নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

@ @

মাহমুদ০০৭

@ @

মাহমুদ০০৭ › বিস্তারিত পোস্টঃ

গল্প - বেহুদা এক জীবনের বয়ান

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫৮

এখনো সময় আছে আপনি ফিরে যান । গল্পের নাম দেখলেন আর ওমনি চলে এলেন,না?গল্পের এতই মজা?ছোটবেলায় দাদি - নানির মুখে কত গল্প শুনেছেন,আপনার নিজের ও চারপাশের কত গল্প গিলেছেন- তবুও লোভ যায় না কেন লোভী আপনার !
এখনো আছেন ? তাহলে একটা গল্প বলি।চাইলেই ঝটপট দুমিনিট ম্যাগি নুডলস এর মত চটপট গল্প বানানো যায়।গল্পের আদি - অন্ত নির্ধারণে দুমিনিট কিন্তু বিপুল সময়। মুহূর্তেই ত কত কিছু ঘটে যায়! তাই না ? জানেন নিশ্চয়ই এই পৃথিবী নিজেই বিরাট গল্পের আকর।

যা হোক গল্প বলা শুরু করি । গল্পটি আমার অথবা আমার নাম দিয়ে চালানো অন্য কারো গল্প হতে পারে । অথবা কাল্পনিক ও হতে পারে।যেটাই হোক,তাতে আপনার সমস্যা নেই । গল্পের শুরুতে ধরে নেয়া যাক - আমার শামিমা নামে একজন প্রেমিকা আছে । আপনার নিশ্চয় জানতে ইচ্ছে করছে শামিমা কেমন?দেখুন ত শামিমা এমন হলে আপনার পাঠক হৃদয় তৃপ্ত হয় কিনা ? -
পাট গাছটির মত চুল হলে
দুধে আলতা বন্ন হলে
ঘেচ কড়ির গতর হলে
বাশির মত নাক হলে
ছোট ছোট পা হলে
চাঁদপানা মুখ হলে।

প্রিয় পাঠক ! আপনার আগ্রহ কে জিইয়ে রাখার জন্য শামিমা কেমন তা এখনি বলছি না । তার চেয়ে বরং আমার ভাবনার দিকে তাকানো যাক।আমার বাবা অসুস্থ - দীর্ঘদিন ধরে , আজকেও হাজার কয়েক টাকার ঔষধ কিনলাম।ভাবছিলাম - আহ ! আজ বাবা মারা গেলে কেমন হত! ধুঁকে ধুঁকে বেঁচে অর্থ শ্রাদ্ধ করার কি মানে ? কবরে যাবিই যখন ঝটপট গিয়ে রাস্তা ক্লিয়ার কর আমার !বেকার আছি তবু টাকা জোটে না ,বুড়ো বদমাশ সব নিজের কাছে আগলে রেখেছে ! এই বুড়ো ধরাধামে থাকা মানে শামিমাও হাতছাড়া হওয়া । আমি জানি বাবা বেঁচে থাকলে আমার আর শামিমার বিয়ে মেনে নেবেন না। এর চেয়ে ভাল বুড়ো মরলে - পটাপট কিছু পুঁজি হাতে আসলে ব্যবসা ও করা যাবে,শামিমাকেও বাগানো যাবে।
বিশ্বাস করুন বাবার মৃত্যু চাইবার মত পাষণ্ড আমি নই । স্রেফ অর্থনৈতিক কারণে আমাকে এমন ইচ্ছে পোষণ করতে হচ্ছে।তবু এই গল্পের জন্য আপনি ও আমি পুঁজিবাদের কাছে ঋণী। সমাজতন্ত্রে এ গল্পের হাল কি হত কে জানে!
পাঠক ! জানি অনেকে আমাকে মন্দ ভাবছেন হয়ত ভাবছেন এ ত দেখি মড়ার অপেক্ষায় থাকা মানুষরূপী শকুন! সুহৃদ আমার! দেখুন কি বিধিলিপি! শকুনের দোয়ায় গরু না মরলেও ( আমি জানি না শকুনের দোয়ায় আদৌ গরু মরে কিনা ! প্রবাদে আছে তাই বলছি ) সে রাতেই বাবা পরপারে চলে গেলেন ।হতবাক হয়ে গেল ধর্ম - নৈতিকতা - সামাজিকতার মিশেলে তৈরি আমার বিবেক । ধিক্কার দিতে থাকল আমাকে। তবে এ অবস্থা বেশিক্ষণ চলতে দিলাম না।এসব আপদ বাদরের মত , মাথায় চড়তে দিলে বিপদ! পরমেশ্বর না চাইলে নিশ্চয় তাকে তুলে নিতেন না। তিনিই ত সর্বজ্ঞ , তিনিই ত জ্ঞানী ! তার অসীম লীলার আমরা কটুকু জানি! এ এন্টিডোট বিবেকের উপর প্রয়োগ করায় বিবেক আমার গৃহপালিত গরুর মত শান্ত হয়ে গেল।

যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করার পর আমি শামিমার বাবার কাছে গেলাম ।শামিমার বিচক্ষণ বাবা আমার সদ্য গজানো পকেটকে সাদরে বরণ করে নিলেন। তারপর - কিঞ্চিৎ লজ্জামাখা মুখে বলি - শামিমাকে বিয়ে করে সুখে শান্তিতে বসবাস করিতে লাগিলাম।
ভাইয়েরা আমার ! এখানেই যে গল্প শেষ করে দিতে ইচ্ছে হচ্ছে খুব !
জানি তাতে আমার উপর বেজায় নাখোশ হবেন । আধুনিক বিজ্ঞ পাঠক হিসেবে গল্পের কাছে আপনাদের নানা দাবি -
টুইস্ট চান , শেষ হইয়াও শেষ হইল না চান , ইঙ্গিতময়তা-অস্পষ্টতা - দ্বার্থবোধকতার দ্যোতনা দোলা চান , মেদহীন ঠাসবুনোটে গাঁথা ঝরঝরে গল্প চান , গল্প হীন গল্প শোনার আবদার আছে কারো কারো।
আপনারা যত পান - তত চান - রাক্ষুসে খাই আপনাদের !এই গতানুগতিক সমাপ্তিতে আপনারা ক্ষিপ্ত হবেন তা ত জানা কথাই ! আমি অনুভব করছি গল্পরথের লাগাম আমার হাতে থাকলেও নিয়ন্ত্রক আপনারা - আপনাদের সন্তুষ্টি নিয়ে আমাকে চলতে হবে।গল্পের এ পর্যায়ে আমি খুব খোশমেজাজে আছি। এখন এমন জায়গায় আছি -যেখান হতে গল্পকে আমি যেকোন দিকেই ইচ্ছেমত ঘুরাতে পারি - ঘাড়ের উপর আপনারা আছেন জেনেও ।এ মুহূর্তে আমি এমনই ঈশ্বর যে একটু পর তার ঈশ্বরত্ব হারাতে যাচ্ছে।

