নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

মুসলমানের কবর বনাম ফারাও সম্রাটদের সমাধী। কোনটা দামী?

২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১০



পিরামিড! কতই না বহুল ব্যবহৃত, প্রচলিত ও সমাদৃত একটি শব্দ। মিশরের ফারাও সম্রাট গন মারা গেলে তাদের মৃতদেহকে মমি বানিয়ে রাখা হতে সেই পিরামিড আকৃতির সমাধীক্ষেত্রে। যা ছিলো সেই সময়ের সবচেয়ে মূল্যবান ও ব্যয়বহুল প্রক্রিয়া। তাদের বিশ্বাস ছিলো শরীরকে সংরক্ষণ করতে হবে। যা পরকালে প্রয়োজন হবে। তাই ফারাও সম্রাটগন তাদের মৃতদেহকে সংরক্ষণ করতে এত শত অর্থ খরচ সহ এই নবাবী ব্যবস্থা চালু করেছিলো।

বর্তমানে কিন্তু আমাদের দেশেও এই নবাবী ব্যবস্থা চালু হয়েছে। বর্তমানে বনানী কবরস্থানে ২৫ বছরের জন্য একটি কবর সংরক্ষণ করতে লাগে ১.৫ কোটি টাকা। উত্তরা ৪ নং সেক্টরে একটি কবর সংরক্ষণ করতে লাগে ১ কোটি টাকা। উত্তরা ৬ নং সেক্টরে একটি কবর সংরক্ষণ করতে লাগে ৫০ লাখ টাকা। মিরপুর বুদ্ধিজীবি গোরস্থানে একটি কবর সংরক্ষণ করতে লাগে ৩০ লাখ টাকা, রায়েরবাজার গোরস্থানে লাগে ১৫ লাখ টাকা। একটি পরিবারে যদি ন্যুনতম ৪ জন করে সদস্য থাকে তাহলে হিসাব করে দেখেন নিজেকে ফারাও সম্রাট মনে হবে কিনা! ফারাও রা না হয় সম্রাট ছিলো, কিন্তু আমাদের আয়ের উৎস কি যে একটি কবরের পিছনে এতো এতো খরচ করতে পারি?

মৃত্যুর পরে আপনি বনানী থাকবেন না মিরপুর থাকবেন, সেই অনুযায়ী আপনার পরলৌকিক স্ট্যাটাস বা আদর আপ্যায়ন আল্লাহ কর্তৃক নির্ধারিত হবে, বিষয়টা এমন হলে অনেকে লাস ভেগাস বা আরো নামী দামী সিটিতে কবরের মাটি ক্রয় করতো, এতে কোন সন্দেহ নেই। কিন্তু যেহেতু বিষয়টা এমন নয়, তাহলে কেনো স্থান ভেদে ক্ষণস্থায়ী কবর সংরক্ষণে এতো এতো খরচ! স্থান ভেদে মৃত লাশের সৎকারে ব্যবহার্য সামগ্রীর কি কোন ভেদাভেদ আছে? যেই কাঠ বাঁশ কাপড় আগরবাতি বনানীতে ব্যবহৃত হয়, একই দামে সেই একই জিনিষ অন্য কবরস্থানেও ব্যবহৃত হয়। তাহলে কেনো এত বৈষম্য?

এই ইল প্র্যাকটিস তো সমগ্র দেশেই ছড়িয়ে যাবে। তখন সাধারণ নিরীহ সৎ মানুষদের সর্বশেষ ঠিকানা কি হবে? সৎ শব্দটি এই জন্যেই ব্যবহার করলাম কারণ যারা কোটি কোটি টাকা খরচ করে কয়েক বছরের জন্য নিজের কবর সংরক্ষিত করার চেষ্টায় আছেন, আদতে তারা কতটুকু সৎ সেটাও বিবেচনার বিষয়। সুতরাং তাদের এই অসুস্থ্য প্রতিযোগিতা দেশের আপামর সাধারণ সকল জনগনকেই ভোগাবে।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৪

ধুলো মেঘ বলেছেন: আমাদের দেশের বাড়িতে পারিবারিক কবরস্থানে জায়গা রাখা আছে। কোন কারণে সেখানে নেয়া সম্ভব না হলে আজিমপুর অথবা যেখানে সম্ভব হয়, সেখানেই সমাহিত করার জন্য সবাইকে বলা আছে।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৯

মায়াস্পর্শ বলেছেন: এদের বেশিরভাগই হারামখোর ।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২৭

কামাল১৮ বলেছেন: কবর বা দাহ করার চেয়ে দেহ দান করা অনেক উত্তম।তাতে মরেও কিছু লোকের উপকার করা হলো।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: কবর দিয়ে কি হয়?
অতি তুচ্ছ বিষয়। সাধারণত একটা কবর ২/৩ বছরের বেশি রাখা হয় না। রাখার দরকারও নেই।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৭

মোগল সম্রাট বলেছেন:



বাকি ছিলো এই কবরের প্লট বিক্রির ব্যবসা সেটাও সিন্ডিকেটের কবলে।

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:২৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: এই টাকায় তো জমিই কিনে নেয়া যায়? এত টাকা খরচ করে ঐ নির্দিষ্ট জায়গায় কবর দেয়ার মানেটা কী তাহলে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.