন্য এমন হলো বুঝতে পারছি না। আমরা সবাই তো একত্রে থাকি। ”



সংখ্যালঘু পল্লী ঘিরে রাতে জামায়াতে ইসলামীর কর্মীদের জড়ো হওয়া খবর পাওয়ার কিছু পরেই হামলার খবর পান কক্সবাজারের ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান । যারা হামলা চালিয়েছে, তাদের কণ্ঠে শোনা গেছে ‘নারায়ে তকবির’ শ্লোগান।



দুইয়ে দুইয়ে চার মেলানো টা খুব কষ্টের হয় না । ভিশরাগত দের দিয়ে হামলা এবং নেপথ্যে কারা জড়িত তার সহজেই অনুমান করা যায় । এই ঘটনাগুলো বিচ্ছিন্ন নয়।



এখনই সময়, শক্ত হাতে দমন করার । নিষিদ্ধ করা ধর্ম ভিত্তিক এই হিংস্র রাজনীতি । নতুবা এর পরিনাম আমাদের ভোগ করতে হবে চরম মূল্য দিয়ে।

মন্তব্য ৩১ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১২ বিকাল ৫:৪৪

জানকিরান বলেছেন: ভাই, ভাল কইছেন। পোষ্টে +++++

২| ০১ লা অক্টোবর, ২০১২ বিকাল ৫:৪৬

লোনা স্বপ্ন বলেছেন: আপনার কাছে আমার একটা প্রশ্ন আছে সেটা হল আপনি কোন ধর্মের লোক। এটার উত্তর দিলে আমি আপনাকে আরও কিছু প্রশ্ন করব

০১ লা অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫২

খামখেয়ালী বলেছেন: মুসলিম

৩| ০১ লা অক্টোবর, ২০১২ বিকাল ৫:৪৮

সামুর ডাইনোসর বলেছেন: আওয়ামী লীগ করছে সব । B-))

৪| ০১ লা অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫৬

অপূর্ণ রায়হান বলেছেন: পোষ্টে কঠিনভাবে সহমত ! ++++


এগুলো করে শয়তানগুলো ইসলামের নামে মানুষের মনে ঘৃণা ধরিয়ে দিচ্ছে X( X( X( X( X((

৫| ০১ লা অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫৯

ফারুক ওমর বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ পোস্ট । ভাল লাগল । আরিফ ভাই কি এখনো জেলে ?

৬| ০১ লা অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:০৩

ফারুক ওমর বলেছেন: পোস্ট স্টিকি করার দাবি জানাচ্ছি ।
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !
পোস্টটি স্টিকি করা হোক !

৭| ০১ লা অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১০

অপূর্ণ রায়হান বলেছেন: ইসলাম ধ্বংস , লুণ্ঠন , হত্যা , নির্যাতন এগুলোর কোনটারই শিক্ষা দেয় না । হোক না সে যে কারনেই । পৃথিবীতে অবিশ্বাসীরা আগেও ছিল , এখনও আছে , পরেও থাকবে । তারা আপনাকে কটাক্ষ করতেই পারে । এটাই স্বাভাবিক । তাই বলে তাদের উপর হামলা করতে হবে ? এইটা কি ইসলামে শিখায় ? আপনার ধর্মানুভুতিতে আঘাত লাগলেই আপনি বরদাস্ত করবেন না , হামলা করবেন , এইটা কোরআন হাদিসের কোন জায়গায় আছে ? আগের আমলের নবী , সাহাবী , সূফীরা কি যার তার কল্লা ফেলে দিত , আগুন লাগিয়ে দিত ? যে তারা ইসলামের নামে কিছু বলেছে , ওদেরকে মার ! যতোসব ভণ্ড মূর্খের দল ওইগুলা । এদের জন্য দেশে বিদেশে অন্য ধর্মাবলম্বীদের কাছে কোন সম্মান পাই না ! ধর্মকে জানে না , বুঝে না ছাগলের দলগুলা । পুরোটা না বুঝলেও অন্তত ইসলাম নামের অর্থ বুঝলেও তো হয় ! শান্তি ! অন্যের ক্ষতি করা শান্তির মধ্যে পরে না । সে যে কারনেই হোক না কেন । এইগুলা করে ওরা যে নিজেরাই পাপের ভাগীদার হচ্ছে সে খেয়াল কি আছে ? X( X( X( X( X(( X(( X(( X((

