নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Island in the Stream

লোনার

When men cease to believe in God, they do not thereafter believe in nothing, they then become capable of believing anything. - G.K. Chesterton

লোনার › বিস্তারিত পোস্টঃ

স্মৃতি-বিস্মৃতিতে ‘বিশ্বসাহিত্য কেন্দ্র’

০৯ ই আগস্ট, ২০২০ সকাল ১১:১০

[এই লেখাটি একজন প্রবাসীর, যিনি একটা বিদেশী বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত। তিনি আমার নিকটাত্মীয়ও বটে। এই ব্লগে তার কোন একাউন্ট নেই। আমি তাই লেখাটা তার অনুমতি নিয়ে, মুসলিম ভাই-বোনদের জন্য, আমার একাউন্টে শেয়ার করলাম।]


বিসমিল্লাহির রাহমানির রাহিম। সকল প্রশংসাই আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার। সালাত ও সালাম রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর উপর।

যারাই ইসলামের উসুল বা মূলনীতি নিয়ে পড়াশুনা করেছেন, তারা জানেন যে, ইসলামে কেবল কোন কাজের ফল (outcome) শুদ্ধ হওয়াটাই পর্যাপ্ত নয়, সেই ফল অর্জনের জন্য যে পদ্ধতি (means) অনুসরণ করা হচ্ছে তাও শরিয়াত সম্মত হওয়া আবশ্যক।

আল্লাহ কোরআনকে যে সকল নাম দিয়েছেন, তার একটি হচ্ছে নূর বা আলো। কোরআন আমাদের চিন্তাকে আলোকিত করে যাতে সত্য আর মিথ্যাকে আলাদা করে চেনা যায়। কোরআনের নূর হচ্ছে সেই আলো যা প্রত্যেক বস্তু বা চিন্তাকে তার প্রকৃত বাস্তবতার (actual reality) আলোকে দেখতে সাহায্য করে।

আর তাই ‘আলোকিত মানুষ’ তারাই, যাদের চিত্ত কোরআনের নূর দ্বারা আলোকিত, যাদের চিন্তা আল্লাহর পরিচয়ে আর একত্তবাদে পরিশুদ্ধ।

১৯৯৫। সবে এস-এস-সি পাশ করে নটর ডেম কলেজে ভর্তি হয়েছি। বিশ্বসাহিত্য কেন্দ্রের কলেজ পর্যায়ে বই পড়া কর্মসূচীর কথা আগে থেকেই জানতাম। আর তাই বই পড়া কর্মসূচীর রেজিস্ট্রেশান শুরু হতেই নাম লিখে এলাম। অধীর অপেক্ষা! আবদুল্লাহ আবু সায়ীদ! যার কথা এতদিন কেবল শুনেছি আর টেলিভিশনে দেখেছি, এখন তাকে সরাসরি দেখব!

শুরু হলো! প্রত্যেক শুক্রবার সকালে একটি করে বই নিয়ে আলোচনা। বইটি পড়ে তার যে অংশগুলো ভাল লাগত তা লিখে রাখতে হত। আলোচনার সময় তা কাজে লাগত। প্রথম দিকে আমরা কেউই তেমন কথা বলতে পারতাম না, কিছুটা লজ্জা, কিছুটা ভয় আর কিছুটা confidence এর অভাব। স্যার রাগ করতেন, বলতেন ‘তোমাদের দিয়ে কিছু হবে না’। সেই খোঁচা খেয়ে আমরা বলতে শুরু করলাম। স্যার এর বুদ্ধিদীপ্ত বিভিন্ন প্রশ্নের উত্তরে চিন্তা করতে শিখলাম। রবীন্দ্রনাথ ঠাকুর-এর ‘বিসর্জন’ নিয়ে আলোচনা এখনো পরিষ্কার মনে আছে। যেন গতকালের ঘটনা।

স্যার জানতে চাইলেন, ‘বিসর্জন’-এর নায়ক কে? কয়েকজন দাঁড়িয়ে কাহিনীতে যে মহারাজা ছিলেন, তার কথা বলল। কেউ কেউ বলল পুরোহিতের পালক পুত্রের কথা। স্যার-এর চেহারা দেখে বুঝলাম যে কোনোটাই তার পছন্দ হচ্ছে না। ততদিনে আমার ‘মুক্তচিন্তার’ বাঁধন ছুটে গেছে। দাঁড়িয়ে বললামঃ ‘‘বিসর্জন’-এর নায়ক হচ্ছে পুরোহিত।’ এর পক্ষে কিছু যুক্তিও দিলাম। স্যার-এর মুখে হাসি! Confidence এর যা ঘাটতি ছিল, তা সেদিনই পূর্ণ হয়ে গেলো।

