নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

মুসলিম হিসাবে আমরা কিভাবে পরিবেশ সংরক্ষণ করতে পারি - শায়খ আবদাল হাকিম মুরাদ, ডীন, কেমব্রিজ মুসলিম কলেজ

০২ রা মে, ২০২০ রাত ১০:০৯

আধুনিক দিনের শিল্প প্রযুক্তি পৃথিবীর যে ক্ষতি সাধন করেছে, তার পুষিয়ে নেয়ার জন্য আমরা মুসলমান হিসাবে কি করতে পারি। যদি আমরা আমাদের ধর্মীয় নির্দেশ অনুসরণ করি, যেখানে বলা হয়েছে, দু'জনের খাবার তিনজনের জন্য যথেষ্ট, চারজনের খাবার তিনজনের জন্য যথেষ্ট, তাহলে আমাদের পুরো গ্রহটি যে সংকটে পড়েছে, তা থেকে মুক্তি পেতে পারি। আমরা কৃষিশিল্পে লগ্নি করা সম্পদ ষদি অর্গানিক উত্পাদনে সরিয়ে নিতে পারি তাহলে নতুন নতুন জমির চাষ বন্ধ করা, গভীর সমুদ্রে মাছ নিধন বন্ধ করা সম্ভবপর হবে। পৃথিবীকে বড় বড় অনেক দুর্ভিক্ষের সম্মুখীন হতে হয়েছে যা ছিল মানুষেরই তৈরি করা। জলবায়ুর পরিবর্তনের জন্য শুধুমাত্র মানুষই দায়ী। আবার বিংশ শতাব্দীর মাঝামাঝিতে স্তালিন একটি ক্বত্রিম দুর্ভিক্ষে ইন্ধন যোগিয়েছিল। খাবারের জন্য সাধারন নীতিমালা চলতে হবে, আধুনিক দিনের আধুনিক এপিকিউরিয়ান সংস্কৃতি পরিহার করতে হবে। খাবারের মেন্যুতে নতুন নতুন চমতকার আইটেম যোগ করাা পরিহার করতে হবে। বৃটেনের সুপারমার্কেটের মিনারেল ওয়াটারের বোতল নিউজিল্যান্ড থেকে আসে। যা কিনা বৃটেনের ট্যপের পানির চাইতে কিছুটা সুস্বাদু। জাহাজের জ্বালানী ব্যয় করে এত দুর থেকে পানি আনার কোন মানে নেই। এগুলো ক্যামব্রিজ অব্দি আনতে আরো অনকে ধকল পোহাতে হয়। মানুষ যদি সাধারণ খাবার দাবারে সন্তুষ্ট থাকে তাহলে এই ধ্বংসাত্মক অপচয় প্রক্রিয়াগুলির অনেকগুলি অপ্রয়োজনীয় হবে।


Shaykh Abdul Hakim Murad - Saving The Enviroment


তিনি কেমব্রিজ কেন্দ্রীয় মসজিদ প্রকল্পের প্রতিষ্ঠাতা যেখানে এক হাজারের বেশি মানুষ নামাজ পড়তে পারবেন। মসজিদটি প্রায় zero carbon footprint সহ পুরোপুরি গ্রীন এ্যানার্জির উপর নির্ভরশীল হওয়ার পরিকল্পনা করা হয়েছে।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২০ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:



মুসলিম হিসেবে পরিবেশ, মাটি, পানি ঠিক রাখার জন্য আমরা "শিল্প কারখানা" করা বন্ধ রেখে, আমেরিকা ও ইউরোপের রিলিফের উপর ও আরবদের যাকাতের উপর নির্ভর করতে পারি।

২| ০২ রা মে, ২০২০ রাত ১০:২৩

মাহিরাহি বলেছেন: Holodomo

স্তালিন প্রায় এক কোটি ইউক্রেনবাসী ক্বত্রিম মানবসৃষ্ট দুর্ভিক্ষের মাধ্যমে হত্যা করে।

নাস্তিকরা ক্ষমতায় আসলে কি করতে পারে! এক সময় অর্ধেক প্বথিবী নাস্তিকরা শাসন করত। তখন দেশে দেশে তার কোটি কোটি মানুষ হত্যা করে।
চীন, কম্বোডিয়া আফগানিস্তানের মত দেশগুলোতে তারা নারকীয় হত্যাকান্ড চালায়।

https://en.wikipedia.org/wiki/Holodomor

৩| ০২ রা মে, ২০২০ রাত ১০:৩৮

নেওয়াজ আলি বলেছেন: এমন লোক আছে আপনাদের এই ধরনের পোষ্ট দেখলে পাছায় কীটা কীট কীট করে । আবল তাবল মন্তব্য করে নিজেকে পাঠা ছাগল বানায়।