৮| ০১ লা অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১২

বিদ্রোহী বীর বলেছেন: একটা হিন্দু লেখক তার বইয়ে একটা চরিত্রের নাম দিলো “মুহম্মদ রাসূল”। আরেকটা চরিত্রের নাম চৌধুরী যে একটু পরপর গালি দাতা।
এখন আমার প্রশ্ন হচ্ছে- হিন্দু লেখক রাহুল আনন্দ কেনো তার ধর্মের কোনো নাম ব্যবহার করলো না? আর যাকে গালি দেয়া হচ্ছে তার নাম কেনো সে রাসূল রাখলো?
আপনারা কিছু চুশীল আছেন যারা মুসলমানদের কোনো কিছু দেখলেই হামলে পড়েন, কিন্তু মায়ানমার-এ, আসামে, হায়দারাবাদে যখন মুসলমানদের উপর বিনা কারণে নির্যাতন করা হয় তখন আপনাদের এই নিকগুলো থেকে বুলি বাইর হয়না কেনো?
নাকি আপনারাও ইহুদী ও মুশরিকদের ষড়যন্ত্রের মেশিনে পরিণত হয়ে গেছেন?

০১ লা অক্টোবর, ২০১২ রাত ১০:৩০

খামখেয়ালী বলেছেন: এখন কি করবেন, হিন্দু লেখকের মাথা কেটে নেবেন ?

৯| ০১ লা অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৪

বিদ্রোহী ভৃগু বলেছেন:
@কায়সার শামিল বলেছেন-----

অট: নিন্দুকেরা বলে, জননেত্রী বিভিন্ন বিষয়ে লেজেগোবরে করে এখন পশ্চিমাদের দূর্বল জায়গা সন্ত্রাস, জংগীবাদ, রেসিজমের আবহ তৈরি করে চিত্রপট পরিবর্তনের চেষ্টা করছেন জাতিসংঘে। সেটা প্রমাণ করার জন্যই কি এই আয়োজন?

তার সাথে আছে......

.....অংকটা আরো জটিল...

খুব খেয়াল করে- পার্বত্য ইস্যু, তাদের চুক্তি নিয়ে দরাদরি, তাদের স্বায়ত্বশাসনের সুপ্ত স্বপ্ন!

তাদের ত্রিদিব রায়ের রাজাকারী পরিচয় উন্মোচন! তার মরদেহ নিয়ে সরকার এবং আম জনতার মূখোমূখি অবস্থান!

উপজাতিদের ৭১ এ পাকিস্তানপন্থিতা!

সব মিলিয়ে পুরা বাংলাদেশের অন্য কোন জেলায় এতদিন কোন প্রতিক্রিয়া হলনা- হঠাৎ সেনসেটিভ এলাকাটিতে এই আক্রমনের পিছনে কারা শক্ত হাতে বের করে দৃষ্টান্ত মূলক ব্যবস্থা গ্রহন করা হোক।

যারা ধূয়া তুলতে চান-মুসলমান প্রতিক্রিয়াশীল তারা যেমন সন্দেহের বাইরে থাকতে পারবেন না- যারা অঘটন ঘটাবে তারাতো অবশ্যই সন্দেহের শীর্ষ থাকবে।

বাংলাদেশৈর মুসলমানরা সত্যিকারের মডারেট।
তারা প্রেম আর ভালবাসা, সূফিজম আর ভাববাদের ভক্ত।
যারা সাম্রাজ্যবাদী নোংরা গেম খেলে তারাই দু-চারজন দুচারাচার খুজে নেয়-তা ইরাক হোক, লিবিয়া বা আফগানিস্তা-মায় বাংলাদেশেও।
যারা স্বদেশের খেয়ে পরে ভিনদেশীর দালালী করে দেশৈর ক্ষতি করে।