কর্মসূচীর প্রথম পর্ব শেষে এক হাজার টাকার বই পুরস্কার পেয়েছিলাম। সেই সময়ের হিসাবে অনেক টাকার বই। আর আমরা ‘উড়নচণ্ডী’রা মিলে ‘কথক’ নামে ম্যাগাজিন বের করেছিলাম। সেই ম্যাগাজিনের নাম নির্বাচন থেকে শুরু করে বিজ্ঞাপন জোগাড়, কত ঘটনা। আমার একটা লেখাও ছিল সেই ম্যাগাজিনে।

কর্মসূচীর প্রথম পর্ব শেষে ঐচ্ছিক দ্বিতীয় পর্বে খুব অল্প কিছু পড়ুয়া টিকে রইলাম। সেই পর্বও যখন শেষ হলো, তখন আমরা যারা ছিলাম তারা একেক জন একেক বিষয় বেছে নিলাম পড়ার জন্য। আমি বেছে নিলাম রুশ সাহিত্য। এই পর্যায়ের সবচেয়ে লোভনীয় দিক ছিল আবদুল্লাহ আবু সায়ীদ স্যার এর সাথে একক ভাবে আলোচনার সুযোগ। একেকটি বই পড়তাম আর তারপর স্যার এর সাথে আলোচনা করতাম, মুখোমুখি। তলস্তয়ের ‘Resurrection’ নিয়ে আলোচনার কথা এখনো পরিস্কার মনে পড়ে। এভাবে কিছুদিন আলোচনার পর একদিন স্যার বললেন যে আমার আর তার সাথে আলোচনার প্রয়োজন নেই, আমি এখন স্বাধীন ভাবেই পড়ে যেতে পারি। বুঝলাম, ‘মুক্তচিন্তার’ সার্টিফিকেট পাওয়া গেল!

এরকমই কোন এক আলোচনার দিন, স্যার আমাকে জিজ্ঞেস করলেন আমার স্কুল নিয়ে। যখন শুনলেন আমি ‘আইডিয়াল স্কুল’-এ পড়েছি, তখন একটি ঘটনা বললেন। উনারা আইডিয়াল স্কুলে গিয়েছিলেন স্কুল ভিত্তিক বই পড়া কর্মসূচী চালু করতে। স্কুলের তৎকালীন principal ফয়জুর রহমান স্যার (রাহিমাহুল্লাহ) সেই বই পড়া কর্মসূচী চালু করতে রাজি হন নাই। ফয়জুর রহমান স্যার বলেছিলেন যে বিশ্বসাহিত্য কেন্দ্রের বইগুলো ‘অনৈসলামিক’। তবে তিনি (ফয়জুর রহমান স্যার) বই পড়ার প্রয়োজনীয়তা স্বীকার করে বলেছিলেন যে উনারা নিজেরাই আইডিয়াল স্কুলে নিজেদের বেছে নেয়া বই দিয়ে বই পড়া কর্মসূচী চালু করবেন। তখন আমার মনে পড়ল যে স্কুলে আমাদের ক্লাসের শেষের দিকে ক্লাস রুমে সেলফ আর কিছু বই এসেছিল।

সায়ীদ স্যার আমার মত জানতে চাইলেন, ফয়জুর রহমান স্যার বিশ্বসাহিত্য কেন্দ্রের বইগুলো সম্পর্কে যে কথাগুলো বলেছিলেন সে সম্পর্কে। আমি তখন কেন্দ্রের পক্ষ নিয়ে কিছু কথা বলেছিলাম। এই ঘটনা ১৯৯৬-৯৭ সালের।

আমার আরো প্রায় ৭ বছর লেগেছিল এটা বুঝতে যে, আসলে ফয়জুর রহমান স্যার-এর কথাটাই ঠিক ছিল, আবদুল্লাহ আবু সায়ীদ এর নয়।

