নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে

এলোমেলো ভাবনা সারাক্ষণ মনকে আচ্ছন্ন করে রাখে

লাইলী আরজুমান খানম লায়লা

I love my country

লাইলী আরজুমান খানম লায়লা › বিস্তারিত পোস্টঃ

কষ্ট মিশে শূন্যে-(পর্ব-৫)

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৭

ইয়াহু !!! পরীক্ষা শে-ষ।
”আজ খাব ধোঁয়া চা
আরো খাব বুট ভাজা।
তোরা সবাই দাওয়াতে যা--
:
রাহাত পিছন হতে হিমেলের জামা টেনে বলে, এই তুই কি সব কথা বলছিস ! আমি তোর কথাগুলা কিছুই বুঝতে পারতেছি না।
হিমেল রাহাতকে রাস্তার একটা ফাঁকা জায়গায় নিয়ে বলে, এই ব্যাটা ! তুই বুঝতে পারবি ক্যামনে। তুই তো শালা তোর ঐ ম্যাডামরেই শুধু বুঝতে পারিস। আমার কথায় এতক্ষণ যারা বোঝার সবাই বুইঝা গেছে। আমাগো বাসার ড্রইং রুমে রাতে একটা পার্টি হবে। ওখানে নাসির নামে একটা ছেলে গিটার বাজায়ে গান করবো। ব্যাটা দারুণ গায়। আমাগো এলাকায় নতুন আইছে। ব্যাটার মালপানি ভালোই আছে।
রাহাত ঘাড় নেড়ে বলে, হুমম এতক্ষণে বুঝতে পারছি।
ঠিক সময়ে আসিস কইলাম।
:
নাসির অফিসে বসে Project Proposal, Detail Implementation Plan (DIP), Program Implementation Guideline (PIG) এবং বাজেটসহ অন্যান্য বিষয়গুলো ভালোভাবে পড়ছে। কারণ ম্যানেজার হিসেবে তার একটা দায়িত্ব আছে। প্রথম দিকে একটি/দুটি কাজের সাথে সরাসরি নিজে যুক্ত থেকে স্টাফদেরকে দক্ষ করতে হবে। মনে মনে ভাবছে কাজটা খুবই চ্যালেঞ্জিং, কিন্তু যদি সাকসেস হওয়া যায় তবে এর চেয়ে ভালো কাজ আর কোনটিই হতে পারে না। জানালা এবং দরজাটা বন্ধ করে দিয়ে নাসির এবার তার এক বিশ্বস্ত কলিগ ইরফানকে বলে, ইরফান ভাই ! আমরা আজকে চিড়িয়াখানা রোডের একটি বাড়িতে যাব। মুখ চেপে হেসে বলে,দাওয়াত আছে। এই নেন লিখিত প্ল্যান। ওখানে আমার এবং আপনার রোল কি হবে তা এখানে লিখা আছে। চিন্তার কোন কারণ নেই। কারণ আমরা পিছন হতে সব সময়ই সাপোর্ট পাবো, এটাতো আপনি জানেন। আর শুনেন, কাগজটা পড়ে আমার এই গ্লাসের পানিতে ভিজিয়ে তারপর ছিড়ে ফেলবেন। সব কথা সব সময় বলা যাবে না। দেয়ালেরও কান আছে। আমাদের সকল কাজই যে চ্যালেঞ্জিং হবে এমন নয়- তবে দুই/একটাতে একটু চ্যালেঞ্জ নিতে হবে। নাসির ইরফানের কাঁধ চাপড়ে দিয়ে বলে, আরে ইয়াং ম্যান ! এই চ্যালেঞ্জের মধ্যেই জীবনের সকল মজা নিহিত। ওহ্ শোনেন ! আমার গিটারটা আপনি বহন করবেন। আর আমাদের টিমে মইন ভাই আর সাইদ ভাই আছে। তাছাড়াও এলাকা হতে কোরআন-হাদিস বিষয়ে পারদর্শী, কবিতা, গান ও গল্পের আসর জমাতে পারে পারে এমন কিছু যুবক ও মুরুব্বীকে ঠিক করা হয়েছে। প্রশিক্ষণ টিম গোপনে তাদেরকে প্রশিক্ষণ দিবে। এই প্রশিক্ষিত টিম প্রয়োজনমত তাদের ভূমিকা পালন করবে। আমাদের কাজ যুবকদেরকে যে কোন মূল্যে তাদেরকে মাদক হতে ফিরিয়ে এনে মেইন স্ট্রিমিং করা। ব্যাস।