এদের ব্যাপারে সকলকে সচেতন থাকতে হবে।

১০| ০১ লা অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৫০

ফ্রাস্ট্রেটেড বলেছেন: পোস্টে প্লাস।

কঠিনভাবে সহমত।

আমাদের দেশে মহান আল্লাহ তালা এর ৯৯ টি নামের মধ্যে কোন একটি নাম নিজের করে নিয়েছে অন্তত ৯৯ লক্ষ পুরুষ। এদের মধ্যে কোন একজনকে "কুত্তার বাচ্চা" বলে গালি দিলে কি সেটা আল্লাহ কে গালি দেয়া হয়ে যায় ??? বিদ্রোহী বীর এর সাথে দ্বিমত পোষণ করছি।

আর একটা নাটকে ভালো চরিত্র টি হিন্দু, আর খারাপ চরিত্রটি মুসলিম কেন, এই জাতীয় সংকীর্ণতা থেকে আপনারা কবে বেরিয়ে আসবেন ????

০২ রা অক্টোবর, ২০১২ বিকাল ৩:৫৬

খামখেয়ালী বলেছেন: অস্থির ভাবে একমত ।

১১| ০১ লা অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:২৫

বিকারগ্রস্থ মস্তিস্ক বলেছেন:

আপনার চিন্তা এককেন্দ্রীক -- নিজের চিন্তা শক্তীর উন্নতি করেন ---

০২ রা অক্টোবর, ২০১২ বিকাল ৩:৫৭

খামখেয়ালী বলেছেন: আপনা নিকেই আপনার পরিচয়

১২| ০১ লা অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:২৮

তাজুল ভাবুক বলেছেন: আপনার বাবা-মা কে কেউ গালি দিলে আপনি কেন তার প্রতিবাদ করেন???এক গালিতেই কি আপনার বাবা-মার সম্মান হানি হয়???যদি আপনার বাবা-মার সম্মান হানি হয়ে থাকে তাইলে বিশ্বের শ্রেষ্ঠ মানবকে নিয়া যদি কেউ ঠাট্রা-বিদ্রুপ করে তাইলে একজন মানুষ হিসাবে তার কি প্রতিবাদ করা উচিত নয়???

০১ লা অক্টোবর, ২০১২ রাত ১০:২৬

খামখেয়ালী বলেছেন: মা বাবা কে যদি কেউ গালি দেয়, তার লক্ষ্যই থাকবে আমার বাপ মা । বাট কেউ যদি অজান্তে কেউ এটা করে এবং তার শাস্তি মৃত্যুদন্ড হয়, তাইলে আপনের লগে প্যাচাল পাড়ুম না ।
আর গালি দিলে তার কল্লা কতল করতে হবে ?

১৩| ০১ লা অক্টোবর, ২০১২ রাত ৮:৩৩

সুবাহ বলেছেন: বেশ করে বুঝতে পারছি আপনার মধ্যে ও বর্তমানে তীব্র ফানাটিসিজম কাজ করছে। এবং আপনার এই ফানাটিসিজমটা নি:সন্দেহে ধর্মবাদীদের বিরোদ্ধে। আপনার পোষ্টের শেষাংশে তাদের শক্ত হাতে দমন করা তথা নির্মূল করার যে প্রত্যয় তা সেই ফানাটিসিজম এরই বহি:প্রকাশ।

আসল বিষয়টা এখানে। মানুষ তার ভালোলাগা বিষয়কে আবেগজাত কর্মতৎপরতা দিয়ে আগলে রাখবে সেটা স্বাভাবিক। সেই ভালোবাসার ধনকে যদি কেউ আঘাত করে তবে তার বহি:প্রকাশ ও আবেগীয় হবে। এটা আপনার আমার সবার মধ্যে সমানভাবে ক্রিয়াশীল। যদি কেউ আপনার লেজে আগুন দেয় আর আপনি যদি তাকে কামড়ে দেন তবে আপনি কি খুব হিংস্র কাজ করলেন না যে আপনার লেজে আগুন দিল সে বেশি হিংস্র?