“…আগামীতে যদি দেশের সবখানে গুচ্ছ গুচ্ছ প্রদীপের মতো উজ্জ্বল, বুদ্ধিদীপ্ত, আলোকিত সন্তানেরা জন্ম নিয়ে দাঁড়িয়ে যেতে পারে, তবে, অনেক পরে, একদিন, ওইসব মুক্তবুদ্ধিসম্পন্ন, উদার ও প্রগতিশীল মানুষের উৎকর্ষমণ্ডিত বেদনাবান হৃদয়, নিজ-নিজ কর্মজীবনের বিচিত্র উদ্যোগ ও নির্মাণের ভেতর দিয়ে যে-দেশ ও জাতিকে রচনা করবে তা সমৃদ্ধতর হবে বলেই আমাদের আশা।” (বিশ্বসাহিত্য কেন্দ্রের ওয়েব সাইট থেকে নেয়া কেন্দ্রের ‘ব্রত-লক্ষ্য-উদ্দেশ্য’)।

কেন্দ্রের এই ‘ব্রত-লক্ষ্য-উদ্দেশ্য’ নিয়ে এক কথায় কিছু লিখতে গিয়ে আলী (রাদিয়াল্লাহু আনহু) এর একটি কথা মনে পড়লঃ

“كلمة حق يراد بها باطل”

কথাটি সত্য, কিন্তু এর উদ্দেশ্য অগ্রহণযোগ্য (বাতিল)।


এতে সন্দেহ নেই যে জাতির ‘আলোকিত সন্তানেরাই’ সমৃদ্ধতর জাতিকে রচনা করবে। গোল বাধে তখনই যখন বলা হয় এই আলোকিত সন্তানদের বৈশিষ্ট্য হলো তারা ‘মুক্তবুদ্ধিসম্পন্ন, উদার ও প্রগতিশীল’। মুক্তবুদ্ধিতা, উদারতা আর প্রগতিশীলতা – তিনটি শব্দই মনোহর, কিন্তু তাদের সংজ্ঞা অস্পষ্ট। কী কী গুণ থাকলে একজন মানুষকে আমরা মুক্তবুদ্ধি সম্পন্ন বলব? প্রগতিশীলতা আর রক্ষণশীলতার মধ্যে সীমারেখাটা কোথায়?

কোরআনে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা মুনাফিকদের (hypocrites) কথা বর্ণনা করেন এভাবেঃ যখন মুনাফিকদের বলা হয় যে তোমরা ফাসাদ তৈরী করো না, তখন তারা (মুনাফিকরা) বলে – ‘আমরা তো কেবল সংস্কারবাদী (reformists)’। যুগে যুগে ফাসাদ সৃষ্টিকারীরা মানুষের কাছে নিজেদের গ্রহণযোগ্য করে তুলতে এমন ভাবেই সব fuzzy বাক্য ব্যবহার করেছে। মুক্তবুদ্ধিতা, উদারতা আর প্রগতিশীলতা – এগুলো হলো ফাসাদ সৃষ্টিকারীদের আলোর মুখোশ, এর আড়ালে আছে অন্ধকার প্রকোষ্ঠ।

তার মানে কি আমি ‘মুক্তবুদ্ধিতা, উদারতা আর প্রগতিশীলতা’র বিপক্ষে? মোটেই নয়! আমি সেই ‘মুক্তবুদ্ধিতা, উদারতা আর প্রগতিশীলতা’র বিপক্ষে যার সংজ্ঞা আসলে ‘ধর্মনিরপেক্ষতা’ (secularism)। আমি সেই ‘মুক্তবুদ্ধিতা, উদারতা আর প্রগতিশীলতা’র বিপক্ষে যার সংজ্ঞা সময়ের প্রভাবে পরিবর্তিত হয়। আমি সেই ‘মুক্তবুদ্ধিতা, উদারতা আর প্রগতিশীলতা’র বিপক্ষে যার সংজ্ঞা অজ্ঞেয়বাদীতা কিংবা নাস্তিকতা।

