নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

@ @

মাহমুদ০০৭

@ @

মাহমুদ০০৭ › বিস্তারিত পোস্টঃ

আত্মকথন - মাসুদ রানা ও কুয়াশা বিষয়ক কথামালা

০২ রা মে, ২০১৪ বিকাল ৫:০১







তখন ভাইয়া বাসায় নেই । উনার বালিশের তলায় '' আমিই রানা '' নামের একটা বই ।তখন ক্লাস সিক্সে ।এর আগেই অবশ্য বন্ধু মারফত ''রানা টানে কিন্তু বাধনে জড়ায় না ''জানা হয়ে গেছে । গোগ্রাসে গিলতে লাগলাম । পড়তে পড়তে জুলি যখন .......... কান লাল হয়ে গেল !

আর সেই মুহূর্তেই ভাইয়া কিনা বাসায় ...



আমি ভাইয়ার বালিশের তলায় বই চালান দিতে ব্যর্থ হলাম । ফলে হাতেনাতে কট । ভাইয়া বলল - আর যদি তোর হাতে এই বই দেখি তোর কান আমি ...........



পরাজয়ে ডরে না বীর । কয়েকদিন পর আমার হাতে '' শকুনের ছায়া'' !! আর ও কিছুদিন পর এমন একটা বই হাতে এল যেটা আমার পুরো বালকবেলা বিস্মিত করে রেখেছিল ।

যার আঁচ এখনো গায়ে লাগা । কুয়াশা সিরিজের কথা বলছি । ভলিউম -১৭ প্রফেসর ওয়াই এর কাহিনী । এবারো ভাইয়া মারফত । এবারো চুরি । এবারো ধরা । কিন্তু কানমলা

নেই । বুঝলাম কয়াশা হালাল !! নেশায় পেয়ে গেল আমাকে । নুপুর মার্কেটে ৩০ টাকা দিয়ে কিনলাম ১৭-১৮ নাম্বার ভলিউম ।পাঠ্য বইয়ের পেটের ভেতর জম্পেশ উত্তেজনায় কুয়াশা পড়া ।

এদিকে আসল পড়া বাসি হয়ে যাচ্ছে । হলে হবে । মার খেলে খাব । এমন একটা ভাব। কুয়াশা হজম করা চাই ই চাই ।



আমার শুধু বিস্ময় । একেক বই একেক রকম । শেষ না করে উঠা যায় না । আমি বিমুগ্ধ । মাদকতায় আচ্ছন্ন । তারপর কুয়াশা হয়ে গেল আমার নায়ক । কাজিদা হল আমার লেখক । ভাবতাম ইস ! সেগুনবাগিচায় গিয়ে যদি লেখক কে ছুয়ে দিতে পারতাম ! কুয়াশা কুয়াশা !! কোথায় পড়তে বাকি রেখেছি !

বাসায় - বাসে - ক্লাসে সব জায়গায় । একদিন ''ছুটির দিনে'' পড়লাম - গায়ক কুমার বিশ্বজিৎ এর ছোটবেলায় কুয়াশা হবার স্বপ্ন ছিল ! পড়ে কি যে ভাল লাগল ! একটা বই কত প্রজন্ম ধরে মানুষ টানছে - কি অসাধারণ !



মাসুদ রানা সবচেয়ে বেশি পড়েছি এইচ . এস সি দেবার পর।

অবশ্য মাসুদ রানার সবচেয়ে ভাল লাগার বইগুলো আগেই পড়া হয়ে গেছে । যেমন - আই লাভ ইউ ম্যান ।ল্যাম্পনির বোহেমিয়ানা , রডরিকের সেই কথাটা এখনো মনে ভাসে। কতবার ঐ লাইন টা পড়েছি !



আই লাভ ইউ ম্যান , রানা ! আপন ভাইয়ের চেয়েও বেশি ভালবাসি তোমাকে !!



কিংবা ''মুক্তবিহঙ্গ'' তে মাইকেলের বলা -আমি বোধ হয় এতটা খারাপ নই এনি , কি ?



চাই সম্রাজ্যের ভিলেন আল দাউদ যখন বলল - আমার আর কোন আশা নেই । আল দাউদের জন্য তখন খুব খারাপ লাগছিল ।



দারুণ একটা স্বাদ পেয়েছি '' সংকেত পড়ে । আমার খুব পছন্দের বই । প্রতিটা চরিত্রের আকর্ষণীয়তা , আলেকের হিউমার বুদ্ধিমত্তা , রোমাঞ্চকর ঘটনাপ্রবাহ , সেক্স সব মিলিয়ে বইটা দুর্দান্ত এক ককটেল।আলেকের ঐ সাইকোলজিটাও ভাল লেগেছিল ।

আলেক মরতে রাজি কিন্তু জেল খাটতে নয় ! আলেক এক হিসেবে বলতে গেলে আরেক মাসুদ রানা । আমার নির্বাচিত মাসুদ রানার সেরা তিনে তাই সঙ্কেত আছে ।

আর হ্যা অগ্নিপুরুষটাও ভাল লেগেছিল ।



মাসুদ রানার প্রথম বই '' ধ্বংসপাহাড় '' এর কাহিনি চট্টগ্রাম বেইজড । এই জন্য আমার গর্ব আর অহঙ্কারের সীমা নাই !!:P:P এই বইটা মাসুদ রানার ৫ টা মৌলিক বইয়ের মধ্যে একটা ।

এখানে ষ্টেশন রোডে অবস্থিত হোটেল মিশকার কথা লেখা আছে । বিখ্যাত মাসুদ ভাই এই হোটেলেই উঠেছিলেন !! :Dএখনও হোটেল মিশকার পাশ দিয়ে গেলে অন্যরকম একটা ভাল লাগার

পরশ ছুঁয়ে যায় । ওদের রিসিপশনে গিয়ে জিজ্ঞেস করতে ইচ্ছে করে -হেই তোরা কি জানিস তোরা কত বিখ্যাত !! কতজনকে বলেছি এই হোটেল মিশকার কথা !



অনেকদিন পর মুগ্ধ আমি গেলাম কাজিদার সাথে দেখা করতে । সংগে আমার বন্ধু । উনার বাসার দারোয়ান বলল - আপ্নারা বিকালে আসেন ।কিন্তু বিকাল পর্যন্ত অপেক্ষা করা সম্ভব ছিল না । ঠিক করলাম পরের দিন আবার আসব ।

হঠাৎ আমার বন্ধু বলল - দোস্ত একটা কথা বলি !

- বল !

- তুই দেখা করিস না ।

- কেন ? আমি অবাক ।

- প্রিয় লেখকের সাথে দেখা করতে নেই । দেখবি দেখা করার পর কষ্ট পাবি ।

কথাটা মনে লাগল । তাই পরে আর ও অনেক বার সেগুনবাগিচা মাড়ালেও তীব্র ইচ্ছেটা নির্মমভাবে পিষে দিতাম । বন্ধুর কথা সেদিন পুরোপুরি উপলব্ধি করতে পারিনি। এখন পারি। বাস্তবতার করাত ঘাড়টা কাটার পর ।



আমার প্রিয় লেখক কি জানে একদিন আমি ভাবির সাথে তর্ক জুড়েছিলাম- মাসুদ রানার চেয়ে কুয়াশাই বেস্ট । এর উপরে কিছু নাই !! তখন এস এস সি দিয়ে ফেলেছি ।

পরে ভাইয়া বলল - কুয়াশা হল সুপারম্যান তাই তোর ভাল লাগে । আর কুয়াশার ব্যাপারটা মাসুদ রানাতেও আছে । কবির চৌধুরী ই হল কুয়াশা ।

এখানে নায়ক - ওখানে ভিলেন ।



ভাইয়া হঠাৎ বলল - আমি প্রথম কুয়াশা/ মাসুদ রানা পড়েছি আব্বার সুটকেস থেকে চুরি করে । আব্বা যখন ট্রিপে যেত তখন এসব বই উনার সুটকেসে থাকত ।

ট্রেনে বসে বসে উনি পড়তেন। বাসায় আসায় পর আমি সুযোগমত চুরি করতাম । পড়ে আবার রেখে দিতাম ।



তখন কোন ক্লাসে ছিলেন ? - জিজ্ঞেস করলাম ।

ক্লাস ফোর । ভাইয়ার জবাব ।





হতবাক হয়ে গেলাম । কল্পনাও করিনি -বাবা এসব পড়েছেন !! কি অবস্থা ! সবসময় বাবাকে দেখেছি ইমাম গাজ্জালি , হাফিয , রুমি , গালিব এদের বই পড়তে ।

দুজন একই পিতার সন্তান - অথচ দুইভাইয়ের দেখার কি পার্থক্য !



উড়ে যায় দিনলিপি । মাতাল হাওয়ায় কত উলটপালট । অনেকদিন হল - তিন গোয়েন্দা , মাসুদ রানা , কুয়াশা পড়া হয় না । কুয়াশা সিরিজের সব বই আমি প্লাস্টিক কাভারে মুড়িয়ে ড্রয়ারে রেখেছিলাম । মাঝে মাঝে বইগুলা নিয়ে নাড়তাম - চাড়তাম ।

এবার অনেকদিন ধরা হয়নি । বছরখানেক পর মাস তিনেক আগে নাড়াচাড়া করতে গিয়ে দেখি সব বই বিস্কিটের গুড়ো হয়ে গেছে । জায়গায় জায়গায় প্লাস্টিক ছেঁড়া। কোন ফাকে ইঁদুর সব নাশ করে দিল ।চোখ ফেটে পানি বেরোল।

হায় ! কতবার ভাইয়া বলেছিল - এখন এসব রেখে কি লাভ ! বেচে দে ।

আমি বিক্রি করিনি । কৈশোর বিক্রি করা যায় না । মুখ বুজে থাকতাম - ভাইয়াকে মুখ ফুটে এই কথাটা কখনো বলা হয়নি । খুব হৈ - চৈ করলাম ইঁদুর কিভাবে ঢুঁকে !

তারপর বারান্দায় গিয়ে নীল আকাশের দিকে ......... কিছুক্ষণ পর মা পিঠে হাত রাখলেন ।



- কিরে কিনে নিতে পারবিনা ?

কেনাটা বড় কথা নয় , মা ! - কেবল এটুকু বললাম ।



প্রতিটা বইয়ের পাতায় কভারে আমার কত শত স্মৃতি আঁকড়ে ছিল । সব শেষ । কারেন্ট বুক সেন্টারে কুয়াশা নেই , নুপুর মার্কেটে কুয়াশা নেই । সব শেষ । সব শেষ । একটা সময় পর

কেন সব শেষ হয়ে যায় ! সময়ের চেয়ে বড় নিষ্ঠুর খাদক আর নেই । কারেন্ট বুক সেন্টারের যেখানটায় সেবা প্রকাশনীর বই রাখা হত - সেখানে একটাও সেবার বই নেই । এখন ।

নিষ্ঠুর সময় সব স্মৃতি করে দেয় । স্মৃতিরাও একসময় বাসি হয় । তার উপর ধুলো পড়ে । ধুলো সরালে দেখা যায় কিছু অংশ একদম শুন্য হয়ে গেছে । ফাঁকা ।



ওরা বোধ অচিন পাখি হয়ে উড়াল দেয় ।অসীমে চলে যায় । থেকে যায় দীর্ঘশ্বাস , হাহাকার । তুমি আর উড়ে উড়ে কেঁদো নাকো .......



যেমন- বাবার কথা মনে পড়লে একটা সাদা দেয়াল দেখি । সফেদ দেয়ালে মিশে বাবা আমার একলা বাবা ।

মন্তব্য ১৫১ টি রেটিং +১৪/-০

মন্তব্য (১৫১) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০১৪ বিকাল ৫:২২

আমি সাজিদ বলেছেন: মাসুদ রানার বিশাল ফ্যান আমি।
রানা, সোহানা, রাহাত খান, সোহেল এবং মাসুদ রানার স্রষ্টা কাজি দা সবার জন্য শুভকামনা।কুয়াশা পড়া হয় নি তেমন।

০২ রা মে, ২০১৪ বিকাল ৫:২৬

মাহমুদ০০৭ বলেছেন: মাঝে মাঝে ভাবি - কাজিদা যে কি !
এত কিছু যে কিভাবে পারলেন !! আর হ্যা - গিল্টি মিয়ারে আপনার কেমন লাগে ?

