নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

৩০ লক্ষ শিশুরা দেশের জন্য তাদের শৈশব বিসর্জন দিচ্ছে, আর কিছু বেকুব ভালবাসা দিবসের নামে অর্থ আর সময়ের অপচয় করার পাশাপাশি সমাজের বারটা বাজাচ্ছে

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১২



ভ্যালেন্টাইনস ডেতে গার্ল ফ্রেন্ড নিয়ে ঘুরে বেরানোতে দেশের কোনো ক্ষতি হয় বলে আমি মনে করিনা। আবির মুখে আরেকটা ফ্রাইড চিকেন চালান দিয়ে চিবোতে থাকে। উল্টো ধর্মের নামে আধুনিকতাকে বিসর্জন দিলে দেশ পিছিয়ে পড়বে। কিরে তুই কিছু মুখে দিচ্ছিস না কেন? মুশফিক খাবারগুলো একটা প্যাকেটে গুছিয়ে নিয়ে উত্তর দেয় "আমি পরে খাব"। আর হ্যা আমার যেহেতু কোন গার্ল ফ্রেন্ড নেই তাই ঘুরে বেরানোর কোনো প্রশ্নই উঠেনা, গার্ল ফ্রেন্ড না থাকাতে দেশের কোনো ক্ষতি হবে বলে আমি মনে করিনা।
বাস থেকে নামার সময় খাবারগুলো বাসের দরজায় ঝুলে থাকা আট নয় দশ বছরের শিশু হেল্পারটির হাতে ধরিয়ে দিয়ে নেমে পড়ে মুশফিক।
আবির শুধায় নাটক করলি।
একটা সুন্দরী মেয়ের জন্য স্বার্থপর ভালাবাসা জানাতে গিয়ে কত ধরনের নাটক করিস তোরা। মায়ের চাইতে সুন্দরী মেয়ের জন্য তোদের দরদ উথলে উঠে বেশি।
এ জগত সংসার থেকে কতটুকু নিয়েছিস আর কতটুকু ফেরত দিয়েছিস। ঐ বাসের শিশু হেল্পারটি জগত সংসার থেকে খুব কমই গ্রহণ করছে আর এই অতটুকুন বয়সেই সমাজের জন্য দেশের জন্য পরিশ্রম করে যাচ্ছে।
আধুনিকতা মানে যদি ভাল কাপড় পড়া, ভাল খাবার খাওয়া আর দামী জীবন যাপন করা হয় তাহলে সেটি সভ্যতা নয়, সভ্যতা হল কম খাওয়া, সস্তা কাপড় পড়া, আচার আচরণে সহজ সরল হয়ে, উন্নত আর মানবিক চিন্তা ভাবনার অধিকারী হওয়া।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: দরিদ্র দেশে এগুলো আসলে বিলাসিতা। সত্যি কথা বলতে এরকম দিবস পালন করা আমাদের মানায় না।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৯

মাহিরাহি বলেছেন: গরীবের বিলাসী হওয়টা সর্বনেশে

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: রাজীব নুর ভাইকে ধন্যবাদ। কথাটা তিনি যথার্থই বলেছেন। তবে শুধু দরিদ্র দেশে নয়, ধনী দেশেও বন্ধ হোক এসব।

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫২

মাহিরাহি বলেছেন: পৃথিবীর প্রায় ৮২ কোটি মানুষকে অনাহারে থাকতে হয়।

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৮

সুমন কর বলেছেন: ভালো লিখেছেন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০২

মাহিরাহি বলেছেন: ধন্যবাদ

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০২

নতুন বলেছেন: এই দিবসে যেই টাকা খরচ হয় তা খুব বেশি না....

কয়েক বছর হজের জন্য খরচের টাকা দিয়ে এই রকমের অনেক সমস্যার সমাধান করা সম্ভব..... সেটা নিয়ে লিখবেন? :)

এই দিবস ঠিবস গুলি ব্যবসায়ীরা উদ্ভাবন করে.... আর তাতে তেমন সমস্যা হয় না.... গতকাল ফুল ব্যবসায়ী, গিফট, রেস্টুরেন্ট,রিক্সা চালকরা একটা বেশি আয় করেছে....

কিন্তু এই সব ভালোবাসা দিবসে অনেক ছেলেই হয়তো কিছু বোকা মেয়েকে ধোকা দিয়েছে.... সেটা দুক্ষজনক...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.