যা হোক দেরি না করে আবার গল্পে ফিরে আসি। নতুন বিয়ে - বুঝতেই পারছেন কেমন এক ঘোর লাগা অনুভবে দিন কেটে যাচ্ছে আমার।সবার কললহরীতে মুখরিত আমার বাসভবন। একদিন আশীর্বাদ দিতে আমার এক শিল্পপতি মামা এলেন , শামিমাকে দেখে তার চোখে কেমন একটা ঘোর লাগা ভাব দেখতে পেলাম, পুরুষ মানুষ আমি - ত জানি এর কি মানে! শামিমাও বিব্রত। অস্বস্তি কাটাতে আমি বললাম - শামিমা ! এ আমার মামা ! সালাম কর!
হায় ! তখন কি জানতাম কিছুদিন পর শামিমাই আমার মামিমা হয়ে যাবে!

পাঠক! আপনাদের এই মর্মে আশ্বস্ত করছি যে - এই ট্র্যাজিক পরিণতিতে আমি দেবদাস হইনি। শামিমা গেছে তাতে কি আরেকটা বিয়ে করেছি!শামিমার চলে যাওয়ায় বরং আমার শাপে বর হয়েছে, প্রেম - ভালবাসা নামক ঠুনকো বায়বীয় ভাবাবেগ উবে গেছে। টাকার পিছনে পুরোপুরি মনোসংযোগী হয়েছি - যে টাকার জন্য শামিমা মামিমা হয়ে গেছে! এবার আমি নিশ্চিন্তে মুদ্রাস্ফীতির বিরুদ্ধে জেহাদ চালিয়ে যেতে লাগলাম। তারপর জীবন বয়ে গেল - কেটে গেল অনেক বছর -একদিন আয়নায় নিজেকে দেখে অবাক, এই আমি - হায়রে নিঠুর সময়!চুল একটাও কালো রাখেনি আমার! বড় হয়ে গেছে ছেলেমেয়েরা,বিয়ে করে সবাই সংসারী বাবা - মা , ওপারের ডাক এখন স্পষ্ট শুনতে পাই।
শামিমা ট্র্যাজেডির পর ব্যবসায় প্রচণ্ড খেটেছি , উথান - পতন চক্র শেষে সম্মান জনক অবস্থায় পৌঁছেছি। ভেবে অবাক হই , আমিও ঠিক বাবার মত -সব নিজেই ধরে রেখেছি । জানি আমি ছেলেদের মনে কি চলে - আমিও ত যুবক ছিলাম একদা ! ওরা চায় আমি সব বুঝিয়ে দিয়ে অবসর নেই,কিন্তু না !সব ছেড়ে - ছুড়ে নিজ - হাতে গড়া সাম্রাজ্যের কর্তৃত্ব হারাতে আমি রাজি নই !
!
একদিন বুকে প্রচণ্ড ব্যথা উঠে , সবাই মিলে হাসপাতালে নিয়ে যায় আমাকে । জ্ঞান হারাবার ঠিক আগ- মুহূর্তে আমার মনে হলো ওরা কি আমায় মেরে ফেলতে চায়! ৩-৪ পর জ্ঞান ফেরে আমার,সবাই বলে -আমার অপারেশন হয়েছিল , কোমায় ছিলাম, পরম করুনাময়ের দয়ায় বেঁচে ফিরেছি।

তারপর কিছুটা সুস্থ হতেই আমার প্রাণ প্রিয় ছেলেমেয়েরা আমায় ঘিরে ধরে , আলাদা আলাদা ভাবে - আমি জানতাম না তাদের মনে এত কথা আছে ! তখন কেউ নেই , আমার শিয়রে কেবল বড় ছেলে।আমার হাতটা তার করতলে নিয়ে বলে - বাবা!এই কয়দিন তোমার জন্য আমি কেবল কেঁদেছি।
চোখে আমার পানি আসে।শুধু বলি - বাপ আমার !
- বাবা ! তোমার ত বয়েস হয়েছে , আল্লাহর ইচ্ছেয় কখন কি হয় কে জানে ! আমার মনে হয় তুমি উইল করে গেলে ভাল করবে। এভাবে মরে গেলে ত হাসান ও সম্পত্তির ভাগ পাবে !

- হাসান ! আমার মনে পড়ে , আহ হাসান ! শামিমার গর্ভে আমার প্রথম ভালবাসার বীজ !
একটু সুস্থ হই বাবা ! ভেবে দেখি। -আমি বলি।
- আরেকটা কথা বাবা ! তুমি ত জান রফিক ব্যবসার কিছুই বুঝে না ! দোকান টা তুমি আমার নামে লিখে দিলে ভাল হয় ।
আমি চোখ বুজি।আমি ঘুম যাই আবার উঠি , চোখ খুলি আর বুজি ।
এর মধ্যে একদিন মেয়ে আমার বুকে আছড়ে পড়ে । আমার তখন চেতনা লোপ পাচ্ছে , এর মাঝেই শুনতে পাই - বাবা ! তোমার
জামাইয়ের ত অবস্থা খারাপ , তুমি মরলে ওরা কেউ কিছু দেবে না!কিছু জমি সরাসরি তুমি আমার নামে লিখে দাও বাবা!!
- আমি ত ওদের মা ! হাড়ে হাড়ে চিনি সবকটাই বদমাশ ! তুমি সবকিছু
আমার নামে লিখে দাও নয়ত বুড়া বয়সে ভিক্ষা ছাড়া উপায় থাকবে না । ।

আহ ! প্রিয় পাঠক! হৃদয়টা দুমড়ে - মুচড়ে গেছে , জীবন সায়াহ্নে তাহলে কি এমন ক্ষমাহীন অন্ধকার ওত পেতে থাকে ! ঠিক আছে জীবন ! আমিও ভেবে রেখেছি সুস্থ হই একবার , আমার সব সম্পত্তি এতিমখানায় দান করে দেব!