কুয়াশাও পরে দেখিয়েন - ভাল লাগবে ।

আপনাকে দেখতে পেয়ে খুশি হলাম , সাজিদ ভাই :)

ভাল থাকবেন ।

শুভকামনা রইল ।

২| ০২ রা মে, ২০১৪ বিকাল ৫:২৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: স্মৃতিচারণ ভালো লাগলো । নিজেকে মাঝে মাঝে এন্ডেমিক মনে হয় , বন্ধুরা যখন এর ওর মাসুদ রানা , তিন গোয়েন্দা ভাগাভাগি করে পড়তো, আর নিজেদের মুসা , রবিন হিসেবে আবিস্কার করতো আমি তখন নিজের মধ্যেই ডুবে থাকতাম বেশী । ছোটবেলা মেধাবী ছাত্র ছিলাম , তাই পাঠ্যপুস্তক ছাড়া অন্য কোন বই আমার হাতে আসতো না । এমনকি রসময় গুপ্তের নামও আমি শুনেছি এসএসসি পাশ করার পর । :P :P ভাবা যায় ?? =p~

০২ রা মে, ২০১৪ বিকাল ৫:৪০

মাহমুদ০০৭ বলেছেন: ভাল কইরা পরছেন বইল্লাই আপ্নে আইজ মন্ত্রী
আর আমি আম জনতা :'(

রসে না আবার আমার পোস্ট ভাইসা যায় ::P

হাহহ - মজা পেলাম মন্ত্রী ভাই :)

ভাল থাকুন - শুভকামনা রইল ।

৩| ০২ রা মে, ২০১৪ বিকাল ৫:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন পোষ্ট! গতকাল রাতেও আমি মাসুদরানা পড়ে ঘুমাইছি! খুব সহজে বিনোদন পাওয়া যায়। বেশি ভাবতে হয় না। বিভিন্ন জিনিস সম্পর্কে কম বেশি ভালোই ইনফো থাকে। তাছাড়া বিভিন্ন নায়িকাদের যে সুন্দর বর্ননা থাকে, আমার তো তা খুবই ভালো লাগে। :#> :#> :!>

০২ রা মে, ২০১৪ বিকাল ৫:৫৭

মাহমুদ০০৭ বলেছেন: প্রিয় কাভা ভাইকে দেখে ভাল লাগছে । :)

হাহাহ কাভা ভাই - তাই ত বলি আমার নায়িকাদের এত ভাল লাগে ক্যাড়ে ? এবার বুঝলাম । সাগরেদ হিসেবে আপনার ভাইরাস অটমেটিক্যালি আমার ভেতর প্রবাহিত হয়ে গেছে । :P

ইনফো আছে প্লাস আরেকটা জিনিস ভাল লাগে । অনেক বইয়ে
ফাকে ফাকে চরিত্রের বয়ানে কাজিদার কোন বিষয়ে নিজস্ব অভিমত , দর্শন অ টের পাওয়া যায় ।

কাভা ভাইয়ের জন্য শুভকামনা একরাশ

৪| ০২ রা মে, ২০১৪ বিকাল ৫:৫১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: এই সিরিজগুলো অনেক বাংলাদেশির মনে জায়গা কইরা নিছে

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

মাহমুদ০০৭ বলেছেন: আসলেই ভাই ।
আছে - এবং থাকবে ।

ভাল থাকুন নাজমুল ভাই ।

শুভকামনা রইল ।

৫| ০২ রা মে, ২০১৪ বিকাল ৫:৫৩

আতিক আফজাল বলেছেন: অনেক কিছু মিলে গেছে আপনার সাথে, তাই হয়তো আমার চোখও একটু ভিজে গেছে। আমি ক্লাস থ্রি থেকে মাসুদ রানা পড়া শুরু করি। এস এস সি'র পর পড়া হয় না। তিন গোয়েন্দা আমার কাছে কিছুই লাগতো না! কুয়াশা পড়া হয় নাই।

অনেক ভালো লাগলো, রানার জন্য ভালবাসা দেখে। অনেক সুন্দর করে লিখেছেন। আমিও ওকে নিয়ে কয়কদিন আগে নস্টালজিক হয়ে গিয়ে পোস্ট করেছিলাম, কিন্তু, সেটায় এত ভালবাসা মিশাতে পারি নাই।

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:১২

মাহমুদ০০৭ বলেছেন: মন্তব্যে আপ্লুত হলাম ।

আপনার পোস্টটা পড়ে নেব ।
ভাল থাকুন আতিক ভাই ।

শুভকামনা রইল আপনার প্রতি ।

৬| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:০০

ঘাসফুল বলেছেন: অনেক সুন্দর একটা লেখা...

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ঘাসফুল ।

ভাল থাকবেন ।
শুভকামনা রইল ।

৭| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:০২

আমি সাজিদ বলেছেন: কি বলচেন মাহমুদ ভাই ?
গিলটি মিয়া ভালো না লেগে যাবে কুতায় ? দিব্যি পছন্দ করি মাইরি।

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

মাহমুদ০০৭ বলেছেন: হহাহ এই না হল সাজিদ ভাই :)

আমিও করি ভাই , আমিও :) আপনার কমেণ্টে এখনই গিলটি মিয়ার স্বাদ পেলুম :)

৮| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:৪৩

দালাল০০৭০০৭ বলেছেন: ভাল লাগল। আপনার লিখনি

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫১

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই ।

ভাল থাকবেন :)

৯| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

রাতুল রেজা বলেছেন: ঠিক ওপরে দেয়া বইটাই ছিল আমার কাছে। মাসুদ রানা পড়া শুরু করি আব্বুর বইয়ের ট্যাঙ্ক থেকে বের করে, তখন ক্লাস টেনে পড়ি। আধুনিক গুলো পড়া হলেও প্রথম বই ধ্বংস পাহাড় টা পড়া হয়নাই। তাই এই বইতা কিনে পড়েছিলাম। চট্টগ্রাম নিয়ে লেখা দারুন লেগেছিল। এখনো সময় পেলে বাসায় আসার সময় পুরাতন বইগুলা মাঝে মাঝে কিনে আনি কারন অনেক গুলাই পড়া হয়নি।

আমার প্রিয় বই আই লাভ ইউ ম্যান, অগ্নিপুরুষ

ধন্যবাদ আপনার লেখার জন্য।

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:০২

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ রেজা ভাই ।
এখনো ধ্বংস পাহাড় বইটা ভাল লাগে । কাজিদা এই বইটার জন্য ৭ মাস ভিজিট করেছিলেন ।

ভাল থাকবেন /

১০| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//হতবাক হয়ে গেলাম। কল্পনাও করিনি - বাবা এসব পড়েছেন!! কি অবস্থা! সবসময় বাবাকে দেখেছি ইমাম গাজ্জালি , হাফিয , রুমি , গালিব এদের বই পড়তে।// ;)


বাঙালির কিশোর জীবনের অনেকটি অংশ জুড়ে আছে স্বদেশী রহস্য উপন্যাস। আমাদের গর্ব। টিনটিন, চাচা চৌধুরী, রবিন হুড, টারজান, শারলক হোমস, বেনহার অথবা জাগহেড-আরচি-ভেরোনিকা ইত্যাদি চরিত্রের মাঝে মাসুদ রানা আমাদের সান্ত্বনা। মাসুদ রানার ভেতরে এমনভাবে প্রবেশ করেছি যে, খাওয়া-দাওয়া ঘুম-গোসল (এমনকি ওঁর সাথে সাক্ষাৎ) সবই ভুলে যেতাম।

বইগুলো বিস্কিটের গুড়ায় পরিণত হওয়ায় আন্তরিক সমবেদনা জানাই। জানি এই দুঃখের সান্ত্বনা হয় না :(

আরেকটি কথা....
এভাবে ছোটবেলার স্মৃতিচারণ করলে তো বিপদে পড়ে যাই, মাহমুদ০০৭
নিজের কথা গোপনে রাখা খুব কঠিন হয়ে যায় B-) :P

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

মাহমুদ০০৭ বলেছেন: মাসুদ রানার ভেতরে এখনো বুঁদ আছি , মাইনুল ভাই ।
ধরলেই এখনো নাহি ছাড়ে - তাই উনাকে এখন একটু দূরে রাখতে হয় ।:P

আপনাকে দেখলেই মনে খুবই আনন্দ লাগে । আর হ্যা - আরেকটা কথা ঘুরঘুর করে । মাইনুল ভাইয়ের রসিক কথনের
উৎস কোথায় ? :P
জানতে পারলে উৎসমুখে একটু ঘুরে আসতুম ।

প্রিয় মাইনুল ভাইয়ের জন্য আমার নগণ্য হাদিয়া ( ঠাকুর ভাইয়ের চরণ )


- অমন আড়াল দিয়ে লুকিয়ে গেলে
চলবে না।


প্রিয় মাইনুল ভাইয়ের জন্য শুভকামনা একরাশ । :)




১১| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

গোঁফওয়ালা বলেছেন: মাসুদ রানা পড়তে হবে দেখতেছি। সেই ইচড়ে পাকা বয়সে "হ্যালো সোহানা" পড়ছিলাম। ওই প্রথম, ওই শেষ।

আমি আবার তিন গোয়েন্দার ভক্ত ছিলাম। ওগুলাই গোগ্রাসে গিলছি, কিন্তু কেনো যেনো মাসুদ রানা পড়া হয়ে ওঠে নি।

০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

মাহমুদ০০৭ বলেছেন: পড়ে দেখুন - ভক্ত হবার সম্ভাবনা আছে , ভালই !!

একটা সময় তিন গোয়েন্দার ভক্ত ছিলাম । এ ব্যাপারেও একদিন
সময় করে লেখার ইচ্ছে আছে ।

ভাল থাকবেন ভাই ।

১২| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

একজন ঘূণপোকা বলেছেন: দারুন পোষ্ট

০২ রা মে, ২০১৪ রাত ৮:০০

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ একজন ঘূণপোকা ভাই ।

শুভকামনা।

১৩| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

আমি সাজিদ বলেছেন: আমার মনে হয় কি ভাইয়া, মাসুদ রানা বাঙালীর এক টিকেটে দেখা বহু সিনেমা।

ঘরকুনো বাঙ্গালিকে সাহারা, এন্টার্কটিকা ঘুরিয়ে নিয়ে আসা তো চাট্টিখানি কথা নয়।কাজিদা সেই কাজটাই করেছেন রানার মধ্য দিয়ে।দেশপ্রেম, প্রেম-প্রেম, রোমাঞ্চ প্রেম সব প্রেমের বিরাট একটা বিজ্ঞাপন রানা, মাসুদ রানা।

তাই মধ্যবিত্ত বাঙ্গালি পরিবারের সদ্য ক্লাস টেনে পা রাখা ছেলেটি কিংবা নয়টা চারটার সরকারি চাকুরে লোকটি যখন নিউজপ্রিন্ট কাগজের ভাঁজে
চড়ে গ্রিস ইতালির কোন নির্জন সৈকতে চলে যায় অথবা ক্রেমলিন ওয়াশিংটনের মধ্যকার গোপন কোন সংঘাতে নিজেকে জড়ানো দেখতে পায় তখন হয়তোবা, বড্ড ফ্যাকাসে তাদের সময়েগুলা কিছুটা বর্নিল আভা পায়।সে তো আমাদের ই একজন, আমি কিংবা আপনি।

০২ রা মে, ২০১৪ রাত ৮:০৭

মাহমুদ০০৭ বলেছেন: দারূণ বলেছেন সাজিদ ভাই ।
এই যে এডভেঞ্চার
ঘরকুনো বাঙ্গালিকে টানার এটা একটা কারণ ।

আমাদের সময়কে সুন্দর করার জন্য আমরা কাজিদার কাছে ঋণী ।

১৪| ০২ রা মে, ২০১৪ রাত ৮:০০

তাসজিদ বলেছেন: আহ, মাসুদ রানা। Character of my dream.

