নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এন্টিভাইরাস

শ্রেণীসংগ্রাম যেন নিয়মের ভাগ্যবান ঠাপ; আমাদের ঘরে তাই বিশ্বায়ন স্বামীর প্রতাপ

তানভীর রাতুল

Sensitivity to social justice might be a motivation for poems, but it is not the only one. Through the immediacy of images, an improvised-sounding, rigorous musicality, and far-ranging sentences, conveys complexities of feeling and thought while avoiding didacticism and ideologically motivated polemicspoet does not ma...ke the dangerous mistake of addressing social inequality by turning politics into art. As the philosopher and literary critic Walter Benjamin might have said, 'responds by politicizing art.' The danger of such a response, though, is that it can lead to art that disguises its participation in capitalist culture so that attention to poetic form only produces the illusion of resolution of real social conflict.

তানভীর রাতুল › বিস্তারিত পোস্টঃ

দুই-আত্মা

১৯ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

তারা দিয়েছে অভিজ্ঞান
গণহত্যা দিয়ে দেই ধন্যবাদের জানান
মেরেছি তাদের লক্ষ লক্ষ জন
কেটেছি তাদের বন
জবাই করেছি পশু
এবং অস্ত্র হিসাবে ব্যবহৃত শিশু
আর করতে আসি হাড় বাছাই
ভড়ং দেখানো ধারণাই
দাসত্ব এবং রোগ দ্বারা পৃথিবীর লবণাক্ততা

দুই-আত্মা
আমাদের অন্তর্গত নয়
এটা আমাদের করা সংস্কৃতির ধ্বংসপ্রলয়
ষাট হাজার বছরেরও বেশি মানুষের ইতিহাস
ছিন্নভিন্ন, জ্ঞান সমাহিত, বিস্ময় হারানো দীর্ঘশ্বাস
আমি শহর সম্পর্কে পড়েছি, বিশাল আকার
যার এক ফসলী চাঁদের সঙ্গে বিস্তার
এবং তারপর বসন্তেই উবে যায়
আমি পড়েছি যে শুরু করতে পারা পুনরায়
গঙ্গা নদীর বাঁকে
উত্তরে দেখা বঙ্গোপসাগর থেকে
অনেক উপজাতি এবং গ্রামের মাধ্যমে আদিবাসী
অনেক ভিন্ন ভাষী
অনেক প্রথা ও ঐতিহ্য
এবং সবসময় স্বাগত খুঁজে পায় সমারোহ

আমি পড়েছি কচ্ছপ এবং ভালুক সম্পর্কে
নেকড়ে, বুনোমোষ আর গোষ্ঠীগত প্রাণীদের থেকে
আমি এও পড়েছি যে কিছু জায়গায়, কোনো সময়
যদি একটি স্বপ্ন দেখা হয়
এবং তাতে যদি বলে কি করতে হবে
সেটা তখন পরিণত হয় কর্তব্যে
আর যদি দেখা হয় সাথে কারো
যদি তাদেরকে স্বপ্নের কথাটা বলতে পারো
তাহলে তাদের জন্য সাহায্য করাটা দায়িত্ব

আমাদের আছে সময় এবং স্থান আভাসিত সত্য
যেখানে নারী ও পুরুষ ছিল বন্ধু পরিমান
যেখানে উভয় লিঙ্গকে করা হত সম্মান
যেখানে লিঙ্গের নিয়মরীতি
অনেক ভিন্ন অর্থ ছিল বোধের জ্যামিতি
অনেক ভিন্ন ভিন্নতা
এবং কখনও কখনও, হতে পারে তা
কোনো নিয়মই ছিল না
এটা নয় হারানো স্বর্গের ধারণা
এটা জীবন, পুষ্প আর কন্টক
ছিল যুদ্ধ, সাম্রাজ্য, দাসত্বের ঝোঁক
ভুল হয়েছে, শিক্ষা নেওয়া হয়েছে
সব ধরনের বিপ্লবের অনেক গল্প আছে
ভাল এবং খারাপ, ভয়ানক ও আশ্চর্যজনক
কিন্তু সব কিছু হারিয়েছে শুধু এক ক্ষুদ্র সম্যক

সময় এবং হত্যা করে গেছে কাজ
শুধু শেষ মূল্যবান কিছু ফুল আজ
জগতে বেঁচে আছে লিখিত
যেসব জমি পুড়িয়েছি আর করেছি খন্ডিত
ফুলকে করতে পারি সম্মান
তাদের দ্বারা হতে পারি অনুপ্রাণ
কিন্তু সেগুলো করতে পারি না অনুকরণ
বদলাতে পারিনা তাদের মালিকানার ধরন
কিন্তু নিজেদের তৈরি বিশ্বের উপর করা যায় না আরোপণ
সামাজিক রোগ, শ্রেণী ও লিঙ্গ ও বর্ণবাদী ইত্যাদি কারণ