Amjad M. Hussain এর লেখা ‘A Social History of Education in the Muslim World’ নামে একটা চমৎকার বই আছে। লেখক Ottoman সাম্রাজ্যের পতনের পেছনে ‘Young Turk’দের যে ভূমিকা তা ব্যাখ্যা করতে গিয়ে বলেন যে, Ottoman শিক্ষা ব্যবস্থায় French এবং British Curriculum প্রবেশের কারণে এমন একটি প্রজন্ম তৈরী হয় যারা শেষ পর্যন্ত তুরস্ককে সেকুলারিজমের পথে নিয়ে যায়। এখানে এই উদাহরণটা দিলাম এই জন্য যে, আপনি আপনার সন্তানের হাতে যে বইটি তুলে দিবেন, মনে রাখবেন যে আপনি আসলে সেই বই এর লেখককে আপনার সন্তানের মননের ছাঁচ গড়ে দেয়ার সুযোগ করে দিলেন।

বিশ্বসাহিত্য কেন্দ্রের বিভিন্ন বই পড়া কর্মসূচীর বইগুলো আসলে কোমলমনা পাঠককে তাদের (পাঠকের) অলক্ষ্যে সেকুলারিজমের পথে নিয়ে যাওয়ার জন্য সুচিন্তিত ভাবে নির্বাচন করা। অন্তত আমাদের সময় যে বইগুলো পড়তে দেয়া হত, সেগুলো তো বটেই। বুয়েটে পড়ার একদম শেষের দিকে বিভিন্ন কারণে আমাদের ‘মাননীয়’ সেকুলার পণ্ডিতদের থেকে এতদিন জেনে আসা ধর্ম (মূলত ইসলাম) বিষয়ক ‘তথ্য’ যাচাই করতে গেলাম। সুবহানাল্লাহ! আমার শ্রদ্ধেয় আবদুল্লাহ আবু সায়ীদ-এর শেখানো মুক্তচিন্তার সূত্র দিয়েই আল্লাহ দেখিয়ে দিলেন কোনটা সত্য আর কোনটা মিথ্যা। হতবুদ্ধি হয়ে গিয়েছিলাম এটা বুঝতে পেরে যে, আমাদের দেশের নামকরা সব পণ্ডিতেরা সৃষ্টিকর্তা এবং ইসলাম সম্পর্কে কত যে ভিত্তিহীন আর contradictory কথা বলেছেন।

এখানে একটি বিষয় পরিষ্কার করা প্রয়োজন। বিশ্বসাহিত্য কেন্দ্র যেসব মানবিক গুণাবলির কথা বলে, সেগুলো কিন্তু ইসলামের সঙ্গে পুরোপুরি mutually exclusive নয়। মুশকিল হচ্ছে বিশ্বসাহিত্য কেন্দ্র তাদের পাঠ্যসূচীতে (অন্তত আমি যা দেখেছি) নিপূণভাবে ইসলামকে এড়িয়ে চলে। এটা যদি সব ধর্মের জন্য হত, তাহলে এক কথা ছিল। আবদুল্লাহ আবু সায়ীদ স্যার আমাদের এত কথা বলেছেন, কিন্তু তার কাছ থেকে কখন রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সম্পর্কে কোনো কথা শুনিনি। অথচ তিনি (আবদুল্লাহ আবু সায়ীদ) প্রায়ই আমাদের হিন্দু পুরাণ বা ধর্মগ্রন্থ থেকে উদ্ধৃতি দিতেন! আবদুল্লাহ আবু সায়ীদ স্যার বিভিন্ন লেখায় ‘মহাপুরুষদের’ কথা বলতেন। অথচ ইতিহাসের শ্রেষ্ঠ ‘মহাপুরুষ’ (অমুসলিমদের মাপকাঠিতেই) মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে বিশ্বসাহিত্য কেন্দ্র একেবারেই নিশ্চুপ। আর সেই বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠ্যসূচীতে গৌতম বুদ্ধের জীবনীও আছে, আছে রামায়ন-মহাভারত। আবদুল্লাহ আবু সায়ীদ স্যার, শুদ্ধ চিন্তার সূত্র তো আপনার থেকেই শুরুতে শিখেছি; তবে এক যাত্রায় দুই ফল কেন? কেন পৌত্তলিকতা মহিমান্বিত হবে, আর এক আল্লাহর ইবাদাত হবে অবহেলিত?

আবদুল্লাহ আবু সায়ীদ স্যার, আপনিই শিখিয়েছেন ‘নায়ক’ হচ্ছে সেই যার সংগ্রাম সর্বোচ্চ। সত্যের জন্য আজীবন সংগ্রাম করা মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কেন তাহলে আপনার ‘নায়ক’ হতে পারেন না, কিন্তু গৌতম বুদ্ধ হতে পারেন?