কত যে সপ্ন দেখেছি যে মাসুদ রানার মত হব।

কত রাত কাটিয়ে দিয়েছি রানা পড়ে তার কি কোন হিসেব আছে। কত যে গালি খেয়েছি।

কিছু টাকা হলেই চলে যেতাম নীলক্ষেতে। কিনে আনতাম পুরান বই। আহ কি স্বাদ সে বইয়ের। কি করে ভুলি।

তবে রানার সাথে সম্পর্ক এখন আছে। হয়ত আগের মত গভীর নেই। কিন্তু আছে।

০২ রা মে, ২০১৪ রাত ৮:১০

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহ মাসুদ রানা পড়বেন আর গালি খাবেন না তা কি করে হয় ?
:)

অ জিনিস আমিও বেশ ভালই কুড়িয়েছি ।


তবে রানার সাথে সম্পর্ক এখন আছে। হয়ত আগের মত গভীর নেই। কিন্তু আছে। - আমি আর আপনি একই সমতলে ।

ভাল থাকুন তাসজিদ ভাই ।

১৫| ০২ রা মে, ২০১৪ রাত ৮:০৯

তাসজিদ বলেছেন: মাঝে মাঝে রানা পড়তে পড়তে রানা যে কাল্পনিক চরিত্র তাই ভুলা যেতাম। চেষ্টা করছি যাতে আমৃত্যু রানার সাথে থাকতে পারি।




সত্যি বলতে কি আজকেও মোবাইলে কতক্ষণ রানা পড়েছি। যদিও PDF এ পড়ে আসল মজা পাওয়া যায় না।

০২ রা মে, ২০১৪ রাত ৮:১৩

মাহমুদ০০৭ বলেছেন: PDF আমারো ভাল লাগে না । বই পড়ার মজা আসলে নেটে পাওয়া যায় না ।

রানা অবশ্যই সবসময় আমাদের সাথে থাকবে ।
পারলে ছোট ভাইদের রেফার কইরেন - যারা পড়েনি তারাও বুঝুক
রানা কি !!

ধন্যবাদ অ কৃতজ্ঞতা তাসজিদ ভাই ।



১৬| ০২ রা মে, ২০১৪ রাত ৮:৩৭

বকুল০৮ বলেছেন: অনেক ভালো লাগা!

০২ রা মে, ২০১৪ রাত ৮:৪৫

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ আপ[নাকে ।

ভাল থাকুন ।

১৭| ০২ রা মে, ২০১৪ রাত ৮:৫২

হঠাৎ ধুমকেতু বলেছেন: অগ্নি পুরুষ। ' মানুষ টার গালে একটা গভীর কাঁটা দাগ। সে কখনো নিজেকে প্রকাশ করে না। কিন্তু প্রকাশ করলে মনে হয় আশ্চর্য সুন্দর কিছু বেরিয়ে আসবে।'

'আই লাভ ইয়ু ম্যান' এর কোন কোন জবাব নেই। অথবা হাইজ্যাক?

মাসুদ রানার গল্প গুলোতে হঠাৎ হঠাৎ আশ্চর্য সুন্দর কিছু বেরিয়ে আসে! এই সুন্দরের ছোঁয়া পাঠক একবার পেয়ে গেলে তার আর মুক্তি নেই।

আপনি অসাধারণ লিখেছেন। সত্যি অসাধারণ।

০৩ রা মে, ২০১৪ সকাল ১০:২২

মাহমুদ০০৭ বলেছেন: হা হাইজ্যাক অ ভাল লেগেছে । ভাল লাগা বইয়ের সংখ্যা অনেক ।
মাসুদ রানার গল্প গুলোতে হঠাৎ হঠাৎ আশ্চর্য সুন্দর কিছু বেরিয়ে আসে! এই সুন্দরের ছোঁয়া পাঠক একবার পেয়ে গেলে তার আর মুক্তি নেই। - মাত্র ২ লাইনেই আপনি ভাল লাগার সারাৎসারটা
বলে দিয়েছেন । একমত ।

ভাল থাকুন ভাই ।
শুভকামনা রইল ।

১৮| ০২ রা মে, ২০১৪ রাত ৯:১৭

নীল-দর্পণ বলেছেন: আমার সংগ্রহে আছে তিন গোয়েন্দা বেশী। মাসুদ রানা আছে কম। এইচএসসি'র আগে-পরে মাসুদ রানা বেশী পড়েছি।
আপনার কষ্ট আমি বুঝতে পারছি।
অনেক গুলো বইয়ের লেভেল তেলাপোকা খেয়ে ফেলেছে দেখে এ্ত্ত কষ্ট পেয়েছিলাম....

ভাইয়া প্রায়-ই বলে এগুলো বেচে দিতে কিন্তু আমি ভাবতেও পারিনা....

বাসা বদলানোর সময় আগে ঐ বইগুলো বেঁধেছিলাম যত্নকরে :)

অনেক কিছু মনে পড়ে গেল আপনার পোষ্ট পড়ে :)

০৩ রা মে, ২০১৪ সকাল ১০:২৭

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই । আসলেই - এই কষ্টটা সহ্য করার মত নয় ।
বেঁচে থাকুক আমাদের সৃতিরা ।
ভাল থাকবেন ।
শুভকামনা ।

১৯| ০২ রা মে, ২০১৪ রাত ৯:১৮

বটবৃক্ষ~ বলেছেন: দারুউউউন পোস্ট!!

কৈশোর বিক্রি করা যায় না ।


খুব সত্যি কথা!!

০৩ রা মে, ২০১৪ সকাল ১০:৩২

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ বটবৃক্ষ~ ।

:)
ভাল থাকবেন ।

২০| ০২ রা মে, ২০১৪ রাত ৯:৪৬

নাভিদ কায়সার রায়ান বলেছেন: আহ! ভাইরে একদম মনের কথাগুলো বলেছেন।কুয়াশা সিরিজের বইগুলো এখনো আছে। আহারে, আগে কি সুন্দর দিন কাটাইতাম!

০৩ রা মে, ২০১৪ সকাল ১০:৪০

মাহমুদ০০৭ বলেছেন: যাক - অবশেষে একজনরে পাইলাম যে কুয়াশা সিরিজ পড়ছে ।
:)

কুয়াশা ভাই এখনো ভাল লাগে :)

সব সুন্দর দিন বোধ হয় কৈশোর আর শৈশব এর জন্য তোলা থাকে !!

ভাল থাকুন নাভিদ ভাই । শুভকামনা রইল ।

২১| ০২ রা মে, ২০১৪ রাত ৯:৫৫

ক্ষুদ্র খাদেম বলেছেন: কুয়াশা পড়ি নাই, তয় মিয়া নস্টালজিক কইরা দিলেন /:) /:) কি দরকার আছিল ??

আমার মনে হয় সব পোলা- মাইয়া ই নিজের বাপ-মায়েরে আইডল মানে...

০৩ রা মে, ২০১৪ সকাল ১১:১০

মাহমুদ০০৭ বলেছেন: আমার মনে হয় সব পোলা- মাইয়া ই নিজের বাপ-মায়েরে আইডল মানে...

- হয়ত , হয়ত না ।

তবে আমার মনে হয় বুঝ গেন আসার পর প্রত্যেকের উচিত
তার বাবা মাকে যাচাই করা ।বাবা - মা আসলেই আইডল
হিসেবে মানার মত কিনা তা দেখা উচিত ।


মন্তব্যের জন্য কৃতজ্ঞতা অ ধন্যবাদ ভাই ।
ভাল থাকবেন ।
শুভকামনা রইল ।

২২| ০২ রা মে, ২০১৪ রাত ১০:০৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: দারুণ স্মৃতিচারণ মূলক পোস্ট।

০৩ রা মে, ২০১৪ সকাল ১১:১১

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ রিয়াদ ভাই ।
ভাল থাকবেন । :)

২৩| ০২ রা মে, ২০১৪ রাত ১০:৩১

মোঃ ইসহাক খান বলেছেন: তিন গোয়েন্দা অনেক পড়া হয়েছে। মাসুদ রানা না পড়লেও অন্তত একটা পড়বো, কিংবদন্তীর সাথে পরিচিত হবার জন্য (অনেকগুলো বইয়ের নাম অবশ্য জানা হয়ে গেছে - যেমন, ধ্বংস পাহাড় (মউত কা জাবাল), পালাও রানা, গুডবাই রানা ইত্যাদি)। আর ওয়ালথার পিপিকের নাম জেনেছি রানার সুবাদেই।

পোস্টে শুভেচ্ছা রইলো।

০৩ রা মে, ২০১৪ সকাল ১১:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: মাসুদ রানার সেরা বইগুলোর কয়েকটা পড়ে দেখতে পারেন ।
মনে হয় আপনার ভালই লাগবে ।

আপনার জন্য অ শুভকামনা রইল প্রিয় লেখক ।

২৪| ০২ রা মে, ২০১৪ রাত ১০:৫৬

মামুন রশিদ বলেছেন: পাঠ্যবইয়ের পেটে রেখে মাসুদ রানা পড়ার স্মৃতি আমার ধরা খাওয়ার স্মৃতিকে উসকে দিল । ক্লাস এইটে থাকতে দিনরাত মনযোগ দিয়ে পাঠ্যবইয়ের নিচে লুকিয়ে মাসুদ রানা পড়তাম । আমার আব্বা একদিন আম্মার কাছে আমার বিশাল প্রশংসা করল, ছেলে পড়াশোনায় এমন মনযোগী পেলে কোনও বাপ খুশি না হয়ে পারে !!

কিন্তু বাপের হাতে ধরা খেয়েছিলাম হাতে নাতে । তিনটা মাসুদ রানা আর দুইটা রহস্যপত্রিকা বাপজান সেদিনই বাজেয়াপ্ত করেন । আমারে কিছু না বলে আম্মার উপর সেকি বিশাল ঝাড়ি, সব দোষ আম্মার । তবে ক্লাস নাইনে উঠার পর আব্বা আর বাইরের বই পড়তে না করেনি । সেই সুযোগে আমার পড়ার ঘরকে সেবা প্রকাশনীর স্টল বানিয়ে ফেলেছিলাম ।

ভাল লাগলো আনন্দময় স্মৃতিকথা ।।

০৩ রা মে, ২০১৪ দুপুর ১২:১১

মাহমুদ০০৭ বলেছেন: রহস্য পত্রিকা এখনো পড়ি , ভাল লাগে মামুন ভাই :)
হাহাহা - বাবাই প্রশংসা করল তার হাতেই ধরা !!

কিছু না বলে আম্মার উপর সেকি বিশাল ঝাড়ি, সব দোষ আম্মার । তবে ক্লাস নাইনে উঠার পর আব্বা আর বাইরের বই পড়তে না করেনি । - আমরা প্রত্যেকেই বাবা - মা হতে কিছুটা সুযোগ পেয়েছি বলেই আজ হয়ত ২ -৪ লাইন লেখার সৌভাগ্য হচ্ছে ।

আপনার আব্বা - আম্মার প্রতি আমার শ্রদ্ধা অ সালাম ।

ভাল থাকবেন মামুন ভাই ।

শুভকামনা রইল অনেক :)

২৫| ০২ রা মে, ২০১৪ রাত ১১:২৭

লিরিকস বলেছেন: আমিও পড়েছি।
:D

কবির চৌধুরীরর মতো ভিলেন আর কে আছে??

০৩ রা মে, ২০১৪ বিকাল ৪:৫০

মাহমুদ০০৭ বলেছেন: হাহা , কবির চৌধুরী মনে হয় কাজিদার প্রিয় ভিলেন !!