নিজেদেরকে জাহির যায় না তৈরি করা ইতিহাসে
অনেকেই মারা যাচ্ছে কারাগার নামক সরকারী আবাসে
অনেক আদিবাসী নারীরা এখনও নিখোঁজ
ভূমি ও তার জনগণের বিরুদ্ধে যুদ্ধের সাঁজগোজ
চলতে থাকে
যুদ্ধের মুখোমুখি করা নারীদেরকে
চলতে থাকে
যুদ্ধের বিরুদ্ধে গরীবলোকে
চলতেই থাকে
সন্ধান বেঁচে থাকার পক্ষে কথা বলার লাইসেন্সটাকে

পূর্বপুরুষরা তাদের সাথে নিয়ে এসেছে গণহত্যা
সাজিয়ে অপরাধ এবং নিষ্ঠুরতা
কাঁচাপয়সার মতো সংস্কৃতি ব্যয় করার লাইসেন্স নয় এটা
ধ্বংস এবং নতুন করে গড়ে তুলতে হবে বিশ্বটা
প্রথমত, জনগণের আছে আত্মনির্ধারণের অধিকার
সমগ্র গ্রহ বিপ্লবের জন্য করে চিৎকার
যুদ্ধ চলছেই - আর আমরা সর্বদাই যাই হেরে
তাই লোভনীয় কল্পনার জগতেই যাওয়া ফিরে
যেখানে ব্যক্তিগত মানেই রাজনৈতিক, আরকিছু নেই গণনার বিষয়
কিন্তু যুদ্ধ চলতেই থাকে — আর অবশ্যই এতে হতে হবে জয়
শেখা ভালো বিভিন্ন সংস্কৃতি
যা বুঝি না তা কল্পনা করা বিপত্তি
অতীত একটি যাদু আয়না হতে পারে যা দেখায়
ঠিক দর্শক যা-ই দেখতে চায়
অথবা এটি হতে পারে অনুপ্রেরণা
যেসব অনেক কিছুই ছিল সম্ভবনা
আর কত?
আর কী করা যেতো?

দুটি লিঙ্গ আছে: পুরুষ ও মহিলা
একটা বাচ্চা তৈরি করতে এদের দুইজন করে জটলা
কিন্তু এর অর্থ সেটাই — এটা থেকে তৈরি যা করি
তারচে বেশি বার মানে বদলে গেছে যা কল্পনা করতে পারি
এটা ভবিষ্যতেও পরিবর্তন হবে
এটাকে এখনই দেখা হচ্ছে নতুন ভাবে
যদি সেই পরিবর্তনের দিকটি বেছে নিতে আগ্রহী হই
সৎ দৃষ্টিভঙ্গি দিয়ে শুরু করতে হবে নিশ্চয়ই
নথিভুক্ত ইতিহাসে নারীরা পুরুষের দ্বারা হয়েছে নির্যাতিত
নীল নদ এবং টাইগ্রিস এবং ইউফ্রেটিস শহরের মত
কালের শুরু থেকে
অর্থনৈতিক ব্যবস্থা বদলেছে একের পর একে
আইন ও প্রতিষ্ঠানের ভিত্তিতেই রাখা পুরুষের আধিপত্য
সহিংসতার মধ্যে ভক্ষণ এবং ভক্ষিত, সম্পত্তি, শ্রেণীযুদ্ধ, দাসত্ব,
লিঙ্গ হলো নিয়ন্ত্রণ করা যায় কিভাবে।
লিঙ্গ এলো বিভক্ত করার স্বভাবে।
পুরুষত্ব ও নারীত্ব নির্ধারণ যায় না করা
তারা নিপীড়নের বিভিন্ন চেহারা
দরকার আরো একটি পুনঃমেরুকরণ
পুংলিঙ্গ এবং স্ত্রীলিঙ্গ নয় উদাহরণ
বরং ভালো আর খারাপ; অথবা দয়ালু এবং নিষ্ঠুর
কিম্বা সাহসী ও কাপুরুষ: বিদ্রোহী হৃদয় নাকি মন দাসত্বে ভাঙচুর

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০২২ রাত ১২:২৮

রাজীব নুর বলেছেন: বিশাল কবিতা।

সুন্দর কবিতা।

২০ শে মে, ২০২২ রাত ১২:৫৫

তানভীর রাতুল বলেছেন: হ! একটু বড়!

২| ২০ শে মে, ২০২২ দুপুর ১২:৪০

রূপক বিধৌত সাধু বলেছেন: বড়ো কবিতা পড়তে ভালো লাগে না। অল্প কথায় বক্তব্য শেষ করতে পারলে ভালো হয়।

২০ শে মে, ২০২২ বিকাল ৩:৫৯

তানভীর রাতুল বলেছেন: ভালো না লাগলে পড়বেন না, কোথাও যদি শোনার সুযোগ হয় শুনবেন। সবকিছু তো সবার ভালো লাগে না।

৩| ২০ শে মে, ২০২২ বিকাল ৩:৫৬

Mohammad Arif বলেছেন: অসাধারণ

২০ শে মে, ২০২২ বিকাল ৪:০০

তানভীর রাতুল বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.