মোটামুটি সুস্থতার দিকে এগিয়ে যাচ্ছি আমি , সবকিছু ঠিক - ঠাক থাকলে কয়েকদিন পর ডাক্তার রিলিজ দিয়ে দেবেন। সবাই এখন আশঙ্কা মুক্ত,আগের মত আমায় ঘিরে জটলা নেই। পালা করে পরিবারের একেকজন রাতে আমার সাথে থাকে। আজ আছে ছোট ছেলে রফিক।

রাত দশ টার দিকে ঘুমিয়ে পড়লাম। হঠাৎ বাবা বাবা ডাকে তন্দ্রা ছুটে গেল। চোখ খুলে দেখি আমার দিকে তাকিয়ে আছে রফিক, কেমন উদ্ভ্রান্ত দৃষ্টি ! ভয়ঙ্কর কিছু বয়ে বেড়াচ্ছে যেন মুখে।দেয়ালে ঝুলানো ঘড়িটার দিকে তাকিয়ে দেখি - রাত দুইটা ।
- বাবা ! বাবা !
- কি ?
- আজ সালাম ভাই আমাকে দোকানে ঢুকতে দেয়নি। তুমি নাকি এই দোকান তাকে দিয়ে দিচ্ছ ?
আমি চমকালাম।
- না বাবা ! আমি ত এমন কিছু বলিনি !
- বিশ্বাস করি না আমি ! তুমি সবসময়েই আমাকে বঞ্চিত করছ !
এ কথা বলে রফিক আমার মাথার নিচ হতে বালিশ টেনে নিল।
চোখে আমার ভয় । কি করতে চায় রফিক ?
- বাবা শোন বাবা ..... আমার কোন কথা রফিকের কানে ঢুকে না,সে বালিশ টা আমার মুখ বরাবর নামিয়ে আনছে ........... তবে কি রফিক আমায় .. ... কি অদ্ভুত ... ঠিক সেই মুহূর্তে শামিমাকে দেখতে পেলাম........ শামিমা ! শামিমা ! ......

তারপর কি হল তা না হয় আপনারা নাই জানলেন ! হয়ত অনেকেই ভাবছেন রফিক আমাকে মেরে ফেলেছে! কিন্তু আমি মারা গেলে আপনাদের গল্প বলছি কি করে ! আবার মরেও ত গল্প বলা অসম্ভব কিছু না!ভাবনার ডালপালা আপনাদের হাতেই তুলে দিলাম। এমন বহুরৈখিক ডালপালামার্কা সমাপ্তি ই ত আপনারা প্রত্যাশা করেন - তাই না ? হাহাহ ।

গল্প শেষ , কিন্তু শামিমা কেমন তা ত আপনাদের জানানো হল না ! অনেকে হয়ত্ আগ্রহ হারিয়ে ফেলেছেন ! ওয়াদা পূরণের খাতিরে বলছি - শামিমা ছিল সুন্দরী। কেমন সুন্দরী ? যেমন সুন্দরী হলে ট্রয় ধ্বংস হয় , যেমন সুন্দরী হলে পৃথিবীর প্রথম গল্পের সৃষ্টি হয়,কাবিল হাবিল কে মেরে ফেলে ।

আমি খুব খুশি যে , পৃথিবীর প্রথম গল্পের সাথে আমার শামিমা নামক গল্পের মিল আছে । আমি খুব খুশি যে ,পৃথিবীর প্রথম গল্পের সাথে আমার শামিমা নামক গল্পের কোন মিল নেই।মিল আছে কারণ শামিমা আমার হয়নি।মিল নেই কেননা পৃথিবীর প্রথম গল্প শক্তি দ্বারা নির্ধারিত হয়েছিল। আর আমার ? অর্থ মশায় অর্থ ।
আমি খুব খুশি যে গল্প পড়ে আপনার পাঠক - হৃদয় তৃপ্ত হয়নি।আমি জানি অনেক প্রশ্ন আপনার মাথায় কিলুবিলু করছে । কেমন হুড়মুড়িয়ে এক জীবনের গল্প শেষ হয়ে গেল ! এত সহজ ! হ্যা , আমি বলছি খুবই সহজ । জীবনটা একঘেয়ে ও গতানুগতিকভাবেই শেষ হয়।আপনি ইবলুন কটা জীবনে বৈচিত্র্য থাকে ? আপনি বলুন প্রতিটা স্বর্গদীপ্ত প্রাণ কি পৃথিবীর রোমশ অন্ধকারে ক্রমশ নিজেকে হারিয়ে ফেলে না ?তবু জীবনের মাঝেই মানুষ জীবন খুজে বেড়ায় , সবকিছুর মাঝে নিজেকে খুঁজে ফেরে , যাই পায় , তাই কুড়ায় । আমি ও তাই করেছি।আসলে জীবন একটা নেশার নাম , কিছুর না কিছুর নেশায় তাকে মেতে থাকতে হয় , নেশা কাটলেই বিপদ । তখন জীবনআরশিতে ষোল আনা মিছার সবটুকুই যে ধরা পড়ে যায় !
আমি আগেই সতর্ক করেছিলাম আমার গল্পে বৃথা সময় অতিবাহিত করবেন না । করেই যখন ফেলেছেন তখন আপনার কাছে একটা প্রশ্ন রেখে গল্পের নটে গাছ মুড়ে দিচ্ছি,বলুন ত - জীবনের কোন অর্থ কি আপনি খুজে পেয়েছেন ? নাকি এখনো হাতড়ে বেড়াচ্ছেন ?























মন্তব্য ৬৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৫ ভোর ৪:৪৯

মশিকুর বলেছেন:

লেখক দেখি বিপদে =p~

আমার কমেন্টও বৃথা সময় অতিবাহিত করার মতন হইতে পারে :(
****************
কিসের লেখক আপনি পাঠকের মন জয় করতে পারেন না? =p~

আপনি জানেন যে, 'মূল গল্পে বিবাহ হইলে তারপর বাঁশর রাইতের বর্ণনা দেওয়া পাব্লিক ডিম্যান্ড' =p~ =p~

...যাহোক এখানে আসল কথা হল, পাঠক লেখককে নিয়ন্ত্রণ করবে? নাকি লেখক পাঠককে নিয়ন্ত্রণ করবে??? একটা কথা প্রচলিত আছে, “যে সমাজের পাঠক যেমন, সে সমাজের লেখকও তেমন” অর্থাৎ ডিমান্ড অনুযায়ী সাপ্লাই...

পাঠকের মনজয় করতে পারলে সে লেখক; আর তানা হলে সে হবে সৌখিন লেখক... তবে প্রথা বিরোধী লেখকেরাও ভালই কুখ্যাতি অর্জন করে...

তো? পাঠক’স আর অল-ওয়েজ রাইট; ইফ দে আর রং :-P চান্দু ব্যাপার নাহ্! সি দ্যা ফার্স্ট রুল।
****************
ইয়েস! মূল গল্পটি অসম্পূর্ন ছিলো। তবে অসম্পূর্ন গল্পরাও অনেক সময় ভাল মর্জাদা পায় ;)


তবে যে যাই বলুক লেখককে খাঁচায় ভরার পক্ষে আমি নই। লেখককের হওয়া উচিৎ সরকারের মতন। যে যাই বলুক লেখক লেখকের কাজ করে যাবে... এটাই আমার কমেন্টের বটম লাইন।

আগেই কইছিলাম আজাইরা কমেন্ট...
****************
যাহোক আমার কাছে জীবনের অর্থ হল ‘মানুষ’ হওয়া, মানুষের সংজ্ঞাটা অবশ্য বড়...

