নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা হোক শিক্ষার মতো!

২৯ শে মে, ২০২৪ বিকাল ৩:৪২



ভালো ছাত্র হলেই কি আর খারাপ ছাত্র হলেই কি! দুই দুইটি বিষয়ে ফেল মারলেও কলেজে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা। তবে পরবর্তি ২ বছরের মধ্যে তাকে সেই বিষয়গুলিতে পাশ করতে হবে। তাতেও যদি না পারে তখন কি হবে, সেই বিষয়ে কোন কিছু বলা নাই। এমন মওকা লাখে একটা মেলে। ১৯৭২ সালের পরীক্ষাতেও ছাত্র ছাত্রীগন পাশ করে কলেজে পড়ার এমন সুযোগ পায়নি। দেশের পরিস্থিতি বিবেচনা করে তখন অটো পাশ দেয়া হয়েছিলো। যদিও জনাব তাজ উদ্দিন বিষয়টিকে পছন্দ করেন নি। আর এখন পড়া শোনার এমন সুন্দর পরিবেশ থাকতেও দুইটা বিষয়ে ফেইল করলেও সে কলেজে ভর্তির সুযোগ পাবে। কি সুন্দর ব্যবস্থা!

কোথায় লেখা পড়ার মান উন্নত হবে, তা না ... ছাত্রদেরকে লেখা পড়ায় আরো উদাসীন করে তুলবে। আমাদের তরুন সমাজকে ধ্বংসের জন্য নাকি বর্ডারে বর্ডারে ফেন্সিডিলের কারখানা গড়ে রেখেছে। আমার তো হয় তাদের আর কষ্ট করে ওসব কারখানা চালানোর দরকার নাই। ফেইল মারতে মারতে জাতি হিসাবে আমরাই এক সময় বিকলাঙ্গ হয়ে যাবো। এমনিতেই দেশে শিক্ষিত বেকারের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তার উপরে এমন মওকা পেলে কারোর আর পড়া শোনা করার মন থাকবে না। টিকটক সহ অন্যান্য প্ল্যাটফর্মে সময় দিতে সুবিধা হবে। বলি যেই ছাত্র সব বিষয়ে পাশ করতে পারবে না, তাকে কলেজে পড়ার সুযোগ কেন দিতে হবে?

এমনিতেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কত আদু ভাই এর দেখা মেলে ...নেতা হয়ে তারা ক্যাম্পসে ঘুরে বেড়ায়। বছরে পর বছর ফেইল করে সুবিধা ভোগ করে। এই ব্যভস্থা সমাজে এমন আদু ভাই তৈরীর পথকে সুগম করবে। ফেইলটুসদের মুখে হাসি ফোটাতে ও বেদনা দূর করতে এই ব্যবস্থা পাশ হয়েছে কারিকুলাম ডেভেলপন্টে এ্যান্ড রিভিশন কোর কমিটিতে। তবে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির সভায় এটি চুড়ান্ত হতে হবে।

পরিশেষে বলি সব কিছুরই ভালো এবং মন্দ দিক আছে। হয়তো সমাজের খুব কম সংখ্যাক মানুষই এই ব্যবস্থার সুবিধাকে সঠিক পন্থায় কাজে লাগাতে পারবে। অধিকাংশই অপব্যবহার করবে। পড়া লেখার প্রতি আগ্রহ হারাবে। তাই এমন আত্মঘাতি সিদ্ধান্ত না নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানাই।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২৪ বিকাল ৫:৩৪

নয়ন বড়ুয়া বলেছেন: পড়ালেখা সহজ করে ফেলেছে অনেক। কিন্তু সাধারণ জ্ঞানটা কোথথেকে পাবে? এমন শিক্ষা ব্যবস্থার যে অবনতিও হতে পারে, তার গ্যারান্টি কী?

২| ২৯ শে মে, ২০২৪ বিকাল ৫:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: প্রতি বছর লাখ লাখ বেকার বের হচ্ছে। এখন আরও বের হবে।

৩| ২৯ শে মে, ২০২৪ রাত ১১:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:
এত সিরিয়াস কিছু না।

উন্নত বিশ্বে এসএসসি বলে কিছু নেই। এসএসসি কে ক্লাস টেন বলে ধরে নেওয়া হয়, মূল সার্টিফিকেসন হয় ক্লাস টুয়েলভে বা এইচএসসি, usa তে বলে হাই স্কুল গ্রাজুয়েশন।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) হয়তো সেরকমই কিছু ভাবছে।
জাতীয় শিক্ষাক্রম ২০২২-এর মূল্যায়ন কৌশল ও বাস্তবায়ন নির্দেশনা’ সংক্রান্ত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (২৮ মে) কারিকুলাম ডেভেলপমেন্ট অ্যান্ড রিভিশন কোর কমিটিতে প্রতিবেদনটি পাস হয়েছে। তবে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির সভায় এটি চূড়ান্ত হতে পারে বা আরো রিভিউ হতে পারে।

৩০ শে মে, ২০২৪ সকাল ৯:৩৪

আহলান বলেছেন: আপনি খুব দাম দিয়ে গাড়ি আনলেন অথচ সেই গাড়ি চালানোর রাস্তাই বানালেন না ... তাহলে সেই গাড়ি এনে কোন লাভ নাই।ইউএসএ আর বাংলাদেশ এক নয় .. আমরা যারা দেশে থেকে বাংলা মিডিয়ামে ছেলে মেয়েকে শিক্ষিত করার চেষ্টায় আছি, তারা বুঝি যে আগামী প্রজন্ম কি ধরণের চ্যালেঞ্জের মুখে পড়ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.