নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান এবং কালো মানুষের গল্প

১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৫

শেতাঙ্গ মানব, কালো আফ্রিকানের দিকে তাকিয়ে তাচ্ছিলের হাসি হেসে বলে, তোমরা যখন গাছের নিচে বসে ঝিমোয়, তখন আমরা পাড়ি জমাই অন্য গ্রহে। এর জন্য আমাদেরকে অনেক জ্ঞান অর্জন করতে হয়েছে, করতে হয়েছে অনেক পরিশ্রম। জ্ঞান বিজ্ঞানে অনীহা আর অশিক্ষার জন্য তোমরা অনেকদুর পিছিয়ে।

না খেয়ে শুকিয়ে কাঠ কালো আফ্রিকান সরল চোখে তাকিয়ে শুধায়, অন্য গ্রহে কি মধুর নহর বইছে, কিংবা বইছে ক্ষীরের নদী?
নানি দাদীদের কাছে ছোটবেলায় শুনা গল্পের অন্য এক সুখময় পৃথিবীর কথা মনে পড়ে গেল কালো মানুষটির। যে পৃথিবীতে কোন ক্ষুধা ছিল না, ছিল নানাবিধ খাবারের প্রাচুর্য্য।

শেতাঙ্গ মানুষটি গম্ভীর গলায় উত্তর দেয়, ওখানে কোন মধুর নহর কিংবা ক্ষীরের নদী নেই। আলাপচারিতায় আর কোন আগ্রহ না দেখিয়ে হাটা ধরে নিজের গন্তব্যে সে।

পরের দিন কালো মানুষটি ছুটে যায়, গ্রামের সবচাইতে বিদ্যান মানুষটির কাছে। যার আছে ইতিহাসেরও জ্ঞান। তাকে শুধায় শেতাঙ্গ মানুষটির গ্রহ সম্পর্কে।

কিছুক্ষণ নিরব থেকে বিদ্যান মানুষটি নিচু গলায় বলে, ওখানে কোন মধুর নহর কিংবা ক্ষীরের নদী নেই, খাবারের প্রাচুর্য্যও নেই, তবে আছে হয়তবা আমাদের মত অনেক কালো মানুষ। যাদেরকে ধরে নিয়ে এসে আসবে সাদা মানুষেরা, তাদের শহর নগরগুলোকে আরো চাকচিক্যময় আর সুন্দর করে গড়ে তোলার জন্য।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৩০

নীল মনি বলেছেন: ভালো লাগল। :) লিখতে থাকুন।

২| ১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৭

কাওসার চৌধুরী বলেছেন:


লেখতে থাকুন, ভাল হবে।

২০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:০৭

মাহিরাহি বলেছেন: ধন্যবাদ

৩| ১৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৪

রাজীব নুর বলেছেন: বাহ !!

৪| ১৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: চমৎকার পোস্ট !

২০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:০৮

মাহিরাহি বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.