নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগই আমার পরিচয় । । ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

আয়নায় চেহারা দেখি প্রতিদিন ! বিবেকের আয়নায় নিজের অন্তর টা দেখি কয়দিন ? ?

২১ শে মে, ২০১৮ সকাল ১০:৫৩



“আয়না”- আমাদের সবার কাছে অপরিহার্য একটি জিনিস। বাসায় আয়না থাকে, অফিস এ থাকে আয়না, মেয়েরা তাদের ব্যাগ এ আয়না রাখে, এমন কি রাস্তায় চলতে চলতে কোন শপিং মল এর গ্লাস কিংবা গাড়ির কাঁচে ও যদি নিজেকে একটু দেখা যায় ওই ফাকে ও নিজের চেহারা একটু দেখে নেই চট করে। নিজেদের বাহ্যিক সৌন্দর্য কে আমরা এতটাই ভালোবাসি যে আয়না তে নিজের চেহারা দেখার কোন একটা সুযোগ কেই হাতছাড়া করিনা।

সৃষ্টিকর্তা প্রদত্ত এই চেহারা কে বিভিন্ন উপায়ে ঘসে মেজে আরও বেশী চকচকে করার জন্য ও আমাদের কত চেষ্টা। যদি নিজেকে একটু সুন্দর লাগে দেখতে তাতে কতইনা খুশী হই। আর কোন ব্যক্তি কে যদি একটু মাখন লাগাতে চান শুধু বলুন যে আপনাকে দেখতে খুব সুন্দর লাগছে কিংবা আপনি আগের চেয়ে আরও অনেক বেশী সুন্দর হয়ে গিয়েছেন, অমনি দেখবেন খুশীতে তার ৩২ টা দাত বের হয়ে গিয়েছে আর কেউ কেউ তার খুশী সামনা সামনি প্রকাশ না করলেও মনে মনে ঠিক ই খুশীতে লাফাবে।

আমাদের এই বাহ্যিক রুপ কে নিয়ে আমাদের কতই চিন্তা ভাবনা। আর চিন্তা না করেই বা উপায় কি? আমরা মুখে যতই বলি না কেন মানুষের অন্তরের সৌন্দর্য ই আসল সৌন্দর্য কিন্তু দেখার বেলায় সেই বাইরের রুপ টা কেই তো দেখি আগে, সেটিকেই তো প্রাধান্য দেই, তাই এই রুপ কে নিয়ে তো ভাবতেই হবে। কিন্তু এই বাহ্যিক সৌন্দর্যকে এত প্রাধান্য দিতে গিয়ে আমরা কি সৌন্দর্যের আরেকটা দিক কে ভুলে যাচ্ছি না ?

সৌন্দর্যের যে আরও একটা রুপ আছে সেটা মানুষের আত্মিক বা অন্তর্নিহিত সৌন্দর্য। আমাদের ব্যাবহারের সৌন্দর্য, স্বভাবের সৌন্দর্য, চরিত্রের সৌন্দর্য, এই সৌন্দর্যের কথা কি একবার ও ভাবি? দিনে কতবার আয়নায় চেহারা দেখি কিন্তু একবার ও কি বিবেকের আয়নায় নিজের অন্তর্নিহিত সৌন্দর্য কে দেখি? দিনের পর দিন এই সৌন্দর্য বৃদ্ধি পাচ্ছে না কমছে কিভাবে তাকে ঘষে মেজে আরও সুন্দর করা যায় চকচকে করা যায় তা নিয়ে কি ভাবি একবার ও? প্রতিদিন যতবার আয়নায় নিজের চেহারা দেখি এবং তাকে ঘষে মেজে আরও সুন্দর করার চেষ্টা করি একবার যদি নিজের অন্তর্নিহিত সৌন্দর্যের দিকে একটু নজর দিতাম, তার দোষ ত্রুটি বের করে সেগুলো সংশোধন করার চেষ্টা করতাম তাহলে কি আমাদের বাহ্যিক এবং আত্মিক দুই সৌন্দর্যই চকচকে হতোনা?