নাসিরের মোবাইলে রিং বেজে ওঠে। ও প্রান্ত হতে নীলার মিষ্টি কণ্ঠ শুনে নাসির বলে, আরে নীলা ! তুই কেমন আছিস?
আমি ভালো আছি নাসির ভাই। আপনি কেমন আছেন।
নাসির বলে, হুমম ভালো আছি। তোকে যে ঐ ছেলেটার ছবি দিতে বলেছিলাম। ওটার খবর কি?
জী ভাই, আমি স্কাইপিতে পাঠিয়ে দিয়েছি। আপনি দেখেন। আর একটু স্পেশাল কেয়ার নিবেন।
নাসির রাহাতের ছবিগুলো ভালো করে দেখে। চারটি ছবিই হুন্ডাকে কেন্দ্র করে। এই ছেলে কি হুন্ডা ছাড়া কিছু বোঝে না। শান্ত, ধীরস্থির মনে হচ্ছে। মিডিয়াম লম্বা, ব্যাক ব্রাশ করা চুল। বুদ্ধিদীপ্ত চোখ, গায়ের রঙ উজ্জল শ্যামলা। স্বাস্থ্য মোটামুটি। চারটি ছবির দুটিতে কালো এবং নেভি ব্লু টি শার্ট পরেছে, অপর দুটিতে সাদা এবং এ্যাস কালারের ফুল হাতা শার্ট পরেছে।
নাসির ভাবতে থাকে নীলার সাথে ঐ ছেলেটার কী সম্পর্ক? কেন নীলা ওর জন্য স্পেশাল কেয়ার নিতে বললো? কি জানি! মেয়েদের মনের গহীন সমুদ্রে ডুব দিলেও তাদের মন বোঝা যায় না।
:
নাসির দেখে হিমেল ড্রইং রুমে দুটি বিছানার চাদর পেতে রেখেছে। তার একপাশে একটা বাটিতে গরুর মাংস ভুনা, আলু ভাজা, বাংলা মদ, দুটি বাটিতে বরফ, গ্লাস, জগ ভর্তি পানি, চা চামচ, ইয়াবা, গাঁজা, সিগারেট, লাইটার সব সুন্দর করে গুছিয়ে রেখেছে। নাসির মনে মনে ভাবে মাতলামীর জন্য সব ব্যবস্থাই পাকা করে রেখেছে। নাসির এবার ইরফানের দিকে তাকায়। ইরফান এক বোতল ভদকা বের করে সামনে রাখে।
হিমেল বলে, সবাই নানা বাড়িতে বেড়াতে গেছে। বাড়িতে কেউ নাই। সো টেনশনও নাই, দোয়া কর যেন ঠোলা মানে পুলিশ না আসে-- হা হা হা ।
:
নাসির দেখে যে সামনে প্রায় পনের জন বসেছে। এই এলাকাতে এত বড় গ্রুপের লিস্ট তার কাছে আর নাই। বেশির ভাগেরই স্বাস্থ্য খুবই খারাপ। বাম পাশের দেয়াল ঘেষে একজনকে দেখেই নাসির চমকে ওঠে। এ যে সেই, যার জন্য ওর খালাতো বোন নীলা মোবাইলে জানিয়েছিল। ছবির চেয়ে সামনাসামনি দেখতেই বেশি সুন্দর লাগছে। কিন্তু এই ছেলে এখানে কিভাবে- ক্যামনে কি!
সবাই যে যার পছন্দমত জিনিস নিয়ে নেশার প্রস্তুতি শুরু করছে। নাসিরও গাঁজার স্টিক বানায়। সবাই যখন যে যার কাজে ব্যস্ত তখন নাসির গাজা খাওয়ার ভান করে এবং সবার অলক্ষ্যে জামার ভিতরের পকেটে চালান করে দেয়। এর পরিবর্তে একটা সিগারেট ধরায়।
হিমেলের অনুরোধে নাসির গীটারে সুরের ঝংকার তোলে, আপন মনে গাইতে থাকে --
"গাজার নৌকা পাহাড়তলী যায় ও মিরাবাই
গাজার নৌকা পাহাড়তলী যায়
গাজার নৌকা পাহাড়তলী যায় ও মিরাবাই
গাজার নৌকা পাহাড়তলী যায়
:
গাঁজা খাব আঁটি আঁটি
মদ খাবো বাটি বাটি
ফেন্সি খেলে টাস্কি খেয়ে যাই ও মিরাবাই
গাঁজার নৌকা পাহাড়তলী যায়
:
আফিম খেলে মাথা ধরে
কোকেনে বুক ধরফড় করে
হিরু খেলে টাস্কি খেয়ে যাই ও মিরাবাই
গাঁজার নৌকা পাহাড়তলী যায়
:
খাবো না আর গাঁজা আমি
যদি পাশে থাকো তুমি
তোমায় পেলে নেশা ভুলে যাই ও মিরাবাই
গাঁজার নৌকা পাহাড়তলী যায়
:
জানি আসবে না তুমি