এখানেই প্রশ্ন। ভারতীয় উপমহাদেশের মানুষ প্রাগৈতিহাসিক যুগ থেকে মনোজাগতিক ভাবে ধর্মীয় আবেগতাড়িত। বড় বড় দাঙ্গা আর অগুনতি প্রাণহানী প্রমান করে আমাদের এই আবেগের জায়গাটা কতটা সেনসিটিভ। এটা জানার পরে ও যারা ইচ্ছাকৃত ভাবে সেই চরম আবেগের জায়গাটায় মর্মান্তিকভাবে আঘাত করে যাচ্ছে আপনার দৃষ্টিতে সেটা কোন অপরাধ হলোনা। ব্যপারটা যেন এমন হলো যে লেজে আগুন দেয়া দুষনীয় নয় কামড়ে দিলে সব দোষ।

বিষয়টিতে আপনার অবস্থানটি সম্পূর্ন সামপ্রদায়িক দোষে দুষ্ট।

১৪| ০১ লা অক্টোবর, ২০১২ রাত ৮:৩৭

চলতি নিয়ম বলেছেন: লজ্জিত না হয়ে পারলাম না

১৫| ০১ লা অক্টোবর, ২০১২ রাত ৮:৪৪

আরিফ১৯৭৮০০৭ বলেছেন: উদার হওয়া ভালো;তবে তার একটা সীমা থাকা দরকার।

পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস।
পোস্টে মাইনাস। অবশ্যই জোরালো ভাবে।

০২ রা অক্টোবর, ২০১২ বিকাল ৩:৫৪

খামখেয়ালী বলেছেন: মাইনাস দিয়ে লাখ টাকার ক্ষতি কইরা দিলা । এখন আমার কি হবে ?

১৬| ০১ লা অক্টোবর, ২০১২ রাত ৯:০৪

শুক তারা বলেছেন: এতদিন পরে ব্লগে এসে ভেবেছইলাম ভালো কিছু পোস্ট পড়তে পারবো, কিন্তু শুরুতেই এমন লেখা দেখে হতাশ হলাম।আপনার লেখার কয়েক প্যাড়া পড়েই বুঝে গেছি আপনার এই পোস্টের থিম কী হতে পারে, তাই আর পড়তে ইচ্ছা হলো না। আপনি বলেন আমাদের নবীজীর নাম মোহাম্মদ আর সেই পবিত্র নামের সাথে একটা বিড়ালের নাম লাগানোর স্পর্ধা কি খুব সামান্য মনে হয়? আসলেই? সব কিছউ যদি এত ফানি হয়ে থাকে তাহলে ঐ বিড়ালের নামের সাথে কোনো হিন্দু দেব-দেবীর নাম লাগিয়ে কৌতুক কেন দিলো না? এসবের বিরুদ্ধে যদি শুরু থেকেই এমন কড়া ব্যাবস্থা না নেওয়া যেত তাহলে এটা আস্তে আস্তে আরো বাড়তো, আর একসময় ইসলামের অবমাননা চরম পর্যায় পৌছে যেত যেটা মেনে নেওয়া আপনার বিবেক পারমিট করতে পারে, কিন্তু অধিকাংশ মুসলিমেরই পারে না। আর যে নাটকের কথা বলেছেন সেখানে কেন এমন নাম ব্যবহার করতে হবে যেখানে নবী-রাসুলের অবমাননা হয়? নামের কী এতই অভাব? রাম-সাম-যদূ-মধু না ব্যাবহার করে কেন রাসুল খান ব্যবহার করা হয়? ইন্ডিয়ান অনেকগুলি রাবিশ মুভি আছে অনেক আগের সেখানে বেশিরভাগ সময়ে মুসলিমদের টেরোরিস্ট হিসাবে রিপ্রেসেন্ট করে, এখন মুসলিম প্রধান দেশেও এই ট্রেন্ড চলে আসছে কেন সেটা? কেন ধর্মানুভূতিতে আঘাত হানার পরে মানুষকে শান্ত থাকতে বলা হয়? কেনই বা যারা উষ্কানিমূলক কাজ করে তাদের প্রতি এত লিনিয়ান্ট থাকা হয়? নিজের সৌহার্দপুর্নতার পরিচয় দিতে যেয়ে নিজের ধর্মের মান-সম্মান কে আমি জলান্জলী দিতে পারবো না।সাহিত্য, হাস্যরস এক জায়গায়, ধর্ম আরেক জায়গায়, এদের এক করতে হলে বুঝে শুনে করা উচিত আর সেটা না পারলে অন্য ইস্যু নিয়ে এসব রচনা করা উচিত। এইজন্য মাঝে মাঝে আপননার কাছে যেটাকে উগ্রতা লাগে সেটাকে আমার আবেগের বহি:প্রকাশ মনে হয়। এসবের প্রটেস্ট মানুষ তখনি করে না যখন ধর্ম রক্ষার কথা আসে, বরং নিজের ধর্মের অবমাননাকারীদের প্রতি ঘৃনা থেকেও আসে,যেটা খুব স্বাভাভিক। আমি নিজেও যথেষ্ট বিরক্ত হই যখন কেউ অকারনে ধর্ম নিয়ে ফান করে। এখন কি আমাকে ব্যাকডেটেড বলবেন? উগ্র, গোড়া এসব বলবেন? বলেন। ব্যপার না। আমার ধর্ম আল্লাহ্ আর রাসুলের জন্য, আপনাদের মত অতি উদার মানুষের নজরে মহান হবার কথা বলা নেই এখানে। তাই আমি আমার অনুভূতেকেই প্রাধান্য দিবো সবসময়