ভাল থাকুন ভাই :)
শুভকামনা ।

২৬| ০২ রা মে, ২০১৪ রাত ১১:৪৯

অতৃপ্ত কোডার বলেছেন: আমি পড়া শুরু করেছিলাম ক্লাস সিক্স থেকে। আমার হাতেখড়ি অবশ্য তিন গোয়েন্দার গরমের ছুটি দিয়ে। এটা আব্বু কিনে দিয়েছিল। কিন্তু এমন নেশায় পেয়ে গিয়েছিল যে আর পিছিয়ে আসতে পারিনি।
তিন গোয়েন্দা নিয়ে ধরা খেলাম আম্মুর কাছে। সেইরাম মাইর দিলেন। তারপর রাগে শুরু করলাম কুয়াশা পড়া। আমি আবার অভিভূত। ১৯৬৬ সালে প্রিন্ট করার ৫ পিস কুয়াশাকে আমি আমার সেরা কালেনশান বলি। কয়েকদিন পর কুয়াশা নিয়েও খেলাম ধরা। আবার ছেঁচা! অন্য কেউ হলে হয়ত ইস্তফা দিত, কিন্তু আমি আবারও এক ডিগ্রী বাড়লাম। মাসুদ রানার নিঁখোজ কিনে এনে পড়লাম। নতুন একটা জগৎ আর অনেকগুলো স্বপ্ন। আর ফিরে তাকাইনি। ধরা খেয়েছিলাম ভারতনাট্যম পড়ার সময়। এবার বাসা থেকে বের করে দেবার যোগাড়। কিন্তু ভরকে গেলাম না। রাগের চোটে গুপ্ত ভাইয়ার গুপ্ত বইও চেখে দেখলাম। কিন্তু ভাল লাগল না। ফেরত এলাম রানার কাছে। কত বই যে কিনেছি! আর মেরে দিয়েছি তার তিনগুণ!!!!
পুরনো সে দিনের কথা, সে কি ভোলা যায়! :(

০৩ রা মে, ২০১৪ রাত ৯:৪২

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহা ভাই !! :)
মন্তব্যে প্লাস !!

আপনি দেখছি রেগে মেগে ......

পুরনো সুখ সৃতি সবসময় মনে থাকে ।
ধন্যবাদ ভাই ।

ভাল থাকবেন । আপনার জন্য শুভকামনা রইল ।

২৭| ০২ রা মে, ২০১৪ রাত ১১:৫০

এহসান সাবির বলেছেন: বেশী কিছু লেখার দরকার মনে করছি না মাসুদ রানা কে নিয়ে, কারনটা আপনি বুঝবেন।

আপনার জন্য উপহার


পোস্ট সুপার +

০৩ রা মে, ২০১৪ রাত ৯:৪৫

মাহমুদ০০৭ বলেছেন: কমেন্টে ঝাঝা !! :)

ছবি কথা বললে আর কি লাগে :)

ধন্যবাদ এহসান ভাই
আপনাকে দেখে ভাল লাগছে ।
ভাল থাকবেন ।
শুভকামনা রইল আপনার প্রতি ।

২৮| ০৩ রা মে, ২০১৪ রাত ১২:৪৫

আছিফুর রহমান বলেছেন: সেবার সংগে পরিচয় ক্লাস সেভেনে। তিন গোয়েন্দার হাত ধরেই পরিচয়। এরপর পরিচয় হলো রানার সাথে। বই পরার সেই যে নেশা আমাকে পেল, তা এখনো কাটাতে পারি নি। স্কুলের টিফিনের টাকা বাচিয়ে বই কিনেছি, বাজার থেকে টাকা সরিয়ে, বাবার পকেটে থেকে, স্কুলের জরিমানার কথা বলে কত ভাবে যে টাকা জমিয়ে বই কিনেছি তার হিসেব নেই। ঈদের সেলামির টাকা গুলো বই মেলার জন্য জমিয়ে রাখতাম। বই পড়ার যে নেশা সেবা আমার ভিতরে প্রবেশ করিয়েছিল তা আজও আমার মাঝে বিদ্যমান। স্যালুট সেবা, স্যালুট কাজি দা।

০৩ রা মে, ২০১৪ রাত ৯:৪৭

মাহমুদ০০৭ বলেছেন: স্যালুট সেবা, স্যালুট কাজি দা।

আপনার মত অনেকের ই অর্থের উৎস এমনই ছিল :)

ভাল থাকবেন আসিফ ভাই ।
শুভকামনা রইল ।

২৯| ০৩ রা মে, ২০১৪ রাত ১২:৪৭

রাব্বী সৃজন বলেছেন: পোস্ট টা ভাল লাগলো। এক সময় সেবার জন্য পাগল ছিলাম। এখনো পাগল আছি :P :P । কুয়াশা, তিন গোয়েন্দা, মাসুদ রানা, ওয়েস্টার্ন, অনুবাদ। টানা পড়ে যেতাম। ধন্যবাদ পুরনো অনেক কথা মনে করিয়ে দেবার জন্য।

০৩ রা মে, ২০১৪ রাত ৯:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ধন্যবাদ :)

ভাল থাকুন :)

৩০| ০৩ রা মে, ২০১৪ রাত ১:১৬

এম মশিউর বলেছেন: মাসুদ রানা প্রথম পড়েছিলাম ইন্টারমিডিয়েটে মেসে থাকার সময়। এক সিনিয়র ভাইয়ের সংগ্রহে মাসুদ রানা, তিন গোয়েন্দাসহ আরো কিশোর গল্পের ৩০০ ও বেশি কালেকশনে ছিল। উনার কাছ থেকেই নিয়ে পড়তাম। বিদেশি স্টাইলে কাহিনীগুলো চরম লাগতো! মাঝে মাঝে নিজেকে মাসুদ রানা ভাবতাম এবং তার মিশনগুলো যেন আমিই করতাম।


স্মৃতিচারণ দারুণ লেগেছে মাহমুদ ভাই। ব্লগে নিয়মিত হতে পারছিনা; লেখাপড়া নিয়ে খুব চাপে আছি।

০৩ রা মে, ২০১৪ রাত ৯:৫২

মাহমুদ০০৭ বলেছেন: আপ্নে ত মাসুদ রানাই :)
মানে রানার ছুটু ভাই মশিউর রানা ;)

নিইয়মিত হইয়ে গল্পের পোস্ট চাই :)
বুঝলেন ?

ভাল থাকুন মশিউর ভাই :)
শুভকামনা ।

৩১| ০৩ রা মে, ২০১৪ রাত ১:৩৫

মশিকুর বলেছেন:
সেবা প্রকাশনীকে ঘিরে আমার সৃতি অনেক। সেগুনবাগিচা থেকে আমার বাসার দূরত্ব ছিল ১০ মিনিটের :) সপ্তাহে অন্তত একবার বন্ধুরা মিলে যেতামই এবং পুরো প্রক্রিয়াতেই ঘটতো মজার মজার সব ঘটনা, এখনও মনেহয়... কি সব আনন্দের দিন যে গেছে...

প্রথমে তিন গোয়েন্দা পড়তাম। ওয়েস্টার্ণ, রানা তখনও ভালো লাগেনি। কিন্তু বয়স বাড়ার সাথেই তিন গোয়েন্দার আকর্ষণ কমতে লাগলো এবং রানা ভালো লাগতে শুরু করলো। রানা ভালো লাগারও হয়তো একটা বয়স সীমা রয়েছে, তবে ভালোবাসা কখনই কমবে না। তাই আজও সেবার যেকোনো বই এক নিঃশেষে শেষ করা যায়...


ভালো থাকুন :)

********************
ঘুমে অস্থির! আপনার পোস্ট দেখেই সামুতে ঢুকলাম :) তাইলে আজ থাক। তবে আপনাকে বিশেষ ভাবে ধন্যবাদ পূরণো সৃতি মনে করিয়ে দেয়ার জন্য।

০৩ রা মে, ২০১৪ রাত ১০:০৭

মাহমুদ০০৭ বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ভাই ।
আপনার কিছু ঘটনা শেয়ার করেন পারলে - আমরা অ আপনার বিটলা আনন্দে শরিক হই :)

রানা ভালো লাগারও হয়তো একটা বয়স সীমা রয়েছে, তবে ভালোবাসা কখনই কমবে না । এটাই । ভালভাসাটা রয়েই
গেছে ।

ভাল থাকুন প্রিয় মশিকুর ভাই ।

অনেক অনেক শুভকামনা রইল ।

৩২| ০৩ রা মে, ২০১৪ রাত ২:৪৫

প্রবাসী পাঠক বলেছেন: মাসুদ রানা সিরিজের একটা বই পড়েছিলাম। আমি তিন গোয়েন্দা সিরিজের ভক্ত ছিলাম। কিশোর, মুসা , রবিন এর মত হবার স্বপ্ন দেখতাম ছোটবেলায়।

০৪ ঠা মে, ২০১৪ ভোর ৫:৩৯

মাহমুদ০০৭ বলেছেন: একটা সময় আমিও তিন গোয়েন্দার ভক্ত ছিলাম ।
কিছু কিছু বই এর কাহিনি এখনো মনে পড়ে ।

ভাল থাকুন ভাই ।
শুভকামনা ।

৩৩| ০৩ রা মে, ২০১৪ রাত ২:৪৭

স্নিগ্ধ শোভন বলেছেন:


পুরনো স্মৃতি জাগিয়ে দিলেন।
এখন সিক্স থেকে টেন পর্যন্ত ছেলে মেয়েরা হয়তো আমাদের মত মাসুদ রানা ও তিন গোয়েন্দা নিয়ে মজে থাকে।



সুন্দর পোষ্ট।

০৪ ঠা মে, ২০১৪ ভোর ৫:৫০

মাহমুদ০০৭ বলেছেন: এখন বই পড়াটা অনেক কমে গেছে - টিন এজ দের মধ্যে ।
আমার চোখে যা দেখি আর কি ।

আমরা যারা পড়েছি - এই স্মৃতি সবসময় মনে থাকবে ।

ভাল থাকুন প্রিয় শোভন ভাই ।

শুভকামনা রইল । :)

৩৪| ০৩ রা মে, ২০১৪ সকাল ৯:৩১

কয়েস সামী বলেছেন: ছোটবেলায় তিন গোয়েন্দা পড়া হয়েছে। মাসুদ রানা পড়া হয় নি। আব্বা খুব পড়তেন। তাই অাম্মা অামাকে বুঝিয়েছিলেন ওটা বড়দের বই। আমি আবার আম্মার কথার বাইরে কখনো যেতাম না। তাই অধীর হয়ে অপেক্ষা করতাম কবে বড় হব। কিন্তু বড় হবার পরে মাসুদ রানা পড়ার আগ্রহ পাই নি অার। বুঝতে পারছি সময়ের বই সময়েই পড়তে হয়!

০৪ ঠা মে, ২০১৪ ভোর ৬:৪৪

মাহমুদ০০৭ বলেছেন: সময়ের বই সময়েই পড়তে হয়! - খাটি কথা ।
আপনাকে দেখে ভাল লাগল ।
ভাল থাকুন কায়েস ভাই ।
শুভকামনা রইল । :)

৩৫| ০৩ রা মে, ২০১৪ সকাল ১১:০৭

চতুষ্কোণ বলেছেন: সুন্দর পোষ্ট। এসএসসি র পর আর মাসুদ রানা পড়া হয় নি। ব্লাক ফাইল এবং এর আগে বের হওয়া প্রতিটি বই-ই পড়া হয়েছিল। আমাকে অবশ্য বেশি টানত ওয়েষ্টার্ন। আর তিন গোয়েন্দা পড়েছিলাম ক্লাস এইট পর্যন্ত। কোন এক অজানা কারনে কুয়াশার কোন বই পড়া হয় নি! যদিও বড় ভাই কুয়াশার প্রায় সব বই পড়েছিলেন।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৩৯

মাহমুদ০০৭ বলেছেন: পড়ে দেখতে পারেন । কাজিদা কুয়াশা দিয়ে হাত পাকাইছে ।


ওয়েষ্টার্ন আমার হাল্কা পাতলা ভাল লাগে ।
লুই লামুর এর , তারপর অসমান - জোস!