=p~

১২ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

মাহমুদ০০৭ বলেছেন: লেখক মিয়া আসলেই মাইঙ্কা চিপায় :প
তবে যে যাই বলুক লেখককে খাঁচায় ভরার পক্ষে আমি নই। লেখককের হওয়া উচিৎ সরকারের মতন। যে যাই বলুক লেখক লেখকের কাজ করে যাবে... এটাই আমার কমেন্টের বটম লাইন। বাহ ! শুনে ভাল ভাল লাগছে ;) জব্বর কমেন্ট ।সিনা বড় হইয়া গেল রে ভাই ।
পাশে আপ্নে থাকলে হইব ভাই আর বাকি সব বাদ ;)
বাসর রাইতের লগে কেলাম বিলাই মারনের গীত অ জুইরা দিতে হয় । বেহুদা গল্প দেইখা করলাম না / ;)
কবিগুরুর থিওরি মানলে সব ছোটগল্প অসম্পূর্ণ বটে ;)
একটা কথা প্রচলিত আছে, “যে সমাজের পাঠক যেমন, সে সমাজের লেখকও তেমন” অর্থাৎ ডিমান্ড অনুযায়ী সাপ্লাই... জেনারেলি এটাই ঘটে।
বরাবরের মত উপভোগ্য কমেন্ট ।
ভাল থাকবেন প্রিয় মশিকুর ভাই ।
ঈদের শুভেচ্ছা রইল ।, :)




২| ০৬ ই জুলাই, ২০১৫ ভোর ৪:৪৯

প্রবাসী পাঠক বলেছেন: ফাঁদ ও সমতলের গল্প।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪৭

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহা :P ভাই ।

৩| ০৬ ই জুলাই, ২০১৫ সকাল ১০:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: অপ্রয়োজনীয় কথাবার্তা না বলে শুধু গল্প বললেই বোধহয় ভালো হতো । যাহোক, শামিমা ব্যাপারটা নিয়ে একটু ব্যথিতই হয়েছি । মেয়েটা অভাবে পড়ে কিবা করতে পারতো? বাস্তবতা বড় নিঠুর! কোথায় যেন পড়েছিলাম, লাইফ ইজ নাথিং বাট টাইম পাসিং ।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৫১

মাহমুদ০০৭ বলেছেন: বেহুদা বলেই হয়ত বেহুদা কথা আসছে :P
আপনার মতামত জানানোর জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ।
ভালো থাকবেন ভাই ।
অনেক অনেক শুভকামনা রইল

৪| ০৬ ই জুলাই, ২০১৫ সকাল ১১:০০

কান্ডারি অথর্ব বলেছেন:



আইচ্চা কইঞ্চেন দেহি গল্পের নায়িকারে পরীর লাহান সুন্দরী হইতে হইব কিল্লাই ?
ক্যান কালা কুচ কুইচ্চা হইছে সমেস্যা কুতায় ?

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪৬

মাহমুদ০০৭ বলেছেন: কুচ কুচ কালা র মার্কেট নাই , তাই হয়তো /
আগে কিছু গল্পে শ্যাম বরণ বা শ্যামলা দেখতাম ,এখন তেমন চোখে পড়ে নাই।
ভালো থাকবেন প্রিয় কান্ডারি ভাই ।
শুভকামনা রইল ।

৫| ০৬ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: লেখক যে অনেক বেশি পড়ছেন, তা লেখায় স্পষ্ট। গল্পে পাঠককে বেশি মুল্যায়িত করা হইছে। আমার কাছে ভালো লেগছে। বিশেষ করে সাধারন একটা দৃশ্যকে আপনি চমৎকার করে উপস্থাপন করেছেন। পাঠক হিসেবে আমি হতাশ হইনি, পয়সা উসুল, তবে পান সিগারেট খাবার পয়সা নেই।

উপরে কান্ডারী ভাই বলেছেন, গল্পের নায়িকারা সব সময় পরীর মত সুন্দরী কেন হয়? পরীরা যে সুন্দর হয়- এর কোন চাক্ষুস সাক্ষী আছে ? ;) :P জানা মতে নাই। যাইহোক, মানুষ যখন ভালোবেসে কাউকে নিজের নায়িকা বানায়, তখন ভালোবাসার সুত্র অনুযায়ীই সে পৃথিবীর সবচেয়ে সুন্দরী মানুষে পরিনত হয়।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:১৭

মাহমুদ০০৭ বলেছেন: উভয়মুখী ও যথার্থ মন্তব্য।বেহুদা গল্প বলেই পান সিগারেটের পয়সা থাকলো না । /। :P
পাঠক সবসময়েই নমস্য, শ্রী হরি হরি :)
মন্তব্য উপভোগ করলাম ।
ভালো থাকবেন প্রিয় কাভা ভাই । শুভকামনা রইল ।


৬| ০৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:০১

কান্ডারি অথর্ব বলেছেন:



@কা_ভা ভ্রাতা

একরডিং টু ঠাকুরমা পরীরা নানা রঙের হয়ে থাকে। যেমনঃ লাল পরী, নীল পরী, সাদা পরী( রংধনু এইক্ষেত্রে প্রযোজ্য নহে) যাই হোক আমার ইঙ্গিত ছিলো প্রেত্যেক গল্প কিংবা কবিতায় দেখা যায় লেখক কিংবা কবিরা নায়িকার রুপের বর্ণনা দিতে গিয়ে বলে, কমলা লেবুর মতো চোখ দুটি তোমার, দুধে আলতা গতর ধীরে চলো সোহাগী সরু কোমর...