আঁধারে এই কানাকানি
জানি আসবে না তুমি
বাতাসে এই কথা শুনি
তোমায় ভুলে গাঁজার নৌকা বাই ও মিরাবাই
গাঁজার নৌকা পাহাড়তলী যায়"।
:
রাহাতের মনে হচ্ছে, মেঠো পথ দিয়ে নীলা লাল শাড়ি পরে ধীর পদক্ষেপে তার দিকে এগিয়ে আসছে। মুখে মিষ্টি হাসি। সবুজ শ্যামলে ছাওয়া গাছপালার মধ্যে লাল শাড়িতে তাকে পরীর মত মনে হচ্ছে। লাল পরী এখন আকাশে উড়ার প্রস্তুতি নিচ্ছে। উড়ে যাচ্ছে তার নীলা। বুকটা ফাঁকা ফাঁকা লাগছে-- ডাক দেয় নী- লা-- আ-পা। এমন সময় রাহাতের মোবাইল বেজে ওঠে। রাহাত কাঁপতে কাঁপতে প্যান্টের পকেট হতে মোবাইল বের করে। কল রিসিভ করতে যেয়ে পরে যায়। রাহাত ধপাস করে বসে ঝিমাতে থাকে আর বলতে থাকে আমায়-একা ফেলে -যেও -না---।
নাসির রাহাতের মোবাইলটা তুলে কল রিসিভ করে। ফিসফিস করে বলে, নীলা! তুই আর কথা বলার সময় পেলি না। এ্যাকটিভিটি অন গোয়িং মাই ডিয়ার সিস্টার। ডন্ট বি ওরিড।
চারিদিকে হালকা পাতলা মাতলামি চলছে। একজন হাসতে হাসতে অন্যজনের উপর ঢলে পড়ছে আর বলছে, ওরে দোস্ত ! আমি এখন পুরাই রাজা--আমার এখন অনেক মন্ত্রী-- আমার এখন অনেক ক্ষমতা --। আরেকজন থেমে থেমে হাসছে আর বিড়বিড় করে বলছে, তোমায় নিয়ে আকাশে ঘর বানাবো ময়ূরী--তোমায় নিয়ে আমি আকাশে ঘর বানাবো ---। নাসির মাতলামির ভঙ্গি করে ইরফানের কাছে যায়- কানে কানে ইরফানকে বলে আপনি থাকেন, আমি চলে যাচ্ছি, ওদের বিশ্বস্ততা অর্জনের আজ প্রথম ধাপ, পাশ কিন্তু আমাদের করতেই হবে। ইরফান মাথা ঝুকিয়ে উত্তর দেয়। নাসির গিটার হাতে বের হয়ে যায়।
:
রাত দুটো বাজে। চারিদিকে শুনশান নীরবতা। তারা ভরা আকাশ জেগে নীলাকে যেন পাহারা দিচ্ছে। নীলা ভয়হীনভাবে ছাদে পায়চারি করছে। ভালোবাসা মানুষকে ভয়হীন করে দেয়। নীলার এক বান্ধবীর মামার বায়িং হাউজ আছে। ওখানে কথা চলছে। নীলা ভাবতে থাকে, যদি সব ঠিকঠাক হয় তো রাহাতকে আপাতত ওখানেই জয়েন করতে বলবো- পরে দেশের বাইরের চিন্তা--। নীলা নীচু গলায় গুনগুন করে গাইতে থাকে--”
আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে
দেখতে আমি পাইনি
তোমায় দেখতে আমি পাইনি
আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে---”
আজ তারা ভরা আকাশটাকে বেশি সুন্দর মনে হচ্ছে। দূরের কোন গাছ হতে হুতোম পাখির ডাক ভেসে আসছে। জোনাকি তার বাতি নিয়ে যেন নীলাকেই পথ দেখাতে ব্যস্ত সময় পার করছে। হালকা ঠান্ডা বাতাস নীলার ওড়নাকে দুলিয়ে দিচ্ছে। নীলা আনমনে তারা ভরা আকাশের দিকে চেয়ে রাহাতের কথাই ভাবছে। দূর মিনার হতে ফজরের আষানের মিষ্টি সুর ভেসে আসছে--আসসালাতু খাইরুম মিনান নাউম --
:
-- চলবে--
নোট: গাঁজার আসরের ব্যাপারে কয়েকজনের সাথে আলাপ করে তারপর লিখেছি। এখানে কোন গ্যাপ আছে কিনা অথবা আরো কিছু যোগ করার থাকলে জানাবেন প্লিজ । যে কোন ইতিবাচক পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