১৭| ০১ লা অক্টোবর, ২০১২ রাত ৯:২২

সায়েদ রিয়াদ বলেছেন: দেশ কে ফাকিস্তান বানাতে আর বেশি দেরি নাই । জামাতি শুয়োর বাচ্চাদের মূল উদ্দ্যেশ্য হইলো এইটা । কিছু নমুনা দেখেন:



১৮| ০১ লা অক্টোবর, ২০১২ রাত ৯:৫২

বহুব্রীহি বলেছেন: এই ব্লগটি বহু আগেই ছাগুস্তান হয়ে গেছে।
বাংলাদেশকে বাংলাস্তান বানানোর বুঝি আর দেরী নেই।
মডারেট চুশিলরা চিরটা কাল চুশিলই থেকে যাবেন। খানিকক্ষণ বাংলা ভাইকে মাথায় করে নাচবেন এরপর বাংলা ভাই হামলা করলে চুপসে যাবেন।

আপনার সাথে সাথে পূর্ন সহমত।

০১ লা অক্টোবর, ২০১২ রাত ১০:২৯

খামখেয়ালী বলেছেন: আমি প্রচন্ড অবাক হইতেছি । বার বার ইউআরএল চেকাইতেছি, সোনাব্লগে ভুলে পোষ্ট টা দেই নাই তো ?

১৯| ০২ রা অক্টোবর, ২০১২ রাত ১:৪৩

চিগিমিকি বলেছেন: আদিবাসী নিয়া লেখলে বেশী ট্যাকা, প্রকাশক কয় বাপের ব্যাটা ....
Click This Link

২০| ০২ রা অক্টোবর, ২০১২ সকাল ১০:৫৩

নির্ণয় বলেছেন: সুবাহ বলেছেন: এখানেই প্রশ্ন। ভারতীয় উপমহাদেশের মানুষ প্রাগৈতিহাসিক যুগ থেকে মনোজাগতিক ভাবে ধর্মীয় আবেগতাড়িত। বড় বড় দাঙ্গা আর অগুনতি প্রাণহানী প্রমান করে আমাদের এই আবেগের জায়গাটা কতটা সেনসিটিভ। এটা জানার পরে ও যারা ইচ্ছাকৃত

ভাবে সেই চরম আবেগের জায়গাটায় মর্মান্তিকভাবে আঘাত করে যাচ্ছে আপনার দৃষ্টিতে সেটা কোন অপরাধ হলোনা। ব্যপারটা যেন এমন হলো যে লেজে আগুন দেয়া দুষনীয় নয় কামড়ে দিলে সব দোষ।


*****

আফ্রিকা মহাদেশের কোন গ্রুপ যদি বলে মানুষের মাংস খাওয়া তাদের সেন্টিমেন্টের ব্যাপার, তো কি সেতা মেনে নিতে হবে? "আবেগের জায়গাটা কতটা সেনসিটিভ" জানারও পরও কী আপনি মেনে নেবেন?

