নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

আর কত রাত রাস্তায় থাকবো ..... আর কত রাত .....

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৭

ঢাকা অত্যান্ত ব্যস্ত একটি শহর। প্রধান প্রধান প্রায় সব সড়কেই প্রচন্ড গাড়ির চাপ থাকে সকাল ৬ থেকে রাত ১২-১ অবধি। রিক্সা, মোটর সাইকেল, প্রাইভেট কার, মাইক্রো, বড় বাস, সবই ছুটে চলে তার গন্তব্যে। জ্যাম জট আর ভীড় ভাট্টায় নাগরিক জীবন আসলেই অতিষ্ঠ। বাস স্ট্যান্ড গুলোতে যাত্রী ওঠা - নামা করানোর জন্য যখন বাস গুলো প্রতিযোগিতা করে রাস্তার ডান পাশেই গাড়ি থামিয়ে যাত্রী ওঠায় বা নামায়, আবার বাস ষ্ট্যান্ডেই একটি গাড়ি তার মুখ বাকা করে থামিয়ে যাত্রী তোলার জন্য দেরী করে, আবার জায়গা না পেয়ে যখন প্রাইভেট কার বা মাইক্রোবাস মূল সড়কের উপরেই পার্কিং করে দাড়িয়ে থাকে মূলত তখনই জ্যাম গুলো বড় আকার ধারন করে।

আমার মনে হয়, যদি বাস ষ্ট্যান্ড গুলোকে আরো প্রশস্ত করা যেতো, তাহলে এই জট কিছুটা হলেও কমতো। এছাড়া ফ্রিকোয়েন্টলি গাড়ি চালানোর আরো বড় একটি অন্তরায় হলো - রিক্সা। এই রিক্সা গুলো কোন নিয়ম শৃঙ্খলা মেনে চলে না। যদি ১০ টা রিক্সা একটি রাস্তায় থাকে তাহলে দশটাই রিক্সার লাইন তৈরী হবে। অর্থাৎ পুরো রাস্তা জুড়েই তারা রিক্সা চালায়। ফলে যে কোন গাড়ি সহজে সামনে এগোতে পারে না, ফলে রাস্তায় জ্যাম বাড়ে। সুতরাং প্রত্যেক মূল সড়ক গুলোতে উভয় পাশে অথবা যেকোন এক পাশে শুধু রিক্সার একটি আলাদা লাইন থাকা প্রয়োজন। তাহলে তারা আর পুরো সড়ক জুড়ে বিশৃঙ্খলা করতে পারত না। যেমনটি আছে ঢাকা ক্যান্টনমেন্টের ভিতর।

এই সব পরিকল্পনা হয়তো নগর কর্তৃপক্ষের সবারই জানা, অজানা নয়, তারপরেও কেনো কোন প্রয়োগ নাই, কেনো জান জট নিরসনে কোন উদ্যোগ নাই, সেটাই ভাবায়।

এখন তো প্রায় সব সড়কেই দেখা যায় ফ্ল্যাগ লাগানো গাড়ি গুলো রাস্তার রং সাইড ব্যবহার করে। বৃঝি তাদেরই শুধু তাড়া থাকে, আগে যাওয়ার আধিকার বুঝি শুধু তাদেরই আর যাদের ফ্ল্যাগ নাই, যারা আম জনতা, তারা জ্যামে বসে ধুকে ধুকে রাত দশটায় বাসায় ফিরবে, এটাই বুঝি কর্তৃপক্ষের ইচ্ছা!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

ঢাকাবাসী বলেছেন: বাংলাদেশ দুনিয়াতে একমাত্র দেশ যেখানে ট্রাফিক আইন কেউ মানেনা, মন্ত্রী, পুলিশ নেতা কেউ মানেনা।

২২ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০৮

আহলান বলেছেন: ঠিক বলেছেন ভাই ....আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে .....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.