এই যে এত সুন্দর সুন্দর নায়ক-নায়িকা, কত তাদের নাম দাম, কেন? তারা সুন্দর বলেই তো। কিন্তু এই সৌন্দর্য কতদিন ? একটা সময় পরে এই সব প্রথম সাড়ির নায়ক নায়িকারা ও মূল্যহীন হয়ে পরে যখন তাদের আগের সেই সৌন্দর্য আর থাকেনা, যৌবন থাকেনা । তখন নায়ক নায়িকা চরিত্রে অভিনয় না করে করতে হয় মা বাবার চরিত্র। কেউ কেউ আবার হারিয়ে যায় পর্দার আড়ালে কিংবা রাজনীতি করে, সমাজসেবা করে নিজেদের সুনাম ধরে রাখতে চায়। যৌবন কালে টিকে ছিল রুপ জৌলুস দিয়ে আর যৌবন শেষে টিকে থাকতে চায় সমাজসেবা দিয়ে। দিন শেষে সেইতো ফিরে আসতে হয় অন্তর্নিহিত সৌন্দর্যের কাছে।

কিন্তু যিনি মাদার তেরেসা তাকে কখনো তার বাহ্যিক সৌন্দর্য নিয়ে ভাবতে হয়নি। সৌন্দর্যের পেছনে তাকে হাজার হাজার টাকা ও খরচ করতে হয়নি। তবুও তিনি জনপ্রিয়, মহান, আমাদের হৃদয়ে চির অম্লান এবং থাকবেন চিরকাল। তাকে মনে রেখেছি আমরা তার মানবিক গুণাবলীর জন্য।

অন্তর্নিহিত যে সৌন্দর্য তার যৌবন চিরকাল। এই সৌন্দর্যের কোন ক্ষয় নেই, কোন বার্ধক্য নেই। এই সৌন্দর্য বৃদ্ধি করার জন্য কোন টাকা খরচ করার প্রয়োজন নেই আর চিন্তা ও নেই যে একসময় যখন বার্ধক্য আসবে তখন তো আর সুন্দর থাকবনা। এই সৌন্দর্য কে আমরা একই রকম ভাবে ধরে রাখতে পারি আজীবন। এই সৌন্দর্য চিরযৌবন।

গায়ের রঙ একটু কালো হলে ফেয়ার অ্যান্ড লাভলি আরও অমুক তমুক মেখে তাকে সাদা করার কত চেষ্টা। কিন্তু অন্তর যদি কালো হয় তার জন্য কি করি?

তাই বাহ্যিক সৌন্দর্যের পাশা পাশি আমরা ভালো কাজ করি, ভালো ব্যাবহার করি, কিভাবে নিজেদের অন্তর্নিহিত সৌন্দর্য কে আরও বেশী সুন্দর করা যায় সেটা নিয়ে ভাবি।

আর বাহ্যিক সৌন্দর্য? সেটা তো সৃষ্টিকর্তা প্রদত্ত। যে ঐশ্বরিয়া রাই তাকে ও সৃষ্টিকর্তা বানিয়েছেন আর যে পাশের বাড়ির মেয়েটি বাহ্যিক সৌন্দর্যে কিছুটা কমতি থাকার কারনে সবার কাছে এটা ওটা শুনছে, অপমানের যন্ত্রণায় মনের কষ্টে নীরবে চোখের পানি ফেলছে তাকেও সৃষ্টিকর্তা বানিয়েছেন এবং দিনশেষে সবাইকে সৃষ্টিকর্তার কাছেই ফিরে যেতে হবে এবং তার কাছে এই বাহ্যিক সৌন্দর্য, যাকে নিয়ে এত চিন্তা ভাবনা তার কোন দাম নেই। তাই নিজেদের অন্তরের সৌন্দর্য নিয়ে ও ভাবি এবং সেটিকে আরও সুন্দর করা যায় কিভাবে সেই চেষ্টা করি।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৮ সকাল ১১:২৩