কিন্তু কখনও কি দেখছেন লেখা হইছে পেত্নীর মত রুপ হইলেও তুমি আমার প্রাণের চেয়ে প্রিয়।

গল্প কিংবা উপন্যাস যাই বলেন না কেন আসলে ঠাকুরমার ঝুলি টাইপ না হলে আমাদের পাঠক মনে স্থান করে নেয় না। আমরা বাস্তবতার বাইরে এসে গল্পে ফ্যান্টাসি খুঁজে পেলেই তৃপ্ত হই। একজন লেখকের সার্থকতা হলো নিজের লেখায় ভিন্ন একটা ফ্যান্টাসি জগত তৈরি করে পাঠককে মোহাচ্ছন্ন করে তোলা।

পাঠক হিমুকে তৈরি করেনি। বরং লেখক পাঠকের মাঝে হিমুকে ছড়িয়ে দিয়েছেন।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:০৭

মাহমুদ০০৭ বলেছেন: কিন্তু কখনও কি দেখছেন লেখা হইছে পেত্নীর মত রুপ হইলেও তুমি আমার প্রাণের চেয়ে প্রিয়। হাহাহ :)

গল্প কিংবা উপন্যাস যাই বলেন না কেন আসলে ঠাকুরমার ঝুলি টাইপ না হলে আমাদের পাঠক মনে স্থান করে নেয় না। আমরা বাস্তবতার বাইরে এসে গল্পে ফ্যান্টাসি খুঁজে পেলেই তৃপ্ত হই। - সত্যি কথা। সিনেমাতেও সেম ।
দাদে মলম লাগাবার মত উপশমে আটকে গেছে। এটা যেমন একটা দিক তেমনি অন্য দিকেও প্রচুর কথা রয়েছে ।
কখনো বলতে ইচ্ছে হলে বল ব।
শুভকামনা প্রিয় কাণ্ডারি ভাই ।

৭| ০৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৩৮

হাসান মাহবুব বলেছেন: গল্পের থিম গতানুগতিক হলেও চমৎকার বলার ভঙ্গি। এটাই তো চাই গল্পে। কীভাবে একটা সাধারণ থিমকে লেখনীর গুনে অসাধারণ করে তোলা যায় তাতেই গল্পকারের শক্তিমত্তা নিহিত।

শুভকামনা রইলো।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:০১

মাহমুদ০০৭ বলেছেন: কীভাবে একটা সাধারণ থিমকে লেখনীর গুনে অসাধারণ করে তোলা যায় তাতেই গল্পকারের শক্তিমত্তা নিহিত। একমত প্রিয় হাসান ভাই ।
ভালো থাকবেন ।
শুভকামনা নিরন্তর।

৮| ০৬ ই জুলাই, ২০১৫ দুপুর ২:৪০

সুমন কর বলেছেন: তোমার গল্প মানে, ভিন্ন ধরনের গল্প। মানে বলার ভঙ্গি। কাহিনীও ভাল লাগল।

নীচে অনেক গ্যাপ, ঠিক করে দিও।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১০:৫৭

মাহমুদ০০৭ বলেছেন: আচ্ছা সুমন ভাই /।
আপনার ভালো লাগাতে আমারো ভালো লাগছে ।
ভালো থাকবেন সুমন ভাই ।
শুভকামনা রইল ।

৯| ০৬ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গল্প বলার ঢঙ্গে ব্যাতিক্রমী উপাস্থাপনা ভালো লেগেছে, তবে পাঠকদের এতো কড়াকড়া কথা বলবেন না, হাজার হলেও পাঠকরা কিন্তু ভয় পায় লেখকদের ঝাড়ি। :(

=p~ =p~ =p~

অনেকদিন পর গল্প পেয়ে ভালো লাগলো। ভালো থাকুন সবসময়।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১০:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহ , প্রিয় বোমা ভাই ;)
যাই বলেন শেষ পর্যন্ত পাঠকদের কিন্তু হাতে ;) হয়- তারাই নমস্য , নাইলে ত লেখক সাহেবেরই আত্তা পাত্তা থাকবো না :P ;) আপনার ভাল লাগায় আমিও আনন্দিত হলাম । অনেকদিন পর ব্লগিং করতে খুব ভাল লাগছে , ক্লান্তি সত্ত্বেও ।
:) প্রিয় মুখগূলো সব দেখতে পাচ্ছি ।
ভালো থাকবেন ভাই।
অনেক অনেক শুভকামনা রইল

১০| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ৯:২৮

মায়াবী রূপকথা বলেছেন: দারুন লিখেছেন। ভালোলেগেছে

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১০:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: ভাল লেগেছে জেনে খুশি লাগছে :)
ভালো থাকবেন আপ্নিও ।
শুভকামনা রইল ।

১১| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেখছেন এভাবে সবাই যদি এক এক করে নিয়মিত হতে থাকে তাহলে সামু আবার আগের মত (সেই আগের মতটা কি জিনিস আমি বুঝে উঠতে পারি না, আমার নিকের শুরু থেকে অদ্যাবধি এই শব্দটা শুনছি ;) :P ) জমজমাট হয়ে উঠবে। তাই আবার ডুব দিবেন না আশা করি। আর দেখেন না চেষ্টা করে, প্রবাসী পাঠক, ডি মুন এদের নিয়ে গল্প সংকলনটা আবার শুরু করা যায় কি না? পারলে ঈদ উপলক্ষ্যে নতুন করে আবার শুরু করুন। ঈদের ছুটিতে জমিয়ে সবাই পড়তে পারবে। আর মামুন রশিদ ভাইয়ের খবর জানলে জানাবেন প্লিজ, অনেক অনেক দিন উনার খোঁজ নাই।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৩৩

মাহমুদ০০৭ বলেছেন: সেই আগের মতটা কি জিনিস আমি বুঝে উঠতে পারি না, আমার নিকের শুরু থেকে অদ্যাবধি এই শব্দটা শুনছি ;) :P =p~ =p~ =p~ হাহহা আগে একচোট হাইসা নিলাম '
এইবার কাইসা কাইসা কই ;)
সবই নস্টালজিয়া ভাই :)
আসলে একটা সার্কেলে আবদ্ধ হয়ে গেলে পরে ওই সার্কেল উধাও হয়ে গেলে রিদম টা হারিয়ে যায় । তখন আর সামু
আগের মত লাগেনা। ;)
যার যার পিক আওয়ার ই আসলে তার তার সেরা সময়। হেরপর আগের মত কিছু নাই :P

মামুন ভাই বিজি আছেন । মুন ভাই ফ্রি হলে বা সঙ্কলনে নতুন কেউ আস লে ভাল হবে মনে হচ্ছে ।

শুভকামনা প্রিয় বোকা মানুষ ভাই ।
অনেক অনেক শুভেচ্ছা রইল ।

১২| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:২৩

এহসান সাবির বলেছেন: আসলে জীবন একটা নেশার নাম , কিছুর না কিছুর নেশায় তাকে মেতে থাকতে হয় , নেশা কাটলেই বিপদ.......


