নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আসলে বুঝতে পারছি না আমি কে বা কি ?

মাধুকরী মৃণ্ময়

কিংকর্তব্যবিমুড়

মাধুকরী মৃণ্ময় › বিস্তারিত পোস্টঃ

ক্ষ্যাত এবং অন্যান্য

১০ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:২৮



আমরা বুকের ভেতর কতো জাতীবিদ্বেষ ধারন করি, কতো শ্রেনীতে নিজেদের এবং অন্যদের বিভাজীত করি নিজেদের অজান্তে তা আমরা নিজেরাও জানিনা। এই সো কলড সিস্টেম আমাদের জানতে দেই না।
আমরা এই পচা সিস্টেমের শিকার হয়ে গিয়েছি অথচ আমরা জানিনা আমরা শিকার। আফসোস ।

ক্ষ্যাত এবং ইয়ো ইয়োঃ

আমি আজিমপুরে গিয়েছি। আমার সাথে একজন আছে। বললাম, চলেন টি এস সি তে যাই। সে বললো, যাবো না। ওইদিকে ক্ষ্যাতরা থাকে। আমি টাস্কি খেয়ে গেলাম। আমি কোন পাবলিক ইউনিভার্সিটিতে পড়তে পারি নাই । সেই আফসোস আমার কোনদিন যাবে না। আমি মাঝে মাঝে চোখে বিস্ময় নিয়ে ঢাকা ইউনিভার্সিটিতে ঘুরে আসি। আর এই প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়া পাবলিক বলছে , এই খানে ক্ষ্যাতরা থাকে ! আমি বাসায় ফিরে এসে ঝিম মেরে ভাবি। কেনো মানুষ অন্য মানুষেকে ক্ষ্যাত বলে। কারন তারা গ্রাম থেকে এসেছে। তাদের কথাই গ্রামের টান । তাদের চলন বলন গ্রাম্য। তারা ইয়ো ইয়ো সুরে কথা বলতে পারে না। কিন্তু ভেবে দেখেছেন, গ্রামে ধান উৎপাদন হয় বলে তার ভাত আপনার গ্যাসের চুলাই রান্না হয়। গ্রামে যে সবজি উৎপাদন হয় সেটা তিন বেলা খেয়ে আপনি ডায়েট করে শরীর টানটান রাখেন। গ্রামের অগনিত মানুষ আপনার কারখানার শ্রমিক, তাদের ঘামের টাকাই আপনি থাইল্যান্ডের সি বিচে নগ্ন মেয়েদের সাথে জলকেলি খেলেন তারপর স্টিম বাথে গোসল করে নিজে নগ্ন হয়ে নাক বোচা মেয়েদের সরু আঙ্গুলে ওয়েল ম্যাসেজ করেন তারপর ডান বাহুতে ড্রাগনের ট্যাটু আকাতে আকাতে মদ খান।
আপনাদের কৃতজ্ঞ থাকা উচিত এই ক্ষ্যাত মানুষদের উপর। তাদের পা ধুয়ে তিন বেলা বিসমিল্লাহ সহকারে পানি খাওয়া উচিত।

তুই এবং তুমিঃ

আপনি রিকসাওয়ালা , কাজের ছেলে , হকারকে নির্ধিদায় তুই , তুমি বলেন। কেনো বলেন , ভাই এবং বইন। ভালোবেসে বলেন? তাইলে আপনার বসকে আপনি ভালোবেসে তুই বইলেন। আপনি যদি আপনার বসকে তুই না বলতে পারেন তাইলে আপনার বাড়ির কাজের ছেলেকে , রিকসাওয়ালাকে তুই বলার অধিকার আপনার নেই। সে শুধুমাত্র সমাজ সৃষ্ট ছোট কাজ করে বলে আপনি তাকে তুই বলে ডাকতে পারেন না। আপনার বোঝা উচিত দুনিয়াতে ছোট কাজ বলে কিছুই হই না। তারা ছোট কাজ করে বলেই আপনি তিন বেলা রান্না ভাত পান, আপনার এসি রুমে সকাল বেলা ধোয়া উঠা কফি আসে, আপনার রুমের ফ্লোর চকচক করে । তাদেরকে সম্মান দেন। মানুষ হিসাবে ট্রিট করেন । প্লিজ।

ধনী এবং গরীবঃ

ধনী এবং গরীবের ধারনা আপেক্ষিক। এইটা জাস্ট স্টেইট অব মাইন্ড।
গ্রামে পরের জমিতে বরগা খাটা কৃষক মনে করে যার দুই বিঘা জমি আছে সে বড়লোক। যার দুই বিঘা জমি আছে সে মনে করে যার বিশ বিঘা জমি আছে সে ভালো আছে। যার বিশ বিঘা আছে সে মনে করে গ্রামের চ্যেয়ারম্যান সাহেব বড়লোক , গ্রামের চ্যেয়ারম্যান ভাবে আহ , ঢাকাতে যদি একটা ফ্ল্যাট থাকতো , একটা গাড়ি থাকতো। ঢাকাতে যার ফ্ল্যাট , গাড়ি আছে সে ভাবে গুলশানে কেনো একটা ফ্ল্যাট নেই আমার । গুলশানে যার আছে সে ভাবে আমেরিকাই নেই ক্যান। এন্ড ইট উইল কন্টিনিউ।

ঘটনা বুঝতে পারছেন? তার মানে আল্টিমেট ধনী বা আল্টিমেট গরীব বলে কিছু হয় না। তাই ধনী গরীবের এই প্যাচে পড়ে সাধের জীবন সাবানার সিনেমা বানাইন না। মানুষকে মুল্যায়ন কইরেন না শুধুমাত্র সম্পদ এবং সোস্যাল স্টাটাস দেখে। কারন এইগুলা সব আপেক্ষিক , বানোয়াট।

শুভ শুক্রবার। সব্যে সত্তা সুখিতো ভবন্ত।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: একজন ভালো মানুষ কখনও অন্যকে ক্ষেত বলতে পারে না। মানুষ অনেক বড় ব্যাপার।

১০ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫৫

মাধুকরী মৃণ্ময় বলেছেন: ভালো মানুষও অনেক সময় না বুঝে বলে।

২| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ভালো মানুষও অনেক সময় না বুঝে বলে।
তা ঠিক। এরকম ভুল আমারও হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.