বিশ্বসাহিত্য কেন্দ্রের সঙ্গে যুক্ত সংগঠকেরা নিশ্চয়ই বিশ্বাস করেন যে বই পড়ে আলোকিত মানুষ হওয়া সম্ভব, যারা কিনা একটি জাতিকে সমৃদ্ধ করতে সক্ষম। তাদের এই বিশ্বাস না থাকলে এতো বছর ধরে কেন্দ্রের কার্যক্রম চালাতে পারতেন না।

যে কোনো বিশ্বাসের একটা ভিত্তি থাকে। ‘বই পড়ে আলোকিত মানুষ হওয়া’ যায়, এর প্রমাণ কী? ইতিহাসে কী এমন কোনো জাতির কথা লিপিবদ্ধ আছে যে জাতি ‘বই পড়ে’ সমৃদ্ধ হয়েছে?

আমি তো কেবল একটা উদাহরণই পাই। আর সেটা হচ্ছে কোরআনের দ্বারা মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাহাবীদের পরিবর্তন, আর সেই সাহাবীদের হাত ধরেই এক super power এর উত্থান। ইসলাম –পূর্ব আরবদের অবস্থা আর ইসলাম-পরবর্তী আরবদের অবস্থার মধ্যে ছিল অবিশ্বাস্য পার্থক্য। ইসলাম –পূর্ব যুগে যে জাতির কোনো মূল্যই ছিল না বিশ্ব ব্যবস্থায়, সেই জাতিই মাত্র ৩০ বছরের মধ্যেই হয়ে উঠেছিল বিশ্বের অন্যতম শক্তি। আর এর পেছনে ছিল কোরআন –এর শিক্ষা।

বিশ্বসাহিত্য কেন্দ্র বা অন্য যারাই মানব-সৃষ্ট জ্ঞান চর্চার মাধ্যমে লক্ষ্য কোটি আলোকিত মানুষ তৈরী করতে চান, তাদের সেই আকাঙ্খা পূরণ হবার নয়। মানুষ কেবল জ্ঞান চর্চার মাধ্যমে আলোকিত হয় না, প্রকৃত আলোকিত মানুষ তার মূল্যবোধে বিশ্বাস করে। জ্ঞানী এবং বিশ্বাসী মানুষেরাই পারে জাতিকে পরিবর্তন করতে। আর তা সম্ভব কেবল অহী (revelation) ভিত্তিক জ্ঞান চর্চার মাধ্যমে।

মানব-সৃষ্ট জ্ঞান চর্চার মাধ্যমে আলোকিত মানুষ তৈরী করতে চাওয়া আসলে philosophical method। এই পদ্ধতি মূলত একটি open ended পদ্ধতি, কারণ এখানে জ্ঞানের পুরোটাই হলো probabilistic। আর এতে আজকে যা মূল্যবোধের মাপকাঠিতে ঘৃণিত, কাল সেটাই আধুনিকতা আর প্রগতিশীলতা। গতকাল যে সমকামীতা ঘৃণিত ছিল, আজ তা অনেকের কাছে স্বাভাবিক। আপনি কোন মূল্যবোধে আলোকিত মানুষ গড়বেন, যেখানে প্রকৃত অর্থে মূল্যবোধের কোনো মানদণ্ডই নেই?

‘এককে-দশকে নয়; সহস্রে, লক্ষে’ আলোকিত মানুষ পেতে হলে আমাদের আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার প্রেরিত জ্ঞানের দিকেই ফিরে যেতে হবে। আল্লাহ প্রেরিত মানদণ্ডই হচ্ছে মূল্যবোধের প্রকৃত এবং অপরিবর্তনীয় মানদণ্ড। এতে সময়ের সাথে ethical principles-এর পরিবর্তন হয় না। আল্লাহ অনুমোদিত মূল্যবোধে আলোকিত মানুষেরাই তাদের জাতিকে পরিবর্তন আর সমৃদ্ধ করতে নিজের জীবন দিতে প্রস্তুত থাকে।*

