নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

শিশুর স্কুলব্যাগ তার ওজনের ১০ শতাংশের বেশি নয়,,,,,,,,

০৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৩

শিশুর স্কুলব্যাগ তার ওজনের ১০ শতাংশের বেশি নয়,,,,,,,,

শিশুর ওজনের ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ বহন করতে দেয়া যাবে না বলে পর্যবেক্ষণ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও আশিস রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।




কথা হলো শিশুর স্কুল ব্যাগ এর ওজন কমানোর চেয়ে শিশু শিক্ষার খরচের ওজন কমানো অনেক বেশী জরুরী। বিশেষ করে ঢাকা শহরের যে কোন স্কুলে নার্সারীতে ভর্তি করাতে গেলে ১০ থেকে ১২ হাজার টাকা লাগে। মাসে মাসে বেতন দিতে হয় হাজার টাকার উপরে। ঢাকা শহরের সরকারী প্রাইমারী স্কুলের যে পরিস্থিতি তাতে মধ্যবিত্ত সমাজের অনেকেই সেখানে বাচ্চাদেরকে পড়াতে আগ্রহী হন না। আর নিম্ন আয়ের মানুষ আর উচ্চ আয়ের মানুষের এই বিষয়ে কোন সমস্যাই হয় না। কারণ উচ্চবিত্ত সমাজে হাজার হাজার টাকা খরচ করে পোলাপান পড়ানো কোন ঘটনাই না। পক্ষান্তরে নিম্ন আয়ের মানুষজন যেটুকু পায়, সেটুকুই তাদের প্রাপ্তি বলে মনে করেন। কিন্তু সমস্যা হয় মধ্যবিত্ত সমাজের। মান সম্মত ও রুচিশীল পরিবেশে নিজেদের বাচ্চাকে শিক্ষিত করে তোলার স্বপ্নে বাধ্য হয়ে তাদেরকে অতি মাত্রায় খরচ করে অপেক্ষাকৃত ভালো মানের স্কুলে বাচ্চাদেরকে ভর্তি করাতে হয়। তাদের ড্রেস, বই খাতা, স্কুলে আনা নেওয়া, টিউটর রেখে পড়ানো সহ যৎ যাবতীয় আব্দার আহ্লাল মেটাতে একটি মধ্যবিত্ত পরিবারকে যে কত হিসাব করে পা ফেলতে হয়, সেটা সমাজের অনেকেই হাড়ে হাড়ে টের পান। শুধু টের পান না সমাজের নীতি নির্ধারক মহল। কারণ তাদেরকে তো এত কষ্ট ক্লেষ সহ্য করতে হয় না। পাই পাই হিসাব করে সংসার চালাতে হয় না।

সুতরাং আমার মনে হয় বাচ্চাদের ব্যাগের ওজন কমাতে হলে মান সম্মত শিক্ষার ব্যয় কমাতে হবে। পাশপাশি শিক্ষার পরিবেশ ও মান সমন্বয় করতে হবে। ইংলিশ মিডিয়াম, ইংলিশ ভার্সন, বাংলা মিডিয়াম এভাবে শিক্ষাকে বিভক্ত করলে শ্রেনী বৈষম্য বাড়ে বৈ কমে না। সেই সাথে ব্যবসার ফন্দিও বৃদ্ধি পায়। এই ব্যপারে সবারই একটু নজর দেওয়া উচিৎ .... কারণ শিক্ষাই জাতির মেরুদন্ড।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৭

প্রামানিক বলেছেন: কথা হলো শিশুর স্কুল ব্যাগ এর ওজন কমানোর চেয়ে শিশু শিক্ষার খরচের ওজন কমানো অনেক বেশী জরুরী।

০৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৪

আহলান বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই ...!

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০১

ধ্রুবক আলো বলেছেন: আপনার কথার সাথে একমত..,
শিক্ষার খরচ কমানো আবশ্যক..,, কিন্তু আমাদের দেশের বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান গুলো শিক্ষা নিয়ে ব্যবসা করছে তাই পড়ালেখা করতে এতো খরচ বহন করতে হয়, যা খুবই কষ্টের।

ধন্যবাদ সুন্দর একটা বিষয় নিয়ে লেখার জন্য.....
শুভ কামনা রইলো.....

০৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৩

আহলান বলেছেন: ধন্যবাদ ধ্রুবক আলো ....আমরা আসলে এই সমাজে জিম্মি ...তারপরেও আওয়াজ তুলি .... !

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:২৮

আহসান উল্লাহ টুটুল বলেছেন: ভারি স্কুল ব্যাগ নিষিদ্ধ করেছে বাংলাদেশের হাইকোর্ট এটা খুব ভালো
কিন্ত রায়ে বলা হয়েছে শিশুর স্কুল ব্যাগ তার শরীরের ওজনের ১০ শতাংশের বেশি হতে পারবে না।
একই ক্লাশে পড়ুয়া ২০ কেজি ওজনের একটি শিশু আর ৩০~৪০ কেজি ওজনের শিশু থাকতে পারে

তার মানে, একটি শিশুর ওজন যদি ২০ কেজি হয় সে ২ কেজির বেশী বহন করতে পারবে না
একটি খালী ব্যাগের ওজন কত?
প্রতিটি সাবজেকটের বইয়ের ওজন কত?
প্রতিটি সাবজেকটের জন্য মোটা মলাট যুক্ত ২ সেট করে খাতা গুলোর ওজন কত?

শিক্ষা মন্ত্রনালয় থেকে বলতে পারতো, স্কুলের জন্য প্রতিটি সাবজেক্টের জন্য আলাদা রাফ খাতা আনার প্রয়োজন নেই, এক খাতাতেই সকল সাবজেক্টের ক্লাশওয়ার্ক নোর্ট করবে, বাড়ির কাজ একদিনে সকল সাবজেক্ট না দিয়ে ২/৩ টি কাজ দেয়া যেতে পারে, যাতে ২/৩ টি খাতার বেশী তাকে বহন করতে না হয়,খাতা গুলোর মলাট মোটা কাগজের না করে পাতলা মলাট করা যেতে পারে, প্রতিটি সাবজেক্টের বই প্রতিদিন বহন না করে ২/৩টির বেশী বই বহন করবেনা ইত্যাদি, পরিবর্তন আনতে হবে শিশুদের স্কুলের পাঠ্যক্রমে

মুল বিষয়টির দিকে শিক্ষা মন্ত্রনালয়ের দৃস্টি পড়েনি, তা'হল ব্যাগটি ১ কেজি হোক আর ২ কেজি হোক সেই ব্যাগটি নিয়ে সেই শিশুটিকে নিয়ে তা মা সকালে লোকাল বাসে কিভাবে উঠে? যেখানে অফিস গাদি লোকজন বাসের রড ধরে অফিসে যায়?

০৮ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৯

আহলান বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আমাদের দেশে কি যে সার আ কি যে অসার অর্থাৎ কোনটা নিয়ে ভাবা প্রয়োজন আর কোনটা অপ্রয়োজন তার যে কোন হিসাব নাই তারই জলজ্যান্ত উদাহরণ আপনি দিয়েছেন ....

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

আহলান বলেছেন:

লেখাটা যে কতটা বাস্তব সম্মত ছিলো সেটা হয়তো ব্লগের অনেকেই অনুধাবন করেন নাই! সব লেখা পাঠকদের সর্বাধিক পাঠ বা মন্তব্যের উপর বিচার করা অনুচিৎ ..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.