ভাল থাকবেন ভাই ।

শুভেচ্ছা ।

৩৬| ০৩ রা মে, ২০১৪ দুপুর ১২:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:



নস্টালজিক পোস্ট........ যেটার ছবি দিছেন সেটা মাসুদ রানার অনবদ্য একটা লেখা। কুয়াশা পড়ে আমি কিছুদিন বেশ ঘোরের মধ্যেই ছিলাম।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৪৪

মাহমুদ০০৭ বলেছেন: :)

প্রথম ভমিউমটা আমার এখনো ভাল,লাগে ।

আপনাকে দেখে ভালো লাগলো ।

ভালো থাকুন ।

৩৭| ০৩ রা মে, ২০১৪ দুপুর ১:১২

শুঁটকি মাছ বলেছেন: সেবা প্রকাশনীর তিন গোয়েন্দা পড়তাম একটা সময়। বইয়ের ভিতরে নিয়ে পড়তাম, বাথরুমে নিয়ে গিয়ে পড়তাম, গরমের ভিতরে কাথামুড়ি দিয়ে টরচ জ্বালিয়ে পড়তাম। আম্মুর হাতে কত মাইর যে খাইছিরে! ক্লাস এইটে থাকতে মাসুদরানা ধরলাম। একটা সময় মনে হল- এইটা তিন গোয়েন্দার মত নেশা হয়ে গেলে সমস্যায় পড়বো। তাই অনেক কষ্টে বাদ দিলাম।
তবে আমার সবচেয়ে প্রিয় বই তিনটা সেবা প্রকাশনীর না হলেও ওগুলোও অনুবাদ বই ছিল। নাম চিল্ড্রেন্স ফেয়ারী টেলস, লিও টলস্তয়ের রুশ দেশের উপকথ্‌ আর এডগার রাইজ বারোজের টারজান। ক্লাস ওয়ান টুতে থাকতে ঐ বইগুলা আব্বু এনে দিছিলো। পড়তে পড়তে লতলতা হয়ে গেছিলো বইগুলা। এবার বাধাই করে সেলফে তালা মেরে রাখছি। কোনো ভাবেই প্রিয় বইগুলা হারাতে চাইনা।

আপনার আত্মকথা শুনে আমিও আমার কথা বলে গেলাম মামা। :)

০৪ ঠা মে, ২০১৪ সকাল ১০:৪৬

মাহমুদ০০৭ বলেছেন: আত্মকথা শুনিলাম :)

ভাল লাগল ।

শুভকামনা রইল :)

৩৮| ০৩ রা মে, ২০১৪ বিকাল ৩:৫৭

হাসান মাহবুব বলেছেন: আমি মাসুদ রানার মাত্র কয়েকটা বই পড়েছি। কেন যেন তেমন ভালো লাগে নাই।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ১০:৫৫

মাহমুদ০০৭ বলেছেন:

ধন্যবাদ হাসান ভাই ।
শুভকামনা রইল । :)

৩৯| ০৩ রা মে, ২০১৪ রাত ৯:৪৯

গৃহ বন্দিনী বলেছেন: "কালো দ্বীপ" দিয়েই মাসুদ রানা বইয়ের সাথে প্রথম পরিচয় , ক্লাস এইটে থাকতে । এটা যে বড়দের বই সেই সম্পর্কে কোন ধারণাই ছিল না । গোগ্রাসে গিলেছিলাম এক একটা বই । দম আটকে আসত এক একটার সাসপেন্সে ।

তবে মাসুদ রানার বইয়ের একটা একঘেয়ে ব্যাপার যেটা আমার কাছে লাগত তা হল , ঘুরে ফিরে একটা কাহিনিতে উপস্থিত সব মেয়েদেরই রানার প্রেমে পড়তে হবে । বুড়ি হোক আর ছুড়ি হোক । খুবই অপ্রয়োজনীয় আর ডিসগাস্টিং একটা ব্যাপার । তবে সব বইতে যে এমনটা আছে তা না । তাই তো এখনও আগ্রহ ধরে রাখতে পেরেছি এই চরিত্রটার প্রতি ।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ১১:০২

মাহমুদ০০৭ বলেছেন: ঘুরে ফিরে একটা কাহিনিতে উপস্থিত সব মেয়েদেরই রানার প্রেমে পড়তে হবে । বুড়ি হোক আর ছুড়ি হোক । খুবই অপ্রয়োজনীয় আর ডিসগাস্টিং একটা ব্যাপার । - হাহাহা , আর রানাই সবাইকে টেক্কা মারে ।

হয়ত পাঠক ধরে রাখার জন্য এমনটা করা ।

ভালো থাকুন ।

শুভকামনা রইল ।

৪০| ০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:২৩

অদৃশ্য বলেছেন:





রানাই সেরা... আর কাজিদা হলেন সুপার হিরো... কুয়াশাকে নিয়ে বেশি কিছু বলতে পারছিনা, মাত্র কয়েকটা পড়েছিলাম... তাবে রানা বহু পড়া হয়েছে...

যুগের পর যুগ চলে যায় অথচ রানার বয়স বাড়েনা!! আমিও চাই ও র বয়স না বাড়ুক... ওর বয়স বাড়লে পৃথিবীটাই বুড়ো হয়ে যাবে...

লিখাটি খুবই টাচি হয়ে গ্যাছে...

আর এই পোষ্টের সেরা কথাটাই হলো... '' কৈশরকে বিক্রি করা যায় না ''...

শুভকামনা...

০৪ ঠা মে, ২০১৪ সকাল ১১:১১

মাহমুদ০০৭ বলেছেন: রানার বয়স বাড়েনা!! - বাড়লেই ত কাম সারা :)

আপনাকে দেখে খুশি হলাম ভাই ।

আপনার প্রতিও শুভকামনা রইল ।
ভাল থাকুন ।

৪১| ০৪ ঠা মে, ২০১৪ সকাল ১১:৪২

সুমন জেবা বলেছেন: নস্টালজিক পোস্ট ..
আমার মনে হয়, মাসুদ রানা'র সব পাঠকই প্্রথম চুরি করে পড়াটা শুরু করে শেষ এর দিকটায় বই ডাকাতি করতেও বিচলিত হয় না ।আমিও প্রথম মাসুদ রানা পড়েছি আমার আম্মা সুটকেস থেকে চুরি করে । আম্মা কালেকশনে অনেক বই ছিল মাসুদ রানা'র । আমি সুযোগমত চুরি পাঠ্যবইয়ের নিচে লুকিয়ে পড়তাম,পড়ে আবার রেখে দিতাম ।

এই "মাসুদ রানা" পড়তে পড়তেই যেন ০০৭ জেমস বন্ড এ নেশা ..

ধনযাবাদ পুরনো সে দিনে ফিরিয়ে নেয়ার জন্য ।

০৪ ঠা মে, ২০১৪ রাত ১১:২৯

মাহমুদ০০৭ বলেছেন: চুরি করে পড়ার মজাটা এখন আর পাই না !

কেউ কিছু কয় না !!

০০৭ জেমস বন্ড কিন্তু আমার খুব ফেভারিট মুভি সিরিজ ।

অই ভক্তি থেকেই আমার পিছনেও ০০৭ লেঞ্জার সংযুক্তি ঘটিয়াছে ।
আপ্নাকেও ধন্যবাদ ভাই ।

ভালথাকুন ভাই ।
শুভকামনা ।

৪২| ০৫ ই মে, ২০১৪ রাত ২:২০

টুম্পা মনি বলেছেন: আমি তিন গোয়েন্দার সব সিরিজ পড়েছি। কিন্তু মাসুদ রানার কয়েকটা। আপনার পোষ্ট ভালো লাগল।

০৫ ই মে, ২০১৪ সকাল ১১:০৭

মাহমুদ০০৭ বলেছেন: বাপরে ! অভিনন্দন জানাই - পুরো সিরিজ পড়া বিরাট ব্যাপার ।
আমি হীরের কার্তুজ এর আগের ৫ তা বই আগে যে বইটা - ওটাই শেষ পড়া ।

আমার কাছে প্রথম দিকের এবং মাঝের যেমন - আরেক ফ্রাংকেস্টাইন , মায়াজাল , রবিনিয়াসো এসব ই বেশি ভাল লাগছিল ।

ভাল থাকুন । শুভকামনা রইল ।

৪৩| ০৫ ই মে, ২০১৪ সকাল ১০:৫৬

জুন বলেছেন: আমার বড় ভাই টিফিনের পয়সা জমিয়ে কুয়াশা কিনতো । কিন্ত এত্ত ছোটলোক ছিল যে যক্ষের ধনের মত আগলে রাখতো, আমাদের ছুতে দিতনা। আমরা নাকি মলাট দুমরে ফেলবো, পেইজ এ ভাজ ফেলে দেব ইত্যাদি। অনেক রিকোয়েষ্ট করে তারপর পড়তে পারতাম। মনে পড়ে সেই সংখ্যাটার কথা কুয়াশাই নাকি মাসুদ রানা ঠিক মনে নেই, সেই আফ্রিকার কুমির ভরা লিম্পোপো নদীর কথা ।

কি এক দিন ছিল চুরি চুরি করে ভাইয়ার বই পড়া। যদিও আমার আব্বা আম্মা দুজনেই প্রচুর গল্পের বই কিনতেন, পড়তেন, আমাদের গিফট দিতেন। কিন্ত তারাতো আর কুয়াশা কিনতোনা, তারা কিনতো ক্ল্যাসিক :(
ভালোলাগোলো পুরান কথাগুলো মনে করিয়ে দেয়ার জন্য।

০৫ ই মে, ২০১৪ সকাল ১১:১৪

মাহমুদ০০৭ বলেছেন: সেই আফ্রিকার কুমির ভরা লিম্পোপো নদীর কথা । - কুয়াশা
দ্বিতীয় ভলিউম । কুফুয়া র ওখানে যায় সবাই ।

আপ্নাকেও ধন্যবাদ জানাই জুন আপা ।
ভাল থাকবেন । :)

৪৪| ০৫ ই মে, ২০১৪ রাত ১১:৪১

আরজু পনি বলেছেন:

মাসুদ রানা খুবই হাতে গোনা অল্প কিছু পড়া হয়েছে । ভালোই লাগে, তবে টানে নি, কুয়াশা কখনোই পড়া হয় নি, সহোদর পড়লেও ।

যে সময়টাতে মাসুদ রানা পড়তেন সেই বয়সে তিন গোয়েন্দার বইয়ের পাগল ছিলাম, ভাড়া করেও বই পড়েছি । রকিব হাসানকে দেখার ইচ্ছেটা আজও বেঁচে আছে...

০৬ ই মে, ২০১৪ সকাল ১১:৩২

মাহমুদ০০৭ বলেছেন: রকিব হাসানকে এখন দেখলে দুখ পাবেন । টাকলু হইয়া গেছে ।
বুড়া :P

ভাল থাকেন আপা ।

শুভকামনা রইল ।

৪৫| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৪:২৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: ভাই আপনার এই পোস্টে কমেন্ট করতে গেলে আমার আরেকটা পোষ্ট লিখতে হবে। তাতেও হবে কিনা কে জানে । শুধু এইটুকু বলি, আমি এখনও মাসুদ রানা পড়ি । এখনও ব্যাগের পকেটে আমার মাসুদ রানার লেটেস্ট কপিটা থাকে । আর শেষের লাইনগুলা অসাধারন, তীব্র একটা উপলদ্ধি ।

ভালো থাকুক আমাদের কৈশোর, ভালো থাকুক কাজিদা । :) :)

০৬ ই মে, ২০১৪ রাত ৮:০০

মাহমুদ০০৭ বলেছেন: আপনার জবাব নাই !!
আমি লাস্ট পড়ছি '' সেই কুয়াশা '' । ২ এন্ড পার্ট টা ভাল লাগে নাই , তারপর ছাইরা দিছি ।

আর কমেন্টে পোস্ট লেখার দরকার নাই - বেশি কইরা গল্প - কবিতা লিখেন মিয়া !!

ভাল থাকুন প্রিয় আদনান ভাই - আপনার সাথে আমিও মিলিয়ে
বলি - ভালো থাকুক আমাদের কৈশোর, ভালো থাকুক কাজিদা ।:)

৪৬| ০৬ ই মে, ২০১৪ রাত ৮:৪৪

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
আমি মাসুদ রানা পড়িনি, এটা দূর্ভাগ্য।
এখন টানেও না।

তবে সবার কৈশোরে মাসুদ রানা সিরিজ যেভাবে জড়িয়ে আছে, এই বইগুলোর প্রতি শ্রদ্ধা জাগে। এভাবে পাঠক কে বুদ করে রাখা দূর্দান্ত ব্যাপার।

০৬ ই মে, ২০১৪ রাত ৮:৫৯

মাহমুদ০০৭ বলেছেন: এভাবে পাঠক কে বুদ করে রাখা দূর্দান্ত ব্যাপার। - আমিও একমত
দুর্জয় ভাই - সহজ ও নয় ।

টান আমারও কমে গেছে - কিন্তু নেশা আর ভালবাসা এখনো আছে ।

ভাল থাকুন দুর্জয় ভাই ।

শুভকামনা রইল ।

৪৭| ০৬ ই মে, ২০১৪ রাত ৯:৪৬

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
মাহমুদ ভাই,

আবেগময় পোস্ট দিয়েছেন !