আগের পর্বসমূহের লিংক:
কষ্ট মিশে শূন্যে-(পর্ব-৪)
কষ্ট মিশে শূন্যে-(পর্ব-৩)
কষ্ট মিশে শূন্যে-(পর্ব-২)
কষ্ট মিশে শূন্যে-(পর্ব-১)
:
লায়লা
৫ ফেব্রুয়ারী,২০২৪

মন্তব্য ১৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১৬

মায়াস্পর্শ বলেছেন: গাজা খাওয়ার পর অনেকেই হাসতে থাকে বেশি বেশি। এটা লেখায় মিস করেছি।
দারুন লাগছে, চালিয়ে যান।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:০৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: এই গাঁজা খাওয়া নিয়ে অনেকের সাথে কয়েকজনের সাথে আলাপ করেছে। তারা যা বলেছে তাই লিখেছিলাম। গাজা খাওয়ার পরে হাসির বিষয়টা আমি এ্যাড করে দিব ভাই।
সহযোগিতামূলক মন্তব্যের জন্য অন্তর হতে ধন্যবাদ। আশা করি এভাবেই বোনের পাশে থাকবেন। শুভকামনা রইলো নিরন্তর।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫১

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ভাই ! আপনার পরামর্শ কাজে লাগিয়েছি। গাঁজা খাওয়ার পরে দুইজনকে হাসির ভূমিকায় রেখেছি। একটু সময় নিয়ে দেখে আসবেন। আপনাকে কি বলে ধন্যবাদ দিব তা আমার জানা নেই---আল্লাহ আপনাকে সব সময় ভালো রাখুন।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: গল্প সুন্দর এগিয়ে যাচ্ছে। সামনের পর্ব পড়ার অপেক্ষায় রইলাম

এ পর্বে আপনাকে বানানের ব্যাপারে বেশ সচেতন লেগেছে। বানান ভুল নেই বললেই চলে। আগের পর্বগুলোতে দেখলাম আপনি বানান ভুল ধরিয়ে দিতে বলেছেন। তাই নিচের টাইপোগুলো ঠিক করে নিতে পারেন। অবশ্য এসব ঠিক না করলেও চলে। ঠিক করলে লেখা আরও সুন্দর লাগবে দেখতে।