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার একটা পোস্ট। আমার মনের কথাগুলো আপনার লেখায় ফুটে উঠেছে। আয়নায় আমরা প্রতিনিয়ত নিজের সুন্দর মুখটি দেখতে চাই। এজন্য কতই না ঘসা মাজা, দামী ক্রিম আর লোশনের ব্যবহার। অথচ, সবচেয়ে বেশী প্রয়োজন ছিল আমাদের মানসিকতার ঘসা মাজা, আত্মশুদ্ধি অর্জন করা আর বিবেকে শান দেওয়া। মানুষের অন্তর্নিহিত সৌন্দর্যই হলো আসল।

অনেক ভাল লাগার একটা পোস্ট। লাইক দিলাম। ++++

২১ শে মে, ২০১৮ সকাল ১১:৪৪

কথার ফুলঝুরি! বলেছেন: অনেক ধন্যবাদ, বরাবরের মত এবার ও লেখিকা কে অনুপ্রানিত করার জন্য। :D

"মানুষের অন্তর্নিহিত সৌন্দর্যই হলো আসল" সেটাই, প্রয়োজন উপলব্ধি এবং দৃষ্টিভঙ্গি পাল্টানো।

২| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৩৩

নাজিম সৌরভ বলেছেন: বিবেকের সেই আয়নাটাও কিন্তু সবার ক্ষেত্রে স্বচ্ছ হয় না । বিবেকের বেশিরভাগ আয়নাতে চিটে দাগ পড়ে গেছে, অল্প কিছু লোকের আয়নাটা এখনো স্বচ্ছ রয়েছে, সেই অল্প কিছু আয়নার প্রতিফলনে পৃথিবীটা এখনো সুন্দর ।

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৪০

কথার ফুলঝুরি! বলেছেন: বাহ! দারুন পয়েন্ট বলেছেন ভাইয়া।

"বিবেকের সেই আয়নাটাও কিন্তু সবার ক্ষেত্রে স্বচ্ছ হয় না" একদম সত্যি কথা। তারপরেও ওই অস্বচ্ছ আয়নাটার মধ্যেও যদি একটু দেখি নিজের মনটা তখন দেখতে দেখতে একসময় হয়ত মনে হবে অস্বচ্ছ আয়নাটাকেও ঘষে মেজে স্বচ্ছ করি সাথে সুন্দর করি নিজের অন্তর্নিহিত গুণাবলী।

৩| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২৮

শামচুল হক বলেছেন: মুখ পরিস্কার করতে আমরা যত না চেষ্টা করি মন পরিস্কার করার জন্য আমরা তার ছিটে ফোটাও চেষ্টা করি না। সুন্দর কথা। ধন্যবাদ

২২ শে মে, ২০১৮ সকাল ১০:০৪

কথার ফুলঝুরি! বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্য এর জন্য।

৪| ২১ শে মে, ২০১৮ রাত ৮:১৩

কাওসার চৌধুরী বলেছেন: সেইফ হবেন, অল্প দিনে। মন খারাপের কিছু নেই। লেখেতে থাকুন। আপনার প্রতিটি লেখা আগেরটা থেকে ভাল হচ্ছে। নেভার স্টপ, প্লীজ।

২২ শে মে, ২০১৮ সকাল ১০:১২

কথার ফুলঝুরি! বলেছেন: শুভ সকাল!
"সেইফ হবেন, অল্প দিনে। মন খারাপের কিছু নেই" ব্লগে আসা হঠাৎ করে। লিখতে ভালো লাগে, শখের বশে লিখি। তারপরেও সেফ হলে তো অবশ্যই খুশী হব আর যদি নাও হই আপনারা পাশে থাকলেই খুশী।

"আপনার প্রতিটি লেখা আগেরটা থেকে ভাল হচ্ছে" এখন কিছু লিখতে গেলে আগের চেয়ে বেশী চিন্তা করতে হয় তাই হয়তো :P