আমার কাছে এখনও বেশ কিছু তিন গোয়েন্দা
আর অল্প কিছু রানা আছে ।

এখন আর পড়া হয় না ।

ভালো থাকুন ।

০৬ ই মে, ২০১৪ রাত ১০:২৮

মাহমুদ০০৭ বলেছেন: আবেগি ছেলে তাই আবেগময় পোস্ট :P
পড়া না হলেও বইগুলো হয়ত স্রিতি হিসেবে থেকে যাবে ।
আমিও কিছু তিন গোয়েন্দা জমিয়ে রেখেছি , অই স্রিতি হিসেবে !
ভাল থাকুন আপনিও ।
অনেক অনেক শুভকামনা আপনার জন্য ।

৪৮| ০৮ ই মে, ২০১৪ রাত ১:৪২

অদ্বিতীয়া আমি বলেছেন: মাসুদ রানা পড়েছিলাম কয়েকটা , কিন্তু তেমন ভালো লাগেনি । অলওয়েজ তিন গোয়েন্দার ফ্যান ।
তবে বই নষ্ট হয়ে যাওয়াটা খুব দুঃখজনক , আমার তিন গোয়েন্দার বিশাল কালেকশন আম্মু পেপার এর সাথে বিক্রি করে দিয়েছিল , আমি খুব কষ্ট পেয়েছিলাম । :(

১৩ ই মে, ২০১৪ দুপুর ১:৪৯

মাহমুদ০০৭ বলেছেন: :) বই নষ্টের ব্যাপারটা বুকে খুব লাগে । বইয়ে ভাজ পরলেও আমার মাথা খারাপ হয়ে যায় :)

এখন কি তিন গোয়েন্দা পরেন ?

ভাল থাকুন আপনি ।
অনেক অনে৩ক শুভকামনা রইল আপনার প্রতি । :)

৪৯| ০৮ ই মে, ২০১৪ রাত ৮:২৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: তিন গোয়েন্দা, মাসুদ রানা, সাইমুম সিরিজ, কুয়াশা- এগুলো গোগ্রাসে গিলতাম। এখনও রহস্যপত্রিকা কিনি। তিন গোয়েন্দা ভলিউম ৮০ পর্যন্ত পড়েছি, পরেরগুলো ভাল লাগে নি, আর পড়িনি। রানার বই জমে জমে শেলফ রানাময় হয় গেছে, নষ্ট হয়ে যাচ্ছে, তবুও নীলক্ষেত গেলে আজো পুরনো বই আছে কিনা খুঁজি। এই সেদিন গিয়েও তিক্ত অবকাশ কিনে আনলাম। আমার শৈশব কেটেছে এদের সাথে।

স্মৃতিময় একটা পোস্ট দেবার জন্য ধন্যবাদ, প্রিয় মাহমুদ। অনেক ভাল লাগল লেখাটা।

শুভরাত্রি।

১৩ ই মে, ২০১৪ দুপুর ২:০০

মাহমুদ০০৭ বলেছেন: আপনাকে দেখতে পেয়ে ভাল লাগছে প্রিয় প্রফেসর :)
এইসব বই আপনার আমার অনেকেরই শৈশব । আনন্দময়
অভিজ্ঞতা দানের জন্য কাজিদার কাছে সবসময়েই ঋণ থাকবে ।

ভাল থাকুন প্রফেসর । :)
শুভকামনা ।

৫০| ০৯ ই মে, ২০১৪ সকাল ১১:২৭

একজন ঘূণপোকা বলেছেন:
সামুগ্লেক্সিয়া রোগ হইছে, তাই আগের মত আর বই পড়া হয় না।

মাসুদ রানা অনেক প্রিয় একটা সিরিজ আমার।

মাসুদ রানার একটা বই আনার জন্য ক্লাস নাইনে থাকতে ১২ কিলো সাইকেল চালিয়ে গিয়েছি।

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৩২

মাহমুদ০০৭ বলেছেন: সামুগ্লেক্সিয়া!

হায় হায় আপনি ত ভয়াবহ রোগে আক্রান্ত !! ;)

মাসুদ রানার একটা বই আনার জন্য ক্লাস নাইনে থাকতে ১২ কিলো সাইকেল চালিয়ে গিয়েছি। - আপনি ত আসলেই ঝাক্কাস রে ভাই :) অসাধারণ !

মন্তব্যে ভাল লাগা থাকল ।
শুভকামনা ভাই :)

৫১| ০৯ ই মে, ২০১৪ রাত ১০:৪৫

সাজিদ উল হক আবির বলেছেন: মাহমুদ ভাই , স্মৃতিচারণ তো বেশ লাগলো, কিন্তু গল্প পোস্ট করছেন না কেন? সামনের বইমেলার জন্য জমা করে রাখছেন নাকি? :)

১৪ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

মাহমুদ০০৭ বলেছেন: গল্প লিখতে পারতেছিনা দেইখাই ত সিলেক্টর হইয়া গেছি ;)
এইবার সবার গল্পে কইশা দাত - মুখ বসামু :)

ভালা থাইকো ভাই :)

৫২| ১১ ই মে, ২০১৪ রাত ১২:০৯

মহামহোপাধ্যায় বলেছেন: এইভাবে রাত বিরাতে নস্টালজিক করা কি ভালো?? চোখের কোণ চিকচিক করে!! :( :( :(



কাজী দা'র কাছে কৃতজ্ঞ পৃথিবীর সব সেরা থ্রিলার রানার আদলে আমাদের পড়িয়ে দেবার জন্য। আর রকিব হাসান তো তিন গোয়েন্দাকে এত পরিচিত করে দিয়েছিলেন যে মনে হত, এগুলো আমারই কোন বন্ধু/ক্লাসমেটের কাহিনী পড়ছি।

নাহ !! আপনাকে কইস্যা মাইনাস দিলাম, এমন ভাবে নস্টালজিক করার জন্য :( :( :(

১৪ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

মাহমুদ০০৭ বলেছেন: রকিব হাসান তো তিন গোয়েন্দাকে এত পরিচিত করে দিয়েছিলেন যে মনে হত, এগুলো আমারই কোন বন্ধু/ক্লাসমেটের কাহিনী পড়ছি।
-আমারও এমন মনে হইত । নিজেরে কুন সুম কিশোর , কন সুম রবিন ভাবতাম । মুসা ভাবতাম না ;)

কইস্যা মাইনাস সাদরে গ্রহণ করিলাম । :)

ভালা থাইকো ভাই । শুভকামনা রইল ।

৫৩| ১৩ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

শহুরে আগন্তুক বলেছেন: ক্যামন আছেন জনাব ???

১৪ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

মাহমুদ০০৭ বলেছেন: জনাব ভাল আছে !!

:)
আপনি ?
অনেক দিন আপনাকে দেখলাম ভাই ।
ভাল থাকবেন ।

৫৪| ১৪ ই মে, ২০১৪ সকাল ১০:২৪

সেলিম আনোয়ার বলেছেন: মাসুদ রানা চরিত্র অনেকের প্রিয় চরিত্র বিশেষ করে উঠতি বয়সি তরুন তরুনীদের। আমারও ভাল লাগতো। বনহুর ,কুয়াশা এগুলোও ভালো লাগতো ।
চমৎকার পোস্ট ।

১৪ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

মাহমুদ০০৭ বলেছেন: বনহুরর কিছু বই আমিও পড়েছিলাম । ভাল লেগেছিল ।

ধন্যবাদ সেলিম ভাই ।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা । ভাল থাকবেন :)

৫৫| ১৪ ই মে, ২০১৪ রাত ৯:৫১

রহস্যময়ী কন্যা বলেছেন: সুন্দর পোষ্ট মাহমুদ ভাইয়া :)

কুয়াশা পড়া হয়নাই তবে মাসুদ রানা সিরিজ পরেছি
আর তিন গোয়েন্দার বেশি ফ্যান ছিলাম স্কুলে থাকতে

১৫ ই মে, ২০১৪ সকাল ৮:৫২

মাহমুদ০০৭ বলেছেন: কুয়াশা পড়তে পারেন । আমার মনে হয় ভালই লাগবে ।
অনেকদিন পর দেখলাম আপনাকে :)
এখন আর আমি তিন গোয়েন্দার ফ্যান নাই !! :প স্কুলে ছিলাম ।

ভাল থাকবেন এবং অনেক অনেক শুভকামনা আপনার প্রতি :)

৫৬| ১৫ ই মে, ২০১৪ সকাল ১০:২৫

জুন বলেছেন: একটা গপ্প লিখতেছি মাহমুদ ০০৭ ,
জানায় গেলাম :#>

১৫ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৪৬

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহ আপা , অপেক্ষায় থাকলাম :) গল্প নামালেই ঢু দিচ্ছি ।
ভাল থাকবেন ।
:)

৫৭| ১৬ ই মে, ২০১৪ দুপুর ১২:৪৮

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আমি না কুয়াশা সিরিজ পড়ি নাই। আর মাসুদ রানা নিয়ে বলমু! এক সময় তিন গোয়েন্দা পড়তাম, কতোভাবে লুকিয়ে চুরিয়ে বই কেনেছি এবং পড়েছি তার হিসেব নেই। ক্লাস নাইনে উঠার পর মাসুদ রানা পড়া শুরু করি, তারপর মাসুদ রানায় বুঁদ ছিলাম অনেক বছর। এখন অবশ্য পড়া হয় না।

শুভকামনা গপ্পোকার।

আপনার শ্বশুরবাড়ীর দিকে আসবো ;)

১৬ ই মে, ২০১৪ দুপুর ১:১৫

মাহমুদ০০৭ বলেছেন: ;) কবি নি ?
আমি ত মনে করছি কবি ০০৭ মনে রাইখা হের আগের নামটা
ভুলু গেছেন :P

ক্লাস নাইন ত মাসুদ রানা পড়নের বয়েস না ;)
কামডা কি ভালা হইল ?
ছুডু ভাইয়েরা কবির কাছ থিকা কি শিখব !!


গপ্পোকার শুভেচ্ছা নিল ;)

হেহেহ আপ্নের কমেন্টে দিল খুশ হইয়া গেল কবি :)

মাইয়া ত ঠিক কইরে রাখছি কবি , আহেন না ক্যাড়ে ?

কবির জন্নি অপেক্ষায় থাকিলাম ;)

৫৮| ১৬ ই মে, ২০১৪ দুপুর ১:৫২

চুক্কা বাঙ্গী বলেছেন: ছোটবেলায় মাসুদ রানা গোগ্রাসে গিলতাম। বাসায় ধরা পড়ে হালকা পাতলা ধোলাইও খেয়েছি। অনেক পরে 'দ্যা ডে অফ দ্যা জ্যাকেল' দেখে মনে হলো 'সেই উ সেন' দেখছি, 'দ্যা আই অফ দ্যা টাইগার' এর কয়েকটা পৃষ্ঠা পড়ে মনে হলো 'আই লাভ ইউ ম্যান' তো অলরেডি চার-পাঁচবার পড়ে ফেলেছি, আবার কি পড়বো।

বিদেশী গল্প মেরে দেয়ার ক্ষেত্রে কাজীদার কোন তুলনা হয়না। উনাকে একসময় আমার ধাপ্পাবাজ মনে হত কিন্তু এখন বুঝি যে, বাংলাদেশে উনি যেই পরিমান পাঠক তৈরি করেছেন, আর কেও তা তৈরি করতে পারে নাই।

হ্যাটস অফ টু কাজীদা!

১৭ ই মে, ২০১৪ রাত ১২:১৯

মাহমুদ০০৭ বলেছেন: বিদেশী গল্প মেরে দেয়ার ক্ষেত্রে কাজীদার কোন তুলনা হয়না ।
- আপনার এই কথায় এত হাসি আসলো :) হাহাহ !

আমারো সেম অবস্থা । 'দ্যা ডে অফ দ্যা জ্যাকেলড়য়ার পড়তে ইচ্ছে করেনি - সেই উ সেন ত পড়েছি !

