নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Island in the Stream

লোনার

When men cease to believe in God, they do not thereafter believe in nothing, they then become capable of believing anything. - G.K. Chesterton

লোনার › বিস্তারিত পোস্টঃ

লাইলাতুল ক্বদরের বিশেষত্ব

১৪ ই মে, ২০২০ রাত ৮:১৩

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০২০ রাত ৮:৩৬

রাজীব নুর বলেছেন: !

১৫ ই মে, ২০২০ ভোর ৪:৪৮

লোনার বলেছেন: Simple Mathematics!!

২| ১৪ ই মে, ২০২০ রাত ৮:৫৯

নেওয়াজ আলি বলেছেন: রোজার শেষ দশ শবে কদরের নামাজ পড়া উচিত

১৫ ই মে, ২০২০ দুপুর ১২:১৮

লোনার বলেছেন: রাসূল (সা.), সাহববীগণ (রা.) ও পরবর্তী স্কলাররা রামাদানের শেষ ১০ রাতকে ইবাদতের সময়কাল হিসাবে বিশেষ মর্যাদা দিয়েছেন।

৩| ১৪ ই মে, ২০২০ রাত ১০:৫১

নতুন বলেছেন: ইসলাম সট`কাটের বিষয় না।

ভালো কাজ সব সময়েই করতে হবে। নামাজ পড়ার কথা কোরানে বলা হয়নাই। বলা হয়েছে পড়ার নামাজ কায়েম করার।

দেশে সবাই রমজানে যাকাত দেয়, ৫ ওয়াক্ত নামাজ না পড়লেও রোজা রাখে তারাবী পড়ে ২০ রাকাত, খতম তারাবী।

সট`কাট না সবার উচিত ভালো জিনিস সারা বছর করতে হবে।

১৫ ই মে, ২০২০ বিকাল ৩:৩৪

লোনার বলেছেন: আপনার কথাগুলো অর্ধসত্য!

ইবাদতের ব্যাপার বাদ দিয়ে, পার্থিব ব্যাপারগুলোই ধরুন: a stitch in time বলে একটা কথা আছে! সঠিক মুহূর্তে সঠিক সিদ্ধান্ত অথবা কাজ থেকে পৃথিবীর ইতিহাসের সব বাঁকগুলোর জন্ম হয়েছে।

এটা ঠিক, সারাজীবন তারাবী পড়ে, ইচ্ছা করে ছেড়ে দেয়া ১ ওয়াক্ত ফরজ সালাত compensate করা যাবে না! তবে এটাও ঠিক যে, লাইলাতুল ক্বদরের ১ টা রাত, হাজার মাসের চেয়ে উত্তম - সরাসরি কুর'আনে এসেছে (৯৭:৩) - হজুরদের বানানো বা মনগড়া "ফজিলতের" কথা নয়! এটা shortcut নয় বরং grace!! আর grace ছাড়া কেউ জান্নাতে যেতে পারবে না - এমনকি রাসূলও(সা.) না যেমনটা নীচের হাদীসে এসেছে:

A'isha, the wife of Allah's Apostle (ﷺ), reported that Allah's Messenger (ﷺ) used to say:
Observe moderation (in doing deeds), and if you fail to observe it perfectly, try to do as much as you can do (to live up to this ideal of moderation) and be happy for none would be able to get into Paradise because of his deeds alone. They (the Companions of the Holy Prophet) said: Allah's Messenger, not even you? Thereupon he said: Not even I, but that Allah wraps me in His Mercy, and bear this in mind that the deed loved most by Allah is one which is done constantly even though it is small. (Muslim).


৪| ১৫ ই মে, ২০২০ সকাল ৭:৪২

জাফরুল মবীন বলেছেন: সংক্ষিপ্ত কিন্তু তাৎপর্যপূর্ণ উপস্থাপনা!ধন্যবাদ আপনাকে।আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান নিন।

১৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৫২

লোনার বলেছেন: আমি ব্লগিং একপ্রকার ছেড়ে দিয়েছি - তাই আপনার সাথে আমার পরিচয় হয়নি। নাস্তিক infested এই পরিসরে আপনি আরবী ভাষা শিক্ষা নিয়ে লিখেছেন দেখে অবাক হয়েছি। আমার এই insignificant ব্লগে আপনি এসেছেন এবং মন্তব্য করেছেন, সেজন্য ধন্যবাদ - جزاك الله خيرا و بارك الله فيك

৫| ১৫ ই মে, ২০২০ সকাল ৭:৪৩

জাফরুল মবীন বলেছেন: সরি টাইপো - 'উত্তম প্রতিদান দিন' হবে।

৬| ১৬ ই মে, ২০২০ রাত ১২:০৭

জাফরুল মবীন বলেছেন: আমি ২০১৪-২০১৫ সালের দিকে ১ বছর ব্লগিং করেছি।জনপ্রিয়তার তুঙ্গে থাকা অবস্থায় একান্ত ব্যক্তিগত কারণে ব্লগিং ছেড়ে দিয়েছিলাম (আমার প্রথম পোস্ট ‘করোনা মোকাবেলায় যা জানা দরকার’ এর মন্তব্যের ঘরে সহব্লগারদের নানা মন্তেব্যে তার প্রতিফলন দেখতে পাবেন)।আর কখনও ফিরে আসা হবে না বিবেচনায় সমস্ত পোস্ট ডিলিট করে দিয়েছিলাম।কিন্তু করোনার কারণে মনে হলো চারপাশে প্রচুর ভুল তথ্য ভাসছে।এসময় দায়িত্বশীলতার পরিচয় দেওয়া দরকার।আর এ কারণেই নিদ্রাভঙ্গ।

আমার তো মনে হয় না বাংলাদেশে কোন নাস্তিক আছে।নাস্তিকদের জ্ঞান ও মানবিক আচরণ বেশ উঁচু স্তরের।এরা অন্যের ধর্ম নিয়ে খুঁচাখুঁচি করে না।আমাদের দেশে যেগুলো দেখা যায় এগুলো ইসলাম বিদ্বেষী।এদের জ্ঞানের লেভেল নিচু স্তরের এবং আচরণ সভ্য সমাজে অগ্রহণযোগ্য।আর এটা তারা করে থাকে মূলত মনোযোগ আকর্ষণ করার জন্য।

আপনি মনের ইচ্ছামত দায়িত্বশীল লেখা লিখুন।আলো না জ্বালালে অন্ধকার কীভাবে দূর হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.