গিটার, দারুণ, কারণ, নিহিত, বুদ্ধিদীপ্ত, মাতলামি, শাড়ি

নীলা! তুই আর কথা বলার সময় পেলি না।


নীরবতা, পায়চারি, জোনাকি

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: রিয়াদ ভাই ! আপনি বানানগুলো শুদ্ধ করতে সহযোগিতা করেছেন। এজন্য অন্তর হতে ধন্যবাদ। আপনার পরামর্শ অনুযায়ী আমি সব ঠিক করে দিয়েছি। আশা করি এভাবেই বোনের পাশে থাকবেন। অনেক অনেক শুভকামনা রইলো।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৪

এম ডি মুসা বলেছেন: আজকের লেখার উপস্থাপন এমন আসল পাঠক আকৃষ্ট করে, আরেকটি কথা গানটিও বেশ ভালোই লাগলো গো! তোমার! মেয়েদের মনের গহীন সমুদ্রে ডুব দিলেও মন বুঝা যায় না, আপু এক অসাধারণ উক্তি, তুমি ও মেয়ে তাই কিছু বললাম না। লেখক তো সবার জন্য তাই! লেখক আসল পরিচয় তিনি একজন মানুষ সত্তিকারের একজন মানুষ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ভাই ! প্রথমত লেখাটি যে পড়েছিস এজন্য তোকে আন্তরিক ধন্যবাদ। হুমম যখন কেউ লেখে তাকে তো নিরপেক্ষভাবেই লিখতে হয়রে ! সমাজের অনেক কথা/প্রবাদ তুলে ধরতে হয়--তা তো তুই জানিস ভাই !
মহান আল্লাহ তোকে সব সময় ভালো রাখুক ---

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৪

নয়ন বড়ুয়া বলেছেন: চমৎকার হচ্ছে। পরের পর্বের অপেক্ষায় থাকলাম। ভালো ও সুস্থ থাকুন...

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দাদা ! আপনার পরামর্শগুলো লিখার সময় কাজে লাগিয়েছি--বিশেষ করে চরিত্র রূপায়নের ক্ষেত্রে---। বোনকে লিখার ক্ষেত্রে পরামর্শ দিয়েন--। অন্তর হতে শুভকামনা রইলো।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: চমৎকার লাগলো এ পর্বও

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপু ! গল্পটি পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ। কোন পরামর্শ থাকলে দিয়েন আপু। সাথে থাকিয়েন। অনেক অনেক দোয়া রইলো।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:১২

রাজীব নুর বলেছেন: আমি জীবনে একবার খাজা খেয়েছিলাম। (অভিজ্ঞতার জন্যই খেয়েছিলাম)।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনার সেই গাঁজা খাওয়ার অনুভূতি কেমন ছিল রাজীব ভাই ! আমি কয়েকজনের নিকট হতে গাঁজার আসরের বিষয়ে জেনেছিলাম। তারপর লেখায় হাত দিয়েছি।
গাঁজার আসরের বিষয়ে কোন গ্যাপ আছে কিনা, আরো কি যোগ করলে ভালো হতো ইত্যাদি বিষয়ে আপনার পরামর্শ থাকলে দিয়েন।
শুভকামনা রইলো নিরন্তর।

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:০০

মায়াস্পর্শ বলেছেন: আপনার পরামর্শ কাজে লাগিয়েছি
পড়েছি , এবার মনে হচ্ছে যে সত্যি এ তারা গাজা খেয়েছে। সুন্দর হয়েছে ওই জায়গাটা এখন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনি পরামর্শ দিয়েছেন আর আমি গল্পে এ্যাড করবো না-- এটা হয় নাকি ! এমনি করে বোনের সাথে থাকিয়েন। ভুলগুলো ধরিয়ে দিয়েন---। প্রাণভরা দোয়া রইলো ------।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.