শুভেচ্ছা।

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৩৬

মাহমুদ০০৭ বলেছেন: শুভকামনা প্রিয় সাবির ভাই ।
ভালো থাকা হোক সবসময়ের জন্য ।

১৩| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:২৮

প্রামানিক বলেছেন: সাধারন একটা দৃশ্যকে আপনি চমৎকার করে উপস্থাপন করেছেন। ভাল লাগল। ধন্যবাদ

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৩২

মাহমুদ০০৭ বলেছেন: ভালো লাগায় আন্তরিক ধন্যবাদ জানবেন প্রামাণিক ভাই ।
ভালো থাকবেন ।
শুভকামনা রইল। :)

১৪| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ৩:২৯

প্রবাসী পাঠক বলেছেন: মাহমুদ ভাই, আপনার প্রায় প্রতিটি গল্পেই প্রথা ভাঙ্গার বিষয়টি লক্ষ্যনিয়। ' প্রথা ভাঙ্গা ' শব্দটা ব্যবহার মনে হয় ঠিক হচ্ছে না। সৃষ্টিশীল কোন কিছুকেই প্রথা নামক শিকল দিয়ে বন্দী রাখা যায় না। সৃষ্টিশীল যে কোন কিছুই হবে খোলা আকাশে উড়ে বেড়ানো পাখির মত। তাদের কোন সীমারেখা থাকবে না। আপনার লেখা সম্পর্কে বলা যায়, প্রচলিত ছোট গল্পের বন্দীদশা থেকে মুক্ত একটি অনন্য ফরম্যাট। হয়ত আপনি রবীন্দ্র নাথ ঠাকুর এর
" ছোটো প্রাণ,ছোটো ব্যথা ছোটো ছোটো দু:খকথা
নিতান্তই সহজ সরল,
সহস্ত্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি
তারি দু-চারিটি অশ্রুজল।
নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা,
নাহি তত্ত্ব নাহি উপদেশ।
অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি’ মনে হবে,
শেষ হয়ে হইল না শেষ।"

কিংবা এডগার এলান পো এর, ’a short story should be read in one sitting, anywhere from a half hour to two hours.’ তত্ত্ব থেকে মুক্ত হয়ে লেখার চিন্তা করেন। হয়ত বঙ্কিমচন্দ্র এর কথাগুলোকেই সত্যি মনে করেন,“তুমি যাহা লিখিবে লোকে পড়িবামাত্র যেন তাহা বুঝিতে পারে। যাহা লিখিলে, লোকে যদি তাহা না বুঝিতে পারিল, তবে লেখা বৃথা”। তবে পাঠক হিসাবে আপনার লেখাগুলোকে পড়তে খুবই ভালো লাগে। অনুমেয় লেখার ফরম্যাট মাঝে মাঝে বিরক্ত ধরায়। একটা উদাহরণ দেই- বাংলা চলচিত্রে নায়ক যত গরীব থাকুক না কেন, একসময় সে বিত্তবান হবেন এটা নিপাতনে সিদ্ধ। প্রথমে রিক্সা তারপর বেবি ট্যাক্সি তারপর হঠাৎ একদিন কোটিপতি। কিংবা আনোয়ার হোসেন চলচিত্রে থাকা মানে একসময় স্ট্রোক করে মারা যাবেন, এটা শতভাগ নিশ্চিত। আপনার লেখাগুলো এই গতানুগতিক ধারা থেকে মুক্ত।

১৫| ০৭ ই জুলাই, ২০১৫ সকাল ১১:১২

আমিনুর রহমান বলেছেন:


রূহ কিন্তু এটাই বাস্তবতা।

গল্পে ভালো লাগা।

১২ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ প্রিয় আমিনুর ভাই ।
অনেক দিন পর আমার ব্লগে দেখলাম আপনাকে:)
ভালো থাকবেন ভাই , ঈদের আগাম শুভেচ্ছা রইল , :)

১৬| ০৭ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫৪

কলমের কালি শেষ বলেছেন: গল্পটার উপস্থাপন ভিন্নতা ছিলো । ভাল লেগেছে ।

১২ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ প্রিয় কলমের কালি ভাই ।
ভাল থাকবেন , অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য ।,
ঈদের আগাম শুভেচ্ছা

১৭| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩৫

পার্থ তালুকদার বলেছেন: প্রথমই প্রবাসী ভাইয়ের কমান্ট'স এ লাইক মারলাম :)

তারপর ---------
আপনার কাছে আরো সুন্দর গল্প চাই :)

১২ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

মাহমুদ০০৭ বলেছেন: লাইক কই দেখলাম না ত মিয়া ।
;)
সামনে আইতাছি ।
রেডি থাকেন । ;)
ভাল থাকবেন প্রিয় পার্থ ভাই ।
শুভকামনা রইল ।

১৮| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪২

শহুরে আগন্তুক বলেছেন: বরাবরের মতোই অসাধারণ ..... :)

১৪ ই জুলাই, ২০১৫ রাত ২:৩৫

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই :)
অনেকদিন পর ব্লগে দেখলাম আপনাকে ।,
ভাল থাকবেন ।
শুভকামনা নিরন্তর ,

১৯| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:৫৯

ইমরান নিলয় বলেছেন: লিখে যাচ্ছেন দেখে ভাল্লাগলো।
গল্পের ঢংটাই সুন্দর।

লিখেন লিখেন।

১৪ ই জুলাই, ২০১৫ ভোর ৪:১৩

মাহমুদ০০৭ বলেছেন: অনেকদিন পর ব্লগে দেখলাম আপনাকে ।
ব্লগ অনেক ঝিমিয়ে গেছে , অনেকেইএক্টিভ নেই । দেখি যতদিন পারা যায় :)
ভাল থাকবেন ।
শুভকামনা নিরন্তর ।।

২০| ০৯ ই জুলাই, ২০১৫ রাত ১০:৩২

ডি মুন বলেছেন: +++++++

১২ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৪৫

মাহমুদ০০৭ বলেছেন: ------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- X( X( X(( X(

