নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সরকার আলী

অজানাকে জানা

সরকার আলী › বিস্তারিত পোস্টঃ

বই পর্যালোচনা

২৩ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৩



বইয়ের নাম: বাহারি টিয়া পাখি পালন
লেখক: ডঃ মোহাম্মদ মনিরুজ্জামান মনির
প্রকাশনী: খনিভূটা প্রকাশনী
পৃষ্ঠা সংখ্যা: ১৩২ (অফসেট, রঙিন ছাপা)
মুদ্রিত মূল্য: ২৭৫ টাকা মাত্র।

এই সুন্দর পৃথিবীতে নানান রঙের প্রায় ৩৯৩ প্রজাতির টিয়া পাখির বসবাস। তন্মধ্যে হলুদ, নীল, সাদা, বেগুনী ও জলপাই রঙের টিয়া পাখি বাসা-বাড়িতে পোষা পাখি হিসেবে লালিত-পালিত হয়। বুদ্ধিমান এই টিয়া পাখি বছরের পর বছর ধরে ভ্রাম্যমাণ ক্রীড়া-প্রদর্শনীতে (circuses) তাদের সক্রিয় সঙ (active antics), নৈপুণ্যপূর্ণ খেলাধূলা ও নিপুণ কৌশল দেখিয়ে এবং মানুষের স্বরকে নকলকরত বিচক্ষণ কথাবার্তা বলে আমাদেরকে নিয়ত আনন্দ দিয়ে যাচ্ছে। আমাদের দেশে ইতোমধ্যে অনেকেই সখের পাশাপাশি ব্যবসা হিসেবে এভিয়ারী (aviary) শিল্পকে বেছে নিয়েছেন। কিন্তু পরিতাপের বিষয় হলো বাজারে বাংলা ভাষায় এ সংক্রান্ত নির্ভরযোগ্য বই নাই বলা না গেলেও আছে বলাও মুশকিল। এহেন অভাবে ক্লিষ্ট পোষাপাখিপ্রেমী ও খামারীদের কথা বিবেচনায় রেখে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনারেল এনিম্যাল সাইন্স এন্ড এনিম্যাল নিউট্রিশন বিভাগের প্রফেসর ডঃ মোহাম্মদ মনিরুজ্জামান মনির সচিত্র তেরটি অধ্যায়ে বাহারি টিয়া পাখি পালন বইটিতে টিয়া পাখির বাসস্হান ও ব্যবস্থাপনা, খাদ্য খাওয়ানো কর্মসূচি, প্রাত্যহিক যত্নাদি, টিয়া পাখি প্রজননের মৌলিক বিষয়াদি, টিয়া পাখিকে পোষ মানানো ও প্রশিক্ষণ দেয়া, ঋতুভিত্তিক টিয়া পাখির ব্যবস্থাপনা, টিয়া পাখির স্বাস্থ্য ব্যবস্থাপনা (রোগ-ব্যাধি) ইত্যাদি বিষয় বিস্তারিতভাবে বর্ণনা করেছেন। কৃষি সংক্রান্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ কেন্দ্রে অধ্যয়নরত শিক্ষার্থী, খামারী এবং সাধারণ শিক্ষাসম্পন্ন যেকোনো মানুষই বইটি পড়ে উপকৃত হবেন বলে আমি মনে করি। সবাইকে বইটি পড়ার আমন্ত্রণ জানাচ্ছি ।
সবার জন্য শুভ কামনা।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: খুবই সংক্ষিপ্ত হয়ে গেছে। বাংলাদেশে এখন অনেকেই পাখিপালন করেন। আলোচনাটা আরেকটু বিস্তৃত হলে বোধকরি পাঠকদের বইটি সম্পর্কে জানার আগ্রহ এবং কৌতুহল মিটতো।
এটি "বই পর্যালোচনা" না হয়ে অনেকটা বই এর বিজ্ঞাপনের মত হয়ে গেছে।

২৪ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩১

সরকার আলী বলেছেন: সুপরামর্শের জন্য সাধুবাদ।
এটাই আমার প্রথম বুক রিভিউ লেখা। সময় করে আলোচনাটা আরেকটু বিস্তৃত করার চেষ্টা করছি যাতে পাঠকদের বইটি সম্পর্কে জানার আগ্রহ এবং কৌতুহল মিটবে বলে আশা করি।

২| ২৩ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: টিয়া পাখি নিয়ে আমার আগ্রহ কম।

২৪ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

সরকার আলী বলেছেন: তাতে তেমন সমস্যা নেই। আপনার, আমার, সবার আগ্রহ বাড়ানোর জন্যই তো লেখা, তাই না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.