নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

Ying, Prof Jackie - ইসলাম ধর্মে ধর্মান্তরিত নারী, পৃথীবির সেরা বিজ্ঞানীদের একজন

২৯ শে মে, ২০২০ দুপুর ১২:১১

জ্যাকি ই-রু ইয়িং

জ্যাকি ই-রু ইয়িং (জন্ম ১৯৬৬) আমেরিকান ন্যানো টেকনোলজির বিজ্ঞানী এবং সিঙ্গাপুরের ইনস্টিটিউট অফ বায়োঞ্জিনিয়ারিং ও ন্যানো টেকনোলজির প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক। তাইপেইতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১৯৭৩ সালে সপরিবারে সিঙ্গাপুরে চলে আসেন। তার বয়স যখন ১৫ বছর তখন তার পরিবার নিউ ইয়র্কে চলে আসেন।

তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন, ক্যামিকাল ইঞ্জিনিয়ারিংয়ে ১৯৮৮ সালে এমএ এবং ১৯৯১ সালে পিএইচডি অর্জন করেন।

ইয়িং একজন ধর্মপ্রান মুসলিম, তিনি ৩০ দশকের শুরুর দিকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হন।

তিনি সারব্রেকেনের ইনস্টিটিউট ফর নিউ ম্যাটেরিয়ালের হাম্বোল্ট ফেলো হিসাবে এক বছর অতিবাহিত করেন।এবং হারবার্ট গ্লাইটারের সাথে ন্যানোক্রিস্টালাইন ম্যাটেরিয়াল নিয়ে গবেষণা করেন ১৯৯২ সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) -এর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপক হিসাবে নিয়োগ পান ইয়িং। ২০০১ সালে তাকে একজন পূর্ণ অধ্যাপক করা হয, ৩৫ বছর বয়সে তিনি এমআইটির অন্যতম কনিষ্ঠ পূর্ণ অধ্যাপক ছিলেন।

ইয়িং ২০০৩ সালে সিঙ্গাপুরে ফিরে আসেন, ইনস্টিটিউট অফ বায়োঞ্জিনিয়ারিং অ্যান্ড ন্যানো টেকনোলজির প্রথম কার্যনির্বাহী পরিচালক হিসাবে, যা কিনা বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণা সংস্থার একটি বিভাগ ছিল। তার গবেষণা ছিল ন্যানোস্ট্রাকচার্ড সিস্টেম এবং ম্যাটেরিয়ালের বায়োমেডিকাল এবং ক্যাটালাইটিক অ্যাপ্লিকেশন সম্পর্কিত।

২০০৮ সালে আমেরিকান কেমিক্যাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট কর্তৃক তাকে "আধুনিক যুগের ১০০ প্রকৌশলী" এর একজন হিসাবে সম্মানিত করা হয়।

ইয়িং ২০১৪ সালে সিঙ্গাপুর ওমেনস হল অফ ফেম নির্বাচিত হন।

ডিসেম্বর ২০১৫ সালে মোস্তফা সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফাউন্ডেশন কর্তৃক প্রদান করা পুরস্কার অর্জনকারীদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। "আকর্ষণীয় বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলির জন্য সুগঠিত উন্নত ন্যানোস্ট্রাকচারাল ম্যাটেরিয়াল এবং সিস্টেম, ন্যানোস্ট্রাকচারড বায়োমেটরিয়ালস এবং মিনিয়েচারাইজড বায়োসিস্টেমের সংশ্লেষণে তাঁর দুর্দান্ত বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত অবদান এবং কৃতিত্বের জন্য তাকে" শীর্ষ বৈজ্ঞানিক কৃতিত্ব "পুরষ্কার প্রদান করা হয়।

২০১৩ সালে,ইয়িংকে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় উদ্ভাবক (National Academy of Inventors) এর ফেলো মনোনীত করা হয়, যা ছিল প্রথমবারের মতো সিঙ্গাপুর-ভিত্তিক কোনও বিজ্ঞানীর এই সর্বোচ্চ পেশাদারিত্বের সম্মামনা অর্জন। সমাজে অবদান রাখে এমন অসামান্য উদ্ভাবনের জন্য এই সম্মান প্রদান করা হয়।

২০১৮ সালে, তাকে তুরষ্কের TÜBA একাডেমি পুরষ্কার দেওয়া হয়।

মার্চ ২০১৮ সালে, ইয়িং তার নিজস্ব ল্যাব, ন্যানোবিও ল্যাবে নেতৃত্ব দেওয়ার জন্য ইনস্টিটিউট অফ বায়োঞ্জিনিয়ারিং অ্যান্ড ন্যানো টেকনোলজিতে নির্বাহী পরিচালক পদ থেকে পদত্যাগ করেন।




মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২০ দুপুর ১২:৪৩

মাহিরাহি বলেছেন: Jackie Yi-Ru Ying

২| ২৯ শে মে, ২০২০ দুপুর ১২:৫৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ২০১৩ সালে,ইয়িংকে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় উদ্ভাবক (National Academy of Inventors)
এর ফেলো মনোনীত করা হয়,

.............................................................................................
তার অবদান অবশ্যই সম্মানের , কিন্ত তার সাথে কখোনই ধর্ম টানবেন না

২৯ শে মে, ২০২০ বিকাল ৩:০৮

মাহিরাহি বলেছেন: ধর্মকে নিয়ে টানাটানি করছে নাস্তিকেরা, সাইন নিরব।

৩| ২৯ শে মে, ২০২০ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: উনার কথা বলছেন?

২৯ শে মে, ২০২০ বিকাল ৩:১০

মাহিরাহি বলেছেন: মনে হয় ইনিই সেই জন।

৪| ২৯ শে মে, ২০২০ দুপুর ১:৪৮

নেওয়াজ আলি বলেছেন: ইসলাম ধর্ম উনার কাছে ভালো লেগেছে । এখন কাজে দেখাইলে হবে

২৯ শে মে, ২০২০ বিকাল ৩:১০

মাহিরাহি বলেছেন: ওনি একজন প্র্যাকটিসিং মুসলিম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.