নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

সাময়িক ভাবনা

১৮ ই মে, ২০২০ রাত ৯:৪০

১) ১৯১৮ সালের সেই একই ভুলের দিকে কি আমরা এগিয়ে যাচ্ছিঃ

তিনটি ধাপে স্পেনিশ ফ্লোতে ৫০০ মিলিয়ন মানুষ আক্রান্ত হয় । এর মাঝে ফ্লো'র সবচেয়ে বড় আঘাত ছিলো ২য় ধাপে যেটাকে সেকন্ড ওয়েভ বলা হয়। প্রথম ধাপ কেটে ওঠতে না ওঠতেই মানুষ কোয়ারান্টাইন, শারীরিক, সামাজিক দূরত্ব ভুলে গিয়ে বের হয়ে পড়ে। কারো জন্য হয়তো বের না হয়ে কোনো উপায় ছিলোনা। কার জন্য হয়তো এভাবে বন্দি জীবন যাপন আর সহ্য হচ্ছিলোনা। লকডাউন শিথিলকরণ হওয়ার সাথে সাথেই শুরু হয় উদযাপন। আর এটাই মৃত্যুর ভয়াল বিভীষিকা নিয়ে আসে। মারা যায় পন্চাশ মিলিয়ন মানুষ। সবকিছু, দেখে মনে হচ্ছে চর্ম চোখ খোলা রেখে কিন্তু বু্দ্ধির চোখ বন্ধ রেখে আমরা একই দিকে রওয়ানা হচ্ছি। কারণ- সরকার শিথিলকরণ বুঝলেও ভাইরাস কিন্তু এটা বুঝেনা। আগামী শত বছর পর আমাদের এই ভুলের কথা হয়তো অন্য কেউ পড়বে। অন্য কেউ এভাবে লিখবে।

২) চারজন অধ্যাপক প্লাটফর্মে দাঁড়িয়ে খোশগল্পে মত্ত। ট্রেন আসলো। গল্প বিভোর থাকায় খেয়াল করেন নি। ট্রেন থেমে যখন আবার চলতে শুরু করেছে- তখনই তাদের খেয়াল হলো। তিনজন দৌড়ে গিয়ে ওঠলেন। একজন ওঠতে পারলেন না। স্টেশানের সিকিউরিটি গার্ড অধ্যাপককে গিয়ে বললো- চিন্তা করবেন না। কিছুক্ষণ পর আরেকটি ট্রেন আসবে।
অধ্যাপক বললেন- চিন্তাতো আমার জন্য করছিনা। চিন্তা করছিতো ঐ তিন অধ্যাপকের জন্য। ওরা আমাকে বিদায় জানাতে এসেছিলেন। অথচ, আমাকে রেখে উনারাই চলে গিয়েছেন। ভুল গন্তব্যে পৌঁছার আগ পর্যন্ত হয়তোবা বুঝতেও পারবেন না- খোশগল্প উনাদের কোথায় নিয়ে গেছে।

৩) আপনার সংসারের কেউ যদি শুনেন নিষিদ্ধ জায়গায় চলাফেরা করে । আপনি চমকে ওঠবেন। আপনার খুবই খারাপ লাগবে। মেনে নিতে কষ্ট হবে। তাকে এড়িয়ে চলবেন। তার সাথে মিশবেন না। দূর্নীতি করা, ঘুষ খাওয়া এসব কিছুইতো আসল নিষিদ্ধ জায়গায় চলাফেরা করা। কিন্তু আপনি কী সুন্দর মেনে নিয়েছেন।

৪) আপনি কীভাবে বুঝবেন আপনার আপনজন, আপনার বন্ধুরা নিষিদ্ধ জায়গায় চলাফেরা করে?
একেবারে সহজ ফর্মুলাঃ বেতনের চেয়ে তার বাড়ি, গাড়ি ধন সম্পদের পরিমাণ যদি বেশী হয় নিশ্চিত বুঝবেন সে নিষিদ্ধ জায়গায় চলাফেরা করে।

৫) কারো ডিভোর্স নিয়ে আমরা যত আলোচনা করি। একজন দূর্নীতিবাজ, ঘুষখোরের জীবন নিয়ে সেরকম আলোচনা করিনা। অথচ, ডিভোর্স খুব কষ্টদায়ক হলেও- আইনত সিদ্ধ একটা ব্যাপার। সেটা তার ব্যক্তিগত ক্ষতি। কিন্তু ঘুষ, দূর্নীতি এগুলো ব্যক্তিগত ক্ষতি না। সামাজিক ক্ষতি।


মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০২০ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


ঘুষ, দুরনীতির ফলাফল জীবনের উপর প্রভাব ফেলে ধীরে ধীরে, এবং অনেক সময় উহা সামাজিক সমস্যা, যা বৃহত্তর জনসংখ্যার ঘাঁড়ে চাপে; ডিভোর্স মানুষের ব্যক্তিগত জীবন ও ইমোশানেল ব্যাপার হয়ে দাঁড়ায়; যার জন্য, ডিভোর্স নিয়ে বেশী কথা হয়।

২| ১৮ ই মে, ২০২০ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


করোনা আবার ফিরে আসবে; তবে, স্পেনিশ ফ্লুর মতো ক্ষতি করতে পারবে না; কারণ, মানুষ ১৯১৮ সাল থেকে অনেক অনেক বেশী দক্ষ।

৩| ১৮ ই মে, ২০২০ রাত ১০:৪৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: বাঙ্গালীকে করোনার পরিস্থিতিতে চরম মূল্য চোকাতে হবে।

৪| ১৮ ই মে, ২০২০ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: কোনো সেলিব্রেটির ডিভোর্স হলেই লোকজন এমন ন্যাকামো করে কেন?? ওদের সমস্যা কি?

৫| ১৯ শে মে, ২০২০ রাত ৩:৫৬

নেওয়াজ আলি বলেছেন: টাকা পয়সাওলা আত্মীয় থাকলে মানুষ তার পরিচয় বেশী দেয় । হোক দুর্নীতিবাজ ।

৬| ১৯ শে মে, ২০২০ ভোর ৪:০৪

নতুন বলেছেন: আমাদের দেশের আবহাওয়া আমাদের দেশে করোনায় মৃত্যুর হার কমিয়েছে।

এই মৌসুমে দেশে নিউমোনিয়ায় মানুষ আক্রান্ত হয়না। তাই করোনায় আক্রান্ত হলেও মানুষ বেশি অসুস্হ হচ্ছেনা, নিউমোনিয়াতে ট্রান নিচ্ছেনা ফলে মৃত্যুর হার কম।

কিন্তু যদি করোনা আমাদের শীত কাল পযন্ত থাকে তবে এই হার কিন্তু বেশ বেড়ে যাবে।

৭| ১৯ শে মে, ২০২০ সকাল ৮:০০

জাফরুল মবীন বলেছেন: বাস্তব উপলব্ধি।করোনার ব্যাপারে আপনার আশংকা অমূলক নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.