কালী পূজার নরবলী দেয়ার "সেন্টিমেন্ট" কী মেনে নেয়ার মত?

আবেগ আর সেন্সিটিভিটি তো কোন এক গ্রুপের একক মালিকানার বিষয়বস্তু হতে পারেনা। গরু খেলে হিন্দুদের সেন্টিমেন্টে লাগতে পারে। এখন তাহলে কী তাদের সেন্টিমেন্টে বাঁচাবার জন্য গরুর মাংস খাওয়া ছেড়ে দেব?

সেন্টিমেন্ট তো ইহুদি খৃষ্টানদেরও আছে। তারা যে "অভিশপ্ত" "পথভ্রষ্ট" তা কী ধর্ম থেকে বাদ দিয়ে দেয়ার কোন সুযোগ আছে?

যারা নির্ধার্মিক তাদের সেন্টিমেন্ট নেই? ধর্ম যখন তাদের মুরতাদ হিসবে কল্লা ফেলে দিতে বলবে তা কী সেন্টিমেন্টে আঘাত লাগার বিষয় হবেনা?


অন্যদের সেন্সিটিভিটি দেড় হাজার বছর ধরে যে সিস্টেম চটকাচ্ছে, নিজের সেন্সিটিভিটির জন্য সহানুভুতি পেতে গেলে তাকে তো সেন্সিটিভিটি চটকানো বন্ধ করতে হবে। হবে বন্ধ? হবেনা। কারণ খতমে নবুয়ত হয়ে গিয়েছে।

২১| ০২ রা অক্টোবর, ২০১২ সকাল ১০:৫৭

নির্ণয় বলেছেন: ফ্রাস্ট্রেটেড বলেছেন: আমাদের দেশে মহান আল্লাহ তালা এর ৯৯ টি নামের মধ্যে কোন একটি নাম নিজের করে নিয়েছে অন্তত ৯৯ লক্ষ পুরুষ। এদের মধ্যে কোন একজনকে "কুত্তার বাচ্চা" বলে গালি দিলে কি সেটা আল্লাহ কে গালি দেয়া হয়ে যায় ?


@ফ্রাস্ট্রেটেড কঠিনভাবে সহমত।

০৪ ঠা অক্টোবর, ২০১২ রাত ১২:৫৮

খামখেয়ালী বলেছেন: হমম

২২| ০২ রা অক্টোবর, ২০১২ সকাল ১১:০৭

নির্ণয় বলেছেন: @ খামখেয়ালী

লেখা অতি অবশ্যই ভাল হয়েছে। একটা কথা কার্টুনের ব্যাপারে বলা দরকার। ঠিক মনে করলে মেইন পোস্টে যুক্ত করে দিন। সেটা হলো যারা বিড়ালের সাথে নবীর নাম যুক্ত করাটাকে রসিকতা হিসবে নিতে পারছেন না তাদের জানা থাকা দরকার যে শিবিরের কিশোর কন্ঠ ম্যাগাজিন একই রকম কৌতুক ছাপিয়েছিলো। সেখনে বিড়ালের জায়গায় ছিলো কদু। যদি কদুর সাথে নবীর নাম যুক্ত করা এতবড় অবমাননাই হবে তাহলে শিবির কী করে সেই কৌতুক ছাপালো? আর যদি সেটা কৌতুকই হয় তাহলে আজকের ধর্মপুত্রযুধিষ্ঠিররা সে ব্যাপারে নিরব কেন?

Click This Link

০২ রা অক্টোবর, ২০১২ বিকাল ৩:৪৭

খামখেয়ালী বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.