"নেভার স্টপ, প্লীজ" চেষ্টা করবো। আর ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করবোনা। সেই প্রথম থেকে আপনার সাপোর্ট পেয়ে আসছি আশা করি সবসময় পাবো।

৫| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:০৭

আকতার আর হোসাইন বলেছেন: আমার মনের কথাগুলো আপনার কলমে প্রকাশ পেয়েছে। ধন্যবাদ নিবেন।

ভালো লেখা। প্রথম আসতে বেশি দেরি হবে না মনে হয়।

আপনাকে একটি লিংক দিচ্ছি, ঐখানে গিয়ে প্রথম পাতায় সুযোগ পাওয়ার জন্য অনুরোধ করুন।

লিংক: Click This Link

আর আপনি সামুর ফেবু পেজেও নক করতে পারেন..

আর ওদেরকে মেইল ও করতে পারেন ওদের এইই ঠিকানায়য় [email protected]

[সব জায়গায় আপনার ব্লগ লিংক দিবেন]

আশা করি এই স্টেপগুলো ফলো করলে ওদের সামু মোডারেটরদের নজরে আসবেন।

শুভকামনা রইল...

২২ শে মে, ২০১৮ দুপুর ১:২৬

কথার ফুলঝুরি! বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর পরামর্শের জন্য। লেখা ভালো লেগেছে জেনে খুশী এবং অনুপ্রানিত হলাম। :D

"আপনাকে একটি লিংক দিচ্ছি, ঐখানে গিয়ে প্রথম পাতায় সুযোগ পাওয়ার জন্য অনুরোধ করুন" এই লিংক এ আমি বলেছি প্রথম পাতার কথা কিন্তু এখন ও প্রতিউত্তর পাইনি :( তবে একটা Confusion আছে, যদি দূর করে দিতেন খুশী হতাম। আমি যখন কোন লেখা পোস্ট করি তখন বাম পাশে প্রথম পাতা লেখা থাকে এবং ওখানে ক্লিক এর অপশন থাকে। প্রথম পাতায় লেখা যায় কিনা কিভাবে বুঝব?
এবং ইমেইল অ্যাড্রেস দেওয়ার জন্য ধন্যবাদ। অবশ্যই করবো ইমেইল।
"সব জায়গায় আপনার ব্লগ লিংক দিবেন" এ পরামর্শ কাউসার চৌধুরী ভাই ও দিয়েছেন তবে আমি এটা আমি ঠিক পারিনা। Uneasy লাগে :((

৬| ২২ শে মে, ২০১৮ রাত ৮:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আমাদের বিবেক অদৃশ্য হয়ে গেছে তাই আয়নায় ধরা পরে না, বিবেকহীন মানুষ আর পঙ্গপাল হয়তো বা সমপর্যায়ের হয় ।।

২৩ শে মে, ২০১৮ সকাল ১০:১৭

কথার ফুলঝুরি! বলেছেন: কথা সত্যি। অনেক মানুষের বিবেক বলতেই কিছু নেই।
ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

৭| ২২ শে মে, ২০১৮ রাত ১১:৩৭

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট, খুব ভালো লাগল। ধন্যবাদ

২৩ শে মে, ২০১৮ সকাল ১০:১৭

কথার ফুলঝুরি! বলেছেন: অনেক ধন্যবাদ প্রামানিক ভাই। লেখা ভালো লেগেছে জেনে আমার ও অনেক ভালো লাগল।

৮| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:২৭

রাজীব নুর বলেছেন: আপনার লেখাটি ভালো হয়েছে।
সুন্দর মুখের চেয়ে সুন্দর মন বেশি গুরুত্বপূর্ণ।

২৭ শে মে, ২০১৮ সকাল ৯:৫৬

কথার ফুলঝুরি! বলেছেন: "আপনার লেখাটি ভালো হয়েছে" খুশী হলাম ভাইয়া, সাথে অনুপ্রানিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.