হ্যাটস অফ টু কাজীদা! ভাল থাকবেন ।
শুভকামনা রইল ।

৫৯| ১৬ ই মে, ২০১৪ দুপুর ২:৪০

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
না। আহমেদ আলাউদ্দিন।

ক্লাশ সিক্সের নাবালক থেকে ম্যাচিউরড ছিলাম ;)

আইসমু। পকেট ফাঁকা। কিছু টাকা পয়সা ম্যানেজ করে নেই। আরপর।

তারপর আপনার শ্বশুরবাড়ীর লোকজন গম আছেদ্দে না! :P

১৭ ই মে, ২০১৪ রাত ১২:৫৪

মাহমুদ০০৭ বলেছেন: না । কবি !!
অই পোলার কথা আর কইয়েন না । সিক্সে উঠিয়াই হেতে বরবাদ
গেছিল । ;)

কিন তু আন্নে ম্যাচিউরড হইয়া ইহা কি করিলেন ;) ?


হাহাহ - পকেট ফাকা ত কিতা হইছে যাবটিয় খর্চা আমাগো চাটগাইয়া ভাবি চালাইব যে ;)

তারপর আপনার শ্বশুরবাড়ীর লোকজন গম আছেদ্দে না! -[ হেতেরা বহুত গম আছে যে । অনের লাই মেজবানির দাওয়াত আছে । ;)

৬০| ১৭ ই মে, ২০১৪ রাত ১:০৭

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
মেজবান বালা ন লাগেদ্দে। সিরিয়াল ধরে দাঁড়াতে হয় X( ( চিটাইঙ্গা ভাষা তো বুঝি কিন্তু বলতে পারি না। :( )

আপনার বউ মানে আমার ভাবী এতো ভালো কেন? আমার আসা যাওয়ার ভাড়াও দিবে ;)

একটা কবিতা পড়লাম মাত্র কিন্তু কাউকে শোনাতে পারলাম না, তাই আপনার মাধ্যমে ভাবীকে শোনালাম ;)

চাষাবাদ – আবু হাসান শাহরিয়ার

নেড়ে দেখলাম, ছেনে দেখলাম,
অসুখ অনাবাদের-
শুশ্রূষা তার আদর।
সংকোচের শীত তাড়াতে
আলিঙ্গনের চাদর
পরিয়ে দিলাম গায়ে।
তোমার পায়ে-পায়ে
শঙ্কা এবং দ্বিধায় ঘোরাফেরা।
একজীবনে এতটা চুলচেরা
হিসেব করা ভালো ?
চুম্বনের জলে তোমায় সিক্ত করি, এসো,
দশ আঙুলে লাঙল দেব বুকে,
আসঙ্গম শরীরময় শৃঙ্গারের বীজ
ছড়িয়ে দেব ঝুঁকে।
কী লাভ বলো ব্রাত্য পড়ে থেকে ?
বাসের যোগ্য যে-জন, তাকে ভিটেয় রাখো তুলে।
এই ভূমিহীন চাষাকে দাও বর্গা চাষের মাটি-
ক্লান্তিহীন প্রেমে ফলাই সুখের খুঁটিনাটি।


১৭ ই মে, ২০১৪ রাত ১:৪৩

মাহমুদ০০৭ বলেছেন: হেহেহ কবি এত ভুল বুঝে কেন ? ;)
ভাবি মানে এখানে ( আপনার চিটাগাইঙ্গা বউ ;) )

দারুণ ! এই কবিতা শেয়ার করলেন দেখে আসলেই ভাল লাগছে । কি আর্ট!
এই ভেতরকার রসায়নের মেলবন্ধন ঘটাতে পারি না বলেই
কবিতা লিখতে পারিনা ।

যেই শালা কয় কবিতা সোজা তারে ধইরে ...... কি করন যায় কবি ;)
আবু হাসান শাহরিয়ার এর কবিতা আমার এম্নিতেও ভাল লাগে । এই কবিতাও দারুণ লাগলো ।

নদীর পাশে একা – আবু হাসানশাহরিয়ার
আমার জন্য দাঁড়িয়ে ছিল পথ
পথের পাশে নদী
নদীর পাশে নৌকাবাঁধা ঘাট
ঘাটের পাশে শেষপারানির কড়ি
গাছঠাকুরের পুজো
দাঁড়িয়ে ছিল হাজার অমারাত
দেউটি হাতে একলা মাঠের চাঁদ
দূরে কোথাও বৃষ্টিভেজা ঘর
টিনের চালে বিঠোফেনের চিঠি
কোথাও একটা জানলা খুলে রাখা
কোথাও একটা কাঁকন-পরা হাত
কোথাও একটা উড়ে যাবার সাধ
দাঁড়িয়ে ছিল কেমন-করা মন
মনের তলে মনের তলদেশ
তার অতলে হঠাৎ কারও মুখ
হঠাৎ কারও রাত্রি-চেরা ডাক
হঠাৎ কোনও নারিকেলের পাতা
ঠাণ্ডা-লাগা একজোড়া টনসিল
দাঁড়িয়ে ছিল ভুবনজোড়া মায়া
অষ্টরানির মৃত স্বামীর ছবি
শাদা ফ্রকের রিবন-বাঁধা চুল
কোল-বদলের ধূসর ছেলেবেলা
অতীত-করা হাজার গতকাল
আষাঢ়-করা শ্রাবণ-করা মন
আমার জন্য দাঁড়িয়ে ছিল পথ
পথের পাশে নদী
নদীর পাশে মানুষ কেন একা ?
মানুষ কেন একা ?

প্রিয় এই কবিতা আপনাকে দিলাম :)

ভাল থাকুন কবি । :)


৬১| ১৭ ই মে, ২০১৪ রাত ১:৫৮

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
এই লোকটাকে মোটেও পছন্দ করি না! এতো ভালো কেম্নে লিখে :( আমি পারি না কেন!

এই কবিতা আমি আগেও পড়ছি। :) থ্যাঙ্কস এগেইন।

আপনার জন্য ---- ;)

ভালোবাসার বেসাতি -- আহমেদ আলাউদ্দিন

মৃত্যুতান্ত্রিক পৃথিবীতে স্মৃতির বরাহ
কাঁদা ঘেটে ঘেটে সময়ের
নাভিঃশ্বাস তুলে নেওয়া হুলুস্থুল কিছু---
সাংঘাতিক কিছু রোমন্থন!
ভাঁড়ের মুকাভিনয়ে বিগত সুর
ভবিতব্যের গায়ে সূক্ষ্ণ ছেঁদ; তথাপি
বর্ষণমুখর সন্ধ্যায় পিঙ্গল আকাশে
কবিতার শেষ পঙক্তি!
কয়েকটা শব্দ, অভিধানের তৃতীয়
পৃষ্ঠায় অধরা! আর সাড়ে তেইশ নম্বর পাঁজরে
লিখে রাখা ভালোবাসার বেসাতি!


১৭ ই মে, ২০১৪ সকাল ১১:০০

মাহমুদ০০৭ বলেছেন: বাহ ! আইজ দিন শুরুই হইল আপনের কবিতা পইড়া :)
কবিতা ভালাই মনে হইতাছে ;)
তুচ্ছ না ;)




ভালোবাসার বেসাতি -- আহমেদ আলাউদ্দিন

মৃত্যুতান্ত্রিক পৃথিবীতে স্মৃতির বরাহ
কাঁদা ঘেটে ঘেটে সময়ের
নাভিঃশ্বাস তুলে নেওয়া হুলুস্থুল কিছু---
সাংঘাতিক কিছু রোমন্থন!
ভাঁড়ের মুকাভিনয়ে বিগত সুর
ভবিতব্যের গায়ে সূক্ষ্ণ ছেঁদ; তথাপি
বর্ষণমুখর সন্ধ্যায় পিঙ্গল আকাশে
কবিতার শেষ পঙক্তি!
কয়েকটা শব্দ, অভিধানের তৃতীয়
পৃষ্ঠায় অধরা! আর সাড়ে তেইশ নম্বর পাঁজরে
লিখে রাখা ভালোবাসার বেসাতি!


- আপনার কবিতা লোভ ধরিয়ে দিচ্ছে কবি , আরো কবিতার লোভ ।
ভাললাগার লোভ ,

ভাল থাকুন কবি ।

শুভকামনা রইল । :)

৬২| ১৭ ই মে, ২০১৪ রাত ২:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: যাদের বই পড়ার অভ্যাস, তাদের কে না কুয়াশা বা মাসুদরানা পড়েছে? বিশেষ করে আমার মত প্রাচীন যারা??

১৭ ই মে, ২০১৪ সকাল ১১:০৩

মাহমুদ০০৭ বলেছেন: সেটাই । কয়েক জেনারেশনের সঙ্গী এই বইগুলো ।
ভাল থাকুন । শুভকামনা রইল ।

৬৩| ১৯ শে মে, ২০১৪ রাত ৯:৪১

একজন সৈকত বলেছেন:
কুয়াশার সাথে আমার জন্মান্তরের পরিচয় - কারন আম্মা ছিলেন কুয়াশার ভীষণ ভক্ত। তিনি সেই পাকিস্তান আমলেই স্কুলে পড়তে কিনে রেখেছিলেন কুয়াশার প্রথম বইগুলির - প্রথম এডিশন। নানা বাড়িতে তিনি এবং মামা মিলে যে লাইব্রেরি গড়ে তুলেছিলেন সেখানে সেই বইগুলি বেশ যত্নের সাথেই দীর্ঘদিন ছিল। এখন নানাও নেই, নানুও নেই- নেই সেই নানা বাড়ি। তবে কুয়াশার প্রথম এডিশনের কয়েকটি বই বোধ হয় এখনও আমাদের বাসা তে আছে। নীল কালিতে সেই বইগুলির ভিতরে লেখা আমার আম্মার নাম ও নানাবাড়ির ঠিকানায় আমি কিশোরী বয়সের বই পাগল আম্মাকে যেন দেখতে পাই। পরবর্তীতে আমি যখন পুরোন বাঙ্গলা গান ছেড়ে দিয়ে কুয়াশা পড়তাম - বিশেষ করে ঐ অংশটুকু যেখানে কুয়াশা আফ্রিকার কুমীর সংকুল লিম্পোপো নদীতে সরোদ বাজাচ্ছে - কি যে ভালো লাগতো- সেই প্রথম মনে হয় আমি জেনেছিলাম বদ্ধ ঘরে থেকেও কি করে মনের পাখায় ভর করে ভেসে বেড়ানো যায় - কৈশোরে প্রবেশোন্মুখ সেই স্কুলের দিনগুলি অনন্য হয়ে উঠেছিল এই কুয়াশার গুণে। আর মাসুদ রানার কথা কি বলবো- মাসুদ রানা সিনেমা দেখার কল্যানে মাসুদ রানা মানেই মনে হত সোহেল রানা, আর তার গ্লামারাস সঙ্গিনী সে সোহানা বা আর যেই হোক - সে যেন অলিভিয়া- তবে মাসুদ রানার সাথে পরিচয় কুয়াশার অনেক পরে - সম্ভবত ক্লাস নাইন-টেনে থাকতে সবচেয়ে বেশী মাসুদ রানা পড়া হয়েছে - হোস্টেলে থাকতে চাঁদা তুলে যেন মাসুদ রানা নয়- কিনতাম নিষিদ্ধ রোমাঞ্চ- কি সব দিন গেছে! আপনার লেখাটি অনেক নস্টালজিক করে তুলল- অযথা বকবক করলাম হয়তো- তবে কুয়াশা-রানার সাথে মিশে থাকা 'আমার দিনগুলি'র কথা বলতে পেরে হালকা লাগছে - এর পরে কত রকম বই পড়লাম, বিশেষ করে হুমায়ূনের তোড়ে আর রানা-কুয়াশা পড়া হয় নি- কিন্তু কুয়াশা-রানা পড়ার যে থ্রিল, বুনো-অন্ধ আনন্দ তা আর পরে পেলাম কই! অনেক ধন্যবাদ লেখাটির জন্য।

২০ শে মে, ২০১৪ সকাল ১১:০২

মাহমুদ০০৭ বলেছেন: কুয়াশা কেমন যেন অদ্ভুত এক জগতে নিয়ে যেত ।
সেই সময়টার কথা মনে হলে এখনো কেমন যেন লাগে ।
সোহেল রানা ও মাসুদ রানার ভক্ত ।

অযথা বকবক করলাম হয়তো - অযথা নয় ভাই ।
লেখার মধ্য দিয়ে আমরা নিজেদের ই ত প্রকাশ করি । প্রকাশ
অ ভারমুক্ত করার জন্য লেখা দরকার ।

কাজীদার কাছ হতে যে আনন্দ পেয়েছি তা এই ক্ষুদ্র জীবনে অমূল্য সম্পদ ।

সরোদ - এটা হয়ত কুয়াসার মাধ্যমে এই বইতেই থেকে যাবে ।
এখনো এই বইয়ের বিভিন্ন অংশের কল্পিত চিত্র মানস পটে ভাসে । অনেক দিন - অনেকদিন কুয়াশার ঘোরলাগা জগতে ছিলাম । সে সময় আর ফিরে আসবেনা ।


আপনাকে দেখে ভাল লাগছে ।
ব্যস্ততা আছে , থাকবে , এর ভেতর যখন সময় পাবেন আসবেন ।
প্রিয় মানুষগুলো না দেখলে পেলে মন তা একটু খারাপ থাকে ।

ভাল থাকবেন ভাই । অনেক অনেক শুভকামনা রইল আপনার প্রতি ।

৬৪| ২৫ শে মে, ২০১৪ রাত ১২:৫৯

আমি তুমি আমরা বলেছেন: পোস্টে ভাল লাগা।

২০১১ সালে মাসুদ রানা আর কুয়াশাকে নিয়ে একটা উপন্যাস বেরিয়েছিল- সেই কুয়াশা। আমার মতে এটাই এখন পর্যন্ত মাসুদ রানা আর কুয়াশা সিরিজের সেরা উপন্যাস।পড়েছিলেন কি?