২১| ১০ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৩

নাসীমুল বারী বলেছেন: ধন্যবাদ, সৃষ্টিশীল গল্পের জন্য।
গল্প মানেই সমাজের চালচিত্র। এ চালচিত্রটা যে যত সৃষ্টিশীল অপরূপতায় তুলে ধরতে পারে, সে-ই স্বার্থক গল্পকার। সমাজে ছোট-বড় মনে না রাখার মতও বিভিন্ন ঘটনা ঘটে। কথাশিল্পী সেসব থেকে কোনো একটিকে তুলে আনেন সৃষ্টির আলপনায়। 'বেহুদা এক জীবনের বয়ান' গল্পটিও তেমন। সাধারণ অতি সাধারণ একটি ঘটনাকে পাঠক কৌতুহলকে চালনায় রেখে চমৎকার উপস্থাপনায় একটি অসাধারণ গল্প উপহার দিয়েছেন গল্পকার মাহমুদ০০৭। একজন পাঠক হিসেবে আবারও আপনাকে ধন্যবাদ।
কথাশিল্পীর মুন্সিয়ানা সেখানেই সাধারণকে অসাধারণ বানানো। বৃদ্ধ বয়সে অনেক পরিবারেই পিতার সম্পত্তির জন্যে পিতাকে অবরোধ করে। এমনি কি দাদাও অনেক সময় তার উত্তরধিকারদেরকে সম্পত্তি থেকে বঞ্চিত করেন। আবার সুন্দরী বউকে আত্মীয়দের কেউ কেউ ভাগিয়ে নিয়ে যায়- এসবই সাধারণ ঘটনা। যুগ-যুগান্তর ধরে আমাদের সমাজে চলছে। কিন্তু তেমনি একটি ঘটনা এ গল্পে কথার অপূর্ব আলপনায় তুলে ধরা হয়েছে লেখকের শক্তিশালী কলমের মাধ্যমে (থুক্কু কম্পিউটার বাটনের মাধ্যমে)। তবে তারচেয়েও বড় কথা এ গল্পের পাঠকের কৌতুহলকে মারা যেতে দেয় নি। পাঠক বিরক্তি বোধ করে নি।
'বেহুদা এক জীবনের বয়ান' গল্পটি নশুধু গল্পই নয়- এর পেছনে নিগূঢ় তত্ত্বও লুকিয়ে আছে। লোভ সুখকে স্থায়ীত্ব দেয় না।
ধন্যবাদ।

২২| ১০ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১৩

নাসীমুল বারী বলেছেন: দুঃখিত আপনার প্রশ্নের উত্তরটা দিতে ভুলে গেছি, তাই আবার. . .

'জীবনের কোন অর্থ কি আপনি খুজে পেয়েছেন ? নাকি এখনো হাতড়ে বেড়াচ্ছেন ?' আমি, অন্তত আমার নিজস্ব পট থেকে এপ্রশ্রে উত্তর দিচ্ছ। আমার পূর্বোক্ত মন্তব্যে আমি শেষে বলেছে 'লোভ সুখকে স্থায়ীত্ব দেয় না।' জীবনের অর্থ বলতে আমি এটাই বুঝি। লেঅাকে নিয়ন্ত্রণ করে সম্পূর্ণ সামলে রাখতে পারলে জীবনটি খুবই সুন্দর হয়।
ধন্যবাদ।

১৪ ই জুলাই, ২০১৫ ভোর ৪:২৬

মাহমুদ০০৭ বলেছেন: লোভকে নিয়ন্ত্রণ করে সম্পূর্ণ সামলে রাখতে পারলে জীবনটি খুবই সুন্দর হয়।
আসলেই । আর এটা করা অনেক কঠিন , বিশেষ করে এখনকার সময়ের ভোগবাদী মানসিকতায়।

আপনার প্রতিও অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল নাসিম ভাই , ভাল থাকবেন ।
শুভকামনা সতত।

২৩| ১১ ই জুলাই, ২০১৫ ভোর ৫:৪৯

মৃদুল শ্রাবন বলেছেন: শামীমাকে কেন মামীমা বানালেন ভাই??? এর পেছনে রহস্য কি??? বন্ধুর বউ ও বানাতে পারতেন।

১৪ ই জুলাই, ২০১৫ ভোর ৪:১১

মাহমুদ০০৭ বলেছেন: বানায়া দিলাম আরকি :)
মতামতের জন্য ধন্যবাদ মৃদুল শ্রাবন ভাই ।
ভাল থাকবেন ।

ঈদের অগ্রিম শুভেচ্ছা ও শুভকামনা ।

২৪| ১২ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:১০

জাহাঙ্গীর.আলম বলেছেন:
একটি কথা প্রায় প্রচলিত পৃথিবীর সব গল্পই বলা হয়ে গিয়েছে ৷ তাই তো উপস্থাপনায় নানান আঙ্গিকে চলমান তারই ঘটনার ধারাবাহিকতায় ৷ দর্পনের মতন লেখাটি ৷ কখনো পাঠক কখনো লেখক দেখবেন আর বুঝবেন ৷ প্রদত্ত দর্শনের উপলব্দি যখন নেড়ে দিবে আটকে রাখবে কিয়ৎকাল নড়বে অন্তর্গত মনন স্বীকৃতি তখনই ৷ তা দুদিক থেকেই ৷ বিকটস্পর্শী নিরীক্ষা প্রবাহিত হোক ৷
-----------
অবসরকালীন ভুলে যাওয়া পাঠ না হয়ে সবাইকে জাগিয়ে রাখুন শব্দের মর্মবেদনায় ৷ মানুষের সংজ্ঞা কখনও কখনও অজ্ঞাত ৷ :)

০১ লা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৪

মাহমুদ০০৭ বলেছেন: বরাবরের মত আপনাকে দেখে খুশি হলাম :)
একটি কথা প্রায় প্রচলিত পৃথিবীর সব গল্পই বলা হয়ে গিয়েছে - এটা অবশ্য আমার মনে হয় না । যদি মৌল আবেগের
দিক হতে বিবেচনা করা হয় তাহলে গল্প বলা অনেক আগেই শেষ হয়ে গেছে। তবে এখনকার সময়ের গল্পের ফোকাস পয়েন্ট
মৌল আবেগ হতে নিঃসৃত বিভিন্ন শাখাপ্রশাখামূুলক জটিল, বহুমাত্রিক,ক্ষণস্থায়ী অনুভূতি বা ভাবনার দিকে কেন্দ্রীভূত।এ শতাব্দীতে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন সরাসরি মানুষের ভেতর - বাহির দুদিক দিয়ে গতিশীল পরিবর্তন আনছে।মানুষ এক অনন্ত খনি । নানা অনুসন্ধানেও তা ফুরোবার নয়।
অনেকদিন ধরে আপনার কোন গল্প পাচ্ছি না। আশা করি খুব দ্রুত হাজির হবেন আমাদের মাঝে।
ভাল থাকবেন প্রিয় জাহাঙ্গীর ভাই।




২৫| ১২ ই জুলাই, ২০১৫ রাত ৯:১৫

মশিকুর বলেছেন:

বাকি সবাইকে সাথে নিয়াই আপনার পাশে থাকবো সব সময়... :)

কবিগুরুর থিওরি মানলে সব ছোটগল্প অসম্পূর্ণ বটে :) < রাইট

ঈদের আগে একটা জব্বর গল্প দেন; সেখানে ঈদের শুভেচ্ছা জানামু :) অন্যথায় খবর আছে কইলাম X(

শুভকামনা।।

১৪ ই জুলাই, ২০১৫ রাত ২:৩৯

মাহমুদ০০৭ বলেছেন: আপাতত গল্প দেয়ন যাইবো না ভাই , পিসি থেইকা দূরে আছি । দেখি ঈদের ভিত্রে দিতে পারি কিনা ।
বাকি সবাইরে সহি সালামতে রাখেন ভাই ্‌ যাতে আমার গল্প পইড়া চেইতা না যায় ;)
ভাল থাকবেন ভাই , ঈদের ডাবল অগ্রিম শুভেচ্ছা দিলাম আমার তরফ থিকা ,
:)
আল্লাহ হাফেয ।
সহি সালামতে থাকার দোয়া রইল :)

