নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শূন্য থেকে শুরু আর শূন্যতেই শেষ !

মেহেদী তারেক

আজীবন উপদেষ্টা,গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

মেহেদী তারেক › বিস্তারিত পোস্টঃ

পাতে ভাত না থাকলে সংস্কার দিয়ে কি পেট ভরবে?

১৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:০৯

পাতে ভাত না থাকলে সংস্কার দিয়ে কি পেট ভরবে? সংস্কারের জন্য তো কমিশনই করা হয়েছে, তাহলে সরকারের কাজ কি? রুটিন দায়িত্ব তো পালন করতে হবে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করা এই সরকারের এখন প্রথম এবং প্রধান লক্ষ্য হওয়া উচিত। নাহলে মানুষ যেমন আবেগে সমর্থন দিয়েছে, কয়েকদিন পর তেমনি আবেগেই গালি দেবে। দিনশেষে বেশিরভাগ বাঙালির সাইকোলজি হলো আমি খেয়ে পড়ে বাঁচতে পারলেই হলো। দেশে কি হচ্ছে, কে ক্ষমতায় আসছে, কে যাচ্ছে সেটা নিয়ে তাদের খুব বেশি মাথাব্যথা নেই। ১৫-১৬ বছর ধরে ফ্যাসিস্ট কাঠামো গড়ে উঠতে দেওয়াটা এই সাইকোলজির বড় উদাহরণ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:৩১

অপু তানভীর বলেছেন: দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ না করতে পারলে সেটা হবে এই সরকারের সব থেকে বড় ব্যর্থতা ।

২| ১৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:১১

প্রহররাজা বলেছেন: মেধাবীদের পেট ভরবে।

৩| ১৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:১৪

Sayed Kutub বলেছেন: আপনার সাথে একমত নাই। বাঙালিকে কখনো দেখি নাই রাজনৈতিক সচেতন! বিএনপির আমলেও দেখেছি মানুষ টাকার বিনিময়ে ভীট দিচ্ছে আবার আওয়ামী লীগের আমলেও একই ঘটনার রিপিট দেখেছি। বাঙালি শুধু তিন বেলা পেট পুরে খাওয়া, ভালো জব করবে মানুষ সন্মান করবে তার জন্য পাকিস্তান থেকে আলাদা হতে চেয়েছিলো।কোনো বড়ো স্বপ্ন ছিলো না এতে। তাই এগুতে পারেনি।

৪| ১৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:১৪

Sayed Kutub বলেছেন: ভোট*

৫| ১৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:১৫

শিশির খান ১৪ বলেছেন: মূল্য নির্ধারণ হয় পণ্যের চাহিদা ও যোগানের সাথে সমন্বয় করে। বন্যার কারণে এই মৌসুমে সবজির আবাদ খারাপ হয়েছে ফলে যোগান কম চাহিদার তুলনায় যোগান কম হওয়ার কারণে মূল্য উর্ধমুখী। আরো কিছু কারণ আছে সাবেক স্বৈরাচারী সরকার ক্ষমতায় থাকা অবস্থায় ২০২৪ সালের শুরুর দিকে আনুমানিক ৬০ হাজার কোটি টাকা ছাপায়া বাজারে ছাড়ছে ফলে বাজারে মূল্যস্ফীতি তৈরী হয়েছে।সরকার যে পরিমান টাকা নতুন ছাপাবে বাজার দরে তার পাচ গুন প্রভাব পড়বে এটাই অর্থনীতির নিয়ম । মানে এই ৬০ হাজার কোটি টাকার প্রভাব হবে ৩০০ হাজার কোটি টাকার সমান। অতিরিক্ত টাকা বাজারে ছাড়ার কারণে টাকা তার মূল্য হারিয়েছে। এখন বাজার থেকে অতিরিক্ত টাকা উঠিয়ে নিতে হবে সেখানেও সমস্যা আছে অতিরিক্ত টাকা উঠিয়ে নেওয়ার জন্য সরকার লোন এর সুদ বাড়িয়ে দ্বিগুন করেছে ফলে ব্যাবসার খরচ বেড়ে গেছে এখন বাজার দরে সেই উচ্চ সুদের প্রভাব পড়েছে।অন্যদিকে ডলারের মূল্য বৃদ্ধির কারণে আমদানি করা ব্রয়লার মুরগির খাদ্য ও গো খাদ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। ওষুষ এর মূল্য বৃদ্ধি পেয়েছে সেটার প্রভাব ও দ্রব্য মূল্যের উপর পড়েছে। কষ্ট করে আর তিন মাস পার করতে পারলে পরিস্থিতির উন্নতি হবে ।

৬| ১৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:২২

ডার্ক ম্যান বলেছেন: বাজার এখন পাগলা ঘোড়া। এতদিন দাম বেশির জন্য আওয়ামী লীগকে গালিগালাজ দিতো। এখন তো আওয়ামী লীগ নাই। কিন্তু দাম আরও বেশি।
এই থেকে প্রমাণিত হয় রাজনৈতিক সিন্ডিকেটের বাইরেও ডিপ স্টেটের সিন্ডিকেট আছে।

৭| ১৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৩৫

রাসেল পাটোয়ারী বলেছেন: একটু ধৈর্য ধরুন ভাইজান। এত অধৈর্য হলে কি আর চলে ।

৮| ১৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১:৪০

সরকার পায়েল বলেছেন: সংস্কার কোথায়? মুক্তিযুদ্ধ বিরোধী রাজাকার আল বদরদের সব জায়গায় বসানো সংস্কার বলা যায় না l যা করছে তার ফল খুব করুন l

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.