বিশ্বসাহিত্য কেন্দ্র নিয়ে এরকম একটি লেখা আমি অনেক দিন থেকেই লিখব বলে ভাবছিলাম। লেখা হয়ে উঠছিল না। কয়েক দিন আগে আবদুল্লাহ আবু সায়ীদ স্যার-এর একটি সাক্ষাৎকার পড়ে মনটা খারাপ হয়ে গেল। সাক্ষাৎকারটি থেকে কিছু অংশ তুলে দিচ্ছিঃ

‘আমি একসময় মনে করতাম, প্রকৃতি হচ্ছে অচেতন প্রকৃতি, আর মানুষ সচেতন ও মেধাবী প্রকৃতি। কিন্তু এখন আমি এ ধারণা থেকে সরে এসেছি। এখন আমার ধারণা, প্রকৃতি অন্তহীন চৈতন্যসম্পন্ন, প্রকৃতি বুদ্ধিমান। এবং এই অন্তহীন বিশ্ব চরাচরের সমাপ্তি আমরা খুঁজে পাব না। আমি বিশ্বাস করি যে প্রকৃতির মধ্যে একটা চৈতন্য থাকার কথা; নইলে তা টিকে থাকতে পারত না। প্রকৃতি সুবিন্যস্ত, স্বয়ংক্রিয়, স্বয়ংসম্পূর্ণ এবং যান্ত্রিকভাবে তার নিজস্ব নিয়মে নিখুঁতভাবে পরিচালিত হচ্ছে।’ (সাক্ষাৎকার: আবদুল্লাহ আবু সায়ীদ – ‘পরস্পর যুক্ত হলেই মানুষ বাঁচে’. প্রথম আলো, ৩১ জুলাই ২০২০)

মনটা খারাপ হয়ে গেল এই জন্য যে অনেকের কাছে আদর্শ সায়ীদ স্যার এই মহাবিশ্বে একজন অন্তহীন চৈতন্যসম্পন্ন, সুবিন্যস্ত, স্বয়ংক্রিয়, স্বয়ংসম্পূর্ণ কারো অস্তিত্ব অস্বীকার করতে পারলেন না জীবনের সায়াহ্নে এসে। স্রষ্টার নামটাই কেবল নিলেন না, কিন্তু স্রষ্টার গুণাবলি প্রকৃতিকে দিয়ে দিলেন।

আল্লাহ আমাদের সবাইকে কোরআনের নূর দ্বারা আলোকিত মানুষ হওয়ার তৌফিক দান করুন। আমীন।

নিশ্চয়ই সকল সাফল্য কেবল আল্লাহর তরফ থেকেই।

অগাস্ট ৩, ২০২০

=====

* Philosophical methods এবং Qur’anic methods এর মধ্যে তুলনামূলক আলোচনার জন্য দেখুন Umar Suliman Al-Ashkar-এর Beliefs in Allah বইটি।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২০ সকাল ১১:৩১

সাইয়িদ রফিকুল হক বলেছেন: বিশ্বসাহিত্য কেন্দ্রের বিরুদ্ধে বিষোদগার। নিম্নমানের একটি লেখা। এই লেখাটি যে লিখেছে সে বিদেশের কোথাও শিক্ষকতা করতে পারে, কিন্তু আজও সে আধুনিক মানুষ হতে পারেনি।
বিশ্বসাহিত্য কেন্দ্র বই পড়ে ‘আলোকিত মানুষ’ হওয়ার স্বপ্ন দেখায়। এটা দেশের জন্য মঙ্গলজনক।

আমরা মোল্লা, ধর্মান্ধ ও জঙ্গি হতে চাই না।

২| ০৯ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:০৪

মৌরি হক দোলা বলেছেন: আমি ৩৪তম ব্যাচের সদস্য। আমি প্রতিটি বই খুব মনোযোগ দিয়ে পড়েছি এবং আলোচনায় অংশ নিয়েছি। তবে আমি কখনো দেখিনি যে, বিশ্বসাহিত্য কেন্দ্রে ইসলাম ধর্মকে উপেক্ষা করা হয়, কিংবা নাস্তিকতার শিক্ষা দেওয়া হয়। কিছুদিন আগে, একটি রব উঠেছিলো যে, বিশ্বসাহিত্য কেন্দ্রে মহাভারত, রামায়ণ, বেদ, পুরাণ ইত্যাদি ইত্যাদি থাকলেও পবিত্র আল কোরআন নেই। তখন আমাদের সিনিয়ররা গিয়ে আল-কোরআন খুঁজে বের করে দেখিয়েছিলেন। পাঠক যদি কোনো বই না কিনে, তাহলে সেটি একদমই প্রচার হয় না; হয়তো একদিন লুকিয়েও পড়ে। এখন প্রচার হলো না বলেই কি সেই বইটা অস্তিত্বহীন? আমি তো বলবো এক্ষেত্রে পাঠকের দোষ যে সে কোনোদিন কেন্দ্রে গিয়ে জিজ্ঞেস করেনি এই বইটা আছে কিনা! যাক গেলো সে কথা, অবশেষে প্রমাণিত হয়েছিলো যে, বিশ্বসাহিত্য কেন্দ্র আল-কোরআন নিয়েও কাজ করেছে।

