নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

সমাজের কোন কোন স্তরে জঙ্গিদের বাস!! নতুন করে ভেবে দেখার সময় এখনই!!

০৩ রা জুলাই, ২০১৬ সকাল ১০:৫৫


গুলশান ট্র্যাজেডি নিয়ে অনেকেই নিজস্ব মতামত দিয়েছেন। তাই চর্বিত বিষয়ে আর চর্চা করতে চাচ্ছি না। তবে যেই বিষয়টি এখনো হাই লাইটেড হয়নি বলে মনে হয় সেটা হলো - বর্তমান পরিস্থিতিতে জঙ্গি আইডেনন্টিফিকেশন। কিছু দিন আগে জঙ্গি অভিযানে যে সকল শ্রেনীর মানুষ গ্রেফতার হয়েছেন আর গুলশান ট্র্যজেডিতে যে সকল মানুষ অংশ নিয়েছেন তাদের মধ্যে আকাশ পাতাল ফারাক লক্ষ্য করা যায়। আমার মনে হয়, সরকারের উপর মহলের এই দিকটি আরো ভালো ভাবে বিবেচনা করা কর্তব্য ভবিষ্যতের কর্মপরিকল্পনা নিরুপনের নিরিখে।

একজন জঙ্গির পরিচয় দেখলাম সে মালয়েশিয়ার লেখা পড়া করতে যাওয়া ছাত্র। যাদেরকে জঙ্গি বলে সন্দেহ করার অবকাশই ছিলো না এতোদিন। এই সুশিক্ষিত সমাজের শিক্ষিত ছেলেরা যদি এভাবে ডিভোটেড হয়ে যায়, তাহলে সমাজের কোন স্তরে কি নিরাপত্তা জোরদার করতে হবে, ভাব্বার বিষয়।

এই ব্যপারে পরিবারের বয়োজ্যেষ্ঠদেরও সঠিক ভুমিকা রাখা নিতান্তই প্রয়োজন। কোন ধর্মই এমন বিশৃঙ্খলা/সন্ত্রাসী কর্মকান্ড সমর্থন করে না- এই শিক্ষাটা যদি পারিবারিক ভাবে কেউ পায়, তবে তার পক্ষে এমন হিংস্র হওয়া সম্ভব নয় বলেই মনে হয়। পরিবারের অধিনস্থদেরকে সঠিক ধর্মিয় জ্ঞ্যন প্রদান করার ব্যপারে গুরুত্বারোপ করা উচিৎ। সারা দিন যদি বাবা বিজনেস আর মা বিভিন্ন ক্লাব আর পার্টি নিয়ে ব্যস্ত থাকে, তবে সন্তান কি শিখছে, কোনদিকে ঝুঁকছে, সেই খবর তাদের জানার কথা না। এমনকি তাদের সন্তানদেরকে সঠিক ধর্মিয় জ্ঞ্যন শিক্ষা দেয়ারও সময় এখন এই সমাজের অনেক বাবা মায়ের নাই। ফলে নতুন নতুন ঐশী, রোহান গং এর সৃষ্টি হচ্ছে।

সরকারের পাশাপাশি তাই আমাদেরকেও সচেতন হতে হবে। মানুষ হিসাবে মানুষকে মূল্য দিতে শিখতে হবে। ধর্মের নামে অধর্মকে কোন ভাবেই প্রশ্রয় দেয়া যাবে না।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৬ সকাল ১১:৪৭

খায়রুল আহসান বলেছেন: ভালোবাসার অভাব। পরিবারে ভালোবাসার অভাব, বিদ্যালয়ে ভালোবাসার অভাব, সমাজের বিভিন্ন স্তরে ভালোবাসার অভাব, প্রতিবেশীদের মাঝে ভালোবাসার অভাব, চারিদিকে হিংসা আর বিদ্বেষের বিষবাষ্প ছড়াচ্ছে। আর রাজনীতির শীর্ষে তো বিদ্বেষ ও ঘৃণা সেই কবে থেকে শেকড় গেড়ে আজ মহীরুহে পরিণত হয়েছে।

০৩ রা জুলাই, ২০১৬ সকাল ১১:৫২

আহলান বলেছেন: ভালো বলেছেন ... সম্পর্ক শিথীল হয়ে গেলে বুঝি এমনই হয় ..... ধন্যবাদ।

২| ০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৪২

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: হু... আমার কাছে সবার আগে পারিবারিক শিক্ষাটা/ পারিবারিক সচেতনতাটা কম বলে মনে হচ্ছে, সেই সাথে ঘুণে ধরা সমাজ তো আছেই!!

০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৪৭

আহলান বলেছেন: ঠিক বলেছেন ... অভিভাবকদের আরো অনেক সচেতন হতে হবে ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.