২৬| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ঝরঝরে গল্প হয়েছে বটে। নিখুঁত সিদ্ধ ভাতের মতো । :)

গল্পে প্লাস ও শুভেচ্ছা

১৪ ই জুলাই, ২০১৫ রাত ২:৪১

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল । বেশ কিছুদিন পর দেখলাম আপনাকে ।
:)
ঈদের অগ্রিম শুভেচ্ছা ও শুভকামনা ।
ভালো থাকবেন ।
:)

২৭| ১৬ ই জুলাই, ২০১৫ রাত ৮:২০

প্রবাসী পাঠক বলেছেন: ঈদ উল ফিতরের পাগলা শুভেচ্ছা রইল মাহমুদ ভাই।

০১ লা আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩৫

মাহমুদ০০৭ বলেছেন: লেট ঈদ শুভেচ্ছা প্রবাসী ভাই :)

২৮| ১৮ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২০

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল। ভালো থাকুন সব সময়।

শুভ কামনা।

০১ লা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

মাহমুদ০০৭ বলেছেন: বিলম্ব ঈদ মোবারক প্রিয় সাবির ভাই।
:) কেমন আছেন ?
ভাল থাকবেন ভাই

২৯| ২৬ শে জুলাই, ২০১৫ রাত ১০:৩৮

মহামহোপাধ্যায় বলেছেন: এইটা একবার পড়ে ফেলেছি। ফাঁদে পড়ে ;)

গল্প নিয়ে বলার কিছু নাই, তবে শামিমার মামিমা হয়ে যাবার ব্যাপারটার উল্লেখ আগেও বিনোদন দিয়েছে B-)


ভালো থাকেন। বাস ভ্রমণ করে ক্লান্ত |-)

০১ লা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

মাহমুদ০০৭ বলেছেন: ;) একটিভ হইয়া যাও দ্রুত , সময় গেলে সাধন হবে না।
ভাল থাইকো ভাই ।

৩০| ০১ লা আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৫

আরণ্যক রাখাল বলেছেন: ফাঁদ, সাকিন, ম্যাজিকের মানের নয় এটা| কিন্তু বলার স্টাইলটা সুন্দর

০১ লা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১১

মাহমুদ০০৭ বলেছেন: যথাযত মন্তব্যের জন্য ধন্যবাদ আরণ্যক ভাই ।
ভাল থাকবেন ।

৩১| ০৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

আবু শাকিল বলেছেন: প্রিয় গল্পকার আপনার কাছে প্রশ্ন - "জীবনের কোন অর্থ কি আপনি খুজে পেয়েছেন ? নাকি এখনো হাতড়ে বেড়াচ্ছেন ? "

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১২

মাহমুদ০০৭ বলেছেন: সৃষ্ট জীবনের কোন প্রকৃত অর্থ নেই, আপাত অর্থ থাকে প্রিয় শাকিল ভাই
শুভকামনা রইল

৩২| ১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: শুভেচ্ছা।

১৫ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৮

মাহমুদ০০৭ বলেছেন: :) আপনাকেও
ভালো থাকুন ।
শুভকামনা রইল ।

৩৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: মাহমুদ০০৭ ,



বেঁচে থাকলেই যে গল্প বলা যায় তার কোনও মানে বা গ্যারান্টি নেই । মরে গিয়ে ভুত হয়েও গল্প বলা যায় । যেমন এই সেদিন দেড় বছর আগে মরে ভুত হয়ে যাওয়া আক্কাস হঠাৎ পিছন থেকে ডেকে উঠলো.।"দোস্ত..... " ............
এই যাহ.. মন্তব্য করতে গিয়ে আবার গল্প ফেঁদে বসলুম ।
কি যেন বলছিলুম ?
.ও .....হা ...মন্তব্য সম্পর্কে বলছিলুম । ষ্টাইলটা দারুন আপনার এই গল্পটির । হবেনা কেন ? জীবনের কোন অর্থ খুঁজে না পেলে এরকমই হাযারটা ষ্টাইল বের হয় ...... :D

শুভেচ্ছান্তে ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৫

মাহমুদ০০৭ বলেছেন: জীবনের কোন অর্থ খুঁজে না পেলে এরকমই হাযারটা ষ্টাইল বের হয় ...... হাহাহ মজা পেলাম । ভূত ত এ যাবতকাল কম গল্প বলল না B-)
অনেক দিন পর আবার আপনার দেখা ।
ভাল আছেন নিশ্চয় ?
আপনার প্রতিও অনেক অনেক শুভেচ্ছা রইল

৩৪| ১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

অন্ধবিন্দু বলেছেন:
আমি আধুনিক বিজ্ঞ পাঠক নই। গল্পের নটে তাই সমালোচনা/প্রশংসা মুড়ে দিতে পারি নে। জীবন আরশিতে প্রতিফলিত অন্ধকার অথবা আলোর ডালপালায় ফলের দেখা মেললেই সার্থক মনে করতে থাকি গতানুগতিক সবকিছুকে। আর যদি মাঝে-সাজে ট্রয় ধ্বংস হতে দেখি, ভাবি- কর্তৃত্ব ধরে রাখা হলো নে। লোপপ্রাপ্ত চেতনারা একেক রাতে খুঁজে ফেরে বেঁচে থাকার অর্থ। ভোরের তীব্রতা সে অর্থের অর্থ বদলে আর্থিক অবস্থার চলমান নেশায় মূর্ত করে তার সকল দৃষ্টি ... ব্যাস ... আমাদের গল্পগুলো প্রতিদিন ইতিহাস হয়।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৪

মাহমুদ০০৭ বলেছেন: লোপপ্রাপ্ত চেতনারা একেক রাতে খুঁজে ফেরে বেঁচে থাকার অর্থ। ভোরের তীব্রতা সে অর্থের অর্থ বদলে আর্থিক অবস্থার চলমান নেশায় মূর্ত করে তার সকল দৃষ্টি ... ব্যাস ... আমাদের গল্পগুলো প্রতিদিন ইতিহাস হয়।
নাগরিক জীবনলিপির সারকথা । ললাট লিপিও হয়ে যাচ্ছে কি?


জীবন আরশির প্রতিফলনে বভ্রম ই দেখছি শুধু , প্রতিসরণের কাছে যেতে হচ্ছে ।

শুভেচ্ছা অন্ধবিন্দু ভাই ।
অনেক অনেক ভাল থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.