তারপরে আসি, আমি যদি আমার সৃষ্টিকর্তাকে 'আল্লাহ' নামে না ডেকে তাঁর বাকি ৯৮টা নামে ডাকি, তাহলে কি ব্যাপারটা এমন হয় যে, আমি মহান সৃষ্টিকর্তাকে অস্বীকার করলাম? আমি নাস্তিক? মহান আল্লাহ তায়ালার ৯৯টা নামে যেমন তার গুণ বর্ণনা করা হয়েছে, স্যারও তেমনি সৃষ্টিকর্তার বর্ণনায় বিশেষণ ব্যবহার করেছেন। এতে প্রমাণ হয় তিনি ইসলাম বিরোধী??

সবশেষে, পবিত্র কোরআন শরীফ স্বয়ং মহান আল্লাহপাকের বাণী। সেই বাণীর সাথে মানুষের লেখা বইয়ের তুলনা (?)!!! কেন???

আমাদের কোনো হাদিস-কালামে লেখা আছে কি যে কোরআন আর হাদিস শরীফের বাইরে কিছু পড়া যাবে না? তার থেকে কোনো জ্ঞান অর্জন করা যাবে না? নাকি বিশ্ব সাহিত্য কেন্দ্র কোরআন পড়ে আলোকিত হতে মানা করেছে?

আমাদের সমাজে যতদিন না এই ধর্মান্ধতা, একগুঁয়েমিতা বন্ধ হচ্ছে ততদিন আমরা এগোতে পারবো না। দুই পা এগোলে, তিন পা আমাদেরকে পেছোতে হবে। আর বিশ্ব সাহিত্য কেন্দ্র নিয়ে এই মিথ্যাচার বন্ধ হোক। আমি জুনিয়র হয়েও বলতে বাধ্য হচ্ছি আমাদের এই শ্রদ্ধেয় সিনিয়র বিসাকে বন্ধু স্যারের সান্নিধ্য পেয়েছেন ঠিকই, কিন্তু সেটাকে আত্নস্থ করতে পারেননি।

৩| ০৯ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৫৪

জোবাইর বলেছেন: আপনার বেশির ভাগ পোস্টের শুরুতে নোটিশ লিখে দেন:
"এই পোস্টটা কেবল বিশ্বাসী মুসলিম ভাইবোনদের জন্য লিখিত";
"ব্লগের সকল বিশ্বাসী মুসলিম ভাইবোনদের উদ্দ্যেশে নিবেদিত";
"মুসলিম ভাইবোনদের জন্য শেয়ার করলাম" ইত্যাদি।

আমার কাছে এটা এক ধরনের সংকীর্ণ মন-মানসিকতার পরিচয় বলেই মনে হয়। তাই আপনার পোস্টের শুরু থেকেই ফিরে আসি পোস্ট আর পড়া হয় না। আমার ধারণা অবিশ্বাসীদের চেয়ে আপনাদের মতো বিশ্বাসী মুসলমানদের দ্বারাই ইসলামের ক্ষতি হচ্ছে বেশি। ইসলাম ধর্মকে শুধু ধর্মান্ধ ও মৌলবাদীদের মধ্যে আবদ্ধ না রেখে সার্বজনীন করার চেষ্টা করুন। তাছাড়া বিশ্বাসী মুসলমানদের জন্য বেশি ওয়াস-নসীয়তের দরকার নাই। একজন অবিশ্বাসী ইসলাম ধর্ম বিষয়ক কোনো লেখা পড়তে পারবে না - এটা অদ্ভুত হাস্যকর যুক্তি!