০২ রা মে, ২০২০ রাত ১০:৪০

মাহিরাহি বলেছেন: তাই প্রতিমন্তব্য নিষ্প্রয়োজন।

৪| ০২ রা মে, ২০২০ রাত ১০:৩৮

রাজীব নুর বলেছেন: পরিবেশ ভালো রাখার জন্য কলকারখানা কমিয়ে ফেলতে হবে। এবং গাছ দিয়ে পুরো বিশ্ব ভরে দিতে হবে। পুরো বিশ্ব হবে সবুজ। তাহলেই বিশ্বে কোনো ভাইরাস আক্রমন করতে পারবে না।

০২ রা মে, ২০২০ রাত ১০:৫২

মাহিরাহি বলেছেন: অনলাইনে পেলাম, হাদীসে ম্বত্যুর ঠিক আগেও গাছ লাগাতে বলা হয়েছে। ভুল হয়ে থাকলে আল্লাহ মাফ করে দেন।

Anas ibn Malik reported: The Messenger of Allah, peace and blessings be upon him, said, “If the Resurrection were established upon one of you while he has in his hand a sapling, then let him plant it.”

Anas (May Allah be pleased with him) reported that the Prophet (peace and blessings be upon him) said,

“If the Hour (the day of Resurrection) is about to be established and one of you was holding a palm shoot, let him take advantage of even one second before the Hour is established to plant it.” (Authenticated by Al-Albani)

৫| ০২ রা মে, ২০২০ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


চীনের নাস্তিকেরা পদ্মাসেতু বানাচ্ছেন, ইমানদারের ওয়াজ করছেন ও ওয়াজ শুনছেন; এটাই আমাদের জীবন।

৬| ০২ রা মে, ২০২০ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:


কেমব্রীজ মুসলিম কলেজ কি মক্কা শরীফে, নাকি কাবুলে?

০২ রা মে, ২০২০ রাত ১০:৫৪

মাহিরাহি বলেছেন: ক্যামব্রিজ মুসলিম কলেজ যুক্তরাজ্যের কেমব্রিজের একটি স্বাধীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান


https://en.wikipedia.org/wiki/Cambridge_Muslim_College

৭| ০২ রা মে, ২০২০ রাত ১১:০৫

ঊণকৌটী বলেছেন: ম্যাম আমিও আখাউড়ার কিন্তু ওপারের, একটু সংযজোন করছি, মানব ধর্ম পালন করন। পৃথিবীর প্রতিটি প্রাণীকে ভালো বাসুন। জীবের সেবা করুন। গাছের ও প্রাণ আছে। দেখুন না ভালো লাগে কিনা। ধন্যবাদ মাহি রাহি কে ভালোবাসা তারা জীবনে অনেক বড় হোক। এবং পরিবার কে নিয়ে সুস্থ থাকুন,ভাল থাকুন।

০২ রা মে, ২০২০ রাত ১১:০৯

মাহিরাহি বলেছেন: আমি তিন সন্তানের বাবা। ছোটবেলায় আগরতলায় গিয়েছিলাম বেড়াতে। তখন বর্ডারে এত কড়াকড়ি ছিল না। তখন বোধহয় ক্লাস সেভেন এইটে পড়তাম।

৮| ০২ রা মে, ২০২০ রাত ১১:০৭

মাহিরাহি বলেছেন: BBC Future এর “Best of 2017” collection এর একটি আর্টিকেল "কিভাবে পশ্চিমা সভ্যতার বিলোপ ঘটাতে পারে" বেশ কয়টি কারণ দেখানো হয়েছে, যা কিনা পশ্চিমা সভ্যতার বিলোপ ঘটাতে পারে। পশ্চিমা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণার ফলাফল এই ডকুমেন্টতিতে দেখানো হয়েছে রোমের মত আরো কয়টি সভ্যতা যে কারণে বিলোপ পেয়েছিল, সেই একি কারণে পশ্চিমা সভ্যতারও বিলোপ ঘটতে পারে।
দুটি কারণ:

পরিবেশগত স্ট্রেন এবং অর্থনৈতিক শ্রেনীবিন্যাস।

পরিবেশগত সমস্যার ধ্বংসের সম্ভাব্য কারণ হওয়াটা সর্বজন স্বীকৃত, বিশেষ করে প্রাকৃতিক সম্পদ যেমন ভূগর্ভস্থ, মাটি, মৎস্য ও বন হ্রাস পাওয়া - জলবায়ু পরিবর্তনের কারণে তা আরো মারাত্নক হতে পারে।