২৫ শে মে, ২০১৪ সকাল ৮:৪৩

মাহমুদ০০৭ বলেছেন: হা পড়েছি । অটাই আমার মাসুদ রানার শেষ সিরিজ পড়া - এখনো পর্যন্ত । এটার ফিনিশিংটা একদম ভাল লাগেনি - তারাহুড়া
করে করা ।
ভাল থাকুন ভাই ।

৬৫| ৩০ শে মে, ২০১৪ রাত ১১:০৫

এহসান সাবির বলেছেন: ভাই মাস কিন্তু শেষ।

অপেক্ষায় আছি পোস্টের জন্য।


শুভ কামনা।

৩১ শে মে, ২০১৪ রাত ১২:১২

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহ , কাল পর্যন্ত অপেক্ষা করতে হবে :)
আজ ৩১ তারিখ :)
ভাল থাকুন এহসান ভাই :)

৬৬| ০৭ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩৯

আমি ইহতিব বলেছেন: রিফাত ২০১০ এর পোস্টের সূত্র ধরে আপনার এই পোস্টে আসা। পোস্ট পড়েতো নস্টালজিক হয়ে গেলাম। মাসুদ রানা পড়তামনা খুব একটা, কুয়াশাই বেশী প্রিয় ছিলো। একসময় আমিও কুয়াশাকে নায়ক বানিয়ে ছিলাম। আর পাঠ্য বইয়ের ভেতরে গল্পের বই পড়ার শাস্তিসরূপ একবার আব্বু বইটি নিয়ে কুটি কুটি করে ছিঁড়ে ফেলে আর সাথে ধোলাই তো ছিলোই। তবু বই পড়া বন্ধ হয়নি। এমনই এক নেশা ছিলো - কুয়াশা আর তিন গোয়েন্দা সিরিজে। গত তিনবছর ধরে বইমেলায় গিয়ে অনেক আশা নিয়ে সেবা প্রকাশনীর স্টলে কুয়াশার বই খুঁজে বেড়াই আর প্রতিবারই নিরাশা নিয়ে ফিরে আসি।

০৮ ই জুন, ২০১৪ সকাল ৯:৫৮

মাহমুদ০০৭ বলেছেন: কুয়াশা হাতের কাছে পেলে কিনে রাখেন - এখন আর
এসব বই তেমন একটা দেখা যাচ্ছে না - কুয়াশার বই অনেক দিন ধরে রিপ্রিন্ট হচ্ছে না ।

ভাল থাকবেন আমি ইহতিব । শুভকামনা রইল ।

৬৭| ০৮ ই জুন, ২০১৪ সকাল ৮:৪৮

রিফাত ২০১০ বলেছেন: মাসুদ রানা পড়তে আমারও ভালো লাগে। পোস্টে +

০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:০২

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ রিফাত ভাই ।
আমার ব্লগে আপনাকে স্বাগত ।
ভাল থাকবেন ।

৬৮| ১১ ই জুন, ২০১৪ রাত ৯:৫২

ঘাসফুল বলেছেন: কিছু দিন আগে, ব্যবসায়িক কারনে কাজীদার নাতি'র (বয়স প্রায় আমার সমান) সাথে কথা হলো- কাজীদা নাকি আমাদের চেয়েও স্ট্রং আছেন ফিজিকালি... শুনে খুবি ভালো লাগলো... :)

১৩ ই জুন, ২০১৪ সকাল ১১:৫৭

মাহমুদ০০৭ বলেছেন: অনেক অনেক ভাল লাগছে জেনে ভাই :)
কাজীদা আরো অনেক অনেক দিন সুস্থ থাকুক ।
জানানোর জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।
ভাল থাকবেন ।

৬৯| ১৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:২১

একলা চলো রে বলেছেন: ক্লাস এইটের কৈশোর‚ ষ্টেশন রোড‚ নূপুর সুপার মার্কেট‚ ৮-১০ টাকার মাসুদ রানা আর ওয়েস্টার্ন‚ কত স্মৃতি! :(

খুব নস্টালজিক করে দিয়েছেন।

১৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: এই স্মৃতিই আমাদের সারা জীবনের সম্বল ।

ভাল থাকুন ভাই ।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।

৭০| ১৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:০৩

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সেবার বইয়ের পোকা ছিলাম এককালে...
আহা কত শত বই যে কালেকশন করসি...
কি মাসুদ রানা কি ওয়েস্টার্ন কি অনুবাদ সবই...
ওই জিনিসগুলি হলে তখন দুনিয়ার আর কিছু লাগতো না আমার...
মাইনুদ্দিন মইনুলের ভাষাতেই বলি, বিস্কুটের গুড়া হয়ে যাওয়া প্রিয় বই গুলার জন্য সমবেদনা...

৭১| ১৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:০৪

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সেবার বইয়ের পোকা ছিলাম এককালে...
আহা কত শত বই যে কালেকশন করসি...
কি মাসুদ রানা কি ওয়েস্টার্ন কি অনুবাদ সবই...
ওই জিনিসগুলি হলে তখন দুনিয়ার আর কিছু লাগতো না আমার...
মাইনুদ্দিন মইনুলের ভাষাতেই বলি, বিস্কুটের গুড়া হয়ে যাওয়া প্রিয় বই গুলার জন্য সমবেদনা...

১৫ ই জুলাই, ২০১৪ রাত ১০:১৬

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ নাসিফ ভাই । আপনাকে দেখে ভাল লাগছে ।
এই স্মৃতি গুলোই মনে ভেতর সমসময় উজ্জ্বল হয়ে থাকবে ।
ভাল থাকবেন ভাই ।
শুভকামনা ।

৭২| ১৩ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৪

অনন্ত আরেফিন বলেছেন: সেবার বই নিয়ে এর চাইতে আবেগতাড়িত লেখা আমার চোখে পড়েছে বলে মনে করতে পারছিনা। অনেক ভালো লাগলো পোস্টটা।

০৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪৯

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ আরেফিন ভাই । কৃতজ্ঞ বোধ করছি ।
ভাল থাকবেন ভাই । শুভকামনা রইল ।
( দেরিতে দেখার জন্য খুবই দুঃখিত । এতদিন খেয়ালই করিনি । নটিফিকেশন আজ দেখালো ! আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । )

৭৩| ০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:২৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: কৈশোর বিক্রি করা যায় না - এক কথাতেই সব বলে দিয়েছেন।আমার অবশ্যি তিন গোয়েন্দাই বেশী ভালো লেগেছিল।

০৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৫৮

মাহমুদ০০৭ বলেছেন: তিন গোয়েন্দা আমারো ভাল লাগে আপা।
আপনাকে দেখে ভাল লাগছে /।
ভাল থাকবেন ।
অনেক অনেক শুভকামনা রইল ।

৭৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:৪৬

আরণ্যক রাখাল বলেছেন: জাহাঙ্গির স্যারের কাছে সেবার কিছু কিছু বই আছে নিয়ে পড়ি মাঝে মাঝে| চারিদিকে শত্রু বইটা অসাধারণ লেগেছে| এটাও স্যারের কাছ থেকে নেয়া| আমি অসাধারণ এক শিক্ষক পেয়েছি

০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:৩০

মাহমুদ০০৭ বলেছেন: চারিদিকে শত্রু বইটা আমারো খুব প্রিয় । মাসুদ রানার সেরা বইগুলোর একটা মনে করি । আপনার স্যারকে আমার শুভেচ্ছা জানাবেন ।
ভাল থাকবেন আরণ্যক ভাই ।

৭৫| ১১ ই জুলাই, ২০১৫ রাত ২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: মাসুদ রানা
কুয়াশা
শেখ আবদুল হাকিম - অনুবাদ, ওয়েষ্টার্ণ
রহস্য পত্রিকা

কতো ঘুমহীন রাত পার করেছি, মাসুদ রানা পড়া শুরু করেছি কবে যে ভোর হয়ে গেছে - শিতের রাতে হিম শিতল ঠান্ডা আর মাসুদ রানার বই বিছানার পাশে টেবিল লাইট । আহা জীবনের শ্রেষ্ট সময় ছিলো সে দিন । ট্রেনে বা বাসে বসে রহস্য পত্রিকা পড়তে পারা ছিলো একটা রিতিমতো ষ্ট্যানডার্ড “ব্যাপার স্যাপার” মেজর আনোয়ার হোসেন এর লেখা “হেল কমান্ডো” বইটি কোথাও না পেয়ে সেগুন বাগিচার বাড়ীতে গিয়ে পাই এবং তারপর অসংখ্যবার বই কিনতে এখানে সেখানে না ঘুরে সেগুন বাগিচা কাজীদার বাড়ীতে চলে গেছি ।

০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:৩৫

মাহমুদ০০৭ বলেছেন: সেই সময় !
আহ সেই সব সৃতি ।
“হেল কমান্ডো” যারা পড়েন নি তারা খুব মিস করছেন বলব । দারুণ একটা বই । ভাল থাকবেন মিতা ।

৭৬| ০৩ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৩২

খায়রুল আহসান বলেছেন: হতবাক হয়ে গেলাম । কল্পনাও করিনি -বাবা এসব পড়েছেন !! কি অবস্থা ! সবসময় বাবাকে দেখেছি ইমাম গাজ্জালি , হাফিয , রুমি , গালিব এদের বই পড়তে -- বিদ্যোৎসাহী এবং অনুসন্ধিৎসু পাঠকের কোন সীমা পরিসীমা নেই, তারা সবকিছু থেকেই জীবনের শিক্ষা নিতে পারে।
মাস তিনেক আগে নাড়াচাড়া করতে গিয়ে দেখি সব বই বিস্কিটের গুড়ো হয়ে গেছে -- এ সর্বনাশা পরিণতির কথা জেনে দুঃখ পেলাম।
আমি বিক্রি করিনি । কৈশোর বিক্রি করা যায় না - চমৎকার কথা বলেছেন। আসলে কোনটাই বিক্রী করা যায়না- মানুষের শৈশব, যৌবন, প্রৌঢ়ত্ব বা বার্ধক্যের কোন স্মৃতিই বিক্রয়যোগ্য নহে।
বাবার কথা মনে পড়লে একটা সাদা দেয়াল দেখি । সফেদ দেয়ালে মিশে বাবা আমার একলা বাবা -- সুগভীর অনুভূতির অসাধারণ অভিব্যক্তি!

০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:৪০

মাহমুদ০০৭ বলেছেন: বিস্তৃত প্রতিক্রিয়ার জন্য অশেষ ধন্যবাদ স্যার।
ভাল থাকবেন ।
আপনার লেখক - জীবন সুন্দর ও আনন্দময় হোক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.