৩০ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৩৪

লোনার বলেছেন: ১)মাত্র ১টি পোস্টে, অর্থাৎ, "আমি প্রতিবাদ করছি, আপনিও করুন" শিরোনামের পোস্টটিতে আমি: "এই পোস্টটা কেবল বিশ্বাসী মুসলিম ভাই-বোনদের জন্য লিখিত" - কথাটা লিখেছি; কারণ আমি ঐ লেখায় মুসলিমদেরকে ব্লগে ইসলাম-বিদ্বেষীদের হিংস্র আচরণের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আহ্বান করেছি। এখানে তো অবিশ্বাসীদের বা মুসলিম বিদ্বেষীদের সাথে নিয়ে তাদেরই বিরুদ্ধে প্রতিবাদ জানানোর কোন অবকাশ নেই! তাই আমি "কেবল" কথাটা ব্যবহার করেছি - এটা কি অসঙ্গত? আপনার "যুক্তি/বুদ্ধি" কি তাই বলে??

২) "ইসলামকে বিনির্মাণ করার প্রচেষ্টা" - এই পোস্টে আমি লিখেছি:ব্লগের সকল বিশ্বাসী মুসলিম ভাই-বোনদের উদ্দেশ্যে নিবেদিত। তার মানে কি আমি অন্যদের/অমুসলিমদের পড়তে বা ব্লগে প্রবেশ করতে বারণ করেছি?


৩)"স্মৃতি-বিস্মৃতিতে ‘বিশ্বসাহিত্য কেন্দ্র" - এই পোস্টে আমি লিখেছি:এই লেখাটি একজন প্রবাসীর, যিনি একটা বিদেশী বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত। তিনি আমার নিকটাত্মীয়ও বটে। এই ব্লগে তার কোন একাউন্ট নেই। আমি তাই লেখাটা তার অনুমতি নিয়ে, মুসলিম ভাই-বোনদের জন্য, আমার একাউন্টে শেয়ার করলাম। এখানে আমি কেবল এটুকুই বলেছি যে, এই লেখাটা মুসলিমদের উদ্দেশ্য করে লেখা - ঠিক যেমন কেউ programming-এর উপর একটা লেখা যখন লেখেন, তখন তিনি মূলত CSE-র লোকজনের জন্য লেখেন। কিন্তু অন্য যারা আগ্রহ বোধ করেন, তাদের তো পড়তে বাধা নেই!


৪)"কোয়ান্টাম মেথড: আমাদেরকে কোন পথে ডাকছে - ১" - এই পোস্টে আমি লিখেছি: এই প্রচেষ্টা মূলত বিশ্বাসী মুসলিম ভাই-বোনদের জন্য - এখানেও অন্যরা পড়তে পারবেন না, একথা বলিনি।

৫)সবশেষে, "কোয়ান্টাম মেথড: আমাদেরকে কোন পথে ডাকছে - শেষ কথা" - এই পোস্টে আমি লিখেছি: লেখাটা মূলত বিশ্বাসী মুসলিম ভাই-বোনদের জন্য লেখা। - আবারও, "মূলত" বলার মানে হচ্ছে মুসলিমরাই হচ্ছেন লেখার টার্গেট গ্রুপ, ব্যস!

আমার মোট ৩৫টি পোস্টের মাঝে, মাত্র ৫টি পোস্টে "মুসলিমদের জন্য" - এধরনের কথা বলা আছে। অংকের হিসাবে আমার মাত্র ১৪.২৯% পোস্টে এমন কথা রয়েছে। অথচ আপনি বলেছেন:

আপনার বেশির ভাগ পোস্টের শুরুতে নোটিশ লিখে দেন:
"এই পোস্টটা কেবল বিশ্বাসী মুসলিম ভাইবোনদের জন্য লিখিত";
"ব্লগের সকল বিশ্বাসী মুসলিম ভাইবোনদের উদ্দ্যেশে নিবেদিত";
"মুসলিম ভাইবোনদের জন্য শেয়ার করলাম" ইত্যাদি।


এটাকে কি বলবো?
মিথ্যাচার, disinformation নাকি "হলুদ ব্লগিং"??

৪| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৫

রাজীব নুর বলেছেন: ওকে।

১২ ই আগস্ট, ২০২০ রাত ১০:০২

লোনার বলেছেন: Okay?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.