অর্থনৈতিক বৈষম্য পশ্চিমা বিশ্বকে ক্রমাগতই অস্হির করে তোলেছে। ফ্রান্সের ইয়েলো ভেস্টের তান্ডব তাই প্রমান করে, ফ্রান্সের অর্থনীতি চরম হুমকির মুখে পড়তে পারে।

পৃথীবির ১০% শতাংশ শীর্ষ আয়ের মানুষের মোট গ্রিন হাউস গ্যাস নির্গমনের দায় পৃথিবীর বাকি ৯০% মানুষের সমান। পৃথিবীর প্রায় অর্ধেক জনসংখ্যা দিনে ৩ ডলারের চাইতে কম আয় করে।

পৃথিবীর দরিদ্ররা মানুষেরা জলবায়ুর পরিবর্তন দারিদ্র ইত্যাদির শিকার হয়ে ছুটবে পশ্চিমা বিশ্বে, যেমনটি যুক্তরাষ্টের বর্ডাবে আটকে পড়েছিল হাজার হাজার মানুষেরা। জাতিসংঘের মতে বাংলাদেশ থেকে তিন কোটি লোক ভারতে ছুটবে পানির অভাবে।


উল্লেখ্য পশ্চিমা দেশগুলির মধ্যকার ধনী ও দরিদ্রদের বৈষম্য সমাজে অস্থিরতা বয়ে নিয়ে আসবে। ২০৫০ সাল নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের দুই-শ্রেণীর সমাজে পরিণত হবে। ছোট অভিজাত শ্রেনী ভাল জীবন করবে সংখ্যাগরিষ্ঠরা ধুকতে থাকবে।

মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সব জায়গাতেই মানুষ অসন্তুষ্ট এবং ভীত হয়ে পড়বে।
তাদের ইন গ্রুপ আইডেন্টিটা প্রকট হয়ে উঠবে। প্রমাণ ভিত্তিক সত্যতা প্রত্যাখ্যান করা হবে। সমাজের সমস্যার জন্য দল বা গ্রুপের বাইরের সবাইকে দোষারোপ করবে। গণ সহিংসতার জন্য মানসিক এবং সামাজিক পূর্বশর্ত স্থাপন করা হবে এইভাবেই। যখন স্থানীয়ভাবে সহিংসতা শুরু হবে, অথবা অন্য দেশ বা গোষ্ঠী আক্রমণ করার সিদ্ধান্ত নিবে, তখন পতন এড়াতে কঠিন হবে।

৯| ০২ রা মে, ২০২০ রাত ১১:১০

মাহিরাহি বলেছেন: জলবায়ু পরিবর্তন পৃথিবীর জন্য সবচাইতে বড় হুমকি

১০| ০২ রা মে, ২০২০ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " ক্যামব্রিজ মুসলিম কলেজ যুক্তরাজ্যের কেমব্রিজের একটি স্বাধীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান "

-শায়খ সাহবে শিক্ষিত ইংরেজ জাতিকে সাহায্য করছেন, তেলে মাথায় তেলে দিচ্ছেন; তালেবান ও বাংলার মোল্লাদের পড়াবে কে?

১১| ০৩ রা মে, ২০২০ রাত ১২:০৬

নতুন বলেছেন: পৃথিবির প্রধান সমস্যা জনসংখ্যা।

যত বেশি মানুষ বাড়বে তত বেশি জিনিসপত্র ব্যবহার করবে। পৃথিবির উপরে ততবেশি চাপ বাড়বে। ততবেশি বজ` উতপাদন করবে।

তাই দিনদিন পরিবেশের অবনতিই হবে যদি জনগনের সংখ্যা না কমে।

মানুষ যতবেশি ভোগবাদী হবে ততবেশি পৃথিবিকে দুষিত করবে।

এই চক্র থেকে বের হওয়া কঠিন। :(

১২| ০৩ রা মে, ২০২০ রাত ১২:১০

লোনার বলেছেন: আব্দুল হাকিম মুরাদ (T.J.Winter) একজন জন্মগত সাদা চামড়া converted মুসলিম। তাই ওখানে থেকে নিজ জাতিকে আল্লাহর পথে ডাকার চেষ্টা করে, তিনি সঠিক কাজটাই করেছন।

০৩ রা মে, ২০২০ দুপুর ১২:০১

মাহিরাহি বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

১৩| ০৩ রা মে, ২০২০ সকাল ৯:৪৮

জাফরুল মবীন বলেছেন: আপনার পোস্টের কল্যাণে এরকম একটি পরিবেশ বান্ধব মসজিদের কথা জানা হলো।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

১৪| ০৩ রা মে, ২০২০ দুপুর ১২:০২

মাহিরাহি বলেছেন: Shaykh Abdal Hakim Murad

আপনাকেও অসংখ্য ধন্যবাদ

Cambridge_Central_Mosque

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.